• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

 

নাগরিক শোকসভায় বক্তারা

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আজীবন কাজ করে গেছেন কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৩ জানুয়ারী ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আজীবন কাজ করে গেছেন কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ। জীবনের নানা ঘাত প্রতিঘাতের মধ্যেও আমৃত্যু আস্থাবান একজন মানুষ ছিলেন কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ। কিশোর বয়সে তিনি সমাজতন্ত্রের আদর্শের প্রতি আকৃষ্ট হন। প্রচারবিমুখ, সৎ, আদর্শ, নিষ্ঠা ও মানবিক গুণের এক অসাধারণ মানুষ ছিলেন তিনি। ভাষা আন্দোলনের প্রথমসারির নেতা ছিলেন এই ভাষা সৈনিক। জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ ও মরগুবা খাতুনের ষষ্ঠ সন্তান আবুল জামাল মুহম্মদ তকীয়ূল্লাহ। তিনি তার পিতা ড. মুহম্মদ শহীদুল্লাহ সূচিত ও বাংলা একাডেমি প্রবর্তিত বাংলা বর্ষপঞ্জির সংস্কার করেছেন। এই অসাধারণ বড় মাপের মানুষ চিরদিন আমাদের মাঝে বেঁচে থাকে কর্মের মাধ্যমে। তাই ভাষা সৈনিক কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ নামের একটি সড়কের নামকরণ ও একুশে পদক দেয়ার দাবি জানান বক্তারা।

গতকাল রাজধানীর পুরানা পল্টনে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবি’র ঢাকা জেলা কমিটির প্রকাশ্য টিমের সাবেক সাধারণ সম্পাদক ভাষা সংগ্রামী কমরেড মহাম্মদ তকীয়ূল্লাহর এক নাগরিক শোকসভায় বক্তারা এই কথা বলেন। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে শোকসভায় আরও বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্র্রীয় নেতা আহসান হাবিব লাবলু, কবি রাজু আলাউদ্দীন, সাংবাদিক দিল মনোয়ারা মনু, তকীয়ূল্লাহর সন্তান আহমেদ ইউসূফ আব্বাস ও সাংবাদিক শান্তা মারিয়া প্রমুখ।

শোকসভায় বক্তারা বলেন, তকীয়ূল্লাহর বড় ভাই মুহম্মদ সফিয়ূল্লাহ প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। সেই সূত্র ধরেই কমিউনিস্ট পার্টির কর্মীদের সংস্পর্শে আসেন তিনি। ১৯৪৮ সালে মুহম্মদ তকীয়ূল্লাহ ছাত্র ফেডারেশনের ঢাকা জেলা কমিটির সেক্রেটারি হন। কমরেড নেপাল নাগ, কমরেড মণি সিংহ, কমরেড রণেশ দাশগুপ্ত, কমরেড অনিল মুখার্জি ছিলেন তার নেতা। ১৯৪৮ সালের ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন তকীয়ূল্লাহ। ১৯৪৮ সালের ১১ মার্চ ভাষা আন্দোলনের যে চারটি মাত্র আলোকচিত্র পাওয়া যায় সেগুলো তারই তোলা। ভাষা আন্দোলনে জড়িত থাকার জন্য তিনি গ্রেফতার হয়েছিলেন। ঢাকা বিশ^বিদ্যালয় চতুর্থ শ্রেণীর কর্মচারীদের ইউনিয়ন, জেল পুলিশ ইউনিয়ন, সচিবালয় কর্মচারী ইউনিয়ন গড়ে তোলার ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে বক্তারা জানান।

বক্তারা বলেন, রাজনৈতিক জীবনে তিনি দীর্ঘদিন আত্মগোপনে ছিলেন। আত্মগোপনে থাকা অবস্থায় তিনি বিভিন্ন কারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিক ইউনিয়ন ও কর্মচারী ইউনিয়ন গড়ে তোলার কাজ করছেন। ভাষা আন্দোলন ও অন্যান্য গণতান্ত্রিক অধিকার আদায়ের লক্ষ্যে প্রগতিশীল ছাত্র ও যুব সমাজকে সংগঠিত করার জন্য ১৯৫১ সালে যুবলীগ প্রতিষ্ঠায় তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৯৫৬-৫৮ সালে যুবলীগ কার্যনির্বাহী কমিটির অন্যমত সদস্য ছিলেন তকীয়ূল্লাহ। রাজনৈতিক জীবনে তিনি একাধিকবার কারাবরণ করেন। ১৯৬২ সালে ৬ ফেব্রুয়ারি স্বৈরাচারবিরোধী গণআন্দোলনের নেতাদের সঙ্গে গ্রেফতার হয়েছিলেন তিনি। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তফাজ্জল হোসেন মানিক মিয়া ও তাজউদ্দীন আহমদের সঙ্গে কেন্দ্রীয় কারাগারের ২৬ নম্বর সেলে বন্দী ছিলেন। প্রচারবিমুখ অসাধারণ বড় মাপের এই মানুষটি ২০১৭ সালের ১৬ নভেম্বর ঢাকার স্কায়ার হাসপাতালে শেষনিঃশ্বাষ ত্যাগ করেন। তাই ভাষা সৈনিক কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ নামের একটি সড়কের নামকরণ ও একুশে পদক দেয়ার দাবি জানান বক্তারা।

পলিথিনের অবৈধ উৎপাদন ও বিপনণ বন্ধে সেপ’র মানববন্ধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

পরিবেশ দূষণরোধে পলিথিনের অবৈধ উৎপাদন ও বিপনণ বন্ধে আইনের সঠিক প্রয়োগ ও দোষী ব্যক্তিদের শাস্তির

আবার কাটতে হলো রোজিনার পা!!!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বনানীতে বাসের চাপায় পা হারানো রোজিনা আক্তারের অবস্থার অবনতি হয়েছে । অস্ত্রোপাচারের

ব্রাহ্মণবাড়িয়া ভালুকায় কালবৈশাখী : ব্যাপক ক্ষতি নিহত দুই

সংবাদ জাতীয় ডেস্ক

image

ব্রাহ্মণবাড়িয়া ও ভালুকায় শনিবার (২১ এপ্রিল) কালবৈশাখী ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের কবলে পড়ে ২

sangbad ad

মাছের সঙ্গে ৩০ বছর

প্রতিনিধি, সিরাজদিখান (মুন্সীগঞ্জ)

image

দুই পায়ে ভর করে পায়ে বটি চেপে ধরে সারাক্ষণ মাছ কাটেন। এই মাছ কাটতেই দিন শুরু হয়, মাছ

বেপরোয়া বালু সন্ত্রাসীরা ভাঙছে জমি-বাড়িঘর

প্রতিনিধি, কাপাসিয়া (গাজীপুর)

গাজীপুরের কাপাসিয়ায় বানার নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করা হচ্ছে। মামলা দিয়ে, ভ্রাম্যমাণ

উখিয়ায় রোহিঙ্গা শিবিরে ৮৫ ভাগ টিউবওয়েল অকেজো

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবিরের ৮৫ শতাংশ টিউবওয়েল অকেজো হয়ে পড়েছে। তাপমাত্রা

সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষায় ডিভাইস ব্যবহার করায় গ্রেফতার ৫

নিজস্ব বার্তা পরিবেশক

সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে পরীক্ষায় অংশ নেয়া চক্রের পাঁচ

তামান্নার সততায় ল্যাপটপ পেলেন সাংবাদিক

জেলা বার্তা পরিবেষক, ঝিনাইদহ

image

এক কিশোরীর সততায় ঝিনাইদহ কালীগঞ্জের সাংবাদিকের হারিয়ে যাওয়া ল্যাপটপ ফিরে পেলেন। বুধবার

নওগাঁর বরেন্দ্র এলাকায় পানির জন্য হাহাকার

সানজাদ রয়েল সাগর, বদলগাছী (নওগাঁ)

image

বরেন্দ্র এলাকায় পানির সংকট প্রবল। ভূগর্ভস্থ পানির স্তর অনেক গভীরে হওয়ায় কূপ ও পুকুরই হলো

sangbad ad