• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

 

মুজিব বর্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবি স্বাশিপের

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৬ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঐতিহাসিক মুজিব বর্ষের মধ্যেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে দেশের সর্ববৃহৎ শিক্ষক সংগঠন স্বাধীনতা শিক্ষক পরিষদ(স্বাশিপ)। রোববার (২৬ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু। এ সময় উপস্থিত ছিলেন স্বাশিপ সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নান সহ সংগঠনের কেন্দ্রিয় নেতৃবৃন্দ।

অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, ‘শিক্ষা বান্ধব শেখ হাসিনার সরকার গত ১১ বছরে এদেশের শিক্ষা খাতে প্রভূত উন্নয়ণ করেছে। বেসরকারী শিক্ষকদের বেতন দ্বিগুন বৃদ্ধি, ৫% ইনক্রিমেন্ট, ২০% বৈশাখী ভাতা, বিপুল সংখ্যক প্রতিষ্ঠান এমপিওভুক্তি, কল্যাণ এবং অবসর বোর্ডের জন্য এক হাজার ৬৭৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ, শিক্ষা প্রতিষ্ঠানের নজিরবিহীন অবকাঠামো উন্নয়ন বিশেষ ভাবে উল্লেখ্যযোগ্য। ফলে শিক্ষার হার ও র্শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। তথাপি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি কর্মকর্তাদের চরম অবজ্ঞা, অবহেলা, রাজনৈতিক প্রভাবাধীন ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপে প্রতিষ্ঠান প্রধানরা অসহায় হয়ে পড়েন। ফলে শিক্ষার কাঙ্খিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে।

শেখ হাসিনার স্বপ্নের তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় দেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করা একান্ত প্রয়োজন মন্তব্য করে শাহজাহান আলম সাজু বলেন, ‘সে জন্য প্রয়োজন বৈষম্যহীন শিক্ষা তথা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ। স্বাশিপ মনে করে একমাত্র বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার পক্ষেই শিক্ষা ব্যবস্থা জাতীয়ক্ণ সম্ভব, অন্য কারো পক্ষে নয়।’

মুজিব বর্ষে শিক্ষা প্রশাসন থেকে মুক্তিযুদ্ধ চেতনা বিরোধী ও দুর্নীতিবাজদের অপসারন করা না হলে স্বাশিপ তাদের তালিকা প্রকাশ করে এর বিরুদ্ধে আন্দোলনের কর্মসূচী প্রদান করবে বলে হুশিয়ারি দিয়েছেন স্বাশিপ।

অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেণ, অন্তবর্তীকালীন সময়ের জন্য বাড়িভাড়া, চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা সরকারি শিক্ষকদের অনুরূপ প্রদান, ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপ বন্ধ এবং স্কুল পর্যায়ে ব্যবস্থাপনা কমিটিতে নূন্যতম ডিগ্রী পাশ ও কলেজ পর্যায় গভনিং কমিটিতে মাষ্টার্স পাশ ও স্বচ্ছ ইমেজের ব্যক্তিদের নিয়োগ এবং মাউশি, এনসিটিবি, নায়েম, ব্যানবেইস সহ বিভিন্ন শিক্ষা বোর্ডে এবং পাবলিক বিশ্ববিদ্যালয় যোগ্যতার ভিত্তিতে বেসরকারি শিক্ষকদের নিয়োগের দাবি জানান।

এছাড়াও মুজিব বর্ষ উপলক্ষ্যে বছর ব্যাপী, বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন সভা, সেমিনার, আলোচনা সভা, শিশু সমাবেশ, চিত্রাংকন, র‌্যালী, রচনা প্রতিযোগিতা এবং ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে ঢাকার সোহরাওয়ার্দ্দী উদ্যানে নূন্যতম দুই লক্ষ শিক্ষকের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন এবং প্রবীন শিক্ষকদের সংবর্ধনা ও ‘বঙ্গবন্ধু শিক্ষা পদক’ প্রদানের কর্মসূচী ঘোষনা করা হয়।

সংবাদ সম্মেলনে আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিনের নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলামকে এবং ব্যারিস্টার ফজলে নূর তাপসকে বিজয়ী করার জন্য সকলের প্রতি আবেদন জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে অধ্যক্ষ শরিফ আহমেদ সাদী, অধ্যক্ষ একরামুল হক, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মুর্তুজা, অধ্যক্ষ তেলোয়াত হোসেন খাঁন, অধ্যক্ষ মাহবুবুর রহমান, অধ্যক্ষ নজরুল ইসলাম, অধ্যক্ষ আব্দুল্লাহ আল মামুন সহ কেন্দ্রিয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আগামী ১৭ মার্চ স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। এ উপলক্ষে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছর ব্যাপী ‘মুজিব বর্ষ’ পালন করবে সরকার।

পাপিয়া যুবলীগ থেকে বহিষ্কার

নিজস্ব বার্তা পরিবেশক

image

র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া পাপিয়া নূরকে নরসিংদী যুব মহিলা লীগের

পাঁচদফা দাবিতে সরকারি হাসপাতালগুলোতে আন্দোলনের হুমকি

নিজস্ব বার্তা পরিবেশক

image

২৫ ফেব্রুয়ারির মধ্যে সরকারি হাসপাতালগুলোতে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ বন্ধ, শূন্যপদে নিয়োগ ও পদোন্নতিসহ ৫ দফা দাবি বাস্তবায়নের

প্রশাসনের অভিযানে বন্ধ করা মাত্র ইটভাটা থেকে ধোয়ার রহস্য মালিকপক্ষরাই জানেন

কাজী মনিরুজ্জামান, শরীয়তপুর

image

শরীয়তপুরের প্রশাসনের অভিযানে বন্ধ করে দেয়া ইটভাটাগুলোতে আবারও শুরু করেছে ইট পোড়ানোর কাজ। হাইকোর্টের আদেশে অবৈধ

sangbad ad

ইউজিসি’র নির্দেশনা উপেক্ষা করে শিক্ষার্থী ভর্তি করায় দুই বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা না মেনে আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় আরও দুই বিশ্ববিদ্যালয়কে

বেগম খালেদা জিয়ার চিকিৎসা সম্পর্কিত সব তথ্য বুধবারের মধ্যে জানানোর নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা সম্পর্কিত

১৫ থেকে ৩০ বছরের তরুণরাই উগ্রবাদে বেশি জড়িয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সবাই রেসপনসিবল জার্নালিজম করতে বলেন, কিন্তু গুড ডেমোক্রেসির কথা বলেন না। গুড ডেমোক্রেসি না হলে গুড জার্নালিজম

নিখোঁজ হওয়ার দেড় বছর পর বাড়ি ফিরলেন সাবেক র‌্যাব কর্মকর্তা

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিখোঁজের প্রায় দেড় বছর পর নিজ বাসায় ফিরেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৭) সাবেক অধিনায়ক লে. কর্নেল হাসিনুর

প্রস্তাবিত শিক্ষা আইন সংশোধনের আবদার নোট-গাইড ব্যবসায়ীদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রস্তাবিত ‘শিক্ষা আইন ২০২০’এ আপত্তি তুলে বিভিন্ন ধারা, উপধারা সংশোধন ও সংযোজনের দাবি জানিয়েছেন নোট-গাইড বই ব্যবসায়ীরা।

কলকাতা থেকে সাইকেলে আসা ১৮ জন বাঙালির শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশবাসীর মতোই একুশের শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন কলকাতা থেকে আসা ১৮ জন বাঙালি। ভাষা ও বাঙালিত্বের টানেই ৫০০ কিলোমিটার

sangbad ad