• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ অক্টোবর ২০১৭

 

মজা পুকুরটি হতে পারে দর্শনীয় স্থান

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ অক্টোবর ২০১৭

সংবাদ :
  • আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি
image

প্রতিদিন কাজের তাগিদে কয়েক হাজার মানুষ পুকুরটির পাশ দিয়ে চলাফেরা করে। কিন্তু সংস্কারের অভাবে আবর্জনার ভাগাড় ও দুর্গন্ধযুক্ত পানির কারণে পুকুরটিকে এখন অনেকেই পঁচা পুকুর হিসাবে চেনে। কয়েক বছর আগে পুকুরটিতে মাছ চাষ করা হলেও পরে মাছ চাষেরও অনুপযোগী হয়ে পড়ে পুকুরটি। প্রায় ৬০ বছরের পূরনো এই পুকুরটি নিয়ে শঙ্কা ছিল যেকোনো সময় ভরাট বা বেদখল হওয়ার। কালের প্রবাহে নিজের অস্তিত্ব হারাতে বসলেও পুকুরটিকে আবার সংস্কার করে দর্শনীয় করে গড়ে তোলা হবে। এতেই স্থানীয় লোকজনসহ আশ-পাশের এলাকার লোকজনের কৌতুহলের কেন্দ্রবিন্দু এই পুকুর। এই পুকুর পাড়ে বসে বিনোদনের সময় পাড় করা যাবে এমনটা যেন তাদের কাছে অবিশ্বাসই মনে হচ্ছে।

ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার ভূমি অফিস ও ইউনিয়ন পরিষদ ভূমি অফিসের প্রাচীর ঘেসে পুকুরটির অবস্থান। স্থানীয় উপজেলা আওয়ামী লীগ ও উপজেলা ভূমি অফিসের উদ্যেগেই সংস্কার করা হবে পুকুরটি। উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, ৪৯নং আলফাডাঙ্গা মৌজায় ১নং খাস খতিয়ানে ফরিদপুর জেলা প্রশাসকের নামে হাল ১৯নং দাগে ৩৯ শতাংশ জমির উপর আনুমানিক ৬০ বছর আগে খনন করা হয় পুকুরটি। কিন্তু অযত্ম আর অবহেলায় পুকুরটি এখন নিজের অস্তিত্ব হারাতে বসেছে।

সরজমিনে দেখা যায়, প্রতিদিনই আলফাডাঙ্গা বাজারের পলিথিন বর্জ্য, তরকারী ও মাছ বাজারের বর্জ্য ফেলা হচ্ছে পুকুরটিতে। পুকুরের দক্ষিনপাশে গড়ে উঠেছে মিষ্টির দোকান ও খাবার হোটেল। সেখানকার বর্জ্যও সরাসরি এখানে ফেলা হয়। আবার অনেকে প্রকৃতির ডাকে সাড়া দিতে পুকুর পাড়েই আসেন। বর্তমানে পুকুরটি যেন ময়লার ঝুড়ি হিসেবে ব্যবহার হচ্ছে। কিন্তু পুকুরটি সংস্কার হওয়ার পর বিভিন্ন এলাকা থেকে নানান কাজে আলফাডাঙ্গায় আসা মানুষের বিশ্রামের প্রাণকেন্দ্র হবে পুকুরটি। সরকারি সহায়তা পেলে খুব শীঘ্রই সংস্কার কাজ শুরু হবে বলে জানা গেছে। পুকুরটি খনন করে প্রথমে মৎস্য চাষের উপযোগী করা হবে। পুকুরটি প্রতিটি পাড়ে বিভিন্ন সৌন্দর্যবর্ধন গাছ লাগানো হবে। দর্শনার্থীদের জন্য থাকবে বসার ব্যবস্থাও।

আলফাডাঙ্গা উপজেলার ভূমি কর্মকর্তা মো. আবুল হাশেম বলেন, এই মাসের ৮ তারিখে এখানে যোগদানের পরেই নজরে আসে পুকুরটি। পরে এখানকার জনপ্রতিনিধিদের সঙ্গে আলাপ আলোচনা করে পুকুরটি সংস্কারের উদ্যেগ নিতে যাচ্ছি। আশা করি আলফাডাঙ্গাবাসীর বিনোদনের একটি অংশ হয়ে উঠবে এই মজা পুকুর। আলফাডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা এস.এম আকরাম হোসেন বলেন, বর্তমান সরকারের উদ্যেগে দেশের বিভিন্ন জেলায় মজা পুকুর সংস্কার করা হয়েছে। আমরা সেই উদ্যেগকে সাধুবাদ জানিয়ে, এই পুকুরটি সংস্কারের উদ্যেগ নিতে যাচ্ছি। তিনি আরো বলেন, পুকুরটির পশ্চিম পাশে উপজেলা আওয়ামী লীগ ও যুবলীগের অফিস। আগে মানুষ দূর্গন্ধে অফিসে বসতে পারত না। পুকুরটি সংস্কার হলে এই সমস্যা আর থাকবে না।

পরীক্ষামূলক সম্প্রচার

রাজধানীতে ট্রাফিক অভিযানে ৮,২৩,১২৫ টাকা জরিমানা আদায়

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে

দুদিনের টানা বর্ষণে নোয়াখালীতে ব্যাপক ক্ষয় ক্ষতির সহিত প্লাবিত হলো রোকেয়ার প্রাণ!!

নিজস্ব বার্তা পরিবেশক

গত দুই দিনের টানা ভারী বর্ষণে নোয়াখালীর কোম্পানীগঞ্জে ও বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় ব্যাপক ক্ষতিসাধিত হয়। হাতিয়ার চরঈশ্বর ইউনিয়নের

কিশোরগঞ্জে ২৪ কোটি টাকার কৃষি পুর্নবাসন কর্মসূচী

নিজস্ব বার্তা পরিবেশক

গত মৌসুমে কিশোরগঞ্জের হাওর ও বিল অধ্যুষিত বিভিন্ন উপজেলায় বোরো ফসলের ভয়াবহ

sangbad ad

‘ঢাবির প্রশ্নপত্র ফাঁস অসত্য ও বাস্তবসম্মত নয়’

নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে

শ্রম আইন সংশোধনের দাবি

নিজস্ব বার্তা পরিবেশক

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত ‘গণতান্ত্রিক শ্রম আইন’ প্রসঙ্গে গোলটেবিল

গলাচিপায় ডিসির মতবিনিময়

নিজস্ব বার্তা পরিবেশক

উপজেলা প্রশাসনের আয়োজনে গত মঙ্গলবার গলাচিপায় জেলা প্রশাসক ড. মো. মাছুমুর

বৃষ্টি থামলেই নামবে শীত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গ্রামবাংলায় একটি কথা প্রচলিত আছে- ভাদ্র মাসে শীতের জন্ম। কোনো কোনো অঞ্চলে প্রচলিত

চট্টগ্রামে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

বাংলাদেশ আওয়ামী পেশাজীবী লীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার উদ্যোগে গত বুধবার জাতির জনক

টঙ্গীতে শেখ রাসেলের জন্মবর্ষ উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

গতকাল বুধবার রাতে টঙ্গীতে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ টঙ্গী শাখার উদ্যোগে শেখ

sangbad ad