• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

হজযাত্রায় খরচ বেড়েছে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১১ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি সর্বোচ্চ চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা খরচ নির্ধারণ করে পবিত্র হজে যাওয়ার প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এ প্যাকেজ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুই ধরনের খরচের হিসাব রাখা হয়েছে। এর মধ্যে প্যাকেজ-১-এর আওতায় সব মিলিয়ে খরচ পড়বে চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা।

গত বছরের চেয়ে এবার ২০ হাজার ৫৭১ টাকা বেড়েছে। প্যাকেজ-২-এর অধীনে এবার খরচ পড়বে সব মিলিয়ে তিন লাখ ৪৪ হাজার টাকা। এ প্যাকেজে গতবারের চেয়ে বেড়েছে ১২ হাজার ৬৪১ টাকা গত বছর প্যাকেজ-১ এ তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারিত ছিল।

বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য খরচ তিন লাখ ৪৪ হাজার টাকার কম নেয়া যাবে না। এবারে বিমানভাড়া ঠিক করা হয়েছে এক লাখ ২৮ হাজার টাকা; যা গতবারের থেকে ১০ হাজার ১৯১ টাকা কম। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ হতে পারে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৯’ এবং ‘হজ প্যাকেজ-২০১৯’ এর খসড়া অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বাংলাদেশ থেকে এবার মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন ব্যক্তি হজে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়ার সুযোগ পাবেন এক লাখ ২০ হাজার জন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ বছর কোরবানির খচর ৪৭৫ রিয়াল থেকে বাড়িয়ে ৫২৫ রিয়াল করা হয়েছে। এ বছর যারা হজে যেতে চান তাদের পাসপোর্টের মেয়াদ ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত থাকতে হবে।

আর্থিক ও শারীরিকভাবে সমর্থ ব্যক্তিদের পাশাপাশি মানসিকভাবে সুস্থ ব্যক্তিরা হজে যেতে পারবেন জানিয়ে শফিউল আলম বলেন, ‘আগে মানসিকভাবে সমর্থন না থাকলেও হজে যাওয়ার সুযোগ ছিল। এবার রমজান মাসের আগেই সৌদিতে বাড়ি ভাড়া করতে হবে। সৌদির বাড়ি ভাড়া এবং সার্ভিস ও ক্যাটারিং চার্জ অনলাইনে জমা দিতে হবে।’ হজযাত্রীরা সৌদি আরবে যে বাড়িতে থাকবেন এবার থেকে ওই বাড়ির ঠিকানা পাসপোর্টের সঙ্গে জুড়ে দেওয়া হবে বলেও জানান সচিব।

নারায়ণগঞ্জে সুগন্ধা বেকারিকে জরিমানা ৪ লাখ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ:

image

উৎপাদনে অস্বাস্থ্যকর কেমিক্যাল ব্যবহার ও মেয়াদোত্তীর্ণ খাদ্য সামগ্রী বিক্রির অপরাধে নগরীর সুগন্ধা বেকারিকে চার লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মঙ্গলবার (১৪ জুলাই) বেলা ১১টায় নগরীর গলাচিপা এলাকায় ওই বেকারিতে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সিলেটে ইন্টার্ন চিকিৎসক পরিষদের দ্বন্দ্ব

বিশেষ প্রতিনিধি

image

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের শিক্ষানবীশ (ইন্টার্ন) চিকিৎসক পরিষদের কমিটি নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছেন চিকিৎসক নেতারা। এর জেরে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)র কেন্দ্রিয় মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী দুলালসহ ৪ জনকে উকিল নোটিশ পাঠিয়েছেন সংগঠনটির সিলেট জেলা শাখার সভাপতি ডা. রোকন উদ্দিন।

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনা শনাক্ত একশ

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় একশ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট পজেটিভ শনাক্ত হলেন ৫ হাজার ৯৯০ জন।

sangbad ad

চলতি অর্থ বছরেই উপকূলে বেড়িবাঁধ নির্মাণ শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে ৮ হাজার কোটি টাকার ৪টি প্রকল্প নেওয়া হয়েছে। চলতি অর্থ বছরে ওই সকল প্রকল্পের কাজ শুরু হবে। যা আগামী দুই থেকে তিন বছরের মধ্যে ওই সকল প্রকল্পের কাজ শেষ হবে। এছাড়া উপকূল উন্নয়ন বোর্ড গঠনের বিষয়টি সরকার বিবেচনা করছে বলে তিনি জানান।

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত আসামী বাকীর মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় জামিনে থাকা সাতক্ষীরার রাজাকার কমান্ডার আব্দুল্লাহ হেল বাকী মারা গেছেন। সোমবার রাত পৌনে দশটার দিকে রাজধানীর লালবাগে ভাড়া বাসায় তিনি মারা যান।

নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের নদ-নদীর পানি বৃদ্ধির কারনে দেশের তেরটি জেলায় বন্যা পরিস্থিতি অব্যাহত রয়েছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। টাঙ্গাইল জেলার এলাসিন পর্যবেক্ষণ স্টেশন ও মানিকগঞ্জ জেলার আরিচা স্টেশনে আগামী ২৪ ঘন্টায় পানি বিপৎসীমা অতিক্রম করছে।

সুগন্ধি চাল রফতানির অনুমতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এক হাজার মেট্রিক টন সুগন্ধি চাল রফতানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। চাল রফতানিকারক প্রতিষ্ঠান এফসি ট্রেডিং কর্পোরেশন এর আবেদনের প্রেক্ষিতে এ অনুমতি দেয়া হয়। এই অনুমতির মেয়াদ ২০২১ সালে ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

কম্বাইন্ড হার্ভেস্টারেই হচ্ছে জমি চাষ-রোপণ-মাড়াই

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

সময়ের পরিক্রমায় পরিবর্তন হয় অনেক কিছুই। সেই সঙ্গে হারিয়ে যায় কিছু ঐতিহ্য জিনিস। বর্তমান ডিজিটাল যান্ত্রিক যুগে পরিবর্তন এসেছে অনেক কিছুতেই। আর এ পরিবর্তনের ধারাবাহিকতায় বাদ

দখল-দূষণ আর নানা অব্যবস্থাপনা ভোগান্তিতে মানুষ

প্রতিনিধি, কেরানীগঞ্জ (ঢাকা)

image

কেরানীগঞ্জের কাউটাইল খেয়াঘাটে অবৈধ স্থাপনা, পরিবহন স্টান, ঘাটেরপার দখল, অতিরিক্ত ভাড়া আদায়সহ বিভিন্ন অভিযোগ রয়েছে স্থানীয় নেতা-নেত্রীর বিরুদ্ধে। এতে চরম ভোগান্তির শিকার

sangbad ad