• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

সমুদ্রসীমানায় আটক ১৭ বাংলাদেশিদের মায়ানমার থেকে ফেরত

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে মিয়ানমারে আটক হওয়া ১৭ বাংলাদেশী জেলেকে ফিরিয়ে আনা হয়েছে। বাংলাদেশ দূতাবাস ও কোস্টগার্ডের সহযোগিতায় আটক হওয়া জেলেদের ফিরিয়ে আনে মিনারমার থেকে। কোস্টগার্ডের জাহাজ তাজউদ্দিনে করে জেলেদের আনার পর পুলিশের মাধ্যমে স্বজনদের কাছে পাঠানো হয়।

কোস্ট গার্ড জানিয়েছে গত ২৯ নভেম্বর চট্টগ্রামের কর্ণফূলিন দীর চাক্তাই এলাকা থেকে এফবি গোলতাজ-৪ নামের একটি ফিশিং ট্রলার ১৭ জেলেসহ গভীর সাগরে মাছ ধরার উদ্দেশ্যে রওনা দেয়। যাত্রার দুইদিন পর সাগরে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। গত ৪ ডিসেম্বর বিকালে ভাসতে ভাসতে ট্রলারটি মিয়ানমারের জলসীমায় রাখাইন রাজ্যের রাথিডং সাগর উপকূলে মায়োদ্বীপের কাছাকাছি চলে গেলে মিয়ানমারের নৌবাহিনী জাহাজ ‘ইন লে’ বাংলাদেশী ট্রলারটিকে সনাক্ত করে সিটওয়ে বন্দরে নিয়ে যায়। মিয়ানমারের নৌ বাহিনী ট্রলারটির ক্রুদের জাতীয়তা যাচাই শেষে রাখাইন প্রদেশের সীমান্ত সুরক্ষা ও নিরাপত্তামন্ত্রী বাংলাদেশ দূতাবাসের কাছে হস্তান্তর করে। বাংলাদেশ দূতাবাস মালিকপক্ষ এবং বাংলাদেশ কোস্ট গার্ডের সাথে যোগাযোগ করে দ্রুততার সাথে হস্তান্তর প্রক্রিয়ার অনুরোধ জানানো হয়। পরবর্তীতে ৬ ডিসেম্বর শুক্রবার রাতে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ ‘তাজউদ্দীন’ সেন্টমার্টিন্স দ্বীপের ৬ মাইল পূর্বে বাংলাদেশ মিয়ানমারের আন্তজার্তিক সমুদ্র সীমানার জিরো লাইনের কাছে অবস্থান নেয় এবং ১৭ জন জেলেসহ ট্রলারটিকে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করে। ট্রলারের জেলেরা হলেন- মোঃফারুক (৪৫), মোঃবাবুল (৫৫), মোঃ সেলিম (৫৭), মোঃআবুসৈয়দ (৩৭), মোঃকালাম (৫৭), মোঃজসিম (৪০), মোঃবুলেট (৪৪), মোঃ মোতাহার (৪৫), মোঃকামাল (৫০), মোঃজসিম (৫১), মোঃনাসিম (৪৭), মোঃজহির (৩০), মোঃশাহআলম (৬১), মোংনুরইসলাম (৪৮), মোঃ বেলাল (২৭), মোঃআলআমিন (২২), মোঃ জাহাঙ্গির (৪১)।

এদের সবাই চট্টগ্রাম, ভোলা, মুন্সিগঞ্জ এবং চাদঁপুরের বাসিন্দা। পরবর্তীতে বিসিজি স্টেশন সেন্টমার্টিন্স এর মাধ্যমে বোটের মালিকের উপস্থিতিতে সেন্টমার্টিন্স পুলিশের নিকট হস্তান্তর করা হয়।

শুভ জন্মাষ্টমী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ মঙ্গলবার শুভ জন্মাষ্টমী। সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ। সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন।

বান্দরবানে খুলে যাচ্ছে পর্যটনকেন্দ্র

জেলা প্রতিনিধি, বান্দরবান

image

করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ১৭ আগস্ট থেকে বান্দরবানে সরকারি-বেসরকারি সব পর্যটনকেন্দ্র ও আবাসিক হোটেল-মোটেল খুলে দেয়া হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। হোটেল-মোটেল খুলে দেয়ায় খুশি পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। পর্যটন খুলে দেয়ার আগাম সংবাদে হোটেল মোটেলে কর্মব্যস্ত হয়ে পড়েছেন ব্যবসায়ীরা।

ইন্টারনেট সংযোগ অপসারণে ক্ষতিগ্রস্ত অনলাইন শিক্ষা ও ব্যবসা

ফারুক আলম

image

করোনা মহামারীর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচ্ছন্ন শহর গড়তে বিদ্যুতের খুঁটিতে ঝুঁকিপূর্ণ ইন্টারনেট

sangbad ad

সাবমেরিন ক্যাবল কাটা পড়ার ঘটনায় মামলা ও গ্রেফতার ২

প্রতিনিধি, কুয়াকাটা (পটুয়াখালী)

image

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি কুয়াকাটা ল্যান্ডিং স্টেশনের (সিমিউই-৫) পাওয়ার ক্যাবল কাটা পড়ার ঘটনায় মহিপুর থানায় মামলা হয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড যেন আর না হয় : সিনহার মা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনায় কক্সবাজার পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনের প্রত্যাহার চেয়েছে

মাস্ক পরা বাধ্য করতে ভ্রাম্যমাণ আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

করোনা সংক্রমণ প্রতিরোধে মানুষকে মাস্ক পরতে বাধ্য করা এবং এ নিয়ে সচেতনতা বাড়াতে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) পরিচালনায়

মির্জাপুরে পানিতে ডুবে প্রতিবন্ধী শিশুর মৃত্যু

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে পানিতে ডুবে তাওহিদ নামে প্রতিবন্ধী এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে

বর্ষালি ধানের বাম্পার ফলন

প্রতিনিধি, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)

image

বৈরি আবহাওয়া এবং নানাবিধ প্রতিকূলতার মাঝেও চলতি মৌসুমে বর্ষালি (আউশ) ধানের বাম্পার ফলন হয়েছে। হতাশা কেটে এখন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কৃষকদের মুখে হাসি দেখা দিয়েছে।

দুধকুমার নদী ভাঙনে বিলীন দেড় শতাধিক বাড়ি, শতশত বিঘা জমি

আসাদুজ্জামান খোকন, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম)

image

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে নদী ভাঙনে দু’টি গ্রামের দেড় শতাধিক বসতবাড়ি, শতশত বিঘা ফসলি জমি ও ৩টি মসজিদ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। আরও চার শতাধিক পরিবার, তিনটি সরকারি