• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯

 

সংসদের মহিলা আসনে ৪৯ প্রাথীর মনোনয়নপত্র ইসিতে জমা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১১ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • সংসদ বার্তা পরিবেশক
image

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি মহিলা আসনের জন্য ৪৯টি মনোনয়নপত্র সোমবার (১১ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনে (ইসি) জমা পড়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ৪৩ জনের মনোনয়নপত্র জমা দেন। এছাড়া বিরোধী দল জাতীয় পার্টির চারজন, ওয়াকার্স পার্টির একজন এবং স্বতন্ত্র সদস্যদের জোট একজনের মনোনয়নপত্র জমা দেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলগুলোর প্রাপ্ত সাধারণ আসনের সংখ্যানুপাতে বণ্টিত মহিলা আসনে বিএনপির একটি আসন পাওয়ার সুযোগ থাকলেও তাদের সংসদ সদস্যরা এখনও শপথ না নেওয়ায় তাদের মহিলা আসন স্থগিত রয়েছে, তাই একজন প্রার্থীর মনোনয়নপত্র জমা হয়নি।

নিয়ম অনুযায়ি, অতিরিক্ত প্রার্থী না থাকায় আগামী ১৬ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার পর এই ৪৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। ফলে সংরক্ষিত নারী আসনে ভোটের জন্য ৪ মার্চ দিন ঠিক হলেও আসন সংখ্যার সমান প্রার্থী হওয়ায় ভোট করার প্রয়োজন হচ্ছে না। প্রর্থীদের উপস্থিতিতে রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আবুল কাসেমের কাছে ৪৯ জন নারী প্রার্থীর মনোনয়পত্র জমা দেওয়া হয়।

আওয়ামী লীগের ৪৩ জন: ঢাকা থেকে সুবর্ণা মুস্তাফা, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা ও নাহিদ ইজহার খান; চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম; কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ি থেকে বাসন্তী চাকমা, কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত; ব্রাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী; বরগুনা থেকে সুলতানা নাদিরা, জামালপুর থেকে হোসনে আরা, নেত্রকোণা থেকে হাবিবা রহমান খান (শেফালী) ও জাকিয়া পারভীন খানম; পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান, টাঙ্গাইল থেকে অপরাজিতা হক, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম, মুন্সিগঞ্জ থেকে ফজিলাতুন নেসা, নীলফামারী থেকে রাবেয়া আলীম, নরসিংদী থেকে তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান, ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা, ঝিনাইদহ থেকে খালেদা খানম, বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালী থেকে কাজী কানিজ সুলতানা, খুলনা থেকে গ্লোরিয়া ঝর্ণা সরকার, টাঙ্গাইল থেকে খন্দকার মমতা হেনা লাভলী, দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম, নোয়াখালী থেকে ফরিদা খানম (সাকী), ফরিদপুর থেকে রুশেমা বেগম, কুষ্টিয়া থেকে সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুর থেকে পারভীন হক সিকদার, রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুর থেকে তাহমিনা বেগম, পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রত্না আহমেদ।

জাতীয় পার্টির ৪ জন: সরাসরি আসনে স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী হয়ে ভোটে হেরে যাওয়া যমুনা গ্রুপের মালিক নুরুল ইসলাম বাবুলের স্ত্রী সালমা ইসলাম সংরক্ষিত আসন থেকেত সংসদে যাচ্ছেন। জাতীয় পার্টি থেকে আরো সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে যাচ্ছেন দলের সভাপতিমন্ডলীর সদস্য মাসুদা এম রশিদ চৌধুরী, চেয়ারম্যানের উপদেষ্টা রওশন আরা মান্নান ও নাজমা আকতার। জাতীয় পার্টির পব্ণে দলটির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা তাদের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেন।

ওয়ার্কার্স পার্টি ও স্বতন্ত্রের একটি করে: ওয়ার্কার্স পার্টির সভাপতি সাংসদ রাশেদ খান মেননের স্ত্রী লুৎফুন নেসা খান ওয়ার্কার্স পার্টি থেকে এবং লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের স্ত্রী স্বতন্ত্র প্রার্থী হিসেবে মহিলা আসনের সংসদ সদস্য হতে যাচ্ছেন।

২৭ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত হবে নিউট্রিশন অলিম্পিয়াড ২০১৯

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

শিশু অপুষ্টি হ্রাসে বাংলাদেশ ইতোমধ্যে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করে প্রশংসনীয়

শপথ নিলেন বিএনপির এমপি জাহিদুর রহমান

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণফোরামের দুই নেতার পর এবার ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল) আসনে বিএনপির সংসদ সদস্য জাহিদুর

শিক্ষার্থী আবরার নিহত : সু-প্রভাতের মালিক-চালকসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট

আদালত বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় করা

sangbad ad

ফুলপুর শিশুকে যৌন নিগ্রহ ধৃত আনসার

প্রতিনিধি, ফুলপুর (ময়মনসিংহ)

ফুলপুর উপজেলা ইউএনও অফিস পাড়ার মহিলা বিষয়ক অফিসের এক সরকারী কর্মকর্তার ৩ বছরের এক শিশুকে যৌন হয়রানির

৭৫ সর. প্রা. স্কুল ঝুঁকিপূর্ণ খোলা আকাশের নিচে পাঠ

মাসুদুর রহমান খান, লক্ষ্মীপুর

image

লক্ষ্মীপুরে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাসরুমের অভাবে পাঠদান হচ্ছে খোলা আকাশের নিচে। কোথাও কোথাও ঝুঁকিপূর্ণ ভবনে চলছে

চিরনিদ্রায় শায়িত জায়ান

নিজস্ব বার্তা পরিবেশক

image

চিরনিদ্রায় শায়িত হলো শ্রীলঙ্কায় জঙ্গি হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের

ওয়াসাকে দুষিত শরবত খাওয়ানোর চেষ্টা : ওয়াসার হুমকি ’দেখে নেবো’

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘ঢাকা ওয়াসার পানি শত ভাগ সুপেয়’ বলার পর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিন এ খানকে ওয়াসার

আওয়ামী লীগ নেতার সংশ্লিষ্টতা থাকায় অসহায় মুক্তিযোদ্ধা পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

গাজীপুরে এক মুক্তিযোদ্ধার পরিবারের সম্পদ কেড়ে নেয়ার চেষ্টা করছে কতিপয় ভূমিদস্যুরা। জাল কাগজপত্র তৈরি করে

সরকারের প্রথম ১০০ দিন উদ্যোগহীন উচ্ছ্বাসহীন : সিপিডি

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘নতুন সরকারের প্রথম ১০০ দিন উদ্যমহীন, উচ্ছ্বাসহীন ও উদ্যোগহীন’- আওয়ামী

sangbad ad