• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

 

মানিকগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া তামাক বোঝাই ট্রাক আটক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকা থেকে তামাক বোঝাই একটি ট্রাক (কুষ্টিয়া ট ১১-০১১) আটক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০ নভেম্বর বুধবার ওই ট্রাক থেকে সরকারের শুল্ক ফাঁকি দিয়ে অবৈধ সিগারেট তৈরির উদ্দেশ্যে নিয়ে যাওয়া ১২ কাটুন কাট র‌্যাগ (কাট টোব্যাকো) উদ্ধার ও দুইজনকে আটক করা হয়।

রাজস্ব বোর্ড জানিয়েছে, কুষ্টিয়ার গ্লোবাল লিফ টোব্যাকো কোম্পানি থেকে মানিকগঞ্জের আরিচার বিউটি টোব্যাকো কোম্পানির কাছে তামাক নিয়ে যাওয়ার সময় পাটুরিয়া ফেরি ঘাট থেকে ট্রাকটি আটক করা হয়। এতে প্রায় দুই মেট্রিক টন অবৈধ সিগারেট তৈরীর কাঁচামাল (কাট টোব্যাকো) ছিল।

জাতীয় রাজস্ব বোর্ডের সহকারী রাজস্ব কর্মকর্তা আহমেদ সোলাইমান বলেন, ‘আগামীকাল ভ্যাট আইনের আওতায় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করবে রাজস্ব বোর্ড। এই মামলায় যে জরিমানা করা হবে তা দিয়ে আটককৃতদের ছাড়িয়ে নিয়ে যেতে পারবে প্রতিষ্ঠানটি।’

গত ২৯ আগষ্ট রাজধানীর ওয়ারী থানা এলাকা থেকে এই একই কোম্পানীর (গ্লোবাল লিফ টোব্যাকো) কাট টোব্যাকোসহ ত্রিপল দিয়ে মোড়ানো অবস্থায় শুল্ক ফাঁকি দেয়া তামাক বোঝাই একটি ট্রাক জব্দ করেছিলো র‌্যাব-৩। পরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে হস্তান্তর করা হয়।

সরকারের কঠোর ব্যবস্থা ও পদক্ষেপের পরও গ্লোবাল লিফ টোব্যাকোর মতো অবৈধ কোম্পানীগুলো এ কাজ করে চলেছে। ফলে রাজস্ব ফাঁকি দেয়া এসব কোম্পানীর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা না নিলে সরকারের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণ হবে না মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, সরকারের মোট রাজস্ব আয়ের অন্তত ১০ শতাংশ তামাক খাত থেকে আসে। বর্তমানে দেশের বাজারে প্রায় অর্ধশতাধিক অবৈধভাবে উৎপাদিত বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট রয়েছে। আটককৃত এসব শুল্ক ফাঁকি দেয়া কাট টোব্যাকো অবৈধ সিগারেট উৎপাদনেই ব্যবহৃত হয়। ফলে সরকার বছরে প্রায় তিন হাজার কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।

কুলাউড়ায় পুলিশের সহযোগীতায় অসহায় মাকে ঘর উপহার বীর হিরো মানবিক টিমের

প্রতিনিধি, সিলেট

image

লক্ষাধিক টাকা ব্যায়ে অসহায় এক বৃদ্ধা মাকে ঘর উপহার দিলো বীর হিরো মানবিক

নির্বাচন ঘিরে বিশৃঙ্খলা ঠেকাতে সব ব্যবস্থা নেয়া হয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে সন্ত্রাসী, অস্ত্রধারী ও বহিরাগত ক্যাডারদের যেকোন ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে।

প্রধানমন্ত্রীর উপহার ‘গৃহ’ পেল বগুড়ায় দেড় হাজার গৃহহীন ও ভুমিহীন পরিবার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ায় শনিবার সকাল থেকে শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্প এর অধিনে ভুমিহীনদের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম।

sangbad ad

সিরাজদিখানের বাগান বাড়িতে গাছের চারা বিতরণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

শনিবার ২৩ জুন মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ছায়াঘেরা বাগান বাড়িতে বৃক্ষ চারা বিতরণ অনুষ্ঠানও রোগীদের মধ্যে ঔষধ বিতরণ করা হয়েছে।

গজারিয়ায় ভূমিহীন ও গৃহহীন ১৫০টি পরিবারকে জমি ও গৃহ প্রদান

প্রতিনিধি, গজারিয়া (মুন্সিগঞ্জ)

image

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠান ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শনিবার (২৩ জানুয়ারী) সকাল ১০ : ৩০ মিনিট গণভবন হতে দেশের ৬৪ জেলায় শুভ উদ্ধোধন করেন।

সেন্টমার্টিনে মাছ ধরার ট্রলার ডুবিতে ৪ জেলের মৃতদেহ উদ্ধার

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

সিলেটে সাওল হার্ট সেন্টার লি.-এর উদ্বোধন

প্রতিনিধি, সিলেট

image

বিশ্বের বৃহত্তম নন-সার্জিক্যাল চেইন হার্ট কেয়ার– সাওল হার্ট সেন্টার লি.-এর সিলেট শাখা উদ্বোধন হয়েছে।

সিলেটে স্বপ্ননীড়ের চাবি পেলেন ১৭ পরিবার

প্রতিনিধি, সিলেট

image

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় সিলেটের ভূমি ও গৃহহীনদের জন্য নির্মাণ করা বাড়ি ‘স্বপ্ননীড়ে’ এর চাবি বুঝে পেলেন ভূমি ও গৃহহীনরা।

সিলেটে তীর শিলং (জুয়া) খেলার এজেন্টসহ ৪ জন গ্রেফতার

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগর থেকে এন্ড্রয়েড মোবাইল দ্বারা ভারতের শিলং এর তীর নামক জুয়ার এজেন্টসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।