• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ অক্টোবর ২০১৭

 

হবিগঞ্জে মসজিদের ইমাম পরিবর্তন নিয়ে দুই পক্ষ সংঘর্ষে নিহত ২

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১২ আগস্ট ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

হবিগঞ্জের বাহুবল উপজেলার মুগকান্দি গ্রামে মসজিদের কমিটি ও ইমাম পরিবর্তন নিয়ে দুই পক্ষের সংঘর্ষে লন্ডন প্রবাসীসহ দুইজন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক লোজকন। সংঘর্ষ নিয়ন্ত্রনে আনতে পুলিশ ১০০ রাউন্ড বুলেট ও ২৫ রাউন্ড কাদানে গ্যাস নিক্ষেপ করে। এই ঘটনায় সম্পৃক্ত ৮ জনকে আটক করেছে পুলিশ। শনিবার ফজরের নামাজের পর এই সংঘর্ষের ঘটনা ঘটে। এর আগে শুক্রবার জুম্মার নামাজের পরও উভয় পক্ষের মাঝে দুই ঘন্টা ব্যাপি সংঘর্ষে ৫০ জন আহত হয়েছিল।

শনিবারের সংঘর্ষে নিহতরা হলেন, পূর্ব মুগকান্দি গ্রামের লন্ডনী বাড়ীর ছাবু মিয়ার ছেলে লন্ডন প্রবাসী কবির মিয়া(৪৫) এবং আখঞ্জি বাড়ীর পক্ষের মৃত মুসলিম মিয়ার ছেলে মতিন মিয়া(৫০)। কবির মিয়া ঘটনা স্থলে এবং মতিন মিয়াকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যায়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বাহুবল উপজেলার সাতকাপন ইউনিয়নের মুগকান্দি জামে মসজিদের কমিটি গঠন ও ইমাম পরিবর্তনকে কেন্দ্র করে দু’পক্ষে বিরোধ চলছিল। এক পক্ষ বর্তমান ইমান ফরিদ আখঞ্জীর পরিবর্তন চায়। অপর পক্ষ ওই ইমামের পক্ষে অবস্থান নেয়। এ অবস্থায় শুক্রবার জুম্মার নামাজে সাতকাপন ইউপি চেয়ারম্যান মুগকান্দি গ্রামের আবদাল মিয়া আখঞ্জী গ্রুপের সোহেল মিয়ার সাথে একই গ্রামের শফিক মাস্টারের বাকবিতন্ডা হয়। এ বাক বিতন্ডার জের ধরে বাদ জুম্মা উভয় পক্ষ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

খবর পেয়ে বাহুবল-নবীগঞ্জ সার্কেলের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র এসএসপি রাসেলুর রহমানের নেতৃত্বে পুলিশ সংঘর্ষস্থলে পৌঁছে ১০ রাউন্ড শর্টগানের গুলিছুড়ে সংঘর্ষ নিয়ন্ত্রণে আনে। প্রায় দু’ঘন্টা স্থায়ী সংঘর্ষে উভয় পক্ষে অর্ধশতাধিক লোক আহত হয়।

পরে উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই বিষয়টি মিমাংসার জন্য উদ্যোগ নেন। তিনি উভয় পক্ষকে শুক্রবার রাতে অফিসে আসার আহবান জানালে লন্ডনী বাড়ীর পক্ষ আসলেও আখঞ্জি বাড়ীর পক্ষের লোকজন আসেনি। রাতে পুলিশ অভিযান চালিয়ে উভয় পক্ষের ৮জনকে আটক করে।

শনিবার ভোরে ফজরের নামাজের পর উভয় পক্ষ আবারও সংঘর্ষে লিপ্ত হয়। ঘন্টাব্যাপি সংঘর্ষে দুইজন নিহত হন এবং আহত হন শতাধিক লোকজন। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বুলেট ও কাদানে গ্যাস নিক্ষেপ করে উভয় পক্ষকে ছত্র ভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

বাহুবল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই জানান, মসজিদের ইমাম নিয়ে বিরোধ দেখা দিলে স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ বাড়ীতে বাড়ীতে গিয়ে বিষয়টি মিমংসার উদ্যোগ নেই। কিন্তু লোকজন সেই উদ্যোগে সাড়া না দিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। পুলিশ প্রমাসন ও জনপ্রতিনিধিরা যদি বারবার সেখানে না যেতেন তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ রুপ ধারন করত।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাহুবল-নবীগঞ্জ সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার রাসেলুর রহমান বলেন, বর্তমানে পরিস্থি শান্ত রয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সংঘর্ষ নিয়ন্ত্রনে ১০০রাউন্ড শর্টগানের গুলি ও ২৫ রাউন্ড কাদানে গ্যাস নিক্ষেপ করা হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য হবিগঞ্জ মর্গে প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে এখনও মামলা হয়নি। তবে উভয় পক্ষ মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে।

পরীক্ষামূলক সম্প্রচার

রাজধানীতে ট্রাফিক অভিযানে ৮,২৩,১২৫ টাকা জরিমানা আদায়

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে

দুদিনের টানা বর্ষণে নোয়াখালীতে ব্যাপক ক্ষয় ক্ষতির সহিত প্লাবিত হলো রোকেয়ার প্রাণ!!

নিজস্ব বার্তা পরিবেশক

গত দুই দিনের টানা ভারী বর্ষণে নোয়াখালীর কোম্পানীগঞ্জে ও বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় ব্যাপক ক্ষতিসাধিত হয়। হাতিয়ার চরঈশ্বর ইউনিয়নের

কিশোরগঞ্জে ২৪ কোটি টাকার কৃষি পুর্নবাসন কর্মসূচী

নিজস্ব বার্তা পরিবেশক

গত মৌসুমে কিশোরগঞ্জের হাওর ও বিল অধ্যুষিত বিভিন্ন উপজেলায় বোরো ফসলের ভয়াবহ

sangbad ad

‘ঢাবির প্রশ্নপত্র ফাঁস অসত্য ও বাস্তবসম্মত নয়’

নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে

শ্রম আইন সংশোধনের দাবি

নিজস্ব বার্তা পরিবেশক

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত ‘গণতান্ত্রিক শ্রম আইন’ প্রসঙ্গে গোলটেবিল

গলাচিপায় ডিসির মতবিনিময়

নিজস্ব বার্তা পরিবেশক

উপজেলা প্রশাসনের আয়োজনে গত মঙ্গলবার গলাচিপায় জেলা প্রশাসক ড. মো. মাছুমুর

বৃষ্টি থামলেই নামবে শীত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গ্রামবাংলায় একটি কথা প্রচলিত আছে- ভাদ্র মাসে শীতের জন্ম। কোনো কোনো অঞ্চলে প্রচলিত

চট্টগ্রামে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

বাংলাদেশ আওয়ামী পেশাজীবী লীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার উদ্যোগে গত বুধবার জাতির জনক

টঙ্গীতে শেখ রাসেলের জন্মবর্ষ উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

গতকাল বুধবার রাতে টঙ্গীতে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ টঙ্গী শাখার উদ্যোগে শেখ

sangbad ad