• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

রমেক অধ্যক্ষের বিরুদ্ধে সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের মামলা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

যন্ত্রপাতি ক্রয় দেখিয়ে সরকারের সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের ঠিকাদারসহ ছয় জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুদকের রংপুর সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের উপ-সহকারী পরিচালক মো. ফেরদৌস রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলার আসামিরা হলেন- রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. মো. নুর ইসলাম, সহকারী অধ্যাপক ডা. মো. সারোয়াত হোসেন, বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিকেল কোম্পানির মালিক মো. জাহের উদ্দিন সরকার, তার পিতা মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনাল-এর স্বত্বাধিকারী মো. আব্দুস সাত্তার সরকার, জাহের উদ্দিনের ছেলে আহসান হাবীব এবং বোন জামাই ইউনির্ভাসেল ট্রেড করপোরেশনের মালিক আসাদুর রহমান। উল্লেখ্য, গত জুলাই মাসে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে কেনা কাটার দুর্নীতি নিয়ে দৈনিক সংবাদে ৪ পর্বের ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, রংপুর মেডিক্যাল কলেজে ভারী যন্ত্রপাতি ও সরঞ্জামাদির প্রয়োজন না থাকা সত্ত্বেও স্বাস্থ্য অধিদপ্তরের পূর্বানুমোদন ব্যতীত ক্রয়ের উদ্যোগ নেয়া হয়। এজন্য অধ্যক্ষ ডা. মো. নুর ইসলাম বিধি বহির্ভূতভাবে বিভিন্ন কমিটি গঠন এবং যথাযথ চাহিদা ব্যতীত স্পেসিফিকেশন ছাড়াই দরপত্র আহ্বান করেন। পরবর্তীতে পছন্দের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানিকে কার্যাদেশ প্রদান করেন। ২০১৮ সালের ২৩ জুন কার্যাদেশ প্রদান করেন। কার্যাদেশ প্রাপ্তির পর শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করেই আর্থিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে বিল পাস করিয়ে ৪ কোটি ৪৮ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা টাকা আত্মসাৎ করেন।

দুদকের অনুসন্ধানে দেখা যায়, আসামিরা শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করে অপ্রয়োজনীয় ও নিম্নমানের ব্যবহার অনুপযোগী যন্ত্রপাতি সরবরাহ করেছে। এখানে ডা. মো. সারোয়াত হোসেন একাই বাজার দর কমিটি, দরপত্র উন্মুক্তকরণ কমিটি, দরপত্র মূল্যায়ন কমিটি ও সার্ভে কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করে আত্মসাতে সহযোগিতা করেছেন। আর দরপত্রে অংশ গ্রহণকারী ও দর প্রস্তাব দাখিলকারী বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোং এর স্বত্বাধিকারী মো. জাহের উদ্দিন সরকার, তার পিতা মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. আব্দুস সাত্তার সরকার, ছেলে আহসান হাবীব এবং বোন জামাই আসাদুর রহমানের পরিচয় গোপন করে সিন্ডিকেট করে সাজানো দরপত্র দাখিল করে আত্মসাতে যোগ দিয়েছেন। তাই দুদক আসামিদের বিরুদ্ধে দন্ডবিধির ৪০৯/৪২০/৪৬৮/৪৭১/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

সূত্র জানায়, প্রতিটি এসির বাজার মূল্য ৯০ হাজার টাকা হলেও ৩২টি এসির প্রতিটি ক্রয় দেখানো হয়েছে কেনা ২ লাখ ৬৪ হাজার টাকা দরে। ইলেকট্রিক এনালাইজার বাজার মূল্য ১ লাখ ২০ হাজার টাকা হলে ক্রয় দেখানো হয়েছে দেখানো হয়েছে ৫ লাখ ৯৫ হাজার টাকা। বায়োলজিকাল মাইক্রোস্কপ বাজার মূল্য ৫০ হাজার টাকা হলেও ক্রয় মূল্য দেখানো হয়েছে ১ লাখ ৫৫ হাজার টাকা দরে। শর্টওয়েভ মেশিন ফর ফিজোথেরাপি বাজার মুল্য ১২ লাখ টাকা হলেও ক্রয়মূল্য দেখানো দেখানো হয়েছে ৬১ লাখ ২৫ হাজার টাকা দরে। আলট্রাসাউন্ড মেশিন ফর ফিজিওথেরাপি মেশিনের বাজার মূল্য ৪ লাখ টাকা হলেও ক্রয়মূল্য দেখানো হয়েছে ১৪ লাখ ৬৬ হাজার ৫শ টাকা। ভিডিও এ্যানড্রসকপ মেশিনের বাজার মূল্য ৩৫ লাখ টাকা ক্রয় মূল্য দেখানো হয়েছে এক কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকা। এমুনাজারি এনালাইজার বাজার মূল্য ২০ লাখ টাকা হলেও সেখানে দাম দেখানো হয়েছে ১ কোটি টাকা এবং বায়োকেমিস্ট্রি এনালাইজার মেশিন বাজার মূল্য ১ লাখ ২০ হাজার টাকা সেখানে কেনা দেখানো হয়েছে ৩ লাখ ৬৭ হাজার ৫শ টাকা। এভাবে কমদামের সরঞ্জাম বেশি মূল্যে ক্রয় দেখিয়ে সরকারী অর্থ আত্মসাৎ করা হয়। বাবা ছেলের পারিবারিক ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ দিয়ে সরকারী এ অর্থ লুটপাটে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ সার্বিকভাবে সহযোগিতা করে।

উল্লেখ, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম কেনাকাটার দুর্নীতি নিয়ে দৈনিক সংবাদে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করা হয়। এর আগে দরপত্রের মাধ্যমে কি ধরনের চিকিৎসা সরঞ্জাম কেনা হয়েছে এবং কিভাবে দরপত্র আহ্বান করা হয়েছে কোন যোগ্যদায় ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ দেয়া হয়েছে এ নিয়ে তথ্য চাওয়া হলেও রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষসহ সংশ্লিষ্টরা তথ্য দিতে অস্বীকার করে। পরে তথ্য অধিকার আইনে তথ্য চাওয়া হলে নানাভাবে তালবাহানা করে। শেষ পর্যন্ত তারা তথ্য দেয়। ওই তথ্যের সূত্র ধরে অনুসন্ধান শুরু করা হলে থলের বিড়াল বেরিয়ে আসে।

বাজার দর কমিটি গঠনের নামে চরম জ্বালিয়াতি করে প্রতিটি চিকিৎসা সামগ্রী ও মালামালের মূল্য ৫০ থেকে একশগুণ বেশি দামে ক্রয় দেখানো হয়েছে। প্রায় ৫ কোটি টাকা মূল্যের চিকিৎসা যন্ত্রপাতি ও বিভিন্ন মালামাল কেনার নামে সরকারি অর্থ লুট করা হয়েছে। ওই মেডিকেল কলেজ হাসপাতালে কয়েকজন শিক্ষক সে সময় জানিয়েছেন টেন্ডার প্রক্রিয়ায় প্যাথলজি, বায়োকেমিস্ট্রি, ফিজিকাল মেডিসিনসহ অন্যান্য বিভাগের জন্য ওই সব মালামাল ক্রয় করা হলেও সেই বিভাগের কোন প্রতিনিধিকে টেন্ডার কমিটিতে কিংবা মালামাল যাছাই বাছাই কমিটি কিংবা যাছাই বাছাই কমিটিতেই রাখা হয়নি। এ টেন্ডার কার্যক্রমে অধ্যক্ষ অধ্যাপক ডা, নুরুল ইসলাম ও কমিউনিটি মেডিসিন বিভাগের ভারপ্রাপ্ত সহকারী অধ্যাপক ডা, সারোয়াত হোসেন ওরফে ডা, চন্দন এরা দুজনেই মিলে এই অপকর্ম করেছেন । টেন্ডার আহ্বানের নামে কার্যাদেশ ও প্রায় ৫ কোটি টাকার বিল মূলত একদিনেই দেয়া হলেও তিন দিন আগের তারিখ দেখিয়ে কার্যাদেশ দেয়া হয়েছে।

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

করোনায় মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। ২৪ মে রোববার রাত ৯টার দিকে রাজধানীর একটি

sangbad ad

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলেরও করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনিবার বিআইটিআইডির ল্যাবে নমুনা পরীক্ষায় সাইফুলের মা চেমন আরা বেগম (৮৫) এবং ছেলে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলমের (২৬) করোনাভাইরাস পজিটিভ আসে বলে তার ভাগ্নে আরিফ আহমেদ জানান।

চট্টগ্রামের ৭ উপজেলার অর্ধশত গ্রামে আজ ঈদ

প্রতিনিধি, চট্টগ্রাম

image

সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের সাতটি উপজেলার অর্ধশত গ্রামে আজ

করোনাকে ফাঁকি দেওয়ার সুযোগ নেই : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল

শিক্ষক পরিচয় গোপন দলীয় পরিচয়ে ত্রাণ ভাগবাটোয়ারা ও সংবাদ সম্মেলন

প্রতিনিধি, জলঢাকা নীলফামারী

image

নীলফামারীর জলঢাকায় এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহাকারি শিক্ষক পরিচয় গোপন করে দলীয় পরিচয়ে নিজেকে আত্মসুদ্ধির জন্য সংবাদ

ঈদযাত্রায় প্রাইভেট গাড়ী চলাচলের অনুমতি দেওয়া সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত : যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে গণপরিবহন বন্ধ থাকলেও ঈদের দু’দিন আগে সারাদেশে প্রাইভেটকার ও মাইক্রোবাসে ঈদযাত্রার অনুমতি

মির্জাপুরে পুলিশ সুপারের খাদ্যসামগ্রী বিতরণ

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

মির্জাপুরে কর্মহীন পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের পুলিশ

sangbad ad