• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮

 

সুন্দরবনে পশুর নদে কয়লা বোঝাই জাহাজডুবি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৬ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • আজাদুল হক, বাগেরহাট ও মনিরুল ইসলাম, মংলা
image

বাগেরহাটের মোংলা বন্দর চ্যানেলের পশুর নদের হারবাড়িয়ায় সুন্দরবনের মধ্যে ৭৭৫ মেট্রিক টন কয়লা বোঝাই একটি লাইটার জাহাজ ডুবে গেছে। এমভি বিলাস নামের ওই জাহাজটি রোববার (১৫ এপ্রিল) ভোরে ডুবে যায়। এতে কয়লার ক্ষতিকারক রাসায়নিক পদার্থের কারণে নদী ও জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। কয়লার ক্ষতিকারক রাসায়নিক পদার্থের কারণে সুন্দরবনের গাছের শ্বাসমূল নষ্ট হয়ে যাবে, জলজ প্রাণী মারা যাবে এবং বিষাক্ত পানি পান করে বনের প্রাণীগুলোর মারাত্মক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন পরিবেশবাদীরা। এর আগে ২০১৪ ও ২০১৫ সালে তেলবাহী ট্যাংকার ও কয়লাবাহী জাহাজ ডুবে যাওয়ায় পশুর নদের ও সুন্দরবনের বেশ ক্ষতি হয়েছিল।

মোংলা বন্দর সূত্রে জানা যায়, জাহাজডুবির পর সন্ধ্যা পর্যন্ত কোন রকম উদ্ধার অভিযান শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। তবে দুপুরে মোংলা বন্দর কর্র্তৃপক্ষ জাহাজটি ডুবে যাওয়া স্থানে ডুবুরি নামিয়ে ‘মার্কিং বয়া’ স্থাপন করেছে। এতে মোংলা বন্দরে আসা দেশি-বিদেশি জাহাজগুলো দুর্ঘটনাস্থল এড়িয়ে চলাচল করছে। ডুবে যাওয়া জাহাজটি দ্রুত উদ্ধারে মালিক পক্ষকে নির্দেশ দিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। মোংলা বন্দর চ্যানেলে কয়লা বোঝাই লাইটারডুবির পর বন্দরের কার্যক্রম ও চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে বলে নিশ্চিত করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

এর আগে ২০১৪ সালে ৯ ডিসেম্বর সুন্দরবনের মংলা পশুর চ্যানেলের শেওলা নদীতে তেলের ট্যাংকারবাহী জাহাজ ডুবে বন ও পরিবেশের চরম ক্ষতি হয়। তার পর এক বছর ঘুরতে না ঘুরতেই ২০১৫ সালে ২৮ অক্টোবর আবারও কয়লা বোঝাই কার্গো জাহাজ এমভি জিয়া রাজ ডুবে যায় ওই নদীতে। ডুবে যাওয়া কয়লা বোঝাই কার্গো জাহাজ এমভি জিয়া রাজকে ৫ নভেম্বর পর্যন্ত উদ্ধার সম্ভব হয়নি। সেই সব ক্ষতি কাটিয়ে ওঠার আগেই তৃতীয় বারের মতো আবার কয়লা বোঝাই বড় একটি জাহাজডুবির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবাদীরা।

এ বিষয়ে তেল-গ্যাস-বন্দর-বিদ্যুৎ রক্ষা জাতীয় কমিটির বাগেরহাট শাখার সচিব কমরেড ফররুখ হাসান জুয়েল বলেন, তেলবাহী ট্যাংকার জাহাজ ডুবে সুন্দরবনের মারাত্মক ক্ষতি হয়েছে। কয়লা, সিমেন্ট তৈরির ক্লিংকারবাহী জাহাজ প্রায় সুন্দরবন এলাকায় ডুবে নদী ও সুন্দরবনের ক্ষতি হচ্ছে। এরপরও কয়লাভিত্তিক রামপাল তাপ-বিদ্যুৎ করা হচ্ছে। এ তাপ-বিদুৎকেন্দ্রের কয়লাসহ জ্বালানি বহনের যাতায়াত পথ সুন্দরবন এর মধ্য থেকে নদীপথে। ফলে, সুন্দরবন ঝুঁকির মধ্যেই রয়েছে।

ইতিমধ্যে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. শাহীন কবিরকে সংরক্ষিত এই বনের পশুর নদে কয়লা বোঝাই লাইটার জাহাজডুবিতে পরিবেশের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হবে তা নিরুপণ করে দ্রুত প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদ হাসান।

ঘটনার বর্ণনায় ডুবে যাওয়া লাইটার জাহাজের ড্রাইভার আনিছুল হক জানান, মংলা বন্দরের সুন্দরবনের হারবাড়িয়া এলাকার ৬ নম্বর অ্যাংকোরেজে থাকা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি অবজারভার ইন্দোনেশিয়া থেকে কয়লা বোঝাই করে মোংলা বন্দরে আসে। রোববার ভোরে ওই জাহাজ থেকে খুলনার দুলাল এন্টারপ্রাইজের ইটভাটা ও সিরামিক কারখানাগুলোর জন্য লাইটার জাহাজে করে খালাস করা হচ্ছিল। এ জাহাজ থেকেই আমদানিকৃত কয়লা বোঝাই করে লাইটার জাহাজ বিলাস ঢাকা মীরপুরের উদ্দেশ্যে রওনা দেয়। ছেড়ে আসার পর কিছু দূর এগোলেই ডুবোচরে ধাক্কা লেগে জাহাজটির তলা ফেটে ডুবে যায়। এ সময় লাইটার জাহাজটিতে থাকা ৭ কর্মচারীর সবাই সাঁতরিয়ে তীরে উঠতে সক্ষম হয়। ডুবে যাওয়া এই লাইটার কার্গো জাহাজটির মালিক ঢাকার ইস্টার্ন ক্যারিয়ার নেভিগেশনের স্বত্বাধিকারী মো. সোহেল আহম্মদ। লাইটার জাহাজের ড্রাইভার আনিছুল হক পশুর চ্যানেলে জাহাজডুবির ঘটনায় রোববার দুপুরে মংলা থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন বলে মংলা থানা পুলিশ জানায়। মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার ওলিউল্লাহ সাংবাদিকদের জানান, রোববার দুপুরে মংলা বন্দর কর্র্তৃপক্ষ পশুর নদে তুবে যাওয়া স্থানে ডুবুরি নামিয়ে জাহাজটিতে ‘মার্কিং বয়া’ স্থাপন করেছে। এখন এই মাকিং বয়ার কারণে মোংলা বন্দরে আসা দেশি-বিদেশি জাহাজগুলো দুর্ঘটনাস্থল এড়িয়ে চলাচল করতে পারছে। মোংলা বন্দর চ্যানেলে কয়লা বোঝাই লাইটারডুবির পর বন্দরের কার্যক্রম ও চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে। ঢাকার ইস্টার্ন ক্যারিয়ার নেভিগেশনের মালিক মো. সোহেল আহম্মদকে তার ডুবে যাওয়া লাইটার কার্গো এমভি বিলাসকে দ্রুত বন্দরের পশুর চ্যানেল থেকে কয়লাসহ উদ্ধারে দুপুরে চিঠি দেয়া হয়েছে। মালিক পক্ষ কয়লাসহ লাইটার জাহাজটি উদ্ধারে ব্যর্থ হলে বন্দরের নিয়মানুযায়ী নিলাম ডেকে টেন্ডারের মাধ্যমে উত্তোলন করা হবে। তবে, এই প্রক্রিয়াটি সময়সাপেক্ষ।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদ হাসান সাংবাদিকদের জানান, সুন্দরবনের মধ্যে পশুর নদীতে হারবাড়িয়ার থেকে নিচে বঙ্গোপসাগরের দিকে কয়লা বোঝাই এই লাইটার জাহাজ ডুবির ঘটনায় সুন্দরবনের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হবে তা নিরুপণ করতে এক সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রধান চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. শাহীন কবিরকে এ বিষয়ে দ্রুত প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে। রোববার দুপুর থেকেই এই তদন্ত কমিটি সরেজমিনে তদন্ত কাজ শুরু করেছে।

সুন্দরবনে কয়লা বোঝাই কার্গো জাহাজডুবির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, পশুর নদে কয়লা বোঝাই জাহাজডুবিতে সুন্দরবনের গাছের শ্বাসমূলসহ জীববৈচিত্র্য ও জলজ প্রাণির ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। কারণ ইটভাটা ও সিরামিক কারখানাগুলোতে ব্যবহারের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত কয়লা সাধারণত নিচুমানের হয়ে থাকে। এ কয়লায় সালফারের পরিমাণ অনেক-অনেক বেশি থাকায় এটি সুন্দরবনের পরিবেশকে মারাত্মকভাবে ক্ষতির কারণ হবে। এছাড়া রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র চালু হলে সুন্দরবনে এ ধরনের দুর্ঘটনা ক্রমশই বৃদ্ধি পাবে। তাই সুন্দরবন সুরক্ষায় এখনই সরকারকে রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ অবস্থান থেকে সরে আসতে হবে।

এর আগে ২০১৫ সালেও একই রকম ঘটনা ঘটে। ওই সময় বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার বিদেশি জাহাজ থেকে প্রায় ৫শ মে.টন কয়লা বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশে রওনা হয় এমভি জিয়া রাজ নামক কার্গো জাহাজটি। রাত ৯টার দিকে পশুর চ্যানেলের জয়মনি এলাকা অতিক্রমকালে তলা ফেটে ডুবে যায় এটি। এ ঘটনায় ৩ সদস্যবিশিষ্ট ১টি তদন্ত কমিটি ঘঠন করা হয়েছি। কমিটির প্রতিবেদন ওই বছরের নভেম্বর মাসে দেয়া হয়। বাগেরহাট বিভাগীয় প্রধান বন কর্মকর্তার কাছে জমা দেয়া হয়েছে ওই প্রতিবেদন। এদিকে তদন্তের পর জাহাজের মাস্টার বুলু গাজীকে দায়ী করে ৫ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করে বন বিভাগ। এ ঘটনার পর মাস্টারকে আটক করে জেলহাজতে পাঠানো হয়েছে। জাহাজটি বর্তমানে মূল চ্যানেলের বাইরে নিমজ্জিত থাকায় এই চ্যানেল দিয়ে জাহাজ ও নৌযান চলাচল সম্পূর্ণ ঝুঁকিমুক্ত রয়েছে। ওই সময় প্রতিবেদনে শেওলা নদী দিয়ে জাহাজ চলাচল বন্ধ ও বন্দরে উদ্ধারকারী জাহাজের জন্য সুপারিশ করেছিল বন বিভাগ।

জার্মান তরুণী কি ব্যাগটি ফিরে পাবেন?

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ধানমন্ডিতে জার্মান তরুণীর ছিনতাই হওয়া ব্যাগ সাত দিনেও উদ্ধার করতে পারেনি পুলিশ। তবে

সাংসদ পরিবারের গাড়ি কেড়ে নিলো একটি প্রাণ!!!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মহাখালী ফ্লাইওভারে মঙ্গলবার (১৯ জুন) রাতে এক সংসদ সদস্যের ছেলের গাড়ির ধাক্কায়

গভীর রাতে বিয়ে বাড়িতে লুটপাট

প্রতিনিধি, গোপালগঞ্জ

image

পূর্ব শত্রুতার জের ধরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক বিয়ে-বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাটের

sangbad ad

ধুনটে বালু উত্তোলন হুমকিতে জোড়া সেতু

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ার ধুনট উপজেলার বাঙ্গালী নদীর বিলচাপড়ী এলাকায় ড্রেজার মেশিনে বালু উত্তোলনে

নাটোরে মন্দিরে আগুন প্রতিমা ভাঙচুর

প্রতিনিধি, নাটোর

নাটোরের নলডাঙ্গায় মন্দিরে আগুন দিয়ে প্রতিমা ভাঙচুর করেছে দুবৃর্ত্তরা। মঙ্গলবার (১৯ জুন) রাত

কর্মস্থলমুখী জনস্রোত শুরু হলেও বরিশাল থেকে কোন বিশেষ স্টিমার থাকছে না

জেলা বার্তা পরিবেশক, বরিশাল

টানা ষোল ঘণ্টার চেষ্টায় দুর্ঘটনা কবলিত পিএস অস্ট্রিচ জাহাজটির মেরামত শেষে মঙ্গলবার (১৯ জুন)

দুস্থদের মাঝে ঈদসামগ্রী বিতরণ করলেন আলতামাশ কবির

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সংবাদ সম্পাদক আলতামাশ কবির নরসিংদীর পলাশ...

রেলওয়ে থানার বাথরুমে সন্তান প্রসব

নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকা রেলওয়ে থানার বাথরুমে সোমবার (১৮ জুন) রাতে এক ছেলে সন্তান প্রসব করেছে ভারতীয়

রাইজিং স্টিল মিলের এমডি ও চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ দাখিলের অনুমোদন দুদকের

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাউথ-ইস্ট ব্যাংকের ১৪৯ কোটি ২০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে রাইজিং স্টিল মিলস

sangbad ad