• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০

 

স্বাস্থসেবার পরিত্যক্ত ভবনে স্বাস্থের ঝুঁকি নিয়েই চলছে সেবা!

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৪ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • গনেশ পাল, মোরেলগঞ্জ (বাগেরহাট)
image

মোরেলগঞ্জ (বাগেরহাট) : পূর্ব পঞ্চকরণ কমিউনিটি ক্লিনিকের ঝুঁকিপূর্ণ ভবন-সংবাদ

বাগেরহাটের মোরেলগঞ্জে পূর্ব পঞ্চকরণ কমিউনিটি ক্লিনিক ২ বছর পূর্বে এ ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হলেও এ ভবনেই চলছে স্বাস্থ্যসেবার কার্যক্রম। ফলে কর্মী ও রোগীরা সব সময় আতঙ্কেও মধ্যে খাকে। জানা গেছে, পূর্ব পঞ্চকরণ গ্রামে ২০০১ সালে নতুন ভবনে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম শুরু হয়। কয়েক বছর যেতে না যেতেই লবণাক্ততার কারণে পলেস্তরা খসে পড়ে বেরিয়ে এসেছে ইট। মূল ভবনের বিভিন্ন স্থানে দেখা গেছে ফাটল। সামান্য বৃষ্টি হলেই পানিতে তলিয়ে যায় ক্লিনিকের দু’টি কক্ষ। ভবনটিতে নেই কোন দরজা জানালা, পলিথিন দিয়ে ডেকে রাখা হয়েছে প্রয়োজনীয় ওষুধপত্র। রোববার (৩ অক্টোবর) গিয়ে দেখা যায়, ক্লিনিকে কর্মরত রয়েছেন ৩ জন। সিএইচ সিপি নুসরাত জাহান, স্বাস্থ্য সহকারী আফিফা তাজরিনী ও পরিবার পরিকল্পনার সাজেদা আক্তার। এদের মধ্যে উপস্থিত রয়েছেন চিকিৎসক নুসরাত জাহান ও পরিবার পরিকল্পনার মাঠ কর্মী সাজেদা আক্তার। আফিফা তাজরিনী সপ্তাহে ২ দিন আসেন শনি ও মঙ্গলবার। বাকি দিনগুলো তার ফিল্ডে কার্যক্রম। প্রতিদিন গড়ে এখানে ৪০-৫০ জন রোগী চিকিৎসা নেন।

চিকিৎসক নুসরাত জাহান জানান, পঞ্চকরণ ও পুটিখালী দু’টি ইউনিয়নের সীমান্তবর্তী এ ক্লিনিকটি এ কারণেই প্রতিনিয়ত রোগীর সংখ্যা বেশি হচ্ছে বিশেষ করে সাধারণ রোগী গর্ভবতী মায়েদের এনসি সেবা ও পিএনসি সেবা ও শিশুদের ওজন উচ্চতা পরিমাপসহ চিকিৎসা দেয়া হয়। সরকারিভাবে মায়েদের জন্য আয়রন, ক্যালসিয়াম ট্যাবলেট দেয়া হয়। শিশুদের ক্ষেত্রে সর্দি, জ্বর, কাশি ও ডায়রিয়ার ওষুধ ও ভিটামিন এ ক্যাপসুল দেয়া হয়।

কথা হয় স্থানীয় বাসিন্দা বাবুল খান, ইউপি মেম্বর ডাঃ আব্দুস ছোবাহান, মিলন শেখ, শিক্ষক আলম হাওলাদার, মোস্তাফিজুর রহমান তালুকদারসহ অনেকে জানান, এ ইউনিয়নের চিকিৎসাক্ষেত্রে এ কমিউনিটি ক্লিনিকটি অনেক গুরুত্ব বহন করে। পার্শ্ববর্তী পুটিখালী ইউনিয়নের সোনাখালী গ্রাম ও পঞ্চকরণ ও খারইখালীর ৩ গ্রামের মানুষ এখানে চিকিৎসা নিতে আসেন অনেক দূর দূরান্ত থেকে।

এ বিষয়ে পঞ্চকরণ ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক মজুমদার জানান, এ ইউনিয়নের ৩টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে পূর্ব পঞ্চকরণ ক্লিনিকটি মারাত্মক ঝুঁকিপূর্ণ, বিষয়টি লিখিত আকারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিতসহ নতুন ভবনের জন্যও আবেদন করা হয়েছে। এ সম্পর্কে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামাল হোসেন মুফতি বলেন, ক্লিনিকের ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। তবে এ ক্লিনিকের কার্যক্রম চলমান রাখার জন্য পার্শ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠানে নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও এ উপজেলার ঝুঁকিপূর্ণ ভবনগুলোর নতুন করে পুনর্নির্মাণের জন্য গতবছর একটি তালিকা পাঠানো হয়েছে।

আসামির পরির্বতে অন্য জন সাজা খাটার অভিযোগ ক্ষতিয়ে দেখার নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুদকের একটি মামলার মূল আসামির পরিবর্তে আরেকজন সাজা খাটছেন বলে আসামিপক্ষের আইনজীবীর তোলা দাবি খতিয়ে দেখতে নির্দেশ

তারাকান্দা-কলসিন্দুর সড়কটি ১০ বছরেও সংস্কার হয়নি

কাশেম সরকারং, তারাকান্দা (ময়মনসিংহ)

image

তারাকান্দা-কলসিন্দুর সড়কটি গত এক দশকেও সংস্কার হয়নি। ফলে দুর্ভোগ কাটেনি ফুটবলকন্যা ধোবাউড়ার মানুষের। জানা যায়, সম্প্রতি

মাগুরায় নদী দখল করে বাসস্ট্যান্ড : ঘুমিয়ে পাউবো!

রূপক আইচ, মাগুরা

image

মাগুরার শ্রীপুর উপজেলা সদরের প্রবেশমুখে কুমার নদের ওপর ব্রিজ-সংলগ্ন নদীর দখল করে বাসস্ট্যান্ড নির্মাণ করছে স্থানীয় প্রশাসন।

sangbad ad

গৃহহীনদের জমি ফেরাতে পদ্মায় ৪ একর ভরাট শুরু

কাজী মনিরুজ্জামান মনির, শরীয়তপুর

image

শরীয়তপুর গতবছর বর্ষায় নড়িয়ার সাধুর বাজার এলাকায় ২শ ৬০ মিটার জায়গা স্থাপনাসহ পদ্মা নদীতে ধ্বসে যায়। তখন ওই এলাকার

অ্যাম্বুলেন্সযোগে গর্ভবতী উল্লেখযোগ্য দুর্ভোগকারী!

প্রতিনিধি, বাঁশখালী (চট্টগ্রাম)

image

চট্টগ্রামের বাঁশখালী প্রধান সড়কের বিভিন্ন অংশে অসংখ্য গর্ত ও খানাখন্দকের সৃষ্টি হয়ে বেহাল দশায় পরিণত হয়েছে। এ সড়কে চলাচলকারী

দুদকের উপ পরিচালক প্রণব ভট্টচার্যের পরিচালক পদে পদোন্নতী

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক(মিডিয়া) প্রণব ভট্টচার্য পরিচালক হিসেবে পদোন্নতী পেয়েছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) কমিশনের

স্বচ্ছতা বিতর্কের ঊর্ধ্বে থাকা ব্যক্তিরা মনোনয়ন পেলেন

ইমদাদুল হাসান রাতুল

image

চট্টগ্রাম সিটি করপোরেশন ও পাঁচটি সংসদীয় আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। এরমধ্যে ছয়টিতেই নতুন মুখ মনোনয়ন

চীনে মাস্ক ও হাতমোজা পাঠাচ্ছে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মোকাবিলায় চীনে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও হাত মোজা পাঠাচ্ছে বাংলাদেশ। রোববার (১৬ ফেব্রুয়ারি) চীনের রাষ্ট্রদূত

ধর্ষণ মামলায় পলাতক আসামির ঝুলন্ত লাশ উদ্ধার

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইল

image

টাঙ্গাইলের ঘাটাইলে চতুর্থ শ্রেণীর এক স্কুলছাত্রীকে (১৩) ধর্ষণ মামলার আসামি রফিজউদ্দিন অপুর (৪৫) লাশ উদ্ধার করেছে পুলিশ। রোববার (১৬ ফেব্রুয়ারি)

sangbad ad