• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ এপ্রিল ২০২০

 

শিশুর প্রতি সহিংসতা বেড়েছে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দেশে শিশুর প্রতি সহিংসতা বেড়েছে। ছয় বছরের ব্যাবধানে এই হারা বেড়েছে ৬ শতাংশ। বর্তমানে ১ থেকে ১৪ বছর বয়সী শিশুদের ৮৮ দশমিক ৭ শতাংশ সহিংস আচরণের শিকার হচ্ছে, যা ২০১৩ ছিলো ৮২ দশমিক ৩ শতাংশ। সোমবার (২৪ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে বিবিএস সম্মেলন কক্ষে পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। ‘মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে ২০১৯’ শীর্ষক জরিপটি জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) সহযোগিতায় চালানো হয়। বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, বিবিএস উপ মহাপরিচালক সুব্রত ঘোষ, পরিচালক মো. মাসুদ আলম, ইউনিসেফের কর্মকর্তা অ্যালেইন বালানডি ডমসাম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিবেদনে বলা হয়, লালনপালনকারীদের মাধ্যমেই শিশুরা সহিংস আচরণের শিকার হচ্ছে বেশি। জরিপে এসেছে দেশে ১৫ বছরের নিচে প্রতি ১০ জনের নয়জন শিশুই তাদের অভিভাবক বা সেবা প্রদানকারীদের দ্বারা কোনো না কোনোভাবে সহিংসতার শিকার হয়। সারা দেশে ২৪ হাজার ৬০০ শিশুর অভিভাবকদের সঙ্গে কথা বলে সহিংসতার এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, দেশে গত ছয় বছরে নারীদের ইন্টারনেট ব্যবহার বেড়েছে ৩৭ দশমিক ৬ শতাংশ। দেশের শতকরা ৬ দশমিক ৫ শতাংশ বাসায় রয়েছে কম্পিউটার। দেশের শতকরা ৭১ দশমিক ৪ শতাংশ নারী মোবাইল ফোন ব্যবহার করছে। এছাড়া শতকরা ৯৫ দশমিক ৯ শতাংশ বাড়িতে মোবাইল ফোন রয়েছে। বর্তমানে দেশে নারীদের শিক্ষার হার বেড়ে ৮৮ দশমিক ৭ শতাংশে দাঁড়িয়েছে বলে জরিপ প্রতিবেদনে বলা হয়। ছয় বছর আগের জপিপে এ হার ছিল ৮২ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, একটি সমৃদ্ধ মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ধরে রাখার জন্য আরও দ্রুত অগ্রগতি প্রয়োজন। শিক্ষা ও খাবার পানির গুণগতমান, শিশু বিয়ের বিরুদ্ধে লড়াই এবং শিশুদের বিরুদ্ধে সহিংসতার মতো বিষয়গুলো ব্যাপকভাবে বিস্তৃত সুরক্ষামূলক বিষয় হিসেবে রয়ে গেছে। বাংলাদেশে শিশু অপুষ্টির হার উল্লেখযোগ্যভাবে কমেছে। কিন্তু বেড়েছে শিশুদের প্রতি সহিংস শাসন। ৩৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের মধ্যে শৈশবকালীন শিক্ষা গ্রহণের সুযোগ তুলনামূলক কম। এ সংখ্যা গড়ে ১৮ দশমিক ৯ শতাংশ। ২০১২-১৩ সালে যা ছিল ১৩ দশমিক ৪ শতাংশ। এ সময়ে স্কুলে উপস্থিতির হার কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৯ শতাংশ। যদিও এখনও ১৩ শতাংশ কিশোর-কিশোরী নিম্ন মাধ্যমিক শিক্ষার বাইরে রয়েছে।

জরিপে জানানো হয়, পাঁচ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে ছয় দশমিক আট শতাংশ শিশু শ্রমের সঙ্গে জড়িত। স্কুলে যাওয়া শিশুদের তুলনায় এ হার বেশি। শিক্ষা শেষ না করে ঝড়ে পড়ার হারে প্রতি পাঁচজনের একজনই ছেলে। একইসঙ্গে গ্রামে শিশুদের বিয়ে এখনো ব্যাপকভাবে গ্রহণযোগ্য। দারিদ্র্য নিরসনে অগ্রগতি হলেও শিশুদের পুষ্টির হার ভালো নয়।

মাসুদ আলম জানান, ২০১৯ সালের ১৯ জানুয়ারি থেকে ১ জুনের মধ্যবর্তী সময়ে ৬১ হাজার ২৪২টি পরিবারের সদস্যদের কাছ থেকে নানা তথ্য সংগ্রহ করেন তারা। সহিংস আচরণ হিসেবে শুধু মারধর নয়, হাল্কা বকাবকি কিংবা ধমককেও আমলে নেওয়া হয়েছে।

বিশ্বে আক্রান্ত ১০ লাখের বেশি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বজুড়ে মহামারী রূপ নেয়া নভেল করোনাভাইরাসে নিশ্চিত আক্রান্তের সংখ্যা বেড়ে দশ লাখ ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা ৫৫ হাজার

নিষেধাজ্ঞা সত্ত্বেও ঝুঁকি বাড়িয়ে হাটবাজারে জনসমাগম

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে নিষেধাজ্ঞা থাকলেও মানুষ ঘরের বাইরে এসে হাটবাজার গুলিতে ভীড় জমিয়ে কেনাকাটা করছে প্রতিনিয়ত। করোনা

নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের অপরাধে গ্রেফতার ১

নিজস্ব বার্তা পরিবেশক

image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে অননুমোদনহীন কারখানায় নকল স্যানিটাইজার উৎপাদন ও বাজারজাত করার অপরাধে এক কারখানা মালিককে

sangbad ad

শরণখোলায় টিসিবি পণ্য কিনতে হুমড়ি!

প্রতিনিধি, শরণখোলা

image

বাগেরহাটের শরণখোলায় টিসিবির মাধ্যমে খোলাবাজারে ডাল, চিনি ও তেল বিক্রি শুরু হয়েছে।

সিরাজগঞ্জে তাঁতশিল্প বন্ধে বেকার তিন লাখ শ্রমিক

জেলা বার্তা পরিবেশক, সিরাজগঞ্জ

image

শ্রমিকরা বেকার হয়ে অনেকের অর্ধাহার অনাহারে দিন কাটাচ্ছে।

রংপুরে করোনা পরীক্ষার পিসিআর মেশিন চালু

জেলা বার্তা পরিবেশক,রংপুর

image

এখন থেকে ২৪ ঘণ্টার মধ্যে করোনা সনাক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যাক্ষ অধ্যাপক ডা, নুরন্নবী লাইজু।

দক্ষিণ এশিয়ার চারদেশে করোনা নিয়ন্ত্রণে

নিজস্ব বার্তা পরিবেশক

image

চীনের সীমান্তঘেঁষা ‘ভিয়েতনাম’। দেশটিতে বুধবার (১ এপ্রিল) পর্যন্ত ২২৭ জন করোনাভাইরাসে আক্রান্ত (কোভিড-১৯) শনাক্ত হয়

৫ শতাধিক শিশু ও ছিন্নমূল মানুষকে খাওয়াল রেলওয়ে পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের সংক্রমণরোধে দুই দফায় লম্বা ছুটি ঘোষণা করেছে সরকার

জামাই শ্বশুর বাড়িতে কোয়ারেন্টিন না মানায় সংঘর্ষ আহত ১৩

প্রতিনিধি, কালীগঞ্জ (ঝিনাইদহ)

image

ঢাকা থেকে শশুর বাড়িতে এসে হোম কোয়ারেন্টে না থাকাকে কেন্দ্র করে মহল্লাবাসীর

sangbad ad