• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

 

শত্রুতার জেরে ধানের চারা নষ্ট করার অভিযোগ

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

নওগাঁর ধামইরহাটে পূর্ব শত্রুতার বলি হয়েছে বোরো ধানের চারা! সবে মাত্র গজিয়ে উঠা ধানের চারাগুলোকে ক্ষতিকারক কীটনাশক ছিটিয়ে পুড়িয়ে ফেলার অভিযোগ উঠেছে। এ নিয়ে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

উপজেলার উমার ইউনিয়নের চৌঘাট কাগজকুটা নামক গ্রামে এ ঘটনা ঘটেছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও কৃষি কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী কৃষক।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার চৌঘাট এলাকার আহাদুল ইসলাম ও পার্শ্ববতী আলমপুর ইউনিয়নের বীরগ্রাম এলাকার এনামুল ইসলামের মাঝে দীর্ঘদিন জমির মালিকানা সংক্রান্ত বিরোধ চলছিল। এর জের ধরে গত রবিবার দিবাগত রাতে এনামুল ইসলাম ও তার ভাই নজরুল ইসলামসহ আরো কয়েকজন মিলে দেড় একর জমিতে কীটনাশক ঢেলে দেন।

এতে রোপণকৃত ধানের চারাগুলো হলদে হয়ে বিবর্ণ রং ধারণ করে। এ ঘটনায় কৃষকের এক লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেছেন। প্রশাসনের নিকট সুষ্ঠু বিচারের দাবি জানান ক্ষতিগ্রস্ত আহাদ।

এ বিষয়ে ভুক্তভোগী কৃষক আহাদুল ইসলাম বলেন, আমরা ক্রয় সূত্রে ওই জমি প্রায় ৫০ বছর যাবৎ ভোগ দখল করে আসছি। কিছু ব্যক্তি আমাদের জমি বর্গা করার নামে জাল দলিল তৈরি করে ওই জমি নিজের বলে দাবি করেন।

এলাকার বাসিন্দা আবদুল করিম বলেন, আমি অনেক বছর ধরেই ওই জমি দেখভাল করে আসছি এবং আহাদুল ইসলামকে চাষাবাদ করতে দেখেছি। আসলে থানায় কাগজপত্র যাচাই-বাছাইকরণে অভিযুক্ত এনামুল ইসলামের কাগজপত্র ভুয়া প্রমাণিত হয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত এনামুল ইসলাম বলেন, জমিতে কীটনাশক দেয়ার বিষয়টি পুরোপুরি একটা সাজানো ঘটনা। এ ঘটনার সঙ্গে আমাদেরকে জড়িয়ে কেউ ফয়দা লুটার চেষ্টা করছে।

তিনি বলেন, ১৯৭২ সালে ওই জমি আমরা কিনেছি এবং দীর্ঘ সাত বছর জমিতে চাষাবাদ করেছি। মালিকানা নিয়ে বিরোধ থাকায় এবারো চাষাবাদ করতে গেলে তারা বিভিন্নভাবে চাষাবাদে বাধা দেয়ায় আমরা জমি থেকে সরে আসি। তবে আইনি প্রক্রিয়ার মাধ্যমে জমি ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা গণপতি রায় বলেন, অভিযোগ এখনো হাতে পাইনি। পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

পুলিশ মুভমেন্ট পাস ইস্যু ইতোমধ্যে ৫ লাখ

সংবাদ অনলাইন ডেস্ক

সরকার ঘোষিত লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া কারও ঘর থেকে বের হওয়া নিরুৎসাহিত করা হয়েছিল পুলিশের পক্ষ থেকে।

সালমা আদিল ফাউন্ডেশনের সহযোগিতায় চিকিৎসকদের জন্য করোনা টেস্টিং বুথ স্থাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সম্মুখসারিতে কর্মরত চিকিৎসকদের করোনা স্যাম্পল সংগ্রহে চট্টগ্রাম মেডিকেল

লকডাউনে স্বাস্থ্যকর্মীরা হয়রানির শিকার হচ্ছেন

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা মহামারীর মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে জনগণের স্বাস্থ্যসেবা দিতে গিয়ে স্বাস্থ্যকর্মীরা পরিচয়পত্র দেখানোর পর ঘাটে ঘাটে পুলিশি হয়রানির শিকার হচ্ছেন।

sangbad ad

দু’দিনে রেকর্ড মৃত্যু ১৫ দিনে হাজার পার

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘লকডাউনে’ গত দু’দিনে করোনার নমুনা পরীক্ষা কমেছে। এই দু’দিনে প্রায় চার হাজার করে নমুনা পরীক্ষা কমেছে।

লকডাউনেও ঠেকানো যাচ্ছে না মানুষের চলাচল

সংবাদ অনলাইন ডেস্ক

image

লকডাউন ঘোষণা করে সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ করে দেয়া হলেও ঠেকানো যাচ্ছে না রাস্তায় মানুষের চলাচল।

সিলেটে মন্দিরে তরুণীকে ধর্ষণের চেষ্টা, বৈষ্ণব গ্রেপ্তার

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের গোলাপগঞ্জের বাঘায় মন্দিরে তরুণীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৈষ্ণব (পুরোহিত) কে গ্রেপ্তার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ।

চিকিৎসকের বাসায় ঢুকে জিনিসপত্র তছনছ

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে রােটারী ক্লাব নিয়ে বিরােধের জের ধরে একজন চিকিৎসকের বাসায় জােরপূর্বক ঢুকে ল্যাপটপ থেকে বিভিন্ন জায়গায় ই-মেইল পাঠিয়ে বাসার জিনিসপত্র তছনছ করার অভিযােগ পাওয়া গেছে।

ভােলাগঞ্জে অবৈধভাবে পাথর তুলতে গিয়ে শ্রমিকের মৃত্যু

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ রেলওয়ে বাংকারে সরকারি জায়গায় অবৈধভাবে পাথর উত্তোলন করতে গিয়ে কালবৈশাখির কবলে পড়ে জহিরুল ইসলাম (১৭) নামে এক কিশোর শ্রমিকের মর্মান্তিক মৃত্যু ঘটেছে।

সিলেটে নামাজের সময় গেটে তালা

প্রতিনিধি, সিলেট

image

মসজিদে ২০ জনের বেশি মুসল্লি নয়- সরকারের এমন নির্দেশনা মানতে গিয়ে সিলেটে মসজিদের গেইটে তালা মেরে দিলেও মুসল্লিদের জোর দাবি ও ক্ষোভের মুখে গেট খুলে দিতে বাধ্য হন মসজিদ কর্তৃপক্ষ।