• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

রাজধানীতে ২ শিক্ষকসহ ৭ জঙ্গী গ্রেফতার

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সাথে জড়িত থাকার অভিযোগে ২ শিক্ষকসহ ৭ জনকে গ্রেফতার দেখিয়েছে র‌্যাপিড এ্যকশন ব্যাটেলিয়ন র‌্যাব। বৃহস্পতিাবার (২৪ মে) মুগদা, যাত্রাবাড়ি, বাড্ডাসহ কয়েকটি এলাকায় র‌্যাব ৩ এ অভিযান চালায়। গ্রেফতারকৃতরা হলো । মোঃ কামাল উদ্দিন (৩৭), সিফাত (৩০), দিদারুল ইসলাম (২৬), মোঃ রিফাতুল্লাহ সাব্বি খান (১৯), মোঃ শীতল মিয়া (২৭), মুহিবুর রহমান ওরফে রাকিব ওরফে আবু উমামা ওরফে বাবু (২৪), মোঃ এরশাদুল হক টিটু (২৪) । গ্রেফতারকৃতদের কাছ থেকে জঙ্গি কার্যক্রমে ব্যবহার হয় এমন বিপুল সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

র‌্যাব জানায়, সাম্প্রতিকালে জঙ্গি বিরোধী অভিযানের ধারাবাহিকতায় সন্দেহভাজন বেশ কিছু উগ্রপন্থী ও জঙ্গিবাদে উদ্বুদ্ধ সদস্য র‌্যাব ও গোয়েন্দা সংস্থার গোয়েন্দা নজরদারীর মধ্যে ছিল। র‌্যাব গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারে যে, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম রাজধানীর বিভিন্ন এলাকায় ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে গোপনে সংগঠিত হচ্ছে এবং ভবিষ্যতে বড় ধরনের নাশকতার পরিকল্পনা করছে। রাজধানীর মুগদা, যাত্রাবাড়ী এবং বাড্ডা থানা এলাকায় আনসার আল ইসলামের বেশ কয়েকজন সদস্য প্রায়ই একত্রিত হয়ে সাংগঠনিক কার্যক্রম বেগবান ও নাশকতামূলক কার্যক্রমের পরিকল্পনা করছে বলে জানতে পারে র‌্যাব।

এমন তথ্যের ভিত্তিত্বে বৃহস্পতিবার রাজধানীর মুগদা ও যাত্রাবাড়ী থানা এলাকায় অভিযান করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস লক্ষিপুরের রায়পুর থানার গোষের হাট গ্রামের মোঃ কামাল উদ্দিন কুমিল্লার মুরাদনগর থানার ঘোরাশাল গ্রামের সিফাত, উত্তর চাদপুরের আবুল হাসেমের ছেলে দিদারুল ইসলাম শেরপুরের কাজির চর গ্রামের আব্দুল মুন্নাফ খানের ছেলে মোঃ রিফাতুল্লাহ সাব্বি খান, টাঙ্গাইলের দুপুরিয়া ইউনিয়নের মৃত ইসলাম মিয়ার ছেলে মোঃ শীতল মিয়া (২৭) গ্রেফতার করা হয়। পরে তাদের দেয়া তথ্যে পিরোজপুরের নাজিরপুর থানার গাবতলা গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে মুহিবুর রহমান ওরফে রাকিব, ওরফে আবু উমামা ওরে বাবু এবং ফরিদপুরের সালথা থানার বড় লক্ষনদিয়া গ্রামের মাওলানা সায়েদুদ্দিনের ছেলে মোঃ এরশাদুল হক টিটুকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদে মদ্যে মুহিবুর রহমান সমন্বয়কারী হিসেবে কাজ করতো বলে দাবী করেছে র‌্যাব।

র‌্যাবের দাবী গ্রেফতারকৃত মহিবুর রহমান ওরফে রাকিব ওরফে বাবু ওরফে আবু উমামা আনসার আল ইসলামের অন্যতম সমন্বয়ক এবং পরিকল্পনাকারী। সে গোপনে দাওয়া-হালাকার কার্যক্রম পরিচালনা করে। সে বিভিন্ন ফেইসবুক পেইজ ‘গাজওয়াতুল হিন্দ’, জঙ্গিবাদকে হ্যা বলুন, এসো কাফেলাবদ্ধ হই’ এর সদস্য। সে ব্লুমফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ, বারিধারা নামক একটি ইংরেজি মাধ্যম স্কুলের একজন শিক্ষক। এরশাদুল হক টিটু সংগঠনের একজন রিক্রুটার ও মোটিভেটর। সে বিভিন্ন সময় বক্তব্য, অডিও, ভিডিও এবং জিহাদী পোষ্ট শেয়ার করার মাধ্যমে সংগঠনের কর্মীদের জিহাদে উদ্বুদ্ধ করত। এছাড়াও ধৃত আসামী এরশাদ তার সহকর্মী মুহিব এর সহযোগিতায় জসিম উদ্দিন রহমানীর বিভিন্ন বক্তৃতা, আফগানিস্তানে হাফেজ হত্যা প্রভৃতি ভিডিওসমূহ ইন্টারনেটে শেয়ার করে। সে ব্লুমফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ, বারিধারা, ঢাকা এর একজন শিক্ষক। ইতিপূর্বে এরশাদ বুঝে কোরআন শিখি, কচুক্ষেত নাম প্রতিষ্ঠানেও শিক্ষকতা করে। কামাল উদ্দিন এবং সিফাত এই সংগঠনের অতি গুরুত্বপূর্র্ণ সদস্য এবং তারা ধ্বংসাতœক কাজের জন্য বোমা তৈরীতে পারদর্শী। দিদার, সাব্বির সংগঠনের সক্রিয় সদস্য এবং রাজধানীর বিভিন্ন এলাকায় আনাসার আল ইসলামের আঞ্চলিক সমন্বয়ক হিসেবে কাজ করত।

নড়িয়া ও জাজিরার ভাঙন রোধে জরুরী পদক্ষেপ নেয়ার আহ্বান তৃণমূল বাংলাদেশের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শরিয়তপুর জেলার নড়িয়া ও জাজিরা উপজেলাকে প্রমত্তা পদ্মার ভাঙন থেকে বাঁচাতে জরুরী

বাবাকে বাঁচাতে গিয়ে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল শিশু লিজার

প্রতিনিধি, কটিয়াদী (কিশোরগঞ্জ)

কটিয়াদীতে বাবাকে উদ্ধার করতে গিয়ে ট্রেনের নিচে কাটাপড়ে লিজা আক্তার (৬)

হোসেনী দালানে হামলার তিন বছরেও বিচারকাজে অগ্রগতি নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার হোসেনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় শিয়া সম্প্রদায়ের ওপর বোমা

sangbad ad

আজ পবিত্র আশুরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

১০ মহররম আজ। পবিত্র আশুরা। এই মাস দিয়েই হিজরি বর্ষের সূচনা হয়। মুসলিম উম্মাহর জন্য ১০ মহররম দিনটি তাৎপর্যময় ও শোকাবহ। ত্যাগ ও শোকের

প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ মুন্না-পুশকিনের পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ফুটবল ও হকিতে অনেক বড় অবদান মোনেম মুন্না ও জাহিদুর রহমান

দুই বাংলায় সিঁথির আলোড়ন

আরাফাত জোবায়ের

image

শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসের

শ্রীবরদী সীমান্তে হাতির তাণ্ডব : দিশাহারা কৃষক

সংবাদদাতা, শ্রীবরদী (শেরপুর)

image

শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের সমীন্তবর্তী গ্রাম বালিজুরীতে প্রতিনিয়ত

সুন্দর নরসুন্দা এখন আবর্জনার ভাগাড়!

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জ শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া নরসুন্দা এখন ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। কিশোরগঞ্জ

নৌ পুলিশেল ওপর সন্ত্রাসী হামলা : আহত ৩

নিজস্ব বার্তা পরিবেশক

কিশোরগঞ্জে চাঁদার দাবীতে আটকে রাখা বাল্কহেড( মালবাহী জাহাজ) উদ্ধার করতে

sangbad ad