• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

 

মানিকগঞ্জের ৭ উপজেলায় অবাদে পোনা মাছ বিক্রি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, মানিকগঞ্জ
image

ফাইল ছবি

মানিকগঞ্জের ৭টি উপজেলাতে অবাধে নিষিদ্ধ পোনা মাছ বিক্রি হচ্ছে। পোনা মাছ অবাধে নিধন করার ফলে এক দিকে যেমন মাছ নিনিষ্ট হচ্ছে। অপর দিকে মাছের বংশবৃদ্ধি হ্রাস পাচ্ছে। সরকারি ভাবে এসব পোনা মাছ বিক্রি আইনত নিষিদ্ধ হলেও মানিকগঞ্জ পৌরসভাসহ ঘিওর, দৌলতপুর, শিবালয়, সিংগাইর, সাটুরিয়া ও হরিরামপুর উপজেলার বিভিন্ন হাটবাজারগুলোতে এমনকি জনবহুল এলাকাগুলোতে রাস্তার পাশে প্রকাশ্যে এই সব মাছ বিক্রি হচ্ছে।

জানা গেছে, মানিকগঞ্জ পৌরসভাসহ উপজেলাগুলোতে প্রতিদিন ভোরে মাছের আরত বসে। এই সব আড়তে প্রতিদিন হাজার হাজার টাকার মাছ বিক্রি হচ্ছে। এর মধ্যে সিংহভাগই হচ্ছে বিভিন্ন প্রজাতির পোনা মাছ। এদিকে ডাক ঢোল পিটিয়ে উপজেলা মৎস অধিদপ্তগুলো জাতীয় মৎস সপ্তাহ উদযাপন করলেও অবৈধভাবে পোনা মাছের নিধন বন্ধে তাদের কোনো ভুমিকা দেখা যায়না। তবে মৎস্য অধিদপ্তর বলছে পোনা মাছ নিধনের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত আছে। সংশ্লিষ্টরা বলেছেন, দরিদ্র মৎস্যজীবিদের সরকারি রেশনের আওতায় না আনতে পারলে পোনা মাছ বিক্রি বন্ধ করা যাবেনা।

দুই মাসে এই পোনা মাছ নিধন বন্ধ রাখতে পারলে প্রকৃতিভাবে মাছের উৎপাদন কয়েকগুর বেড়ে যাবে। জেলেরাও লাভবান হবে। তবে মৎস্য অফিসের ভুমিকা না থাকায় অবাধে চলছে পোনা মাছ নিধন। মাছের প্রজনন মৌসুম জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৯ ইঞ্চির নিচে রুই,কাতল, মৃগেল কালিবাউশ জাতীয় মাছ ধরা সরকাররি ভাবে নিষিদ্ধ হলেও এটি মানছেন না স্থানীয় মৎস্যজীবিরা। একাধিক সূত্রে জানা গেছে, উপজেলার নদ-নদী, খাল বিলে নিষিদ্ধ কোনাজাল ও কারেন্ট জাল দিয়ে অবাধে বিপুল পরিমান বিভিন্ন জাতের পোনা মাছ নিধন করছেন তারা। এভাবে কোনাজাল ও কারেন্ট জালে অবাধ ব্যবহারের ফলে বর্তমানে মিঠা পানির মাছের আকাল দেখা দিয়েছে। মানিকগঞ্জ পৌর এলাকা বেইথা এলাকায় মাছের আড়ত গিয়ে দেখা যায়, প্রায় সব মাছ ব্যবসায়ীদের ড্রাম ও মাছের পাত্রে বিপুল পরিমান মাছের পোনা বিক্রির জন্য থালাতে নিয়ে বসে আছে মাছ ব্যবসায়ীরা।

পোনা মাছ বিক্রেতারা বলেন, আমরা আমরা পোনা মাছ ধরিনি। জেলেরা নিয়ে আড়তে আসে। তাদের কাছ থেকে আমরা ক্রয় করে বিক্রি করে থাকি। মাছ বিক্রি করতে আসা একজন জেলে জানান, বর্তমানে জালে অন্য মাছ উঠেনা তবে পোনা মাছ বিপুল পরিমানে জালে উঠে। পোনা মাছ বিক্রি করে ছেলে মেয়ে নিয়ে কোন মতে বেঁচে আছি।

মানিকগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, আমাদের লোকবলের যথেষ্ট অভাব রয়েছে। তা ছাড়া পোনা মাছ বিক্রির বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

প্রণোদনার ২ হাজার কোটি টাকা বিতরণ হলো না ৪ মাসেও

রেজাউল করিম

image

করোনায় বিপর্যস্ত পরিস্থিতিতে কর্মসংস্থান সৃষ্টি অব্যাহত রাখতে পিকেএসএফ, পল্লী সঞ্চয়, কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে

অস্ত্র মামলায় পাপিয়া দম্পতির যাবজ্জীবন চায় রাষ্ট্রপক্ষ

আদালত বার্তা পরিবেশক

image

নরসিংদী জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামীমা নূর পাপিয়া

অনুমোদনের দু’বছর পরও কাজ শুরু হয়নি

ইবরাহীম মাহমুদ আকাশ

অনুমোদনের পর প্রায় দুই বছর অতিক্রম হলেও আলোর মুখ দেখেনি খুলনা-দর্শনা ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্প। ভারতের দ্বিতীয় লাইন

sangbad ad

আমনের ক্ষেত পানিতে ডুবে যাচ্ছে

বগুড়া প্রতিনিধি

গত কয়েক দিন ধরে টানা বৃস্টিপাতে বগুড়ায় নদী গুলোতে পানি বাড়তে

কক্সবাজারের ৮ থানার ওসিসহ ২৬৪ জনকে বদলি

নিজস্ব বার্তা পরিবেশক

কক্সবাজারের ৮ থানার ওসি, ৩৪ জন ইনেসপেক্টর ও এসআই, এএসআইসহ মোট

করোনা কালে রংপুরে ৫০টিরও বেশী আত্মহত্যা ও খুনের ঘটনা ঘটেছে

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

করোনাকালে রংপুর জেলায় ৫০টি আত্মহত্যা ও খুনের ঘটনা ঘটেছে সেই সাথে

মহশেখালী-কক্সবাজার যোগাযোগ ব্যবস্থা সংস্কাররে দাবতিে মানববন্ধন

কক্সবাজার প্রতনিধিি

image

বাংলাদশেরে একমাত্র পাহাড়ি দ্বীপ উপজলো মহশেখালীর সাথে কক্সবাজার এর যোগাযোগ সংস্কাররে দাবতিে

টেকনাফে গোলাগুলি পর ৫০ হাজার ইয়াবা উদ্ধার

প্রতিনিধি, কক্সবাজার

কক্সবাজারের টেকনাফে নাফনদীর তীর বেড়িবাঁধ এলাকায় বিজিবি ও মাদক পাচারকারি মধ্যে

মহেশপুরে ফেনসিডিল-কারসহ গ্রেফতার তিন

প্রতিনিধি, মহেশপুর (ঝিনাইদহ)

image

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ভোরে বিশেষ অভিযান চালিয়ে উপজেলার কাকিলাদাড়ি নামক স্থান থেকে বিপুল পরিমাণ ফেনসিডিল