• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

 

ব্লু হোয়েলকে খুশি করতে না পারায় ঘুমের ওষুধ খেয়ে অসুস্থ হওয়া ১৪ বছরের কিশোর ঢামেকে ভর্তি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীর মিরপুরে ২৭টি ঘুমের ওষুধ খেয়ে অসুস্থ হওয়া ১৪ বছর বয়সী এক কিশোরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে। তার পরিবারের ধারণা, ওই কিশোর ‘ব্লু হোয়েল’ খেলায় আসক্ত ছিল। সে খেলাটি সম্পন্ন করার জন্য আত্মহত্যা করতে ঘুমের ওষুধ খায়। এতে সে অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসকরা বলছেন, কিশোর ঘুমের ওষুধ খেলেও ঠিক কি কারণে খেয়েছে তা তারা এখনও নিশ্চিত নয়। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট। প্রাথমিক তদন্তে কিশোরের ঘুমের ওষুধ খাওয়ার পেছনে ব্লু হোয়েল খেলার সম্পৃক্ততা পায়নি তারা।

দুপুরে ঢামেক নতুন ভবনে কিশোরটির মা বলেন, ছেলেটি মিরপুরের একটি স্কুলে ৯ম শ্রেণীর শিক্ষার্থী। সে ইন্টারনেট ও কম্পিউটার ভালো বুঝে। গত কোরবানির ঈদের আগ থেকে ছেলেটি তাদের সঙ্গে অস্বাভাবিক আচরণ করতে থাকে। কোন কারণ ছাড়াই রেগে যেত, অন্ধকার রুমে একা একা থাকত, গভীর রাতে বাসার ছাদে যেত, না খেয়েই মাইলকে মাইল হাঁটত, নেশা হয় এমন সিরাপ (কাশির) খেত, সিগারেট খেত, এমনকি বাবা-মা’র গায়ে পর্যন্ত হাত তুলতো।

বিষয়টি নজরে আসার পর তারা তাকে একজন মানসিক চিকিৎসকের কাছে নিয়ে যান। এতেও সে ভালো হচ্ছিল না। অবশেষে সে গত মঙ্গলবার বিকেলে ২৭টি ঘুমের ওষুধ খায়। বিষয়টি নিয়ে অনেকের সঙ্গে আলোচনা করে, ছেলেকে জিজ্ঞেস করে ও তার কম্পিউটার ঘেটে বুঝা যায়, সে ব্লু হোয়েল খেলায় আসক্ত। ব্লু হোয়েল গেইমের এডমিনের নির্দেষে সে আত্মহত্যা করতে ঘুমের ওষুধ খায়। তাকে জোর করে খাওয়াতে চাইলে সে বলতো, পৃথিবী আমার ভালো লাগে না, আমি বাঁচতে চাই না, মরে যেতে চাই!

ঢামেকে ওই ছাত্র সাংবাদিকদের বলেন, দেড়মাস আগে মালয়েশিয়ার এক ফেসবুক বন্ধু থেকে ব্লু হোয়েল গেমসের সংবাদ পাই। কৌতূহলবশত ‘ডার্ক ওয়েব’ থেকে ‘ব্লু হোয়েল’ গেমের লিংক বের করি। এরপর খেলতে থাকি। তখন গেমটির ইন্সট্রাকশন (দিকনিদের্শনা) পড়ে আমি জানতে পারি, এই গেম খেলার পরিণতি মৃত্যু। প্রথমে আমাকে খুব সহজ সহজ শর্ত দেয়া হয়। তখন শর্তগুলো আমার বেশ মজা লাগছিল। পরে আস্তে আস্তে চ্যালেঞ্জিং হওয়ায় আমি গেমটি এগিয়ে নিয়ে যাই। অনেকগুলো স্টেপ সম্পন্ন করতে না চাইলে এডমিনরা অপমান করে কথা বলতো, বোকা বলতো। তাই চ্যালেঞ্জগুলো পার করতাম।

এভাবে যখন আমি ১১ নম্বর স্টেপে যাই তখন তারা আমার হাত কেটে তাদের ছবি পাঠাতে বলে। আমি হাত কেটে ছবি পাঠালেও তাতে তারা সন্তুষ্ট হতো না। তারা আমাকে বকাবকি করতে থাকে এবং আরও কঠিন শর্ত দিতে থাকে। তারা আমাকে বাসার সিঁড়ির রেলিং দিয়ে হাঁটতে বলে। এটি না করলে আমাকে অপহরণ করবে বলে জানায়। তবুও আমি তাদের এসব শর্ত পূরণ করতে পারছিলাম না। তখন গেমটি আনইন্সটল করতে চাই। তবে কিছুতেই হচ্ছিল না। পরে মোবাইলটি ভেঙে ফেলি এবং ঘুমের ওষুধ খাই। তার দাবি, গেমটির প্রতি তার এখন কোন ইন্টারেস্ট (আগ্রহ) নেই। বাংলাদেশের আর কেউ এই গেমটি খেলতে পারবে না। কারণ এর লিংকটি ডার্ক ওয়েব থেকে সরিয়ে ফেলা হয়েছে। তবে যারা এখনও গেমটি খেলছে তাদের মৃত্যু অবধারিত। তাকে এই গেম অনেক পেইন দিয়েছে।

ওই কিশোর চিকিৎসক ও তার মাকে বলেছে, আম্মুকে বলেছিলাম এখানে আনলে আমি ভালো হবো না। তাও আমাকে নিয়ে এসেছে। আমি নিজেই নিজেকে স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসবো। বিষয়টি জানার পর দুপুরে ঢামেক হাসপাতালে যান ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের এডিসি নাজমুল ইসলাম। এ সময় তিনি কিশোরের কাছ থেকে বিষয়টি জানেন। জানতে চাইলে নাজমুল ইসলাম বলেন, ব্লু হোয়েল খেলায় আসক্ত হয়ে ওই কিশোর এমনটি করার প্রমাণ পাওয়া যায়নি। তার হাতে যে দাগ পাওয়া গেছে তা সে মানসিক কোন বিষয় নিয়ে হতাশাগ্রস্ত হয়ে এমনটি করেছে। তবে সে যে ডেস্কটপটি ব্যবহার করতো তা জব্দ করে পরীক্ষা করা হতে পারে বলে জানান তিনি।

কিশোরটির মা বলেন, তার ছেলে পুলিশ ও অনেককে বলেছে, এই গেমটি অনেক ছড়িয়ে পড়েছে। তার পরিচিত তিনজনও এই খেলায় আসক্ত। ঢামেক হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিস্টার ডা. মুক্তাদির ভূঁইয়া বলেন, ওই কিশোরকে গত মঙ্গলবার দিবাগত রাতে অচেতন অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। এরপর থেকে সে ভর্তি আছে। তার পরিবারের কাছ থেকে জানতে পারি, সে ব্লু হোয়েল গেমে আসক্ত হয়েছিল। সেখান থেকে রক্ষা পেতে সে অতিরিক্ত ঘুমের ওষুধ খেয়ে ফেলে। ওষুধের পার্শ্বতিক্রিয়ায় তার কয়কটি সমস্যা দেখা দিয়েছে। তার শ্বাসকষ্ট হচ্ছিল। এখন অনেকটা ভালো। তাকে ঢামেকের মনোচিকিৎসকের কাছে পাঠানো হয়েছে। তারা দেখেছেন। আগামীদিনেও মানসিক চিকিৎসক তাকে দেখবেন।

পরীক্ষামূলক সম্প্রচার

৬ হাজার ৭শ’ রোহিঙ্গা হত্যা করেছে মায়ানমার সৈন্যরা : জরিপ রিপোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

চলতি বছর আগস্টে রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর কমপক্ষে ৬ হাজার ৭০০ রোহিঙ্গাকে হত্যা

রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্রের ১২০ কোটি টাকা অনুদান

নিজস্ব বার্তা পরিবেশক

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তায় ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার (১২০ কোটি

শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার আন্দোলন চালিয়ে যেতে আমাদের সংগঠিত হতে হবে

জেলা বার্তা পরিবেশক, দিনাজপুর

image

বীর মুক্তিযোদ্ধা কমরেড কানু ঘোষ ছিলেন অনেক গুণের অধিকারী। তিনি মেহনতী মানুষের রাজনীতি করার

sangbad ad

কেরানীগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

প্রতিনিধি, কেরানীগঞ্জ (ঢাকা)

কেরানীগঞ্জের চুনকুটিয়া একটি কমিউনিটি সেন্টারে গত সোমবার সন্ধ্যায় দক্ষিণ কেরানীগঞ্জ থানা

শ্রীবরদীতে সড়ক ঘেঁষে গভীর পুকুর : বিলীয়মান রাস্তা বৃক্ষ

ফেরদৌস আলী, শ্রীবরদী (শেরপুর)

image

শ্রীবরদী-দহের পাড় পাকা সড়কটি দু’পাশের পুকুরে প্রায় ধসে পড়েছে। রাস্তা ঘেঁষে গভীর পুকুর

অযত্ন-অবহেলায় বাগেরহাটের বধ্যভূমি

আজাদুল হক, বাগেরহাট

image

মুক্তিযুদ্ধের সাক্ষী হিসেবে চিহ্নিত বাগেরহাটের বধ্যভূমি ও স্মৃতিস্তম্ভগুলো সারা বছর ধরে অযত্ন-অবহেলায়

শিপ সার্ভেয়ার নাজমুল হকের অবৈধ সম্পদের খোঁজে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

সমুদ্র পরিবহন অধিদফতরের শিপ সার্ভেয়ার এবং পরীক্ষক ড. এসএম নাজমুল হকের অবৈধ

তাহিরপুরে সুদের টাকা পরিশোধ না করায় যুবক হত্যা

প্রতিনিধি, তাহিরপুর (সুনামগঞ্জ)

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় সুদের ৮ হাজার টাকা পরিশোধ করতে না পারায় প্রভাবশালী এক সুদী

অবৈধ সম্পদ বেবিচক প্রকৌশলী গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

দুই কোটি টাকার বেশি সম্পদ অবৈধভাবে অর্জন করার মামলায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের

sangbad ad