• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

ক্র্যাবের প্রয়াত সদস্যদের স্বরণসভায় পরিকল্পনামন্ত্রী

সব নাগরিককে পেনশনের আওতায় আনার কাজ চলছে

রিপোর্টারদের জন্য আলাদা কল্যাণ ফান্ড গঠনের দাবি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, বিভিন্ন পেশায় আগে থেকেই পেনশন ব্যবস্থা চালু আছে। বর্তমানে দেশের সব নাগরিককে পেনশনের আওতায় আনার কথা ভাবছে সরকার। বিষয়টি নিয়ে কাজ চলছে। এর মাধ্যমে সাংবাদিকসহ অন্যান্য পেশার মানুষও পেনশনের আওতাভুক্ত হতে পারবে। বুধবার (২৭ জানুয়ারী) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ক্র্যাবের প্রয়াত সদস্যদের স্মরণে আলোচনা সভা, মরণোত্তর সম্মাননা ও সন্তানদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) প্রয়াত ২০ সদস্যের পরিবারকে সম্মাননা ও বৃত্তি সহায়তা দেয়া হয়। ক্র্যাবের কল্যাণ সম্পাদক নাহিদ তন্ময়ের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মিজান মালিক। এছাড়া বিশেষ অতিথি হিসেবে দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, সাংবাদিকতা সারাবিশ্বে একটি সম্মানজনক ও আলোচিত পেশা। আমরা সাংবাদিকতার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করেছি। আমাদের সরকার নানাভাবে আপনাদের পাশে আছে। ওয়েজবোর্ড ও কল্যাণ তহবিল নিয়ে কাজ করা হচ্ছে। এসব বিষয়ে মালিক পক্ষকেও এগিয়ে আসতে হবে। তিনি বলেন, সাংবাদিকদের কাজে শুধু ঝুঁকি নয়, ভয়ঙ্কর ঝুঁকি রয়েছে। তাই তাদের জন্য ঝুঁকি তহবিল কীভাবে করা যায় সেটি ভেবে দেখা হবে। সরকার সব ক্ষেত্রেই ব্যয় বাড়াচ্ছে। বিভিন্ন খাতে ঝুঁকি ভাতা ও পেনশন চালু আছে। এখানেও তা কীভাবে চালু করা যায় সে বিষয়ে আমি চেষ্টা করব। সাংবাদিকদের কল্যাণ ফান্ডসহ অন্যান্য বিষয়ে আরও বিনিয়োগ হবে বলে আশা করছি। এ বিষয়ে অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলব। আমি মনে করি সাংবাদিক বিশেষ করে ক্রাইম রিপোর্টাররা দুর্নীতি, সন্ত্রাস, মাদকের আগ্রাসনের বিরুদ্ধে লেখেন। তাই তাদের ঝুঁকিভাতা থাকা উচিত। এর আগে যুগান্তর সম্পাদক সাইফুল আলম সাংবাদিকদের পেনশনসহ বিভিন্ন বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য দৃষ্টি আকর্ষণ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সাইফুল আলম বলেন, সাংবাদিকরা তাদের কর্মকান্ডের মাধ্যমে জাতীয় পর্যায়ে চলে আসেন। কিন্তু প্রয়াত সাংবাদিকদের কেউ স্মরণ করে না। সাংবাদিকদের মধ্যে যারা দিকপাল যেমন মানিক মিয়া, জহুর হোসেন তাদের কয়জনকে বর্তমানে আমরা স্মরণ করি? যখন কোন সাংবাদিক মারা যায়, তখন তার পরিবার চোখে অন্ধকার দেখে। তিনি আরও বলেন, সাংবাদিকদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট থাকলেও তা পর্যাপ্ত নয়। তিনি রিপোর্টারদের জন্য আলাদা কল্যাণ ট্রাস্ট গঠনে সরকারের প্রতি আহ্বান জানান।

পনির উদ্দিন আহমেদ এমপি বলেন, আমি সাংবাদিকদের জন্য একটি শক্তিশালী কল্যাণ তহবিল গঠন করার পক্ষে। তাদের ঝুঁকি ভাতা ও সুরক্ষায় কীভাবে আইন করা যায় সেটা আমি জাতীয় সংসদে উপস্থাপন করব। ক্র্যাব সভাপতি মিজান মালিক স্বনির্ভর ক্র্যব গঠনের প্রত্যয় ব্যক্ত করে বলেন, আমরা ক্র্যাবের সচ্ছলতা ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে চাই। প্রধান অতিথির কাছে ক্র্যাব সদস্যদের জন্য স্থায়ী একটি ফান্ডের ব্যবস্থা করে দেয়ার আহ্বান জানিয়ে সদস্যদের সহযোগিতা কামনা করেন তিনি।

অনুষ্ঠানে প্রয়াত সদস্যদের নিয়ে স্মৃতিচারণ করেন ক্র্যাবের সাবেক সভাপতি আবুল খায়ের, এসএম আবুল হোসেন, সিনিয়র সদস্য গাফফার মাহমুদ। এছাড়া ক্র্যাবের প্রয়াত সদস্য বশির আহমেদের ছেলে সালেহ, আরিফ রহমানের মেয়ে অহনা রহমান ও আসলাম রহমানের স্ত্রী ফাতেমা রহমান আবেগগণ বক্তব্য দেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিআরইউর সহ-সভাপতি ওসমান গনি বাবুল, ডিআরইউর সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, ক্র্যাবের সহ-সভাপতি নিত্য গোপাল তুতু, সাবেক সাধারণ সম্পাদক সরোয়ার আলম, আসাদুজ্জামান বিকু, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান উজ জামান, অর্থ সম্পাদক এমদাদুল হক, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার আরিফ, দপ্তর সম্পাদক ইসমাইল হোসেন ইমু, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাজ্জাদ মাহমুদ খান, ক্রীড়া সম্পাদক সাইফ বাবলু ও কার্যনির্বাহী সদস্য গোলাম সাত্তার রনি প্রমুখ উপস্থিত ছিলেন।

মুশতাককে নিয়ে পোস্ট : খুলনায় গ্রেপ্তার রুহুল আমিন রিমান্ডে

প্রতিনিধি, খুলনা

খুলনায় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যপরিষদের সমন্বয়ক রুহুল আমিনকে দুইদিনের রিমান্ডে নেয়া হয়েছে।

একুশে পদক প্রাপ্তদের সম্মাননা দিল ময়মনসিংহ প্রেসক্লাব

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

image

একুশে পদকপ্রাপ্ত তিন গুণীব্যক্তিদের ময়মনসিংহ প্রেসক্লাব সম্মাননা প্রদান করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে বাতিলের দাবিতে ছাত্র জোটের বিক্ষোভ সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং শুক্রবারে (২৬ ফেব্রুয়ারি) শাহবাগে আটককৃতদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশে করেছে প্রগতিশীল ছাত্র জোট।

sangbad ad

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত : আহত ১০

image

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া উপজেলার ইসলামনগর এলাকায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত হয়েছে।

স্বপন গামের্ন্টস্’র নারী কর্মী ধর্ষণের শিকার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ার গাবতলী দুর্গাহাটায় বাজারের উত্তর পার্শে অবস্থিত স্বপন গামের্ন্টস্ থেকে কাজ শেষে বাড়ি ফেরার পথে এক মহিলা গামের্ন্টস্

ঘুষের মামলায় দুই প্রকৌশলী স্বপদে বহাল থাকায় আইনজীবিরা বিস্মিত

লিয়াকত আলী বাদল রংপুর

image

রংপুরে ঘুষের মামলায় এলজিইডির রংপুরের সাবেক নির্বাহি প্রকৌশলী

মা কর্তৃক মেয়েকে জবাই করে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর ও প্রতিনিধি, বদরগঞ্জ

image

রংপুরের বদরঞ্জে ২৪ ঘন্টার ব্যবধানে দুই যুবতীকে হত্যা করার ঘটনায় তোলপাড় শুরু হয়েছে।

‘মানুষ নিঃসঙ্কোচে কথা বলার অধিকার চায়’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে দেশের সাধারণ জনগণের নিঃসঙ্কোচে কথা বলার অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি ও কারাবন্দী

ময়মনসিংহ ত্রিশালে যুবককে পিটিয়ে হত্যা

জেলা বার্তা পরবেশক, ময়মনসিংহ

image

পূর্ব শত্রুতার জের ধরে মোবাইল চুরির অপবাদ দিয়ে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের নারায়নপুর গ্রামে বিল্লাল