• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০

 

যুবকদের উদ্যোগে ৬০০ ফুট দীর্ঘ কাঠের সেতু

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • সানা উল্লাহ সানু, কমলনগর (লক্ষ্মীপুর)
image

লক্ষ্মীপুরের কমলনগরে স্থানীয় যুবকদের উদ্যোগে ও এলাকাবাসীর অর্থায়নে ৬০০ ফুট দীর্ঘ কাঠের ‘স্বপ্নের সেতু’ -সংবাদ

লক্ষ্মীপুরের কমলনগরে জেলে কৃষকসহ স্থানীয় এলাকাবাসীর অর্থ ও যুবকদের স্বেচ্ছাশ্রমে ৬শ’ ফুট দৈর্ঘ্যরে কাঠের সেতু নির্মাণ করে নাম দেয়া হয়েছে ‘স্বপ্নের সেতু’। ৭ নভেম্বর বৃহস্পতিবার থেকে এলাকাবাসীর জন্য সে সেতু খুলে দেয়া হয়েছে। স্থানীয় শতাধিক যুবক কাঠ-বাঁশ দিয়ে ২৭ দিনে ১ লাখ ২৪ হাজার টাকা ব্যয়ে সাঁকোটি নির্মাণ করেন। উপজেলার পাটোয়ারিরহাট ইউনিয়নের দক্ষিণ চর ফলকন গ্রামের নামটিও সেতুর নামের সঙ্গে পরিবর্তন করে রাখা হয়েছে ‘স্বপ্নপুর’।

কাঠের সেতুটি নিমার্ণের পর দীর্ঘ সাত বছরের চরম দুর্ভোগে থাকা শতশত পরিবার পেয়েছেন সাময়িক স্বস্তি পেয়েছে। তবে তারা স্থায়ীভাবে এ দুর্ভোগ থেকে মুক্তি চান। বৃহস্পতি বার সরেজমিন গিয়ে সে সেতুর ওপর দিয়ে গ্রামবাসীর পারাপারের দৃশ্য দেখা যায়।

বৃহস্পতিবার বিকেলে ‘স্বপ্নের সেতু’ নামের সাঁকোটি উদ্বোধন করা হয়। তবে ব্যতিক্রমী এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ কেউ ছিলেন না। যারা স্বেচ্ছাশ্রমে এটি নির্মাণ করেছেন তারাই স্থানীয়দের নিয়ে ফিতা কেটে সাঁকো উদ্বোধন করেন।

উপজেলার পাটারিরহাট ইউনিয়নের জারিরদোনা খাল ভেঙে চলাচলের রাস্তা (বেড়িবাঁধ) বিলীন হয়ে যায়। যে কারণে গত ৭ বছর ধরে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে স্থানীয়দের। দীর্ঘদিন থেকে এমন পরিস্থিতির মধ্যে কাটলেও নজরে আসেনি কারও। উপায় না পেয়ে নিজেরাই নিজদের চলাচলের জন্য সাঁকোটি নির্মাণ করেন।

পাটারিরহাট উপকূলীয় এলাকা হওয়ায় সেখানে বেড়িবাঁধ নির্মাণ করা হয়। বাঁধের ওপর দিয়ে পাটারিরহাট-খায়েরহাটে আসা-যাওয়া। খাল পাড়ের ওই বেড়িবাঁধটি ভেঙে গেলে চরম দুর্ভোগে পড়েন এলাকাবাসী।

এদিকে, চলাচলের রাস্তা না থাকায় কৃষকরা তাদের উৎপাদিক কৃষিপণ্য বাজারে তুলতে পারেন না। শিক্ষার্থী যেতে পারে না স্কুল, কলেজ ও মাদ্রাসায়। বর্ষা এলেই গৃহবন্দী হয়ে পড়েন এলাকাবাসী।

এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে স্থানীয় স্টার ক্লাব, নিউ তারুণ্য তরঙ্গ সংসদ, কমলনগর স্টার ক্লাব, স্টুডেন্ট ছাত্র সংসদ ও জুনিয়র একতা সংঘ নামে চারটি সংগঠন সাঁকো নির্মাণের উদ্যোগ নেন। পরে তারা ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের কাছ টাকা, কাঠ ও বাঁশ সংগ্রহ করে সাঁকোটি নির্মাণ করেন।

উদ্যোক্তারা জানান, সাঁকোটি নির্মাণে তাদের ১ লাখ ২৪ হাজার টাকা ব্যয় হয়েছে। নিজেরা স্বেচ্ছায়শ্রম না দিলে নির্মাণ ব্যয় ৫ লাখ ছাড়িয়ে যেত।

কমলনগর স্টার ক্লাবের সহ-সভাপতি মো. মাকছুদুর রহমান বলেন, বছরের পর বছর দুর্ভোগ লাগবে আমাদের স্বপ্ন দেখানো হয়েছে। কিন্তু বাস্তবে কাজের কাজ কিছুই করা হয়নি। এলাকার যুবকেরা স্বপ্নের বাস্তবায়ন করেছে। যে কারণে এ সাঁকোর নাম দেয়া হয়েছে ‘স্বপ্নের সেতু’।

এলাকার যুবকদের ধন্যবাদ দিয়েছেন, কমলনগর স্টার ক্লাবের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, নিউ তারুণ্য তরঙ্গ সংসদের সাংগঠনিক সম্পাদক আলম রাজা, দিদার হোসেন, রাকিব হোসেন, শাহেদ, নিরব, সাকের ওয়ারেছ, শাকিল ও তানভির।

আসামির পরির্বতে অন্য জন সাজা খাটার অভিযোগ ক্ষতিয়ে দেখার নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুদকের একটি মামলার মূল আসামির পরিবর্তে আরেকজন সাজা খাটছেন বলে আসামিপক্ষের আইনজীবীর তোলা দাবি খতিয়ে দেখতে নির্দেশ

তারাকান্দা-কলসিন্দুর সড়কটি ১০ বছরেও সংস্কার হয়নি

কাশেম সরকারং, তারাকান্দা (ময়মনসিংহ)

image

তারাকান্দা-কলসিন্দুর সড়কটি গত এক দশকেও সংস্কার হয়নি। ফলে দুর্ভোগ কাটেনি ফুটবলকন্যা ধোবাউড়ার মানুষের। জানা যায়, সম্প্রতি

মাগুরায় নদী দখল করে বাসস্ট্যান্ড : ঘুমিয়ে পাউবো!

রূপক আইচ, মাগুরা

image

মাগুরার শ্রীপুর উপজেলা সদরের প্রবেশমুখে কুমার নদের ওপর ব্রিজ-সংলগ্ন নদীর দখল করে বাসস্ট্যান্ড নির্মাণ করছে স্থানীয় প্রশাসন।

sangbad ad

গৃহহীনদের জমি ফেরাতে পদ্মায় ৪ একর ভরাট শুরু

কাজী মনিরুজ্জামান মনির, শরীয়তপুর

image

শরীয়তপুর গতবছর বর্ষায় নড়িয়ার সাধুর বাজার এলাকায় ২শ ৬০ মিটার জায়গা স্থাপনাসহ পদ্মা নদীতে ধ্বসে যায়। তখন ওই এলাকার

অ্যাম্বুলেন্সযোগে গর্ভবতী উল্লেখযোগ্য দুর্ভোগকারী!

প্রতিনিধি, বাঁশখালী (চট্টগ্রাম)

image

চট্টগ্রামের বাঁশখালী প্রধান সড়কের বিভিন্ন অংশে অসংখ্য গর্ত ও খানাখন্দকের সৃষ্টি হয়ে বেহাল দশায় পরিণত হয়েছে। এ সড়কে চলাচলকারী

দুদকের উপ পরিচালক প্রণব ভট্টচার্যের পরিচালক পদে পদোন্নতী

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক(মিডিয়া) প্রণব ভট্টচার্য পরিচালক হিসেবে পদোন্নতী পেয়েছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) কমিশনের

স্বচ্ছতা বিতর্কের ঊর্ধ্বে থাকা ব্যক্তিরা মনোনয়ন পেলেন

ইমদাদুল হাসান রাতুল

image

চট্টগ্রাম সিটি করপোরেশন ও পাঁচটি সংসদীয় আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। এরমধ্যে ছয়টিতেই নতুন মুখ মনোনয়ন

চীনে মাস্ক ও হাতমোজা পাঠাচ্ছে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মোকাবিলায় চীনে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও হাত মোজা পাঠাচ্ছে বাংলাদেশ। রোববার (১৬ ফেব্রুয়ারি) চীনের রাষ্ট্রদূত

ধর্ষণ মামলায় পলাতক আসামির ঝুলন্ত লাশ উদ্ধার

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইল

image

টাঙ্গাইলের ঘাটাইলে চতুর্থ শ্রেণীর এক স্কুলছাত্রীকে (১৩) ধর্ষণ মামলার আসামি রফিজউদ্দিন অপুর (৪৫) লাশ উদ্ধার করেছে পুলিশ। রোববার (১৬ ফেব্রুয়ারি)

sangbad ad