• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৯ নভেম্বর ২০২০

 

মুক্তিযোদ্ধার ভাবনা : স্বাধীনতা বিরোধীদের রাজনীতি নিষিদ্ধ করা হোক

আফজাল হোসেন ছবি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০২ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

দেখতে দেখতে আমাদের মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ৪৮ বছর পেরিয়ে যাচ্ছে। কিন্তু যে প্রত্যাশা নিয়ে আমরা মুক্তিযোদ্ধারা অস্ত্র হাতে জীবনের মায়া ত্যাগ করে পাকিস্তানি হানাদারবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছিলাম সে প্রত্যাশা কতটা পূরণ হয়েছে তা নিয়ে ভাবতে গেলে মনে হয় অনেক কিছুই আমরা পাইনি। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশকে শত্রুমুক্ত করে আমরা স্বাধীনতা পেয়েছি, আমাদের আর্থ-সামাজিক অনেক উন্নতি হয়েছে। কিন্তু স্বাধীনতার শত্রুদের আমরা দমন করতে, চিরতরে নিশ্চিহ্ন করতে পারিনি। এটা আমাদের এক ধরনের ব্যর্থতা, এক ধরনের অতৃপ্তি। এ ব্যর্থতা এ অতৃপ্তি আমরা বহন করছি দীর্ঘ ৪৮ বছর ধরে। কিন্তু তারপরও সময় শেষ হয়ে যায়নি। এখনও আমরা পারি স্বাধীনতার শত্রু, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী যেসব শক্তি এখনও আমাদের বিরুদ্ধে চক্রান্ত করছে, ষড়যন্ত্রের জাল বিস্তার করছে তাদের প্রতিরোধ করার। এখন সরকারে আছেন মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া রাজনৈতিক দল। এ সরকার প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। এবার এই বিজয়ের মাসে আমি মুক্তিযোদ্ধা হিসেবে বর্তমান সরকারের কাছ দাবি জানাবÑ অবিলম্বে স্বাধীন বাংলাদেশে স্বাধীনতা বিরোধীদের রাজনীতি নিষিদ্ধ করা হোক। শুধু রাজনীতি নিষিদ্ধ করলেই হবেনা, স্বাধীনতা বিরোধী সবার বিচার করতে হবে। গুটি কয়েক যুদ্ধাপরাধীর বিচার হয়েছে। এতে আমরা খুশি হলেও আমরা চাই সব স্বাধীনতা বিরোধীর বিচার হোক।

আমরা জানি, মুক্তিযোদ্ধা হিসেবে আমরা যখন যুদ্ধের মাঠে পাকিস্তানিদের বিরুদ্ধে লড়াই করছি তখন এদেশেরই একদল কুলাঙ্গার আমাদের বিরোধিতাই শুধু করেনি আমাদের হত্যার চেষ্টা করেছে, আমাদেও বাড়িঘর সহায় সম্পদ লুট করে নিয়ে তাদেরও সম্পদের পাহাড় গড়েছে। মুক্তিযুদ্ধেও পর তারা বেশকিছুদিন লুকিয়ে ছিল, আমাদের সাধারণ মানুষের কাছ থেকে লুট করা সম্পদও তারা লুকিয়ে রেখেছিল। পরে তারা সবাই একজোট হয়ে আমাদের মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর লুকানো অবস্থা থেকে বেরিয়ে এসে সেই সম্পদ ব্যবহার করে সুখে বসবাস করছে। এই স্বাধীন দেশে স্বাধীনতার শত্রুরা দাপটের সঙ্গে রাজনীতি করছে, তারা মন্ত্রী হয়েছে, হাজার কোটি টাকার মালিক হয়েছে। এখনও তারা বেসুমার অর্থ কামাচ্ছে। এই অর্থ অনেকেই জঙ্গিদের পেছনে ব্যয় করছে, দেশকে অস্থিতিশীল করতে ষড়যন্ত্র করছে। অন্যদিকে অনেক মুক্তিযোদ্ধা এখনও অভাব অনটনে জর্জরিত। সরকার তাদের ভাতা দিলেও, বিভিন্ন সময় নানা অনুদান দিলেও অর্থাভাবে অনেকের সংসার চলে না, ছেলেমেয়েদের ভরষপোষণ করতে তাদের কষ্ট হচ্ছে। আমরা মুক্তিযোদ্ধারা এই অবস্থা মেনে নিতে পারি না। এবারের বিজয়ের মাসে আমরা আবারও দাবি জানাচ্ছি, স্বাধীনতার শত্রু, যুদ্ধাপরাধী, রাজাকারদের সব সম্পদ বাজেয়াপ্ত করা হোক, সেই সম্পদ সরকারের কোষাগারে নিয়ে অস্বচ্ছল মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বয়সের ভারে অসুস্থ হওয়ার মুক্তিযোদ্ধাদের পিছনে ব্যয় করা হোক। এতে একদিকে হাজার হাজার মুক্তিযোদ্ধার জীবনের কষ্ট লাগব হবে, অন্যদিকে স্বাধীনতা বিরোধীরা মাথা তুলে দাঁড়াতে পারবে না। আমাদেও নতুন প্রজন্ম জানবে, আমরা যুদ্ধ করে দেশকেই স্বাধীন করিনি শুধু, আমরা স্বাধীনতার শত্রুদেরও মাথা তুলে দাঁড়াতে দেইনি। এতে আমরা গৌরব অনুভব করব, অন্যদিকে যারা মুক্তিযুদ্ধে জীবন দিয়েছে, শহীদ হয়েছে তাদের আত্মাও শান্তি পাবে।

(মুক্তিযোদ্ধা আফজাল হোসেন ছবি একাত্তরে রাজশাহী অঞ্চলে মুক্তিযুদ্ধ করেছেন। তিনি ভারতের চাকুলিয়া সেনানিবাসে মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ নিয়ে সহযোগী মুক্তিযোদ্ধা সঙ্গে দেশে প্রবেশ করে পাকিস্তানবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন অপারেশনে অংশ নেন। যুদ্ধের আগে তিনি রাজশাহী নিউ ডিগ্রি সরকারি কলেজের ছাত্র ছিলেন। তিনি ২৩ মার্চ রাজশাহীতে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন

কক্সবাজার উপকূলে পুরোদমে চলছে শুঁটকি উৎপাদন

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের উপকূলে পুরোদমে চলছে শুঁটকি উৎপাদন। সমুদ্র থেকে মাছ শিকার করে রোদে

অভ্যন্তরীণ ক্রীড়া শরীর ও মন গঠনে সহায়তা করে: গণপূর্ত প্রতিমন্ত্রী

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

image

গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন, সাংবাদিকরা জাতির বিবেক। তাদের সাংবাদিকতার পাশাপাশি

বাবা-মায়ের কোল থেকে শিশুকে চুরির পর হত্যা, ৩ জনের যাবজ্জীবন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাগেরহাটের মোরেলগঞ্জে বাবা-মায়ের কাছে ঘুমিয়ে থাকা তিন মাস বয়সী শিশু আব্দুল্লাহকে অপহরণের

sangbad ad

কক্সবাজারে স্ত্রীর মেহেদীর দাগ না মুছতেই স্বামী খুন

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের চকরিয়ায় বিয়ের মেহেদী না মুছতেই প্রতিপক্ষের হাতে নির্মমভাবে নিহত হলেন সাবেক

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে এক বুদ্ধি প্রতিবন্ধী মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানী ঢাকার জুরাইনে ট্রেনে কাটা পড়ে এক‘বুদ্ধি প্রতিবন্ধী’কিশোরের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে

বাকৃবিতে ইজিবাইক চালক খুনের ঘটনায় গ্রেফতার ৪

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

image

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আম বাগান এলাকা অটো চালক দুলাল মিয়াকে ছুরিকাঘাতে হত্যা

ভাস্কর্য নির্মাণে বিরোধিতার প্রতিবাদে বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধিতাকারীদের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ করেছে

আধাঘণ্টায় দেড়শ কোটি টাকার লেনদেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ নভেম্বর) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে লেনদেনে বেশ ভালো

পঞ্চগড়মুক্ত দিবস পালিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর আক্রমণে ১৯৭১ সালের ২৯ নভেম্বর পঞ্চগড় পাক হানাদার বাহিনীর