• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯

 

মারমেইড ইকো রিসোর্টের বিরুদ্ধে চর দখলের অভিযোগ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১০ মার্চ ২০১৮

সংবাদ :
  • জসিম সিদ্দিকী, কক্সবাজার
image

কক্সবাজার : মারমেইড ইকো রিসোর্ট নামে ড্রেজার মেশিনে ভরাট করা হচ্ছে রেজু খাল চরের জমি-সংবাদ

স্বপ্নীল সৌন্দর্যের আবাসভূমি কক্সবাজার থেকে ১৬ কিলোমিটার দূরে রেজুখাল নদী। এ নদীকে ঘিরে গড়ে উঠেছে বিশাল চর। প্রশাসনের নিরবতার সুযোগে ওই চর দখলবাজদের দখলে চলে যাচ্ছে। দীর্ঘদিন ধরে মারমেইড ইকো রিসোর্ট নামে একটি ভূমিদস্যু চক্র সাগরে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করে চর ভরাট কাজ চালিয়ে আসছে। যার কারনে জীব বৈচিত্র্য ও কক্সবাজারের পরিবেশ চরম হুমকির মুখে পড়েছে। জানা গেছে, কক্সবাজারের রামু উপজেলার পেঁচারদ্বীপে বিশাল সৈকতের চর ভরাট করে দখলে নিচ্ছে মারমেইড ইকো রিসোর্ট সিন্ডিকেট। পরিবেশ সংকটাপন্ন এ নদীর চরসমূহ দখলে নিতে মারমেইড কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে ড্রেজার মেশিন বসিয়ে সাগর হতে বালি উত্তোলন করে আসছে। দখলে নিচ্ছে একের পর এক ভরাট করা চর। ওই চরে তাদের নিয়ন্ত্রণে গড়ে উঠেছে নানা ধরনের স্থাপনা। ওই স্থপনায় প্রতিনিয়ত মাদক ও পতিতার আড্ডা জমে উঠে। এতে অপ্রীতিকর ঘটনাও ঘটে আসছে। গত কিছু দিন আগে মারমেইড ইকো রিসোর্টের ২ কর্মচারী বিপুল ইয়াবাসহ পুলিশের কাছে আটক হয়। স্থানীয়রা জানিয়েছে, মারমেইড কর্তৃপক্ষ টাকার বিনিময়ে একটি শক্তিশালী সিন্ডিকেটের মাধ্যমে এ কর্মকা- চালিয়ে আসছে। সম্প্রতি এমন খবরের ভিত্তিতে কক্সবাজার জেলা প্রশাসনের বিচারিক টিম মারমেইড ইকো রিসোর্টে অভিযান চালিয়ে একাধিকবার জরিমানা দায়ে করে। বর্তমানে এ ব্যাপারে সংশ্লিষ্ট কোনো দপ্তরের মাথা ব্যাথা নেই বলে মনে করছে পরিবেশবাদীরা।

শুধু তাই নয়, পেঁচারদ্বীপের মংলাপাড়ায় মারমেইড ইকো রিসোর্ট কর্তৃপক্ষ চর দখলের সুবিধার জন্য শত বছরের জন চলাচলের পথ বন্ধ করে দিয়েছিল। তারা একবারে সীমানা প্রাচীর দিয়ে ওই জন চলাচলের পথটি বন্ধ করে স্থানীয়দের মাঝে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। ফলে চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় দুর্ভোগের শিকার হচ্ছে সাধারণ মানুষ।

এছাড়া পানি নিষ্কাশনের পথে বাধা সৃষ্টি হওয়ায় বর্ষাকালে প্লাবিত হচ্ছে পার্শ্ববর্তী ফসলি জমিসহ ঘরবাড়ি। এদিকে সমুদ্র সৈকতের সাগর কুলে ড্রেজার মেশিন বসিয়ে মারমেইড কর্তৃপক্ষ বালি উত্তোলন করে আসছে। যার কারনে সৈকতের চর দখলে উঠে পড়ে লেগেছে ভূমিদস্যু সিন্ডিকেট মারমেইড ইকো রিসোর্ট। ইতোপূর্বেও স্থানীয়দের দেয়া অভিযোগের ভিত্তিতে হিমছড়িস্থ মারমেইড বীচ রিসোর্টকে কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে লাখ টাকার জরিমানাও আদায় করা হয়। কিন্তু প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে স্থান পরিবর্তন করে বর্তমানে মংলাপাড়াস্থ ইকো রিসোর্টের পার্শ্ববর্তী নদীতে ওপেন ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করে সৈকত ভরাট কার্যক্রম অব্যাহত রেখেছে। এতে ভরাট কাজ শেষে জমি সৃষ্টি করে বহুতল ভবন নির্মাণের পাঁয়তারাও চালিয়ে আসছে। স্থানীয়রা আরও জানিয়েছে, গত ১৬ ফেব্রুয়ারি পেঁচারদ্বীপ মংলাপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ এর সামনে মারমেইড ইকো রিসোর্টের কর্মকান্ড নিয়ে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এলাকাবাসী মারমেইড এর তীব্র সমালোচনা করে। এ অভিযোগের ভিত্তিতে মারমেইড ইকো রিসোর্টের একাধিক বিভাগে প্রতিবেদক যোগাযোগ করেও কোনো সন্তোষজনক বক্তব্য পাওয়া যায়নি। তবে সংবাদকর্মী পরিচয় পেলে তারা কথা বলতে চায় না! এ বিষয়ে স্থানীয় চেয়ারম্যান আব্দুল মাবুদের সাথে ফোনে একাধিকবার যোগাযোগ করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি। এ ব্যাপারে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব জানিয়েছেন, বিষয়টি তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ক্রিসেন্ট গ্রপ চেয়ারম্যানসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রায়াত্ব জনতা ব্যাংক থেকে অনিয়মের মাধ্যমে ঋন খেলাপী একটি ব্যবসায়িক

টিআইবির প্রতিবেদন রূপকথার গল্প : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, টিআইবি

কাজে ফিরতে শুরু করেছে পোশাক শ্রমিকরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

টানা সাত দিন আন্দোলন শেষে কাজে ফিরতে শুরু করেছে অধিকাংশ গার্মেন্টস শ্রমিক। মঙ্গলবার

sangbad ad

খাদ্যে ভেজালে ১৫ জনের দন্ড

নিজস্ব বার্তা পরিবেশক

খাদ্যে ভেজাল বিরোধী অভিযান চালিয়ে ১৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও পাঁচ লাখ

প্রধানমন্ত্রীর স্বাক্ষর জাল করে অর্থ আত্মসাৎ গ্রেফতার ৬

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর হুবহু জাল করে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে

সংকট কালে পাহাড়ী নারীর সহায়তায় বিজিবি

নিজস্ব বার্তা পরিবেশক

পার্বত্য জেলা রাঙ্গামাটির অন্তঃসত্বা এক নারীর জীবন সংকটের সময় মানবিক সহায়তা নিয়ে

সংরক্ষিত মহিলা আসন আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে

দেশের একমাত্র পাথর খনি : বেড়েছে উৎপাদন কমেছে লোকসান

চিত্ত ঘোষ, দিনাজপুর

image

দেশের মেগা প্রকল্পগুলোতে নির্মাণ কাজে বিদেশ হতে আমদানি করা পাথর ব্যবহার না

সড়কে শৃঙ্খলা ফেরাতে বিশেষ অভিযানে নামছে পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং ট্রাফিক শৃঙ্খলা ফেরাতে আবারও অভিযানে নামছে

sangbad ad