• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯

 

রমেক অধ্যক্ষের বিরুদ্ধে সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের মামলা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

যন্ত্রপাতি ক্রয় দেখিয়ে সরকারের সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের ঠিকাদারসহ ছয় জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুদকের রংপুর সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের উপ-সহকারী পরিচালক মো. ফেরদৌস রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলার আসামিরা হলেন- রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. মো. নুর ইসলাম, সহকারী অধ্যাপক ডা. মো. সারোয়াত হোসেন, বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিকেল কোম্পানির মালিক মো. জাহের উদ্দিন সরকার, তার পিতা মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনাল-এর স্বত্বাধিকারী মো. আব্দুস সাত্তার সরকার, জাহের উদ্দিনের ছেলে আহসান হাবীব এবং বোন জামাই ইউনির্ভাসেল ট্রেড করপোরেশনের মালিক আসাদুর রহমান। উল্লেখ্য, গত জুলাই মাসে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে কেনা কাটার দুর্নীতি নিয়ে দৈনিক সংবাদে ৪ পর্বের ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, রংপুর মেডিক্যাল কলেজে ভারী যন্ত্রপাতি ও সরঞ্জামাদির প্রয়োজন না থাকা সত্ত্বেও স্বাস্থ্য অধিদপ্তরের পূর্বানুমোদন ব্যতীত ক্রয়ের উদ্যোগ নেয়া হয়। এজন্য অধ্যক্ষ ডা. মো. নুর ইসলাম বিধি বহির্ভূতভাবে বিভিন্ন কমিটি গঠন এবং যথাযথ চাহিদা ব্যতীত স্পেসিফিকেশন ছাড়াই দরপত্র আহ্বান করেন। পরবর্তীতে পছন্দের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানিকে কার্যাদেশ প্রদান করেন। ২০১৮ সালের ২৩ জুন কার্যাদেশ প্রদান করেন। কার্যাদেশ প্রাপ্তির পর শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করেই আর্থিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে বিল পাস করিয়ে ৪ কোটি ৪৮ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা টাকা আত্মসাৎ করেন।

দুদকের অনুসন্ধানে দেখা যায়, আসামিরা শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করে অপ্রয়োজনীয় ও নিম্নমানের ব্যবহার অনুপযোগী যন্ত্রপাতি সরবরাহ করেছে। এখানে ডা. মো. সারোয়াত হোসেন একাই বাজার দর কমিটি, দরপত্র উন্মুক্তকরণ কমিটি, দরপত্র মূল্যায়ন কমিটি ও সার্ভে কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করে আত্মসাতে সহযোগিতা করেছেন। আর দরপত্রে অংশ গ্রহণকারী ও দর প্রস্তাব দাখিলকারী বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোং এর স্বত্বাধিকারী মো. জাহের উদ্দিন সরকার, তার পিতা মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. আব্দুস সাত্তার সরকার, ছেলে আহসান হাবীব এবং বোন জামাই আসাদুর রহমানের পরিচয় গোপন করে সিন্ডিকেট করে সাজানো দরপত্র দাখিল করে আত্মসাতে যোগ দিয়েছেন। তাই দুদক আসামিদের বিরুদ্ধে দন্ডবিধির ৪০৯/৪২০/৪৬৮/৪৭১/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

সূত্র জানায়, প্রতিটি এসির বাজার মূল্য ৯০ হাজার টাকা হলেও ৩২টি এসির প্রতিটি ক্রয় দেখানো হয়েছে কেনা ২ লাখ ৬৪ হাজার টাকা দরে। ইলেকট্রিক এনালাইজার বাজার মূল্য ১ লাখ ২০ হাজার টাকা হলে ক্রয় দেখানো হয়েছে দেখানো হয়েছে ৫ লাখ ৯৫ হাজার টাকা। বায়োলজিকাল মাইক্রোস্কপ বাজার মূল্য ৫০ হাজার টাকা হলেও ক্রয় মূল্য দেখানো হয়েছে ১ লাখ ৫৫ হাজার টাকা দরে। শর্টওয়েভ মেশিন ফর ফিজোথেরাপি বাজার মুল্য ১২ লাখ টাকা হলেও ক্রয়মূল্য দেখানো দেখানো হয়েছে ৬১ লাখ ২৫ হাজার টাকা দরে। আলট্রাসাউন্ড মেশিন ফর ফিজিওথেরাপি মেশিনের বাজার মূল্য ৪ লাখ টাকা হলেও ক্রয়মূল্য দেখানো হয়েছে ১৪ লাখ ৬৬ হাজার ৫শ টাকা। ভিডিও এ্যানড্রসকপ মেশিনের বাজার মূল্য ৩৫ লাখ টাকা ক্রয় মূল্য দেখানো হয়েছে এক কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকা। এমুনাজারি এনালাইজার বাজার মূল্য ২০ লাখ টাকা হলেও সেখানে দাম দেখানো হয়েছে ১ কোটি টাকা এবং বায়োকেমিস্ট্রি এনালাইজার মেশিন বাজার মূল্য ১ লাখ ২০ হাজার টাকা সেখানে কেনা দেখানো হয়েছে ৩ লাখ ৬৭ হাজার ৫শ টাকা। এভাবে কমদামের সরঞ্জাম বেশি মূল্যে ক্রয় দেখিয়ে সরকারী অর্থ আত্মসাৎ করা হয়। বাবা ছেলের পারিবারিক ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ দিয়ে সরকারী এ অর্থ লুটপাটে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ সার্বিকভাবে সহযোগিতা করে।

উল্লেখ, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম কেনাকাটার দুর্নীতি নিয়ে দৈনিক সংবাদে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করা হয়। এর আগে দরপত্রের মাধ্যমে কি ধরনের চিকিৎসা সরঞ্জাম কেনা হয়েছে এবং কিভাবে দরপত্র আহ্বান করা হয়েছে কোন যোগ্যদায় ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ দেয়া হয়েছে এ নিয়ে তথ্য চাওয়া হলেও রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষসহ সংশ্লিষ্টরা তথ্য দিতে অস্বীকার করে। পরে তথ্য অধিকার আইনে তথ্য চাওয়া হলে নানাভাবে তালবাহানা করে। শেষ পর্যন্ত তারা তথ্য দেয়। ওই তথ্যের সূত্র ধরে অনুসন্ধান শুরু করা হলে থলের বিড়াল বেরিয়ে আসে।

বাজার দর কমিটি গঠনের নামে চরম জ্বালিয়াতি করে প্রতিটি চিকিৎসা সামগ্রী ও মালামালের মূল্য ৫০ থেকে একশগুণ বেশি দামে ক্রয় দেখানো হয়েছে। প্রায় ৫ কোটি টাকা মূল্যের চিকিৎসা যন্ত্রপাতি ও বিভিন্ন মালামাল কেনার নামে সরকারি অর্থ লুট করা হয়েছে। ওই মেডিকেল কলেজ হাসপাতালে কয়েকজন শিক্ষক সে সময় জানিয়েছেন টেন্ডার প্রক্রিয়ায় প্যাথলজি, বায়োকেমিস্ট্রি, ফিজিকাল মেডিসিনসহ অন্যান্য বিভাগের জন্য ওই সব মালামাল ক্রয় করা হলেও সেই বিভাগের কোন প্রতিনিধিকে টেন্ডার কমিটিতে কিংবা মালামাল যাছাই বাছাই কমিটি কিংবা যাছাই বাছাই কমিটিতেই রাখা হয়নি। এ টেন্ডার কার্যক্রমে অধ্যক্ষ অধ্যাপক ডা, নুরুল ইসলাম ও কমিউনিটি মেডিসিন বিভাগের ভারপ্রাপ্ত সহকারী অধ্যাপক ডা, সারোয়াত হোসেন ওরফে ডা, চন্দন এরা দুজনেই মিলে এই অপকর্ম করেছেন । টেন্ডার আহ্বানের নামে কার্যাদেশ ও প্রায় ৫ কোটি টাকার বিল মূলত একদিনেই দেয়া হলেও তিন দিন আগের তারিখ দেখিয়ে কার্যাদেশ দেয়া হয়েছে।

হাজার হাজার কেজি মা ইলিশ ও লাখ লাখ মিটার অবৈধ জাল জব্দ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারী নিষেধ উপেক্ষা করে নদীতে মা ইলিশ শিকার করার অপরাধে ২৪ ঘন্টায় ২০৪ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে

গজারিয়ায় ইউপি মেম্বার অবরুদ্ধ : সব ভাতা লাপাতা

প্রতিনিধি, গজারিয়া (মুন্সীগঞ্জ)

image

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, অনুদানের ঘরসহ নানা সরকারি সুবিধা দেয়ার নাম করে টাকা নিয়ে পরে কিছুই না দেয়ার

বুয়েট ভিসি-আইজিপি সাক্ষাতের ব্যাখ্যা দিল পুলিশ সদর দপ্তর

নিজস্ব বার্তা পরিবেশক

image

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ডের ১০-১৫ দিন আগে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে টেলিভিশন

sangbad ad

ইয়াবায় আসক্ত পুলিশকে জনতার গণপিটুনি

জেলা বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

image

ইয়াবা কেনার সময় জনতার হাতে পিটুনি খেয়েছেন ঠাকুরগাঁও সদর থানার মোশারফ হোসেন নামে এক কনেস্টবল। ১৩ অক্টোবর রোববার

সরকারি রাস্তা নির্মাণের অজুহাতে নিজের জন্য অবৈধ নির্মাণ

প্রতিনিধি, শ্রীনগর (মুন্সীগঞ্জ)

image

শ্রীনগরে রাস্তা নির্মাণের অজুহাতে সরকারি জলাশয় ভরাট করছে এক ইউপি সদস্য। ১৩ অক্টোবর রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়,

স্কুলে যেতে না পারার কারণ হাঁটুকাদা!

জেলা বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

image

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের ভারত বাংলাদেশের সীমান্তবর্তী চন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যাতায়াতের একমাত্র কাঁচা রাস্তাটি বর্ষা মৌসুমে

বেলগ্রেডে আইপিইউ সম্মেলন শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ১৪১তম ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভোসিস ১৩

১৯৯৫ সালে করা হত্যা মামলার আসামিদের জামিন বাতিল করে আত্মসমর্পণের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

যশোরের কেশবপুরের মহাদেবপুরে গ্রামে ১৯৯৫ সালে আব্দুস সামাদ হত্যা মামলায় পাঁচ আসামির জামিন বাতিল করে বিচারিক আদালতে

মা ইলিশ নিধন : নৌপুলিশের অভিযানে শতাধিক জেলের সাজা

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতিবছর অক্টোবর মাসের ২২ দিনে (৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর) বাংলাদেশের বিভিন্ন নদীতে লাখ লাখ ডিম ছাড়ে মা ইলিশ। অসাধু

sangbad ad