• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

 

সিলেটে ১০ ব্যক্তির নামে স্থাপনা চত্বর সড়ক নামকরণের দাবি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

সিলেটে প্রয়াত ১০ বিশিষ্ট ব্যক্তির নামে সিটি কর্পোরেশন এলাকায় স্থাপনা, চত্বর ও সড়কের নামকরণের দাবি জানিয়েছেন লন্ডনের ক্যাম্পেইন ফর রিকগনিশন-নামক একট সংগঠনের নেতৃবৃন্দ। সম্প্রতি লন্ডন বাংলা প্রেস ক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের অন্যতম সদস্য সৈয়দ হাসান আহমদ। বক্তব্য রাখেন এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন ক্যাম্পেইন ফর রিকগনিশন-এর সদস্য আব্দুর রাজ্জাক, মোহাম্মদ শাহজাহান, মতিউর রহমান মতিন ও মিসবাহুর রহমান মিসবাহ।

লিখিত বক্তব্যে বলা হয়, সম্প্রতি সিলেট সিটি কর্পোরেশনের বিভিন্ন স্থাপনা, সড়ক ও চত্বরের নামকরণের বিষয়টি অত্যন্ত গুরুত্বসহ আলোচনা হচ্ছে। আমরা বিষয়টিকে সাধুবাদ জানাই। আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এ জনপদের কয়েকজন খ্যাতিমান সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তির নাম উল্লেখ করছি। যাঁরা ব্রিটিশ বিরোধী আন্দোলন করেছেন, পশ্চিম পাকিস্তানের ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে সংগ্রাম করেছেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সংগঠনে ভুমিকা রেখেছেন, যুদ্ধ করেছেন। তাঁদের মতো ব্যক্তিগণ যুদ্ধ জয় করে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামের বাঙালির স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রগঠনে গৌরবময় ভূমিকা পালন করেছেন। যা আজ ইতিহাসে অমলিন চিরঞ্জীব হয়ে আছে। তাঁদের মতো অদম্য সাহসী সর্বজন শ্রদ্ধেয়দের প্রজন্ম থেকে প্রজন্মের জন্য বাঁচিয়ে রাখতে প্রয়োজন সিলেট সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন সড়ক, স্থাপনা ও চত্বর ইত্যাদি তাঁদের নামে নামকরণ করা। আমরা ১০জন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তির নাম উপস্থাপন করলাম। নামগুলো হলো:

১. দেওয়ান ফরিদ গাজী, ২. পীর হাবিবুর রহমান, ৩. আব্দুল হামিদ, ৪. মুক্তিযোদ্ধা আখতার আহমদ, ৫. আব্দুন নুর মাস্টার, ৬. বদর উদ্দিন আহমদ কামরান, ৭. এডভোকেট আ ফ ম কামাল, ৮. মুক্তিযোদ্ধা ম.আ. মুকতাদির ৯. কবি দিলওয়ার, ১০. অধ্যক্ষ হুসনে আরা আহমদ। উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিবর্গ স্ব-মহিমায় মহিমান্বিত। তাঁরা তাঁদের সমগ্র জীবন দেশ-সমাজ, জাতি-ধর্ম ও জনগণের অধিকার, মত আর কর্তৃত্বপ্রতিষ্ঠার জন্য লড়াই করে উৎসর্গ করে গেছেন। তাঁদের আমরা স্মরণীয় করে রাখতে চাই। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ইতোমধ্যে উল্লেখিত ১০ জনের নামসম্বলিত একটি আবেদন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর কাছে প্রেরণ করা হয়েছে। এতে বিষয়টি উপলব্ধি করে যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক তা বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে সিলেটবাসীকে কৃতজ্ঞ করতে মেয়রের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

কক্সবাজার পুলিশে একযোগে ১৩০৯ সদস্যকে বদলি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে মাদকের প্রবেশদ্বার বলে পরিচিত ও সাম্প্রতিক বিভিন্ন অপরাধ সংঘটিত হওয়ার প্রেক্ষিতে কক্সবাজারের পুলিশ বাহিনীকে ঢেলে সাজাতে দীর্ঘদিন ধরে কর্মরত সব পুলিশকে বদলি করা হচ্ছে। জেলা পুলিশ সুপারের পর একযোগে জেলার ৩৪ পরিদর্শককে বদলির পর, এবার কনস্টেবল থেকে এসআই পর্যন্ত ১৩০৯ জনকে বদলি করা হয়েছে।

পিয়ারের উচ্চতা জটিলতায় এক মাস যাবত বন্ধ রয়েছে নির্র্মাণ কাজ

ইবরাহীম মাহমুদ আকাশ

পদ্মারেল সংযোগ প্রকল্পের পিয়ারের উচ্চতা জটিলতায় গত এক মাস যাবত বন্ধ রয়েছে দুই পারের নির্মাণ কাজ।

প্রেমিককে ভিডিও কলে রেখে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর দক্ষিণখান কাওলা এলাকায় দিলসাত নাহার আঁচল (১৯) নামের এক কলেজছাত্রী গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেছে। গত ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে।

sangbad ad

করোনায় ৮৮ চিকিৎসকের মৃত্যু, আক্রান্ত ৭ হাজার ৯৯৫ স্বাস্থ্যকর্মী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এ পর্যন্ত ৮১ জন চিকিৎসক মারা গেছেন।

সাড়ে ১১ বছর ধরে কলেজে প্রবেশ করতে পারছেন না উপাধ্যক্ষ

নিজস্ব বার্তা পরিবেশক

হাইকোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও সাড়ে ১১ বছর ধরে নিজ কলেজে প্রবেশ করতে পারছেন না এক উপাধ্যক্ষ।

কক্সবাজার কলেজ ছাত্রলীগের সম্পাদককে রগ কেটে দিল শিবির নেতা

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনের হাত-পায়ের রগ কেটে

দৌলতদিয়া যৌনপল্লীর নারী শিশুর জীবনোন্নয়নে আলোচনা

প্রতিনিধি, গোয়ালন্দ (রাজবাড়ী)

সুস্থ-স্বাভাবিক জীবনমান নিশ্চিতের দাবি জানিয়েছে দেশের বৃহত্তর দৌলতদিয়া যৌনপল্লীর নারী ও শিশুরা।

টাঙ্গাইল পার্কবাজার রাস্তার সংস্কার হয়নি ৪৩ বছরেও

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইলবার্তা পরিবেশক

image

টাঙ্গাইল শহরের কেন্দ্রস্থলে অবস্থিত পার্ক বাজারটিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি দীর্ঘ ৪৩ বছরেও।

দশমিনায় নৌরুটে পন্টুন নিমজ্জিত যাত্রী দুর্ভোগ চরমে : কর্তৃপক্ষ নীরব

আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)

image

পটুয়াখালীর দশমিনা উপজেলার প্রধান নৌরুট বাঁশবাড়িয়া, হাজিরহাট ও আউলিয়াপুরের নৌ-পন্টুন পানিতে নিমজ্জিত অবস্থায় রয়েছে।