• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

 

হজযাত্রায় খরচ বেড়েছে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১১ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

সরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি সর্বোচ্চ চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা খরচ নির্ধারণ করে পবিত্র হজে যাওয়ার প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এ প্যাকেজ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুই ধরনের খরচের হিসাব রাখা হয়েছে। এর মধ্যে প্যাকেজ-১-এর আওতায় সব মিলিয়ে খরচ পড়বে চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা।

গত বছরের চেয়ে এবার ২০ হাজার ৫৭১ টাকা বেড়েছে। প্যাকেজ-২-এর অধীনে এবার খরচ পড়বে সব মিলিয়ে তিন লাখ ৪৪ হাজার টাকা। এ প্যাকেজে গতবারের চেয়ে বেড়েছে ১২ হাজার ৬৪১ টাকা গত বছর প্যাকেজ-১ এ তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারিত ছিল।

বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য খরচ তিন লাখ ৪৪ হাজার টাকার কম নেয়া যাবে না। এবারে বিমানভাড়া ঠিক করা হয়েছে এক লাখ ২৮ হাজার টাকা; যা গতবারের থেকে ১০ হাজার ১৯১ টাকা কম। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ হতে পারে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৯’ এবং ‘হজ প্যাকেজ-২০১৯’ এর খসড়া অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বাংলাদেশ থেকে এবার মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন ব্যক্তি হজে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়ার সুযোগ পাবেন এক লাখ ২০ হাজার জন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ বছর কোরবানির খচর ৪৭৫ রিয়াল থেকে বাড়িয়ে ৫২৫ রিয়াল করা হয়েছে। এ বছর যারা হজে যেতে চান তাদের পাসপোর্টের মেয়াদ ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত থাকতে হবে।

আর্থিক ও শারীরিকভাবে সমর্থ ব্যক্তিদের পাশাপাশি মানসিকভাবে সুস্থ ব্যক্তিরা হজে যেতে পারবেন জানিয়ে শফিউল আলম বলেন, ‘আগে মানসিকভাবে সমর্থন না থাকলেও হজে যাওয়ার সুযোগ ছিল। এবার রমজান মাসের আগেই সৌদিতে বাড়ি ভাড়া করতে হবে। সৌদির বাড়ি ভাড়া এবং সার্ভিস ও ক্যাটারিং চার্জ অনলাইনে জমা দিতে হবে।’ হজযাত্রীরা সৌদি আরবে যে বাড়িতে থাকবেন এবার থেকে ওই বাড়ির ঠিকানা পাসপোর্টের সঙ্গে জুড়ে দেওয়া হবে বলেও জানান সচিব।

কৃষকরা সরকারের কাছে ধান-চাল বিক্রিতে আগ্রহী নয়

সংবাদ অনলাইন ডেস্ক

image

একে তো অ্যাপস-এর জটিল প্রক্রিয়া, এরপর বাজারমূল্যের চেয়ে সরকারের সংগ্রহমূল্য কম, তারপরও

অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপের তৎপরতা বৃদ্ধি

সংবাদ অনলাইন ডেস্ক

পার্বত্য জেলা রাঙ্গামাটির বাঘাইছড়ি থানায় দুর্গম পাহাড়ি অঞ্চলে তৎপর হয়ে ওঠেছে অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপগুলো।

করোনা সংক্রমণে শঙ্কিত নই শঙ্কিত হচ্ছি মৃত্যু নিয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

বংলাদেশ সোসাইটি অব অ্যানেসথেসিওলজিস্টস-এর মহাসচিব এবং বারডেম জেনারেল হাসপাতালের অ্যানেসথেসিওলজি,সার্জিক্যাল আইসিইউ ও পেইন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. কাওছার সরদার বলেছেন, হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

sangbad ad

সারাদেশে ২ লাখ ৮৭ হাজার একর বনভূমি অবৈধ দখলে

সংবাদ অনলাইন ডেস্ক

সারাদেশে দখল হওয়া বনভূমি উদ্ধারে অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয় মন্ত্রণালয়।

সরকারি পরিষেবায় ঘুষ-দুর্নীতির প্রকোপ এখনও রয়েছে : দুদক চেয়ারম্যান

সংবাদ অনলাইন ডেস্ক

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সরকারি পরিষেবা প্রপ্তিতে ঘুষ-দুর্নীতির প্রকোপ এখনও আছে।

শুরু হচ্ছে ১০০ দিনের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতা’

সংবাদ অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে এবং শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সহায়তায় বঙ্গবন্ধুকে আরও বেশি করে জানার চর্চায় সবাইকে সম্পৃক্ত করার লক্ষ্যে ১০০-দিনের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতা’ আয়োজন করা হচ্ছে।

৪ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদনের ভুল সংশোধন করা যাবে

সংবাদ অনলাইন ডেস্ক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদনে তথ্যগত ভুল সংশোধন করতে পারবেন চাকরি প্রার্থীরা। আবেদনকারীদের এই সুযোগ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

চরম ভোগান্তিতে করদাতারা

রেজাউল করিম

image

মো. রফিকুল ইসলাম, পুরানা পল্টনে অবস্থিত কর অঞ্চল-৩ এর একজন করদাতা।

রংপুরে সাংবাদিকদের উপর পুলিশী হামলার প্রতিবাদে ধর্মঘট পালিত

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুরে সাংবাদিকের উপর পুলিশী হামলার ঘটনার ১১ দিনেও দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেনি রংপুর মেট্রোপলিটন পুলিশ।