• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

 

সরকারী নিয়োগ ও ভর্তি পরীক্ষায় জালিয়াতির এক ডিজিটাল চক্রের ৯ সদস্য গ্রেফতার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১০ আগস্ট ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিসিএস, বিশ্ববিদ্যালয়, ব্যাংক, বিভিন্ন সরকারি চাকরির নিয়োগ ও ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির মাস্টারমাইন্ডসহ একটি বড় চক্রের সদস্যদের গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ৯ জনের এই চক্রে শিক্ষক, সরকারি কর্মকর্তা ও বিসিএস-এ সুপারিশপ্রাপ্তরা রয়েছে। পাঁচ দিনের অভিযানে দেশের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। চক্রের সদস্যরা পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগে বিভিন্ন কেন্দ্র থেকে প্রশ্নপত্র নিয়ে দ্রুত তা সমাধান করে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পরীক্ষার হলে পরীক্ষার্থীকে সরবরাহ করত। এদের মধ্যে চারজনের কাছে প্রায় ১০ কোটি টাকার নগদ অর্থ ও সম্পদের সন্ধান পেয়েছে সিআইডি। এ চক্রের সহযোগিতায় গত কয়েক বছরে জালিয়াতির মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও সরকারি চাকরিতে শতাধিক ব্যক্তি নিয়োগও পেয়েছে। বৃহস্পতিবার (৯ আগস্ট) মালিবাগে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিআইডি'র অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মোল্যা নজরুল ইসলাম এ তথ্য জানান।

মোল্যা নজরুল ইসলাম বলেন, আমাদের লক্ষ্য ছিল চক্রটির মূল উৎপাটন করা। অভিযানে ৯ জনকে গ্রেফতারের মধ্যদিয়ে প্রশ্নপত্র ফাঁসচক্রের মূলোৎপাটন করা হয়েছে। গ্রেফতার ৯ জন হলো, মাস্টারমাইন্ড বিকেএসপি'র সহকারী পরিচালক অলিপ কুমার বিশ্বাস, বিএডিসি'র সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল, ৩৬তম বিসিএসে নন ক্যাডার পদে সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক হিসেবে সুপারিশপ্রাপ্ত ইব্রাহিম ও ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ আইয়ুব আলী বাঁধন, রাজধানীর অগ্রণী স্কুলের ইংরেজি শিক্ষক গোলাম মোহাম্মদ বাবুল, পিওন আনোয়ার হোসেন মজুমদার, নুরুল ইসলাম, ধানমন্ডি গভ. বয়েজ স্কুলের সমাজবিজ্ঞানের শিক্ষক হোসনে আরা বেগম ও পিওন হাসমত আলী শিকদার। গ্রেফতার অলিপ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ডিজিটাল জালিয়াতির মাস্টারমাইন্ড। সে কয়েক বছরে ভর্তি পরীক্ষায় জালিয়াতি করে তিন কোটি টাকা আয় করেছে। তার সহযোগী ইব্রাহিম, মোস্তফা ও বাঁধন বিসিএসসহ সব নিয়োগ পরীক্ষায় জালিয়াতির মূলহোতা। তাদের চারজনের প্রায় ১০ কোটি টাকার নগদ অর্থ ও সম্পদ থাকার সন্ধান পাওয়া গেছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে অলিপ, ইব্রাহিম, বাঁধন ও মোস্তফা জানায়, কেন্দ্র থেকে প্রশ্ন ফাঁসের পর আলিয়া মাদ্রাসা ও ঢাবির এফ রহমান হলের দুইটি কক্ষে বসে অভিজ্ঞদের দিয়ে সমাধান করে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে তারা পরীক্ষার্থীদের সরবরাহ করতো। জানা গেছে, ইব্রাহিম বিলাসী জীবনযাপন করতো। দরিদ্র পরিবারের সন্তান হলেও খুলনায় তার একটি চারতলা বাড়ি ও নড়াইলে ডুপ্লেক্স বাড়ি রয়েছে। রাজধানীতে রূপালী মানি এক্সচেঞ্জ নামে তার একটি অবৈধ মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানও রয়েছে। যোগ্যতা না থাকলেও জালিয়াতির মাধ্যমে ৩৬তম বিসিএসে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হয় সে।

মোল্যা নজরুল ইসলাম আরও জানান, এই চক্রের জালিয়াতির মাধ্যমে গত কয়েক বছরে শতাধিক ব্যক্তি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও সরকারি চাকরিতে নিয়োগ পেয়েছে। জালিয়াতির মাধ্যমে যারা নিয়োগ পেয়েছে, তাদের বেশ কয়েকজনের তথ্যও আমরা পেয়েছি। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

গত বছর ১৯ অক্টোবর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইটি হলে অভিযান চালানো হয়। এরপর বিভিন্ন সময় অভিযান চালিয়ে নাটোরের ক্রীড়া কর্মকর্তা রাকিবুল হাসানসহ এ পর্যন্ত ৩৭ জনকে গ্রেফতার করে সিআইডি। বিভিন্ন সময়ে পরীক্ষার আগের রাতে প্রশ্ন ফাঁসচক্রের মূলহোতারা ধরা পড়লেও ডিভাইসের মাধ্যমে ডিজিটাল জালিয়াতির হোতারা ধরা-ছোঁয়ার বাইরে ছিল।

শ্রদ্ধা ভালোবাসায় সমাহিত হলেন গোলাম সারওয়ার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভালোবাসা ও রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হলো দেশবরেণ্য সাংবাদিক ও

ঈদ উপলক্ষ্যে ফোকালুর ব্র্যান্ডে ৫০% পর্যন্ত ছাড়

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাজসজ্জায় নারী জনপ্রিয় ব্র্যান্ড ‘ফোকালুর’ এখন ঢাকার প্রাণকেন্দ্র ধানমন্ডিস্থ মেট্রো শপিং মলে। ফোকালুর

ঝিনাইদহের নদী খাল বিল থেকে বাঁধ অপসারণ

জেলা বার্তা পরিবেশক, ঝিনাইদহ

image

ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদীতে অবৈধভাবে দেয়া বাঁধ অপসারণ

sangbad ad

যানজট এড়াতে খুলে দেয়া হচ্ছে ধেরুয়া উড়াল সেতু

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের অন্যতম যানজট প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত ধেরুয়া রেল

আউশের বাম্পার ফলন ঘুরে দাঁড়াচ্ছে কৃষক

সংবাদ জাতীয় ডেস্ক

image

বগুড়ার নন্দীগ্রাম ও কুড়িগ্রামে আউশের বম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকায় এ বছর ধানের ফলন ভালো

পেট্রোবাংলার সাত কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দিনাজপুরের বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির কয়লা লুটের ঘটনায় পেট্রোবাংলার সাত

থামছে না সড়ক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শেষ হওয়ার পর ফের বেপরোয়া সড়কের দানবরা। থামছে না সড়কে হত্যা! বুধবার (১৫ আগস্ট) রাজশাহী

দা-ছুরি চাপাতির বাজার জমজমাট

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানি ঈদের বাকি মাত্র ৬ দিন। ইতোমধ্যে পশুর হাটের মতো জমে উঠেছে দা-ছুরি চাপাতির বাজার। কামারপাড়ার লোহা পেটানোর

৫২ মামলায় ৯৯জন উস্কানিদাতা গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রেক্ষিতে শিক্ষার্থীদের

sangbad ad