• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

সচিবালয়ে ঈদের আমেজ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৯ জুন ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঈদুল ফিতরের পাঁচদিন ছুটির পর ৯ জুন রোববার প্রথম কর্মদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে ছিল ঈদের আমেজ। কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার কম ছিল। প্রথম কর্মদিবসে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সচিবরা সচিবালয়ে এসেই কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ের বারান্দা, সিঁড়ি, লিফট, সর্বত্রই ঈদ শুভেচ্ছা বিনিময় চলে। একে অপরকে দেখা মাত্রই বুকে জড়িয়ে নেন। এতে ভেদাভেদ দেখা যায়নি মন্ত্রী-প্রতিমন্ত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল অফিসে এসে কক্ষে বসতে পারেননি। ঈদের ছুটিতে মন্ত্রীর কক্ষ বন্ধ ছিল পাঁচদিন। এ সময়ের মধ্যেই কক্ষে মরে পড়েছিল একটি ইঁদুর। তা পচে পুরো কক্ষেই দুর্গন্ধ ছড়াচ্ছিল।

এক মাস রোজা পালন শেষে ৫ জুন বুধবার সারাদেশে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদ্যাপিত হয়। মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার (৪, ৫ ও ৬ জুন) ছিল ঈদুল ফিতরের ছুটি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) সাপ্তাহিক ছুটির দিন। দূর-দূরান্তে গ্রামের বাড়ি ঈদ পালন করতে যাওয়ায় কেউ কেউ রোববার অফিসে যোগ দেননি। তারা আরও দু’একদিন ছুটি নিয়েছেন। আবার কেউ কেউ গ্রাম থেকে ব্যাগ নিয়ে সোজা অফিসে চলে আসেন।

সচিবালয়ে দায়িত্ব পালনকারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মীরা জানিয়েছেন, ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ৬০ শতাংশের মতো।

সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে উপস্থিতি কম। কোন কোন কক্ষে চেয়ার টেবিল ফাঁকা। যারাও এসেছেন কাজে-কর্মে ছিল অনেকটাই ঢিলেঢালা ভাব। উপস্থিত কর্মকর্তা ও কর্মচারীরা মূলত পারস্পরিক খোঁজ-খবর ও শুভেচ্ছা বিনিময়েই ব্যস্ত ছিলেন।

সকাল ১০টার দিকে ৪ নম্বর ভবনের দোতলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০২ নম্বর কক্ষটিতে কাওকে পাওয়া যায়নি। যদিও এখানে চারজনের বসার ব্যবস্থা রয়েছে। খাদ্য মন্ত্রণালয়, গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন কক্ষে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম ছিল। লিফটগুলোর সামনে তেমন ভিড় ছিল না। ছিল না তদবিরকারীদের তৎপরতাও। তবে গাড়ি রাখার স্থানগুলো অন্য সময়ের মতো গাড়িতে পূর্ণ ছিল।

রোববার সচিবালয়ে এসে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অন্য মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সচিবালয়ে এসে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

দশমিনায় আম্ফানে বেড়িবাঁধে ভাঙন : রবি শষ্যের ক্ষতি

প্রতিনিধি, দশমিনা (পটুয়াখালী)

image

পটুয়াখালীর দশমিনা উপজেলায় ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে উপজেলার ৫টি স্থানে বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। ভাঙন দিয়ে তেতুলিয়া ও বুড়া গৌরাঙ্গ এবং সুতাবাড়িয়া নদীর পানি লোকালয়ে ঢুকে প্রায় পাঁচ হাজার একর জমির রবিশস্য বিনষ্ট হয়ে গেছে। নদীর নোনা পানি ঢুকে ফসলের মাঠগুলো ৩-৪ ফুট পানিতে ডুবে ছিল।

মুন্সীগঞ্জে বেইলি ব্রিজ ধসে ট্রাক পুকুরে: যোগাযোগ বিচ্ছিন্ন

অনলাইন বার্তা পরিবেশক,

image

মুন্সীগঞ্জে টঙ্গীবাড়িতে ঢাকা-দিঘিরপাড় সড়কের পুরু বাজার বেইলি ব্রিজ (সেতু) ধসে কাঠের গুঁড়িভর্তি ট্রাক পুকুরে পড়ে গেছে।

কুমিল্লায় ক্রেন চাপায় শ্রমিক নিহত

প্রতিনিধি, কুমিল্লা

image

কুমিল্লায় পল্লী বিদ্যুৎ সমিতির ঠিকাদারী প্রতিষ্ঠানের ক্রেন চাপায় হেদায়েতুল্লাহ (৩৫) নামে এক শ্রমিক নিহত হয়েছে। এ সময় চালকসহ আহত হয়েছে আরও ১০ জন। মঙ্গলবার সকালে জেলার সদর দক্ষিণ উপজেলার মোহনপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। সে সদর দক্ষিণ উপজেলার ছনগাঁও গ্রামের আ. লতিফের ছেলে।

sangbad ad

তালতলীতে খালে বাঁধ দিয়ে মাছ চাষ অনাবাদী হাজার হাজার একর জমি

নিজস্ব বার্তা পরিবেশক, বরগুনা

image

উপজেলার বড়বগী ইউনিয়নে আন্ধার মানিক নদী থেকে শিকারিপাড়া গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত

লাশ গ্রামে প্রবেশে বাধা নদীর পাড়ে সমাহিত

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

নওগাঁর বদলগাছীতে করোনা উপসর্গে মৃত মহিলার লাশ গ্রামে প্রবেশ করতে দেয়নি গ্রামবাসীরা। উপায় না পেয়ে সোমবার যমুনা নদীর ধারে কবর দিয়েছে বদলগাছী থানা পুলিশ। মোহাম্মদ আলী হাসপাতাল বগুড়া ও বদলগাছী থানা সূত্রে জানা যায়, উপজেলার বিলাশবাড়ী ইউপির তাজপুর গ্রামের মাসুদের মেয়ে নাসরিন ওরফে নাসিমা বেগম (২৫) ঢাকায় এক

দোহারে নতুন করে আক্রান্ত ২৮

প্রতিনিধি, দোহার (ঢাকা)

image

উপজেলায় নতুন করে আরও ২৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দোহার উপজেলায় করোনায় আক্রান্ত মোট ৯১ জন। মৃত্যুবরণ করেছে এক নারী-সহ ২ জন। সুস্থ হয়েছে ৩২ জন। মঙ্গলবার সকালে দোহার উপজেলা স্বাস্থ্য

চুয়াডাঙ্গায় পুলিশসহ আক্রান্ত ছয়জন

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

image

জেলায় গত ২৪ ঘন্টায় আরো ছয় জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত সোমবার রাত ৯টায় জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা থানার একজন পুলিশ সদস্য ও জিরাট গ্রামে

মুন্সীগঞ্জে করোনা উপসর্গে মৃত্যু ২

প্রতিনিধি, মুন্সীগঞ্জ

image

মুন্সীগঞ্জে গত সোমবার রাতে করোনা উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু হয়েছে। মুন্সীগঞ্জ পৌরসভার চরকিশোরগঞ্জ এলাকার আব্দুল হান্নান মাদবর (৪৫) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মারা যান। তাকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত

বগুড়ায় চিকিৎসকসহ ৩৫ জনের করোনা শনাক্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বগুড়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে পাঁচ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ ৩৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনাভাইরাস শনাক্ত হওয়া ব্যক্তির সংখ্যা ৩৯২ জনে দাঁড়াল।

sangbad ad