• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

শেষ হল নারী উদ্যোক্তাদের উদ্ভাবনী বুটক্যাম্প

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০১ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

“আইডিয়া পর্যায় থেকে উদ্যোক্তা হতে গেলে নিজেদের চেষ্টার পাশাপাশি চাই উদ্যোক্তা সহযোগিতা প্রদান প্রতিষ্ঠানগুলোর আর্থিক সহযোগিতা এবং সহায়ক নারীবান্ধব পরিবেশ”। শনিবার ৩০ নভেম্বর ঢাকার লালমাটিয়ায় তিন দিনব্যাপী গার্লস ইনোভেশন বুটক্যাম্পের সমাপনী দিনে অংশগ্রহণকারী নারীরা এ অভিমত ব্যক্ত করেন। নারীদের তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোগে অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই ক্যাম্পটি বিডিওএসএন এর চলমান প্রকল্প ‘এনাবিলিং সাসটেইনএবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ’ এর আওতায় অনুষ্ঠিত হয়।

ডাক্তারের এপয়েন্টমেন্ট নিয়ে বিড়ম্বনায় পড়েছেন, কিংবা রোজকার ওষুধ খেতে ভুলে গেছেন?- সাহায্য করবে পাথ ফাইন্ডার অ্যাপ। কারিগরি দক্ষতায় নারীকর্মী তৈরী করবে ‘শী পাওয়ার’। ক্লাউড স্টোরেজ কিংবা বিভিন্ন অ্যাপ এর মত প্রযুক্তির ছোঁয়ায় এরকম বিভিন্ন আইডিয়া নিয়ে গার্লস ইনোভেশন বুটক্যাম্পে যোগ দিয়েছিলেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রায় অর্ধশত নারী শিক্ষার্থী যারা নিজেদের উদ্ভাবনী ধারণাকে একটি বাণিজ্যিক বা সামাজিক উদ্যোগে পরিণত করতে চান। ২৮ নভেম্বর শুরু হওয়া বুটক্যাম্পটির গত দুই দিনে মোট দশটি আইডিয়া নিয়ে দলীয়ভাবে কাজ করেন অংশগ্রহণকারীরা। অভিজ্ঞ ব্যক্তিদের সেশনের আলোকে তারা ডিজাইন করে একেকটি নতুন উদ্যোগের। বিচারকদের বিবেচনায় তিনটি আইডিয়াকে সেরা নির্বাচন করা হয় যাদেরকে পরবর্তীতে নিবিড় পর্যবেক্ষণের আওতায় আনা হবে।

ক্যাম্পের সমাপনী পর্বে উপস্থিত ছিলেন সহজ ডট কমের ম্যানেজিং ডিরেক্টর মালিহা কাদির। তিনি বলেন, প্রযুক্তি ভিত্তিক কর্মসংস্থানে শুধু চাকুরি নয়, ছোট ছোট উদ্যোগের মাধ্যমে নারীদেরকে এই কর্মবাজারে প্রবেশের জন্য এগিয়ে আসতে হবে। এজন্য যারা উদ্যোক্তাদের সহযোগিতা প্রদান করেন তাদের এগিয়ে আসতে হবে এবং নারীদের জন্য একটি ব্যবসা সহায়ক পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে। নারীদের উৎসাহ দিতে ক্যাম্পে আরও উপস্থিত ছিলেন জনতা ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও দোহাটেক নিউমিডিয়ার চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা। তিনি বলেন, নিজের সকল কাজ করতে হবে দক্ষ হাতেই, পাশাপাশি নিজেকে তৈরী করতে হবে স্ব-ইচ্ছায়।

ক্যাম্পে বিভিন্ন সেশনে উপস্থিত ছিলেন মার্ক এন্ড স্পেন্সারের কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক, ভেঞ্চার পরামর্শক শওকত হোসেন, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের প্রধান নির্বাহী রেজওয়ানা খান, গিগা টেক এর ম্যানেজিং ডিরেক্টর সামিরা জুবেরি হিমিকা, প্রথম আলো ডিজিটালের প্রধান জাবেদ সুলতান, পাঠাও-এর হেড অব মার্কেটিং সৈয়দা নাবিলা মাহবুব, গ্রামীণ টেলিকম ট্রাস্ট এর হেড অফ এইচআর এন্ড এডমিন কাজি শায়লা শারমিন, কমব্যাট জিমের উদ্যোক্তা শামিমা তুলি, স্টোরি টেলার হাসান বেনাউল ইসলাম প্রমুখ।

জয়পুরহাটে টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪

প্রতিনিধি, জয়পুরহাট

image

জয়পুরহাটে টর্নেডোয় প্রায় ৪০ গ্রাম লণ্ডভণ্ড হয়েছে। দেয়াল চাপা পড়ে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে। মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। প্রায় দুই হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি ওপড়ে গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রংপুরে মদপানে একসঙ্গে ৬ জনের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন। সোমবার ২৫ মে মদপান করে ঈদ উদযাপন করতে গিয়ে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের শানেরহাট বাজারে এ ঘটনা ঘটে।

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বড় ভাই ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম মঙ্গলবার রাতে এ খবর জানান।

sangbad ad

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

sangbad ad