• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯

 

রাঙ্গাবালীর ৮ চরে নেই আশ্রয়কেন্দ্র

দুর্যোগ মৌসুমে ঝুঁকিতে জীবন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • তাইমুন ইসলাম রায়হান, রাঙ্গাবালী (পটুয়াখালী)
image

রাঙ্গাবালীর চরকাশেমের ঝুঁকিপূর্ণ বাড়িঘর-সংবাদ

মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন। কোথাও নদী, আবার কোথাও সাগর দ্বারা বেষ্টিত। সেখানে বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ নেই। ফলে দুর্যোগ মৌসুমে চরম সঙ্কটাপন্ন পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ৮টি চরের কয়েক হাজার মানুষের জীবন। কিন্তু দুর্যোগকালীন ওইসব চরের মানুষের নিরাপত্তার জন্য ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র (সাইক্লোন শেল্টার) নেই।

তেমনি আট শতাধিক মানুষের চর ‘চরকাশেম’। যার পূর্ব-পশ্চিম আর উত্তর কোনে বুড়াগৌড়াঙ্গ নদী ও দক্ষিণে বঙ্গোপসাগর। সদর ইউনিয়নের দক্ষিণ-পূর্বকোণে অবস্থিত। চরকাশেমের বাসিন্দা হাওয়া বেগম বলেন, ‘অবদা (বেড়িবাঁধ) না থাকায় চরে জোয়ার-বন্যার বেশি পানি উঠলে পোলা-মাইয়া (ছেলে-মেয়ে) লইয়া কান্নাকাটি করা ছাড়া কিছু করার নাই। আমাগো চরে সেন্টার (আশ্রয় কেন্দ্র) নাই। হেই (সেজন্য) লাইগ্যা (জন্য) কেহ গাছে উডে’। কেহ আল্লাহর ওপরে ভরসা কইরা পোলা-মাইয়া লইয়া ঘরের মধ্যেই থাহে।’ এ অবস্থা শুধু চরকাশেমেই নয়, উপজেলার রাঙ্গাবালী সদর ইউনিয়নের কলাগাছিয়া চর, চরকানকুনি, ছোটবাইশদিয়া ইউনিয়নের চরইমারশন, চরনজির, চরতোজাম্মেল, কাউখালী চর ও চালিতাবুনিয়া ইউনিয়নের চরলতায়ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হয়নি। তাই দুর্যোগকালীন এই আটটি চরে জীবনের ঝুঁকি নিয়ে প্রায় পাঁচ হাজার মানুষ বসবাস করছে। সরেজমিনে দেখা গেছে, বিচ্ছিন্ন ওই আটটি চরের মধ্যে কোথাও বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধও নেই। আবার কোথাও নদী ঘেঁষা রয়েছে। সামন্য জোয়ারেই চরে পানি উঠে যায়। কিন্তু দুর্যোগকালীন ঝড়-বন্যায় নিরাপদে থাকার জন্য ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নেই। তাই জীবন থাকে মহাসঙ্কটে। এ কারণে দুর্যোগ মোকাবিলায় এখানকার মানুষ অপ্রস্তুত। বিশেষ করে বর্ষা মৌসুমের পাঁচ-ছয় মাস প্রকৃতরি বিরূপ আচরণের সঙ্গে এক রকম যুদ্ধ করে তাদের টিকে থাকতে হচ্ছে।

স্থানীয়রা জানায়, আমবস্যা-পূর্ণিমার সময়ে নদী-সাগরের পানি স্বাভাবিকের চেয়ে বেশি বেড়ে গেলেই আটটি চরের বেশিরভাগ চর প্লাবিত হয়। জোয়ারের পানিতে ভেসে যায় কারও সহায় সম্বল। দুর্যোগ মৌসুমে আকাশের কালো মেঘের গর্জন শুনলেই চরের বাসিন্দাদের মনের মধ্যে বয়ে যায় আতঙ্ক। আর ঝড়-বন্যা হলে নিয়তি নির্ভর ছাড়া তারা কোন উপায় খুঁজে পায় না। কাউখালী চরের বাসিন্দা রহিম মিয়া বলেন, ‘তিন দিকে নদী, একদিকে খাল। মাঝখানে আমারা বাস করি। পানি বড়লে নিরাপদে যাওয়ার কোন উপায় নাই। আশ্রয় কেন্দ্রও নাই। তখন উঁচু জায়গায় গিয়া ছেলে সন্তান নিয়া থাকি। কিন্তু বড় ধরনের ঝড়-বন্যা হলে বাঁচার আর সম্ভাবনা নাই।’ জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্তকর্তা (অতিরিক্ত দায়িত্বে) তপন কুমার ঘোষ বলেন, ওইসব চরে সরকারি কিংবা বেসরকারি কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় আমরা ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র দিতে পারছি না। যদি কোন শিক্ষা প্রতিষ্ঠান হয়, তবে আমরা ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের জন্য দ্রুত প্রস্তাব পাঠাব। উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) গোলাম সগির বলেন, যেসব চরে স্কুল নেই, সেগুলোর প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু তখন প্রজেক্ট (প্রকল্প) ছিল না। এখন এক হাজার স্কুলের প্রজেক্ট ছাড়ছে। ওই প্রজেক্টের মাধ্যমে এসব চরের স্কুল হবে বলে আশা করি।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন বলেন, ঝড়-বন্যায় চরের মানুষের জীবন ঝুঁকিতে থাকে। অনেক জায়গায় আশ্রয় কেন্দ্র নেই। আবার কোথাও বেড়িবাঁধ নেই। এ বিষয়গুলো আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করব।

ক্রিসেন্ট গ্রপ চেয়ারম্যানসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রায়াত্ব জনতা ব্যাংক থেকে অনিয়মের মাধ্যমে ঋন খেলাপী একটি ব্যবসায়িক

টিআইবির প্রতিবেদন রূপকথার গল্প : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, টিআইবি

কাজে ফিরতে শুরু করেছে পোশাক শ্রমিকরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

টানা সাত দিন আন্দোলন শেষে কাজে ফিরতে শুরু করেছে অধিকাংশ গার্মেন্টস শ্রমিক। মঙ্গলবার

sangbad ad

খাদ্যে ভেজালে ১৫ জনের দন্ড

নিজস্ব বার্তা পরিবেশক

খাদ্যে ভেজাল বিরোধী অভিযান চালিয়ে ১৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও পাঁচ লাখ

প্রধানমন্ত্রীর স্বাক্ষর জাল করে অর্থ আত্মসাৎ গ্রেফতার ৬

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর হুবহু জাল করে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে

সংকট কালে পাহাড়ী নারীর সহায়তায় বিজিবি

নিজস্ব বার্তা পরিবেশক

পার্বত্য জেলা রাঙ্গামাটির অন্তঃসত্বা এক নারীর জীবন সংকটের সময় মানবিক সহায়তা নিয়ে

সংরক্ষিত মহিলা আসন আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে

দেশের একমাত্র পাথর খনি : বেড়েছে উৎপাদন কমেছে লোকসান

চিত্ত ঘোষ, দিনাজপুর

image

দেশের মেগা প্রকল্পগুলোতে নির্মাণ কাজে বিদেশ হতে আমদানি করা পাথর ব্যবহার না

সড়কে শৃঙ্খলা ফেরাতে বিশেষ অভিযানে নামছে পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং ট্রাফিক শৃঙ্খলা ফেরাতে আবারও অভিযানে নামছে

sangbad ad