• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

স্বেচ্ছায় বাড়ি ছেড়ে জঙ্গিবাদী হয়েছে কয়েকজন যুবক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৬ মে ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক/চট্টগ্রাম ব্যুরো
image

উগ্র জঙ্গিবাদে জড়িয়ে বাড়ি ছাড়ছে ধর্মান্ধ যুবকরা। গত কয়েকদিনে বেশ কয়েকজন যুবকের নিখোঁজ হওয়ার ঘটনা তদন্ত করতে গিয়ে এমন তথ্য পেয়েছে পুলিশ। সর্বশেষ গত এপ্রিল মাসে চট্টগ্রাম থেকে নিখোঁজ হয়েছে সাদমান সৌমিক নামে এক প্রকৌশলী। এ ঘটনায় সাদমানের বাবা রেল কর্মকর্তা আবদুল আওয়াল বাদী হয়ে চট্টগ্রামের ডবলমুড়িং থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন (জিডি নং-১২৯১ তারিখ ২৪.০৪.১৮)। শুধু সাদমানই নয়, গত ২৮ মার্চ গাজীপুরের টঙ্গীর তামিরুল মিল্লাত মাদ্রাসা ছাত্র ইহসানুল হাসান জাহিদ নামে এক ছাত্র নিখোঁজ রয়েছে। এ ঘটনায়ও নিখোঁজ মাদ্রাসা ছাত্রের বাবা বাদী হয়ে টঙ্গী থানায় সাধারণ ডায়েরি করেছে (জিডি নং-১৩৩৭)। দুই নিখোঁজের ঘটনায় করা জিডি থানা পুলিশের পাশাপাশি জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী পুলিশের বিশেষ ইউনিট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট তদন্ত শুরু করে। তদন্ত করে পুলিশের ধারণা হয়েছে সাদমান এবং মাদ্রাসা ছাত্র হাসান জাহিদ জঙ্গি সংগঠনে যোগ দেয়ার কারণেই স্বেচ্ছায় বাড়ি ছেড়েছে। তাদের নিখোঁজ হওয়ার নেপথ্যে রয়েছে জঙ্গিবাদে জড়িয়ে পড়া।

পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আবদুল মান্নান টেলিফোনে সংবাদকে জানান, চট্টগ্রামে প্রকৌশলী নিখোঁজের ঘটনা শোনার পর তারা বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু করেছে। প্রাথমিক অনুসন্ধানে তারা যেসব তথ্য পেয়েছে প্রকৌশলী সাদমান সৌমিক সম্পর্কে তাতে মনে হচ্ছে জঙ্গি কার্যক্রমে জড়িত হয়ে সাদমান স্বেচ্ছায় বাড়ি ছেড়েছে। তারা প্রাপ্ত তথ্য আরও যাচাই-বাচাই করার পাশাপাশি আরও কোন নিখোঁজ হওয়ার ঘটনা আছে কিনা তা খোঁজ নিচ্ছেন। নিখোঁজ হওয়ার কারণ সম্পর্কে এবং নিখোঁজ যুবক ও ছাত্রদের অতীত কর্মকাণ্ডও পর্যবেক্ষণ করে দেখছেন।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আবদুল মান্নান বলেন, তারা সাদমানের পরিবারের প্রত্যেকের সাথে কথা বলেছেন। সাদমান সম্পর্কে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন। পরিবারের কাছ থেকে পাওয়া তথ্য এবং সাদমানের সহকর্মীদের কাছ থেকে পাওয়া তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে।

পুলিশের সূত্র জানায়, চট্টগ্রাম থেকে গত ২২ এপ্রিল নিখোঁজ হওয়া যুবক সাদমান সৌমিক একজন প্রকৌশলী। ঢাকার মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) থেকে সদ্য পাস করার পর এ প্রকৌশলী উত্তরার বাংলা মার্ক নামে একটি প্রতিষ্ঠানে চাকরি নেয়। সেখানে কয়েক মাস চাকরি করার পর চট্টগ্রামে প্রান্তিক মেরিন সার্ভিসেস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানে চাকরি নেয়। নিখোঁজ হওয়ার আগ পর্যন্ত সে ওই প্রতিষ্ঠানেই চাকরি করত। ওই প্রতিষ্ঠানে চাকরি করার সুবাধে সাদমান সৌমিক তার পরিবারের সঙ্গে আগ্রাবাদের মিতালী রোড এলাকায় মোস্তার পাড়ে ৭৬/১ নম্বর বাসায় থাকত। ২২ এপ্রিল সাদমান বাসা থেকে কাউকে কিছু না বলেই বেরিয়ে যায়। পরে এ ঘটনায় সাদমানের বাবা চট্টগ্রাম রেলে কর্মরত আবদুল আওয়াল বাদী ডবলমুড়িং থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এছাড়া গাজীপুরের টঙ্গী থেকে এক মাদ্রাসা ছাত্র নিখোঁজ হয় গত ২৮ মার্চ। ওই ঘটনায়ও জিডি হয়েছে থানায়। দুটি জিডি তারা গুরুত্বসহকারে তদন্ত করছেন।

সিটিটিসির কর্মকর্তারা বলেন, সাদমানের আত্মীয়স্বজনরা জানিয়েছে সাদমান দুই ভাইয়ের মধ্যে বড়। সে চট্টগ্রামের রেলওয়ে পাবলিক স্কুল, নাসিরাবাদ স্কুলে পড়াশুনা করার পর চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি পাস করে চট্টগ্রাম কলেজে ভর্তি হয়। সেখান থেকে এইচএসসি পাস করে ঢাকার মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-তে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হয়। এখান থেকে পাস করেই সে উত্তরার বাংলা মার্কে চাকরি নেয়। এরপরই সে নিজ এলাকায় চলে যায়। সাদমানের স্বজনরা জানিয়েছে বাসা থেকে যেদিন বেরিয়ে গেছে সাদমান তার আগের রাতে সে পরিবারের সদস্যদের সঙ্গে রাতের খাবার খায়। পরদিন ফজরের নামাজের পর বাসা থেকে কাউকে কিছু না বলে বেরিয়ে যায়। এর পর আর না ফেরায় অথবা সাদমানের খোঁজ না পেয়ে তার বাবা থানায় জিডি করতে যান। সাদমানের বাবা আবদুল আউয়াল চট্টগ্রাম রেলওয়েতে চাকরি করেন।

সাদমানের বাবা আবদুল আউয়াল সাংবাদিকদের বলেন, সাদমান বাসা থেকে বেরিয়ে যাওয়ার সময় তার ব্যবহৃত মোবাইল ফোন ও ল্যাপটপ নিয়ে যায়নি। জিডি দায়েরের পর চট্টগ্রাম ও ঢাকা থেকে পুলিশের একাধিক টিম বাসায় এসে এসব ইলেকট্রনিক্স ডিভাইস জব্দ করে নিয়ে যায়। প্রান্তিক মেরিন সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম সারোয়ার জানান, প্রাণ গ্রুপে যোগদান করার কথা বলে সাদমান তাদের প্রতিষ্ঠান থেকে নিয়মমাফিক অব্যাহতিপত্র নিয়ে গেছে। পরে তারা জানতে পারেন, সাদমান নিখোঁজ হয়েছে। তার প্রতিষ্ঠানে সে ৬-৭ মাস চাকরি করেছেন।

পুলিশ সদর দফতরের জঙ্গিবাদ পর্যবেক্ষণ করেন এমন কয়েকজন কর্মকর্তা বলেন, ২০১৬ সালে হলি আর্টিজানে হামলার পর বেশ কিছু যুবক নিখোঁজ হয়। এসব নিয়ে তদন্ত করতে গিয়ে তারা জানতে পারেন যারা নিখোঁজ হচ্ছে তাদের অধিকাংশ জঙ্গিবাদে জড়িয়ে পড়ার কারণেই নিখোঁজ হয়েছে। তখন এ নিয়ে কাজ করে পুলিশ। নিখোঁজ হওয়ার ঘটনায় থানায় অভিভাবকদের সাধারণ ডায়েরি করার পরামর্শ দেয়া হয়। এরপর বেশ কিছুদিন নিখোঁজ হওয়ার ঘটনা বন্ধ থাকলেও আবারও শিক্ষিত ও উচ্চবিত্ত তরুণদের কেউ কেউ কথিত জিহাদের নামে হিজরতের উদ্দেশে ঘর ছাড়ছে বলে তারা খবর পাচ্ছেন। সম্প্রতি রাজশাহী থেকে উচ্চবিত্ত পরিবারের দুই তরুণ ঘর ছেড়ে বান্দরবানে গিয়ে একটি মারকাজে (জঙ্গি আস্তানা) থাকা শুরু করলে পুলিশ হেডকোয়ার্টার্সের একটি দল অভিযান চালিয়ে তাদের আটক করে নিয়ে আসে। পরবর্তীতে ওই দুই তরুণকে রাজশাহীতে পাঠিয়ে তাদের পরিবারের জিম্মায় দেয়া হয়। ওই দুই তরুণের কাছ থেকে চাঞ্চল্যকর কিছু তথ্য উদ্ধার করা হয়েছে। অনলাইনে জঙ্গিবাদের প্রচারণায় উদ্বুদ্ধ হয়ে অনেকেই ঘর ছাড়ার চেষ্টা করছে। এই দুই তরুণও অনলাইনে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে ঘর ছেড়েছিল। তারা অনলাইনে জিহাদের ডাক পেয়েছিল।

৩ বছর ৪ মাসেও খোঁজ মেলেনি ব্যবসায়ী নেতা সাজ্জাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওপর মহল থেকে বলেছে তিন বছর পরে হয়তো ফিরে আসতে পারে

রাজধানীতে বিএনপির দুই নেতা গ্রেফতার : প্রার্থী আশফাক দোহার পুলিশ হেফাজতে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নাটোর-২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং মোহাম্মদপুর থানা বিএনপির

জাতীয় সংসদ নির্বাচন : হামলা ভাঙচুর গাড়িতে আগুন গুলি : একজন নিহত আহত ২ শতাধিক

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার শুরুতে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে হামলা, ভাঙচুর,

sangbad ad

”মিস্টার বাংলাদেশ” সিনেমার পরিচালক হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী দুই এবিটি সদস্য গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিস্টার বাংলাদেশ নামে জঙ্গিবিরোধী সিনেমার পরিচালক খিজির হায়াৎ খান হত্যার পরিকল্পনাকারী

রুচিশীল শাড়ির অপর নাম ‘কালার ক্রেজ’

image

শাড়ি বাঙালী নারীর অন্যতম পোষাক। শাড়ি নিয়ে কাজ করছে ‘কালার ক্রেজ’। ইতোমধ্

সাদ অনুসারীদের অভিযোগ তাবলিগ নিয়ে রাজনীতি হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

তাবলিগ জামাত নিয়ে রাজনীতি হচ্ছে বলে অভিযোগ তুলেছেন মাওলানা সাদের অনুসারীরা।

এসইউবিতে শিক্ষকদের ‘চাকরিচ্যুতির’ প্রতিবাদে ১১ দফা দাবীসহ বিক্ষোভ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) কয়েকজন শিক্ষককে ‘চাকরি ছাড়তে বাধ্য করার

‘ওসমান পরিবারকে ভোটে প্রত্যাখ্যানের আহ্বান’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যায় অভিযুক্ত ওসমান পরিবারকে

ঢাকা ক্লাবের সভাপতি খায়রুল মজিদ মামুন

নিজস্ব বার্তা পরিবেশক

খায়রুল মজিদ মামুন ঢাকা ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি তার নিকটতম প্রতিদ্বন্ধী এনামুল হককে

sangbad ad