• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২০ অক্টোবর ২০১৮

 

সরকারী নিয়োগ ও ভর্তি পরীক্ষায় জালিয়াতির এক ডিজিটাল চক্রের ৯ সদস্য গ্রেফতার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১০ আগস্ট ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিসিএস, বিশ্ববিদ্যালয়, ব্যাংক, বিভিন্ন সরকারি চাকরির নিয়োগ ও ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির মাস্টারমাইন্ডসহ একটি বড় চক্রের সদস্যদের গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ৯ জনের এই চক্রে শিক্ষক, সরকারি কর্মকর্তা ও বিসিএস-এ সুপারিশপ্রাপ্তরা রয়েছে। পাঁচ দিনের অভিযানে দেশের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। চক্রের সদস্যরা পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগে বিভিন্ন কেন্দ্র থেকে প্রশ্নপত্র নিয়ে দ্রুত তা সমাধান করে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পরীক্ষার হলে পরীক্ষার্থীকে সরবরাহ করত। এদের মধ্যে চারজনের কাছে প্রায় ১০ কোটি টাকার নগদ অর্থ ও সম্পদের সন্ধান পেয়েছে সিআইডি। এ চক্রের সহযোগিতায় গত কয়েক বছরে জালিয়াতির মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও সরকারি চাকরিতে শতাধিক ব্যক্তি নিয়োগও পেয়েছে। বৃহস্পতিবার (৯ আগস্ট) মালিবাগে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিআইডি'র অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মোল্যা নজরুল ইসলাম এ তথ্য জানান।

মোল্যা নজরুল ইসলাম বলেন, আমাদের লক্ষ্য ছিল চক্রটির মূল উৎপাটন করা। অভিযানে ৯ জনকে গ্রেফতারের মধ্যদিয়ে প্রশ্নপত্র ফাঁসচক্রের মূলোৎপাটন করা হয়েছে। গ্রেফতার ৯ জন হলো, মাস্টারমাইন্ড বিকেএসপি'র সহকারী পরিচালক অলিপ কুমার বিশ্বাস, বিএডিসি'র সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল, ৩৬তম বিসিএসে নন ক্যাডার পদে সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক হিসেবে সুপারিশপ্রাপ্ত ইব্রাহিম ও ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ আইয়ুব আলী বাঁধন, রাজধানীর অগ্রণী স্কুলের ইংরেজি শিক্ষক গোলাম মোহাম্মদ বাবুল, পিওন আনোয়ার হোসেন মজুমদার, নুরুল ইসলাম, ধানমন্ডি গভ. বয়েজ স্কুলের সমাজবিজ্ঞানের শিক্ষক হোসনে আরা বেগম ও পিওন হাসমত আলী শিকদার। গ্রেফতার অলিপ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ডিজিটাল জালিয়াতির মাস্টারমাইন্ড। সে কয়েক বছরে ভর্তি পরীক্ষায় জালিয়াতি করে তিন কোটি টাকা আয় করেছে। তার সহযোগী ইব্রাহিম, মোস্তফা ও বাঁধন বিসিএসসহ সব নিয়োগ পরীক্ষায় জালিয়াতির মূলহোতা। তাদের চারজনের প্রায় ১০ কোটি টাকার নগদ অর্থ ও সম্পদ থাকার সন্ধান পাওয়া গেছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে অলিপ, ইব্রাহিম, বাঁধন ও মোস্তফা জানায়, কেন্দ্র থেকে প্রশ্ন ফাঁসের পর আলিয়া মাদ্রাসা ও ঢাবির এফ রহমান হলের দুইটি কক্ষে বসে অভিজ্ঞদের দিয়ে সমাধান করে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে তারা পরীক্ষার্থীদের সরবরাহ করতো। জানা গেছে, ইব্রাহিম বিলাসী জীবনযাপন করতো। দরিদ্র পরিবারের সন্তান হলেও খুলনায় তার একটি চারতলা বাড়ি ও নড়াইলে ডুপ্লেক্স বাড়ি রয়েছে। রাজধানীতে রূপালী মানি এক্সচেঞ্জ নামে তার একটি অবৈধ মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানও রয়েছে। যোগ্যতা না থাকলেও জালিয়াতির মাধ্যমে ৩৬তম বিসিএসে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হয় সে।

মোল্যা নজরুল ইসলাম আরও জানান, এই চক্রের জালিয়াতির মাধ্যমে গত কয়েক বছরে শতাধিক ব্যক্তি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও সরকারি চাকরিতে নিয়োগ পেয়েছে। জালিয়াতির মাধ্যমে যারা নিয়োগ পেয়েছে, তাদের বেশ কয়েকজনের তথ্যও আমরা পেয়েছি। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

গত বছর ১৯ অক্টোবর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইটি হলে অভিযান চালানো হয়। এরপর বিভিন্ন সময় অভিযান চালিয়ে নাটোরের ক্রীড়া কর্মকর্তা রাকিবুল হাসানসহ এ পর্যন্ত ৩৭ জনকে গ্রেফতার করে সিআইডি। বিভিন্ন সময়ে পরীক্ষার আগের রাতে প্রশ্ন ফাঁসচক্রের মূলহোতারা ধরা পড়লেও ডিভাইসের মাধ্যমে ডিজিটাল জালিয়াতির হোতারা ধরা-ছোঁয়ার বাইরে ছিল।

মঈনুল হোসেনকে বয়কটের আহ্বান চুমকির

নিজস্ব বার্তা পরিবেশক

image

টকশোতে এক নারী সাংবাদিককে নিয়ে কটূক্তির জন্য ব্যারিস্টার মইনুল হোসেনকে ‘বয়কট’ করতে

ধানমন্ডিতে সিএফসিকে ৭ লাখ টাকা জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানী ধানমন্ডিতে সিএফসি নামে একটি বেকারিকে ভেজাল খাবার ও অস্বাস্থ্যকর পরিবেশে রাখার

ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যানকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে অর্থপাচারের অভিযোগে ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমানকে

sangbad ad

রাজধানীতে বাসচাপায় ছাত্র নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর গুলশান নর্দায় বাসচাপায় আতিকুল ইসলাম (১১) নামে এক মাদ্রাসাছাত্র নিহত হয়েছেন। বৃহস্পতিবার

মোরেলগঞ্জে লক্ষ্যমাত্রা ছাপিয়ে আমন আবাদ : বাম্পার ফলনের সম্ভাবনা

প্রতিনিধি, মোরেলগঞ্জ (বাগেরহাট)

image

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলায় চলতি রোপা আমন মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে এবারে

ভেজাল গুঁড়ো দুধ ও জুসসহ ৩ ট্রাক খাদ্যপণ্য জব্দ : দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহায়তায় এবার বেআইনিভাবে আমদানিকৃত ভেজাল গুঁড়ো দুধ ও জুসসহ

পেটের ভিতর ইয়াবা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের কক্সবাজার থেকে একটি ফ্লাইটের

অর্থঋণ কেলেংকারি অভিযোগে এস এ গ্রুপের এমডি শাহাবুদ্দিন গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিজস্ব বার্তা পরিবেশক এসএ গ্রুপের এমডি শাহাবুদ্দিন আলমকে গ্রেফতার করেছে সিআইডি। বুধবার

মাধবদীতে ’গার্ডিয়ান নট’ অপারেশনে দুই নারী জঙ্গির আত্মসমর্পণ

প্রতিনিধি, মাধবদী

image

নরসিংদীর মাধবদীতে দুদিন ধরে ঘিরে রাখা জঙ্গি আস্তানা নিলুফা ভিলায় থাকা সন্দেহভাজন দুই

sangbad ad