• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

শপথ নিলেন বিএনপির এমপি জাহিদুর রহমান

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

গণফোরামের দুই নেতার পর এবার ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল) আসনে বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান শপথ নিয়েছেন। বিএনপি থেকে নির্বাচিত ছয় সংসদ সদস্যের মধ্যে কেবল তিনিই দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিলেন। দলের সিদ্ধান্ত অমান্য করায় বহিষ্কার হতে পারেন জেনেই ‘জনগণের প্রত্যাশা’য় শপথ নেয়েছেন বলে জানিয়েছেন তিনি। বলছেন, তিনি বিএনপিতে আছেন, থাকবেন। তবে দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ নেয়ায় তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইমলাম আলমগীর। দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, দলের সিদ্ধান্ত ছাড়া নেত্রীকে জেলে রেখে কেউ যদি শপথ নেন, তাহলে তারা জাতীয়তাবাদী শক্তির পক্ষে থাকতে পারেন না। দলীয় সূত্রও জানায়, জাহিদুর রহমান শপথগ্রহণ করায় প্রথমে তাকে শোকজ করা হবে। পরবর্তী সময়ে তাকে বহিষ্কারও করা হতে পারে। এদিকে জাহিদুর রহমানের নির্বাচনী এলাকার সাধারণ মানুষ শপথগ্রহণ করায় তাকে সাধুবাদ জানিয়েছেন এবং এলাকার উন্নয়নে কাজ করার আহ্বান জানান। এছাড়া দলের সিদ্ধান্ত উপেক্ষা করে এমপি হিসেবে শপথ নিয়ে জাহিদুর রহমান জাহিদ বিএনপি নেতাদের কাছে তিরস্কৃত হলেও অভিনন্দন পেয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছ থেকে।

সংবিধানের বিধান অনুযায়ী সংসদের প্রথম বৈঠক থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যকে শপথ নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। গত ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম বৈঠক শুরু হয়। এই হিসাবে ৩০ এপ্রিল পর্যন্ত নির্বাচিত সংসদ সদস্যেদের শপথ নিতে পারেন। এর মধ্যে শপথ না নিলে তাদের আসনগুলো শূন্য হয়ে যাবে। কিন্তু শেষ সময়ে এসে বৃহস্পতিবার সকালে শপথ নিতে জাতীয় সংসদ ভবনে স্পিকারের কক্ষে যান জাহিদুর রহমান। পরে দুপুর ১২টার দিকে সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করেন তিনি। জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে শপথ পাঠ করান।

শপথগ্রহণ শেষে সংসদ সদস্য জাহিদুর রহমান সাংবাদিকদের বলেন, দল আমাকে এ জন্য বহিষ্কার করলেও করতে পারে। এটি জেনেই শপথ নিয়েছি। তিনি বলেন, আমি বিএনপির রাজনীতি করি। দল বহিষ্কার করলেও আমি বিএনপিতে আছি, থাকব। সংসদে আমার প্রথম কাজ হবে চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চাওয়া। তিনি বলেন, এই শপথ দলের সিদ্ধান্তের বাইরেই। দীর্ঘদিন তো অপেক্ষা করলাম। যেহেতু সংসদ সদস্য নির্বাচিত হয়েছি, এলাকার মানুষের প্রচ- চাপ আছে। ঢাকায় ১৫ দিন ধরে আছি, এলাকার মানুষের একটাই বক্তব্যÑ ‘শপথ নিয়ে ফিরে আসেন’।

শপথের বিষয়ে দলের কোন পর্যায়ে কথা হয়েছে কিনা জানতে চাইলে জাহিদুর রহমান বলেন, না, আগে বলেছি। দেখাও করেছি। কোন প্রকারের সম্মতি দেয়নি। দল শপথ নেবে নাÑ এখন পর্যন্ত ওই সিদ্ধান্তই ফাইনাল। শপথের পর দল তো আপনাকে বহিষ্কার করতে পারে সেক্ষেত্রে আপনার অবস্থান কী হবেÑ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার বিষয়ে দল যে কোন সিদ্ধান্ত নিতেই পারে। সেটি জেনে-শুনেই শপথগ্রহণ করেছি। দল যদি মনে করে বহিষ্কার করবে, করতেই পারে। বহিষ্কার করলেও আমি দলে আছি। আমি এই দলের একজন নিবেদিতপ্রাণ। সেই ছাত্রজীবন থেকে দীর্ঘ ৩৮ বছর এই দলের সঙ্গে সম্পৃক্ত। জনগণ আমাকে নির্বাচিত করেছে। তাদের প্রত্যাশাÑ আমি যেন শপথ গ্রহণ করে এলাকা ও দেশের জন্য ভূমিকা পালন করতে পারি।

আরেক প্রশ্নের জবাবে জাহিদ বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে মাঠে লড়াই করেছি। আমি এবার নিয়ে চতুর্থবার নির্বাচন করলাম। এ আসনটি বিএনপির ছিল না। স্বাধীনতার পর থেকে এ আসনটি আওয়ামী লীগের। এই প্রথম বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) জয়ী হতে সক্ষম হয়েছে। সংসদে কী ধরনের ভূমিকা রাখবেন প্রশ্নে তিনি বলেন, নেত্রীর (খালেদা জিয়া) মুক্তির জন্য সংসদে আমার ভূমিকা রাখা দরকার। আমার নেত্রীর বয়স এখন ৭৩ বছর। ওনাকে গণতন্ত্রের স্বার্থে যেন মুক্ত করে দেয়া হয়Ñ সংসদে এই আহ্বান জানাব। সংসদ সদস্য হিসেবে এটাই আমার প্রথম অঙ্গীকার। আর এলাকার হাজার হাজার নিরাপরাধ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রীর কাছে আহ্বান করব। বলবো, আপনি এগুলো দেখেন। এগুলোর বাদী পুলিশ। পুলিশ যা করেছে, সব মিথ্যা মামলা করেছে। আপনার লোক কোন মামলা করেনিÑ এটা দেখা উচিত। গণতন্ত্রের স্বার্থে সেসব মামলা প্রত্যাহারের দাবি রাখব।

আকস্মিকভাবে জাহিদ শপথ নেয়ার পর সন্ধ্যায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইমলাম আলমগীর সাংবাদিকদের বলেন, দলের সিদ্ধান্ত হচ্ছে, শপথ গ্রহণ না করা। এই সিদ্ধান্ত অমান্য করে যদি কেউ শপথগ্রহণ করে থাকেন, তা নিঃসন্দেহে সাংগঠনিক অপরাধ। অবশ্যই এ রকম ব্যক্তির বিরুদ্ধে দ্রুতই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে কী ব্যবস্থা নেয়া হবে, তা স্পষ্ট করেননি তিনি। তবে তিনি বলেন, আমি স্পষ্ট করে বলে দিতে চাই, বিএনপির সিদ্ধান্ত হচ্ছে শপথগ্রহণ না করার। তাই এখন প্রশ্নই উঠতে পারে না শপথ নেয়ার।

জাহিদুর রহমানের শপথগ্রহণ প্রসঙ্গে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, কোথায় শপথ নিলেন আর কোথায় নিলেন না, সেটি বিষয় নয়। দলের সিদ্ধান্ত ছাড়া নেত্রীকে (বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া) জেলে রেখে কেউ যদি শপথ নেন, তাহলে তারা জাতীয়তাবাদী শক্তির পক্ষে থাকতে পারেন না। তারা হলেন গণদুশমন এবং জনগণই সময়মতো তাদের বিচার করবে।

এদিকে শপথ নেয়ার পর জাহিদুর রহমানকে অভিনন্দন জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ। তিনি গণমাধ্যমকে বলেন, আমরা বারবার বলে আসছি, ভোটারদের দায়বদ্ধতার প্রতি সম্মান দেখিয়ে আপনারা শপথপ্রহণ করুন। জনগণ ভোট দিয়ে নির্বাচিত করেছে সংসদে আসার জন্য। ওই দায়বদ্ধতা থেকে শপথ নেয়া উচিত। আজ বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ শপথ নিয়েছেন। তাকে আমরা অভিনন্দন জানাই। তিনি বলেন, আমরা আশা করি, বাকিরাও খুব শিগগিরই শপথ নেবেন।

প্রসঙ্গত, একাদশ সংসদ নির্বাচন কেন্দ্র করে বিএনপিসহ অন্য কয়েকটি দল মিলে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়। নির্বাচনে ঐক্যফ্রন্টের ৮ প্রার্থী জয়লাভ করেন। তাদের মধ্যে বিএনপি থেকে নির্বাচিত ৬ জন ও গণফোরাম থেকে ২ জন। তবে নির্বাচনে ভোট ডাকাতির অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবি তোলা বিএনপি তাদের দল থেকে নির্বাচিতদের এমপি হিসেবে শপথ না নেয়ার সিদ্ধান্ত নেয়। তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্টেরও একই সিদ্ধান্ত। কিন্তু জোটের শীর্ষনেতা কামাল হোসেনের দল গণফোরাম থেকে নির্বাচিত দু’জন সুলতান মো. মনসুর আহমেদ ও মোকাব্বির খানও শপথ নিয়েছেন। সিদ্ধান্ত অমান্য করায় সুলতান মনসুরকে গণফোরাম থেকে বহিষ্কার ও মোকাব্বির খানকে শোকজ করা হয়েছে।

এরই মধ্যে বিএনপি থেকে নির্বাচিত ছয় সংসদ সদস্যের মধ্যে কেবল জাহিদুর রহমান দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিলেন। একাদশ সংসদ নির্বাচনে রংপুর বিভাগে একমাত্র জাহিদুর রহমানই বিএনপির প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন। ঠাকুরগাঁও-৩ আসনে (পীরগঞ্জ-রানীশংকৈল) তিন সাবেক এমপিকে হারিয়ে নির্বাচিত হয়েছিলেন তিনি। জাহিদুর রহমান (ধানের শীষ) ৮৮ হাজার ৫১০ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী মো. ইমদাদুল হক। তিনি ৮৪ হাজার ৩৮৫ ভোট পেয়েছিলেন।

জয়পুরহাটে টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪

প্রতিনিধি, জয়পুরহাট

image

জয়পুরহাটে টর্নেডোয় প্রায় ৪০ গ্রাম লণ্ডভণ্ড হয়েছে। দেয়াল চাপা পড়ে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে। মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। প্রায় দুই হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি ওপড়ে গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রংপুরে মদপানে একসঙ্গে ৬ জনের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন। সোমবার ২৫ মে মদপান করে ঈদ উদযাপন করতে গিয়ে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের শানেরহাট বাজারে এ ঘটনা ঘটে।

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বড় ভাই ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম মঙ্গলবার রাতে এ খবর জানান।

sangbad ad

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

sangbad ad