• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

হজযাত্রায় খরচ বেড়েছে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১১ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি সর্বোচ্চ চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা খরচ নির্ধারণ করে পবিত্র হজে যাওয়ার প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এ প্যাকেজ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুই ধরনের খরচের হিসাব রাখা হয়েছে। এর মধ্যে প্যাকেজ-১-এর আওতায় সব মিলিয়ে খরচ পড়বে চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা।

গত বছরের চেয়ে এবার ২০ হাজার ৫৭১ টাকা বেড়েছে। প্যাকেজ-২-এর অধীনে এবার খরচ পড়বে সব মিলিয়ে তিন লাখ ৪৪ হাজার টাকা। এ প্যাকেজে গতবারের চেয়ে বেড়েছে ১২ হাজার ৬৪১ টাকা গত বছর প্যাকেজ-১ এ তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারিত ছিল।

বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য খরচ তিন লাখ ৪৪ হাজার টাকার কম নেয়া যাবে না। এবারে বিমানভাড়া ঠিক করা হয়েছে এক লাখ ২৮ হাজার টাকা; যা গতবারের থেকে ১০ হাজার ১৯১ টাকা কম। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ হতে পারে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৯’ এবং ‘হজ প্যাকেজ-২০১৯’ এর খসড়া অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বাংলাদেশ থেকে এবার মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন ব্যক্তি হজে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়ার সুযোগ পাবেন এক লাখ ২০ হাজার জন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ বছর কোরবানির খচর ৪৭৫ রিয়াল থেকে বাড়িয়ে ৫২৫ রিয়াল করা হয়েছে। এ বছর যারা হজে যেতে চান তাদের পাসপোর্টের মেয়াদ ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত থাকতে হবে।

আর্থিক ও শারীরিকভাবে সমর্থ ব্যক্তিদের পাশাপাশি মানসিকভাবে সুস্থ ব্যক্তিরা হজে যেতে পারবেন জানিয়ে শফিউল আলম বলেন, ‘আগে মানসিকভাবে সমর্থন না থাকলেও হজে যাওয়ার সুযোগ ছিল। এবার রমজান মাসের আগেই সৌদিতে বাড়ি ভাড়া করতে হবে। সৌদির বাড়ি ভাড়া এবং সার্ভিস ও ক্যাটারিং চার্জ অনলাইনে জমা দিতে হবে।’ হজযাত্রীরা সৌদি আরবে যে বাড়িতে থাকবেন এবার থেকে ওই বাড়ির ঠিকানা পাসপোর্টের সঙ্গে জুড়ে দেওয়া হবে বলেও জানান সচিব।

মির্জাপুরে পুলিশ কনষ্টেবলসহ দুইজনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের এক পুলিশ কনষ্টেবল ও গ্রীন টেক্সটাইল মিলের মহিলা শ্রমিক করেনায় আক্রান্ত হয়েছে।

মির্জাপুরে বাস চাপায় ট্রাকের হেলপার নিহত

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে বাস চাপায় ট্রাকের হেলপার নিহত হয়েছে। ৩ জুন বুধবার সকাল আটটার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার

চৌগাছায় বিলে ডুবে শিশুর মৃত্যু

প্রতিনিধি, চৌগাছা (যশোর)

image

উপজেলায় পানিতে ডুবে আমীর হামজা (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে হাকিমপুর ইউনিয়নের মাঠ-চাকলা গ্রামের দ্বীন মোহাম্মদের ছেলে। একই ঘটনায় শিশির (৭) নামে আরেক শিশুকে গুরুতর অসুস্থ অবস্থায় যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে একই গ্রামের জাহিদুল ইসলামের ছেলে।

sangbad ad

চাটখিলে মানবিক সহায়তা কর্মসূচীর তালিকায় অনিয়মের অভিযোগ

প্রতিনিধি, চাটখিল (নোয়াখালী)

করোনাকালীন সময়ে মানবিক সহায়তা কর্মসূচীর তালিকা প্রণয়নে নগদ ২ হাজার ৫ শত টাকা প্রদানে চাটখিল পৌরসভার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। গত মঙ্গলবার নোয়াখালী জেলা প্রশাসকের কাছে এ ব্যাপারে অভিযোগ দায়ের

বগুড়ায় একদিনে আক্রান্ত ৫৭ জন

প্রতিনিধি, বগুড়া

image

জেলায় করোনা রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত মঙ্গলবার একদিনে ৫৭জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৪জন পুলিশ ও একজন আইনজীবী রয়েছেন। এর মধ্যে বগুড়া সদর উপজেলায় ৪৫, সারিয়াকান্দিতে ১, শাজাহানপুরে ১ গাবতলীতে ৩, শেরপুরে ৫,

গোপালগঞ্জে নতুন করে আক্রান্ত ১৬ জন

নিজস্ব বার্তা পরিবেশক, গোপালগঞ্জ

image

গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জে নতুন করে আরও ১৬ জনের শরীরে করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। বুধবার সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান। তিনি জানান, নতুন আক্রান্তদের মধ্যে সদরে ৪ জন, মুকসুদপুরে ৬, কোটালীপাড়ায় ৩, কাশিয়ানীতে ২ ও টুঙ্গিপাড়ায় ১ জন রয়েছে।

বিপাকে পড়েছেন বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রা

জেলা বার্তা পরিবেশক, রাজশাহী

image

করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশের সাথে ভারতের স্থলপথে (বর্ডার) যোগাযোগ বন্ধ রয়েছে। এতে করে রাজশাহীতে আসা ভারতীয়রা আটকে পড়েছে। এর মধ্যে তাদের অধিকাংশেরই ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে। ফলে এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে আটকে পড়া ভারতীয়রা। একইভাবে ভারতে যাওয়া বাংলাদেশীরাও আটকে আছে সে দেশে।

করোনায় আসছে না ব্যাপারীরা আম নিয়ে শঙ্কায় চাষীরা

মো. শাফায়েত হোসেন, বান্দরবান

image

বান্দরবানে আম্রপালি, হাঁড়িভাঙ্গা, বারি আম-৪ এবং রাংগোয়াইসহ বিভিন্নজাতের আমের বাম্পার ফলন হলেও করোনার কারণে আম ব্যবসায়ীরা আম সংগ্রহ করতে না আসায় লোকসানের মুখে পরেছেন চাষীরা। ফলে আম উৎপাদন খরচ তুলতে পারবেন কিনা এ নিয়ে শঙ্কা ও হতাশা দেখা দিয়েছে চাষিদের মধ্যে। তারা সরকারিভাবে আম বিপণনের দাবি জানিয়েছে।

দুই জেলায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৮

সংবাদ ন্যাশনাল ডেস্ক

image

সিরাজগঞ্জের শাহজাদপুরে বাস-রিক্সাভ্যানের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের তিন জন নিহত হয়েছে। অপরদিকে টাঙ্গাইলের মির্জাপুরে বাস চাপায় ট্রাকের এক হেলপার মারা গেছে। গত মঙ্গলবার সন্ধ্যায় ও বুধবারের এসব ঘটনায় আরো দুই জন আহত হয়েছেন।

sangbad ad