• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২০ জানুয়ারী ২০২০

 

যুবকদের উদ্যোগে ৬০০ ফুট দীর্ঘ কাঠের সেতু

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • সানা উল্লাহ সানু, কমলনগর (লক্ষ্মীপুর)
image

লক্ষ্মীপুরের কমলনগরে স্থানীয় যুবকদের উদ্যোগে ও এলাকাবাসীর অর্থায়নে ৬০০ ফুট দীর্ঘ কাঠের ‘স্বপ্নের সেতু’ -সংবাদ

লক্ষ্মীপুরের কমলনগরে জেলে কৃষকসহ স্থানীয় এলাকাবাসীর অর্থ ও যুবকদের স্বেচ্ছাশ্রমে ৬শ’ ফুট দৈর্ঘ্যরে কাঠের সেতু নির্মাণ করে নাম দেয়া হয়েছে ‘স্বপ্নের সেতু’। ৭ নভেম্বর বৃহস্পতিবার থেকে এলাকাবাসীর জন্য সে সেতু খুলে দেয়া হয়েছে। স্থানীয় শতাধিক যুবক কাঠ-বাঁশ দিয়ে ২৭ দিনে ১ লাখ ২৪ হাজার টাকা ব্যয়ে সাঁকোটি নির্মাণ করেন। উপজেলার পাটোয়ারিরহাট ইউনিয়নের দক্ষিণ চর ফলকন গ্রামের নামটিও সেতুর নামের সঙ্গে পরিবর্তন করে রাখা হয়েছে ‘স্বপ্নপুর’।

কাঠের সেতুটি নিমার্ণের পর দীর্ঘ সাত বছরের চরম দুর্ভোগে থাকা শতশত পরিবার পেয়েছেন সাময়িক স্বস্তি পেয়েছে। তবে তারা স্থায়ীভাবে এ দুর্ভোগ থেকে মুক্তি চান। বৃহস্পতি বার সরেজমিন গিয়ে সে সেতুর ওপর দিয়ে গ্রামবাসীর পারাপারের দৃশ্য দেখা যায়।

বৃহস্পতিবার বিকেলে ‘স্বপ্নের সেতু’ নামের সাঁকোটি উদ্বোধন করা হয়। তবে ব্যতিক্রমী এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ কেউ ছিলেন না। যারা স্বেচ্ছাশ্রমে এটি নির্মাণ করেছেন তারাই স্থানীয়দের নিয়ে ফিতা কেটে সাঁকো উদ্বোধন করেন।

উপজেলার পাটারিরহাট ইউনিয়নের জারিরদোনা খাল ভেঙে চলাচলের রাস্তা (বেড়িবাঁধ) বিলীন হয়ে যায়। যে কারণে গত ৭ বছর ধরে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে স্থানীয়দের। দীর্ঘদিন থেকে এমন পরিস্থিতির মধ্যে কাটলেও নজরে আসেনি কারও। উপায় না পেয়ে নিজেরাই নিজদের চলাচলের জন্য সাঁকোটি নির্মাণ করেন।

পাটারিরহাট উপকূলীয় এলাকা হওয়ায় সেখানে বেড়িবাঁধ নির্মাণ করা হয়। বাঁধের ওপর দিয়ে পাটারিরহাট-খায়েরহাটে আসা-যাওয়া। খাল পাড়ের ওই বেড়িবাঁধটি ভেঙে গেলে চরম দুর্ভোগে পড়েন এলাকাবাসী।

এদিকে, চলাচলের রাস্তা না থাকায় কৃষকরা তাদের উৎপাদিক কৃষিপণ্য বাজারে তুলতে পারেন না। শিক্ষার্থী যেতে পারে না স্কুল, কলেজ ও মাদ্রাসায়। বর্ষা এলেই গৃহবন্দী হয়ে পড়েন এলাকাবাসী।

এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে স্থানীয় স্টার ক্লাব, নিউ তারুণ্য তরঙ্গ সংসদ, কমলনগর স্টার ক্লাব, স্টুডেন্ট ছাত্র সংসদ ও জুনিয়র একতা সংঘ নামে চারটি সংগঠন সাঁকো নির্মাণের উদ্যোগ নেন। পরে তারা ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের কাছ টাকা, কাঠ ও বাঁশ সংগ্রহ করে সাঁকোটি নির্মাণ করেন।

উদ্যোক্তারা জানান, সাঁকোটি নির্মাণে তাদের ১ লাখ ২৪ হাজার টাকা ব্যয় হয়েছে। নিজেরা স্বেচ্ছায়শ্রম না দিলে নির্মাণ ব্যয় ৫ লাখ ছাড়িয়ে যেত।

কমলনগর স্টার ক্লাবের সহ-সভাপতি মো. মাকছুদুর রহমান বলেন, বছরের পর বছর দুর্ভোগ লাগবে আমাদের স্বপ্ন দেখানো হয়েছে। কিন্তু বাস্তবে কাজের কাজ কিছুই করা হয়নি। এলাকার যুবকেরা স্বপ্নের বাস্তবায়ন করেছে। যে কারণে এ সাঁকোর নাম দেয়া হয়েছে ‘স্বপ্নের সেতু’।

এলাকার যুবকদের ধন্যবাদ দিয়েছেন, কমলনগর স্টার ক্লাবের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, নিউ তারুণ্য তরঙ্গ সংসদের সাংগঠনিক সম্পাদক আলম রাজা, দিদার হোসেন, রাকিব হোসেন, শাহেদ, নিরব, সাকের ওয়ারেছ, শাকিল ও তানভির।

খুনি একজন পুলিশ সদস্য হওয়ায় মামলা নিতে গড়িমসি

লিয়াকত আলী বাদল, রংপুর

image

অপহরণের ৭ দিন পর রোববার (১৯ জানুয়ারি) সকালে ঢাকা থেকে আসা ব্যাবসায়ী তোষারফ হোসেন পপির লাশ বদরগঞ্জ উপজেলার

যুবক বয়সে নিখোঁজ হয়ে ঘরে ফিরলেন ৭৮ বছর বয়সে

প্রতিনিধি, সিলেট

image

নিখোঁজ হয়েছিলেন যুবক বয়সে। করতেন ব্যবসা বাণিজ্য। এক দিন বাড়ি থেকে বের হয়ে আর ফেরা হয়নি তার। এর মাঝে কেটে গেছে

১৫০ দিনের বেশি ওএসডি করে রাখা সরকারি কর্মকর্তাদের পদ পুনর্বহালের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

যেসব সরকারি কর্মকর্তা ১৫০ দিনের বেশি সময় অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) আছেন তাদেরকে সেসব পদে পুনর্বহালের নির্দেশ

sangbad ad

বৈষম্য নিরসনে ধনীদের অন্যায্য কর ছাড়সহ ৮ দফা সুপারিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈষম্য নিরসনে ধনী ব্যক্তি ও কোম্পানির প্রতি অন্যায্য কর ছাড় বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সাউথ এশিয়ান অ্যালায়েন্স

ধর্ষণের শিকার ২ শিশুর ১টির অবস্থা গুরুতর

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার সাভার ও নরসিংদীতে ধর্ষণের শিকার ২ শিশুকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামকে) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে

ক্যাসিনোকান্ডে আলোচিত দুই ভাই এনামুল ও রূপন গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্যাসিনোকান্ডে জড়িত আলোচিত দুই ভাই গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক ও সাধারণ সম্পাদক রূপন ভূঁইয়াকে

পটুয়াখালী শহরের জলাবদ্ধতা দূরীকরণে ৩ কিমি. নালা

প্রতিনিধি, পটুয়াখালী

image

এক সময় পটুয়াখালী পৌরসভার বেশিরভাগ অঞ্চল বর্ষাকালে পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয় এবং নগরবাসী অবর্ননীয় দুর্ভোগে পড়েন। শহরের

মাছ-পুঁজি সংকটে কমছে শুঁটকি

মোহাম্মদ শাহ্ আলম, হবিগঞ্জ

image

উদ্বৃত্ত মাছ না থাকায় জেলায় শুঁটকির উৎপাদন আগের তুলনায় অনেক কমে গেছে। সেই সঙ্গে পুঁজির অভাব ও লাভের মুখ না দেখায়

বাসাইলের বালিয়া গ্রামে ৪৯ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইল

image

স্বাধীনতার ৪৯ বছর পার হলেও কোন উন্নয়নের ছোঁয়া লাগেছি টাঙ্গাইলের বাসাইল উপজেলার বালিয়া গ্রামে। এই গ্রামে নেই কোন রাস্তাঘাট।

sangbad ad