• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২২ অক্টোবর ২০১৮

 

নাগরিক শোকসভায় বক্তারা

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আজীবন কাজ করে গেছেন কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৩ জানুয়ারী ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আজীবন কাজ করে গেছেন কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ। জীবনের নানা ঘাত প্রতিঘাতের মধ্যেও আমৃত্যু আস্থাবান একজন মানুষ ছিলেন কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ। কিশোর বয়সে তিনি সমাজতন্ত্রের আদর্শের প্রতি আকৃষ্ট হন। প্রচারবিমুখ, সৎ, আদর্শ, নিষ্ঠা ও মানবিক গুণের এক অসাধারণ মানুষ ছিলেন তিনি। ভাষা আন্দোলনের প্রথমসারির নেতা ছিলেন এই ভাষা সৈনিক। জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ ও মরগুবা খাতুনের ষষ্ঠ সন্তান আবুল জামাল মুহম্মদ তকীয়ূল্লাহ। তিনি তার পিতা ড. মুহম্মদ শহীদুল্লাহ সূচিত ও বাংলা একাডেমি প্রবর্তিত বাংলা বর্ষপঞ্জির সংস্কার করেছেন। এই অসাধারণ বড় মাপের মানুষ চিরদিন আমাদের মাঝে বেঁচে থাকে কর্মের মাধ্যমে। তাই ভাষা সৈনিক কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ নামের একটি সড়কের নামকরণ ও একুশে পদক দেয়ার দাবি জানান বক্তারা।

গতকাল রাজধানীর পুরানা পল্টনে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবি’র ঢাকা জেলা কমিটির প্রকাশ্য টিমের সাবেক সাধারণ সম্পাদক ভাষা সংগ্রামী কমরেড মহাম্মদ তকীয়ূল্লাহর এক নাগরিক শোকসভায় বক্তারা এই কথা বলেন। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে শোকসভায় আরও বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্র্রীয় নেতা আহসান হাবিব লাবলু, কবি রাজু আলাউদ্দীন, সাংবাদিক দিল মনোয়ারা মনু, তকীয়ূল্লাহর সন্তান আহমেদ ইউসূফ আব্বাস ও সাংবাদিক শান্তা মারিয়া প্রমুখ।

শোকসভায় বক্তারা বলেন, তকীয়ূল্লাহর বড় ভাই মুহম্মদ সফিয়ূল্লাহ প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। সেই সূত্র ধরেই কমিউনিস্ট পার্টির কর্মীদের সংস্পর্শে আসেন তিনি। ১৯৪৮ সালে মুহম্মদ তকীয়ূল্লাহ ছাত্র ফেডারেশনের ঢাকা জেলা কমিটির সেক্রেটারি হন। কমরেড নেপাল নাগ, কমরেড মণি সিংহ, কমরেড রণেশ দাশগুপ্ত, কমরেড অনিল মুখার্জি ছিলেন তার নেতা। ১৯৪৮ সালের ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন তকীয়ূল্লাহ। ১৯৪৮ সালের ১১ মার্চ ভাষা আন্দোলনের যে চারটি মাত্র আলোকচিত্র পাওয়া যায় সেগুলো তারই তোলা। ভাষা আন্দোলনে জড়িত থাকার জন্য তিনি গ্রেফতার হয়েছিলেন। ঢাকা বিশ^বিদ্যালয় চতুর্থ শ্রেণীর কর্মচারীদের ইউনিয়ন, জেল পুলিশ ইউনিয়ন, সচিবালয় কর্মচারী ইউনিয়ন গড়ে তোলার ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে বক্তারা জানান।

বক্তারা বলেন, রাজনৈতিক জীবনে তিনি দীর্ঘদিন আত্মগোপনে ছিলেন। আত্মগোপনে থাকা অবস্থায় তিনি বিভিন্ন কারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিক ইউনিয়ন ও কর্মচারী ইউনিয়ন গড়ে তোলার কাজ করছেন। ভাষা আন্দোলন ও অন্যান্য গণতান্ত্রিক অধিকার আদায়ের লক্ষ্যে প্রগতিশীল ছাত্র ও যুব সমাজকে সংগঠিত করার জন্য ১৯৫১ সালে যুবলীগ প্রতিষ্ঠায় তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৯৫৬-৫৮ সালে যুবলীগ কার্যনির্বাহী কমিটির অন্যমত সদস্য ছিলেন তকীয়ূল্লাহ। রাজনৈতিক জীবনে তিনি একাধিকবার কারাবরণ করেন। ১৯৬২ সালে ৬ ফেব্রুয়ারি স্বৈরাচারবিরোধী গণআন্দোলনের নেতাদের সঙ্গে গ্রেফতার হয়েছিলেন তিনি। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তফাজ্জল হোসেন মানিক মিয়া ও তাজউদ্দীন আহমদের সঙ্গে কেন্দ্রীয় কারাগারের ২৬ নম্বর সেলে বন্দী ছিলেন। প্রচারবিমুখ অসাধারণ বড় মাপের এই মানুষটি ২০১৭ সালের ১৬ নভেম্বর ঢাকার স্কায়ার হাসপাতালে শেষনিঃশ্বাষ ত্যাগ করেন। তাই ভাষা সৈনিক কমরেড মুহম্মদ তকীয়ূল্লাহ নামের একটি সড়কের নামকরণ ও একুশে পদক দেয়ার দাবি জানান বক্তারা।

৬ যুবকের লাশ উদ্ধার

নিজস্ব বার্তা পরিবেশক ও প্রতিনিধি, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের আড়াইহাজার ও রাজধানীর তুরাগে ৬ যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। রোববার (২১ অক্টোবর) ভোরে ঢাকা সিলেট মহাসড়কের পাশ

গৌরীপুর-আসমানিয়া সড়ক মেরামতের আশ্বাস ইঞ্জি. আবদুস সবুরের

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুমিল্লার দাউদকান্দিতে গোমতী নদীর ভাঙ্গনে গৌরীপুর-আসমানিয়া ভায়া লক্ষীপুর ক্ষতিগ্রস্ত সড়ক

একই প্লট দুই ব্যক্তির নামে বরাদ্দ! রাজউকে দুদকের অভিজান

নিজস্ব বার্তা পরিবেশক

image

একই প্লট দুই ব্যক্তির নামে বরাদ্দ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ( রাজউক)। পূর্বাচল

sangbad ad

পারটেক্স গ্রুপের চেয়ারম্যানকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের তলবে হাজির হয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি

বাসের ধাক্কায় তিন বছরের সন্তানের মা চলে গেলো না ফেরার দেশে

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বামী ও সন্তানের সামনেই ঘাতক বাস কেড়ে নিল এক নারীর প্রাণ। তার নাম রুমা আক্তার (২৬)। শনিবার

মানবদেহের খণ্ডিত অংশ উদ্ধার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর কদমতলী থানা এলাকায় একটি ট্রলি ব্যাগ থেকে মানবদেহের খণ্ডিত অংশ

নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গা ক্যাম্পগুলো থেকে মুঠোফোন সেবা বন্ধের কাজ শুরু হয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) গত ৯ অক্টোবর বাংলাদেশের

মঈনুল হোসেনকে বয়কটের আহ্বান চুমকির

নিজস্ব বার্তা পরিবেশক

image

টকশোতে এক নারী সাংবাদিককে নিয়ে কটূক্তির জন্য ব্যারিস্টার মইনুল হোসেনকে ‘বয়কট’ করতে

ধানমন্ডিতে সিএফসিকে ৭ লাখ টাকা জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানী ধানমন্ডিতে সিএফসি নামে একটি বেকারিকে ভেজাল খাবার ও অস্বাস্থ্যকর পরিবেশে রাখার

sangbad ad