• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৯ জানুয়ারী ২০২০

 

মধ্যরাতে আঘাত হানতে পারে বুলবুল

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

মধ্যরাতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুলবুল। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উত্তর- উত্তরপূর্ব দিকে ঘন্টায় প্রায় ১৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে। এটি আরও উত্তর অথবা উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে মধ্যরাত নাগদ পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল (সুন্দরবনের নিকট দিয়ে) অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মোসাম্মদ আয়েশা খাতুন আজ আবহাওয়া অধিদপ্তরে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান।

আয়েশা খাতুন জানান, ঘূর্ণিঝড় অতিক্রমকালে চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা জেলা সমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ ঘন্টায় ১শ’ থেকে ১২০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড় ও মুন ফেজ এর প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর,বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

তিনি জানান, এটি শনিবার (৯ অক্টোবর) বিকাল ৩ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৪৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৪৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২৭৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছে।

অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১২০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

মোংলা ও পায়রা সমুদধ বন্দরসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ১০ (দশ) নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে বলে জানান এ কর্মকর্তা।

এছাড়া চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৯ (নয়) নম্বর মহবিপদ সংকেতের আওতায় থাকবে।

কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বৈষম্য নিরসনে ধনীদের অন্যায্য কর ছাড়সহ ৮ দফা সুপারিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈষম্য নিরসনে ধনী ব্যক্তি ও কোম্পানির প্রতি অন্যায্য কর ছাড় বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সাউথ এশিয়ান অ্যালায়েন্স

ধর্ষণের শিকার ২ শিশুর ১টির অবস্থা গুরুতর

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার সাভার ও নরসিংদীতে ধর্ষণের শিকার ২ শিশুকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামকে) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে

ক্যাসিনোকান্ডে আলোচিত দুই ভাই এনামুল ও রূপন গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্যাসিনোকান্ডে জড়িত আলোচিত দুই ভাই গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক ও সাধারণ সম্পাদক রূপন ভূঁইয়াকে

sangbad ad

পটুয়াখালী শহরের জলাবদ্ধতা দূরীকরণে ৩ কিমি. নালা

প্রতিনিধি, পটুয়াখালী

image

এক সময় পটুয়াখালী পৌরসভার বেশিরভাগ অঞ্চল বর্ষাকালে পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয় এবং নগরবাসী অবর্ননীয় দুর্ভোগে পড়েন। শহরের

মাছ-পুঁজি সংকটে কমছে শুঁটকি

মোহাম্মদ শাহ্ আলম, হবিগঞ্জ

image

উদ্বৃত্ত মাছ না থাকায় জেলায় শুঁটকির উৎপাদন আগের তুলনায় অনেক কমে গেছে। সেই সঙ্গে পুঁজির অভাব ও লাভের মুখ না দেখায়

বাসাইলের বালিয়া গ্রামে ৪৯ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইল

image

স্বাধীনতার ৪৯ বছর পার হলেও কোন উন্নয়নের ছোঁয়া লাগেছি টাঙ্গাইলের বাসাইল উপজেলার বালিয়া গ্রামে। এই গ্রামে নেই কোন রাস্তাঘাট।

ঢাকাসহ সারাদেশেই বেড়েছে শীতের তীব্রতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীসহ দেশের অধিকাংশ অঞ্চলেই কমেছে সর্বনিন্ম তাপমাত্রা। পাশাপাশি কুয়াশা ঢাকা আকাশে দেখা মেলেনি সূর্যের। দেশের কয়েকটি

বিশেষ অভিযানে ৪ কোটি ২৩ লাখ মিটার কারেন্ট জাল জব্দ : জরিমানা ৬ লাখ টাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভা ও পোনা রক্ষায় মৎস্যসম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে

চউক’র পাহাড়কাটা আমাকে প্রচণ্ড পীড়া দিয়েছে : তথ্যমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো

image

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চট্টগ্রাম শহরের সৌন্দর্য হচ্ছে পাহাড়। সেই পাহাড়কে সংরক্ষণ করে, পাহাড়কে বজায় রেখে উন্নয়ন কর্মকাণ্ড

sangbad ad