• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ৩০ মে ২০২০

 

সরকারের প্রথম ১০০ দিন উদ্যোগহীন উচ্ছ্বাসহীন : সিপিডি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

‘নতুন সরকারের প্রথম ১০০ দিন উদ্যমহীন, উচ্ছ্বাসহীন ও উদ্যোগহীন’- আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রথম ১০০ দিনের কার্যক্রমকে এভাবেই মূল্যায়ন করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটির মতে, দেশের সামগ্রিক অর্থনীতিতে এক ধরনের নেতিবাচক চাপ সৃষ্টি হয়েছে। এছাড়া বৈদেশিক ঋণের দায় শোধ করা আগামীর চ্যালেঞ্জ বলেও মনে করছে সংস্থাটি। ২৩ এপ্রিল মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সিপিডি আয়োজিত ‘বর্তমান সরকারের প্রথম ১০০ দিন : বাংলাদেশের উন্নয়নে স্বাধীন পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের সম্মানিত ফেলো ও অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টচার্য এসব মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিপিডির গবেষণা পরিচারক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, সম্মানিত ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিদুল ইসলাম খান প্রমুখ। এ সময় সিপিডির জ্যেষ্ঠ গবেষণা সহযোগী মুনতাসি কামাল, গবেষণা সহযোগী সিরজুম মুনিরা, গবেষণা শিক্ষানবিস ফারাহ তাসনিমসহ প্রতিষ্ঠানের বিভিন্ন শাখার কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমরা আশা করেছিলাম, সরকারের প্রথম ১০০ দিনে বড় কোনো পদক্ষেপ নেয়া হবে। কিন্তু আমরা দেখলাম একটি গতানুগতিকতা। নতুনভাবে কোনো উদ্যাগ নিতে আমরা দেখতে পেলাম না, বরং এই ১০০ দিনে একটি মিশ্র ইঙ্গিত দেখা গেছে। সুদের হার ছাড় দেয়াসহ নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। এতে বিনিয়োগ বাড়বে না। তিনি বলেন, একটি গোষ্ঠী সরকারকে করায়ত্ত করে নীতিনির্ধারণ করছে। বর্তমানে সামগ্রিক অর্থনীতিতে এক ধরনের নেতিবাচক চাপ সৃষ্টি হয়েছে। বেশিরভাগ সূচকই নিম্নমুখী। বিশেষ করে বৈদেশিক লেনদেনে যে ঘাটতি সৃষ্টি হয়েছে, তা আমাদের সোনার সংসারে (দেশের অর্থনীতিতে) আগুন লাগিয়ে দিতে পারে।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, অর্থনীতিতে সংস্কার করতে হবে। এটি করা না হলে সুলিখিত ইশতেহার কাল্পনিক দলিলে পরিণত হবে। তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বেশকিছু ভালো উদ্যোগ নিয়েছে সরকার। যেসব বিদেশি এখানে কাজ করেন, জরিপের মাধ্যমে তাদের করের আওতায় আনাসহ বেশ কয়েকটি উদ্যোগ প্রশংসাযোগ্য। তবে পুঁজিবাজারে সুশাসনে ছাড় দেয়ার প্রবণতাও রয়েছে। বৈদেশিক ঋণের দায় শোধ সামনের চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন তিনি।

সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বাংলাদেশে এখনো শেয়ারবাজার সংস্কারের জন্য একটি বড় জায়গা হিসেবে রয়েছে। আগামী দিনে সংস্কারের জায়গা হিসেবে এ পুঁজিবাজারকে সবচেয়ে গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, শেয়ারবাজারে বিভিন্ন অনিয়মের ক্ষেত্রে বিএসইসির যতটা জোরালো অবস্থান রাখা দরকার, ততটা রাখে না। কিছু ক্ষেত্রে নেয় বটে। তবে যতটা দরকার, ততটা নয়। এমনও অভিযোগ আছে, একজন যে পরিমাণ অনিয়ম করে থাকেন, তাকে তুলনামূলক কম শাস্তি দেয়া হয়। এতে অনিয়মকারীরা আরও উৎসাহিত হয়। নির্বাচনের আগে থেকে শেয়ারবাজারের উল্লম্ফন শুরু হয়। ঠিক এক মাস পর আবার পতন শুরু হয়। এখানে কৃত্রিভাবে শেয়ারবাজারের উল্লম্ফন করা হয়েছিল কিনা, তা নিয়ে প্রশ্ন থেকে যায় এবং বিষয়টি নিয়ে সম্প্রতি মিডিয়ায় রিপোর্ট এসেছেÑ যেখানে এক ধরনের নিয়ন্ত্রিত ওঠানো-নামানো হয় বলে অভিযোগ রয়েছে। শেয়ারবাজারে এ ধরনের ওঠা-নামা হওয়ার কথা নয়। স্বাভাবিক প্রক্রিয়ায় ওঠা-নামা হওয়ার কথা।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, কেউ যদি বলে থাকেন সূচক বেশি ওঠেনি বা নামেনি, তাহলে এটি কারও মূল্যায়ন থেকে আসার কথা নয়। বাজারে চাহিদার সঙ্গে ওঠা-নামার বিষয়টি থাকা উচিত। সিপিডির এই গবেষণা পরিচালক বলেন, সম্প্রতি শেয়ারবাজারে কিছু সমস্যার কথা শোনা যাচ্ছে। এর মধ্যে একটি বড় সমস্যা প্লেসমেন্ট শেয়ার। এ নিয়ে গণমাধ্যমে নিউজ এসেছেÑ যেখানে ইনফরমাল মার্কেট গড়ে ওঠার অভিযোগ রয়েছে এবং সরকার বিষয়টি সংস্কারে কাজ করছে। দ্বিতীয়ত. যে কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনা হচ্ছে এবং এক্ষেত্রে যে রিপোর্টি জমা দেয়া হচ্ছে, তা নিয়ে অভিযোগ করা হচ্ছে বলে জানান তিনি।

সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌহিদুল ইসলাম খান বলেন, শেয়ারবাজারে সুশাসনের অভাব রয়েছে। এই সুশাসনের অভাব থাকার কারণে নির্বাচনের আগে সূচক কিছুটা বাড়লেও নির্বাচনের পর তা আবার নিম্নমুখী ধারায় দেখা যাচ্ছে। সুশাসন প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত বাজারের গতি আসবে না। তাই শেয়ারবাজারের উন্নয়নের স্বার্থে সুশাসন প্রতিষ্ঠা করা খুবই জরুরি বলে মন্তব্য করেন তিনি।

লিবিয়ায় নিহত লাল চাঁদের বাড়িতে চলছে শোকের মাতম

নিজস্ব বার্তা পরিবেশক

লিবিয়ায় অপহরণকারিদের হাতে গত বৃহস্পতিবার নিহত ও আহতদের মধ্যে দুজনের বাড়ি মাগুরার নারায়নপুর গ্রামে। নিহত লাল চাঁদ শেখ মহম্মদপুর উপজেলার বিনোদপুর ইউনিয়নের নারায়নপুর গ্রামের ইউসুফ শেখের ছেলে।

কেশবপুরে সাগরদাঁড়ি সড়কের লাখ টাকার গাছ লুটের অভিযোগ

প্রতিনিধি, কেশবপুর (যশোর)

কেশবপুরে সাগরদাঁড়ি সড়কে ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে উপড়ে পড়া বিভিন্ন প্রজাতির লক্ষাধিক টাকার গাছ একটি সংঘবদ্ধ চক্র কেটে নিয়ে আত্মসাত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। খবর পেয়ে উপজেলা বন কর্মকর্তা চুরি যাওয়া কাঠের কিছু অংশ উদ্ধার করলেও চোরচক্রের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ না করায় এলাকাবাসি মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

মকসুদপুরে জলাবদ্ধ ৫শ’ বিঘায় জোঁক ধান কাটতে অনীহা শ্রমিকের

নিজস্ব বার্তা পরিবেশক, গোপালগঞ্জ

মুকসুদপুরে জলাবদ্ধতায় ৫শ’ বিঘা জমির ধান নিয়ে বিপাকে পড়েছে কৃষক। ঘুর্ণিঝড় আম্পানের পর বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে উপজেলার গোহালা ইউনিয়নের পূর্ব লখন্ডা পাথারের প্রায় সব ধান তলিয়ে গেছে। অপরিকল্পিভাবে রাস্তাঘাট নির্মাণ ও তেলিকান্দার খাল ভরাট হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে কৃষকরা। ফলে পাথারে পানি আটকে থাকায় বদ্ধ পানিতে জোক জন্মেছে।

sangbad ad

দুই জেলায় করোনা উপসর্গে ৩ জনের মৃত্যু

অনলাইন বার্তা পরিবেশক, সংবাদ ডেস্ক

করোনা উপসর্গ নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও কাশি নিয়ে সাতক্ষীরায় শহিদুল ইসলাম (৬৫) নামে এক ব্যবসায়ী ও পিয়ার আলী (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। অপরদিকে কক্সবাজারের টেকনাফে একই লক্ষণ নিয়ে নুরুল আমিন (৩৭) নামে আরো একজনের মৃত্যু হয়েছে।

মির্জাপুরে ট্রাক-সিএনজির সংঘর্ষে নিহত এক, আহত তিন

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে ট্রাক ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখী সংঘর্ষে একজন নিহত এবং তিনজন আহত হয়েছে।

ঘরে থেকেই করোনা যুদ্ধে জয়ী হলেন স্বাস্থ্যকর্মী মঞ্জুরুল ইসলাম

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল )

image

করোনকে জয় করার প্রধান অস্ত্র হচ্ছে ঘরে অবস্থান। আর সেই প্রধান অন্ত্র প্রয়োগ করেই করোনাকে হার মানিয়ে এখন সুস্থ্য জীবনে ফিরেছেন

রেড ক্রিসেন্টকে ২৮ হাজার মেডিকেল গ্রেড পিপিই দিলো নোভারটিস

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংকট মোকাবিলায় চিকিৎসা সহায়তা হিসেবে বাংলাদেশে ২৮ হাজার ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পিপিই উপহার দিয়েছে শীর্ষস্থানীয়

চাটখিলে আ.লীগের দুই গ্রপের সংঘর্ষে আহত ১০, দোকান ভাংচুর লুটপাট

প্রতিনিধি চাটখিল (নোয়াখালী):

চাটখিল উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মলংচর ও হাসর গ্রামের স্থানীয় আওয়ামীলীগের দুই গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রায় ঘণ্টাব্যাপী দুই গ্রুপের সংঘর্ষ হয়। বৃহস্পতিবার রাতে এ সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়।

৯৯৯ ফোনে সুন্দরবনে হারিয়ে যাওয়া ছয় কিশোর উদ্ধার

প্রতিনিধি, শরণখোলা (বাগেরহাট)

৯৯৯ এ ফোন করে উদ্ধার হলো সুন্দরবনে হারিয়ে যাওয়া ছয় কিশোর। প্রায়

sangbad ad