• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

 

বৈশাখে রমনীদের প্রথম পছন্দ তাঁতের শাড়ি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • বিমান বিহারী দাস, টাঙ্গাইল
image

বৈশাখী শাড়ি বুননে ব্যস্ত সময় কাটাচ্ছেন টাঙ্গাইল তাঁতপল্লীর তাঁতীরা। পহেলা বৈশাখ উপলক্ষে এ বছর শাড়ি শিল্পে নতুন বৈচিত্র সংযোজনে তাঁতশিল্প বাজারে এনেছে হাইব্রিড নামক লাল সাদা সংমিশ্রণের অপরূপ সৌন্দর্যের শাড়ি।

জানা যায়, এ বছর টাঙ্গাইল জেলার নলশোঁধা, পাথরাইল, নলুয়া, বড়টিয়া, চিনাখোলা, মঙ্গলহোড়, করটিয়া, এনায়েতপুর, কালিহাতী উপজেলার বল্লা, রামপুরসহ প্রায় সব তাঁত পল্লীগুলোতেই বৈশাখী কাপড় বুননের কাজ ব্যাপকভাবে চলছে। এ শিল্পে শুধু পুরুষরাই নয়, বাড়ির মহিলারাও এ কাজে যথেষ্ট শ্রম দিচ্ছে। কেউ সুতা ছিটায় উঠানোর কাজে, কেউ সুতা পাড়ি করার কাজে, আবার কেউ সুতা নাটাইয়ে উঠানোর কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বৈশাখের আগমন মুহূর্তে তাঁত পল্লীগুলোতে কাপড় তৈরির প্রচ- ব্যস্ততায় মহিলারাও সম-সাময়িকভাবে পুরুষের কাজ সম্পন্ন করতে সহযোগিতা চালিয়ে যাচ্ছেন।

তাঁত পল্লীর সোনা মিয়া, রফিক, সুমন নামের কয়েকজন তাঁত শ্রমিক জানান, প্রতি বছর ঈদ ও পূজা ব্যতীত পহেলা বৈশাখকে ঘিরে বাজারে শাড়ির চাহিদা বৃদ্ধি পায়। এই শাড়ির চাহিদা পূরণে তাদের দিনরাত ব্যস্ত সময় কাটাতে হয়। গ্রাহকদের চাহিদামতো বিভিন্ন দামের শাড়ি বুনন করছে তারা। একটি শাড়ি বুননে সর্বনিম্ন ৩০০ টাকা থেকে সর্বোচ্চ ১ হাজার টাকা মজুরি পাচ্ছে। বিশেষ দিনটি উপলক্ষে এই শাড়ি বুননে তাদের ভালো উপার্জন হচ্ছে বলেও জানান তারা।

পাথরাইল তাঁতপল্লীতে ঢাকা থেকে শাড়ি কিনতে আসা ফাতেমা বেগম জানান, টাঙ্গাইলের তাঁতের শাড়ি খ্যাতি সম্পন্ন। এ শাড়ির গুন ও মান সমাদ্রিত। বৈশাখের নতুন ও ভালো মানের শাড়ি ঢাকা থেকে কিছুটা কম দামে কিনতে এই তাঁতপল্লীতে এসেছেন। বেশ কয়েকটি বৈশাখী শাড়ি কিনেছেন বলেও জানান তিনি।

তাঁত শিল্প সমৃদ্ধ পাথরাইল ও চন্ডি এলাকার কয়েকজন নারী ও পুরুষ ক্রেতা জানান, এবারের বৈশাখ উপলক্ষে টাঙ্গাইল তাঁতে নিত্য নতুন ডিজাইনের অনেক শাড়ি বাজারে এসেছে। কিন্তু দাম গতবছরের তুলনায় একটু বেশি। এরপরও ব্যাপক ভিড় জমছে টাঙ্গাইলের এই তাঁতপল্লীর শাড়ির দোকানগুলোতে।

ধুলটিয়ার তাঁত ব্যবসায়ী উজ্জল হোসেন বলেন, বৈশাখ উপলক্ষে দেশ জুড়ে টাঙ্গাইলের তাঁতের শাড়ির চাহিদা অনেক। এ বছর হাইব্রিড নামক নতুন বৈশাখী শাড়ি তারা বাজারে এনেছে। দেশের প্রায় প্রতিটি জেলা থেকেই তাদের তৈরি শাড়ি সংগ্রহ করতে পাইকারি ও খুচরা ক্রেতা ভিড় জমাচ্ছে। এ বছর তারা সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা মূল্যমানের শাড়ি বাজারে এনেছে। পাথরাইল এলাকার বিশিষ্ট তাঁত কাপড় ব্যবসায়ী রঘুনাথ বসাক বলেন, বৈশাখ বাঙালিদের একটি বড় উৎসব। এ দেশের নারীদের এ উপলক্ষে লাল ও সাদা রংয়ের সংমিশ্রণে প্রস্তুতকৃত শাড়ি কেনাটাও এক রকম অভ্যাসে পরিণত হয়েছে। এ উপলক্ষে তিনিও এ বছর হরেক রকমের শাড়ির সমারোহ ঘটিয়েছেন। অন্যান্য বছরের তুলনায় তার বিক্রিও এ বছর ভাল হচ্ছে বলে জানান।

এ ব্যাপারে করটিয়া কাপড় ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শাজাহান আনছারী জানান, গতবছরের তুলনায় এ বছর বেচাকেনা ভালো হচ্ছে। পহেলা বৈশাখ জাতি ধর্ম নির্বিশেষে সকল বাঙালির একটি বড় উৎসব। এ উৎসবটিকে সামনে রেখে তাঁতীরা ভাল মানের কাপড় প্রস্তুত করায় দেশের বিভিন্ন জেলার পাইকারী ক্রেতাদের এই হাটে সমাগম বৃদ্ধি পেয়েছে। এর ফলে তাঁতীরা কাপড়ের দাম ভালো পাচ্ছেন বলে তিনি জানান।

চিরনিদ্রায় শায়িত জায়ান

নিজস্ব বার্তা পরিবেশক

image

চিরনিদ্রায় শায়িত হলো শ্রীলঙ্কায় জঙ্গি হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের

ওয়াসাকে দুষিত শরবত খাওয়ানোর চেষ্টা : ওয়াসার হুমকি ’দেখে নেবো’

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘ঢাকা ওয়াসার পানি শত ভাগ সুপেয়’ বলার পর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিন এ খানকে ওয়াসার

আওয়ামী লীগ নেতার সংশ্লিষ্টতা থাকায় অসহায় মুক্তিযোদ্ধা পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

গাজীপুরে এক মুক্তিযোদ্ধার পরিবারের সম্পদ কেড়ে নেয়ার চেষ্টা করছে কতিপয় ভূমিদস্যুরা। জাল কাগজপত্র তৈরি করে

sangbad ad

সরকারের প্রথম ১০০ দিন উদ্যোগহীন উচ্ছ্বাসহীন : সিপিডি

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘নতুন সরকারের প্রথম ১০০ দিন উদ্যমহীন, উচ্ছ্বাসহীন ও উদ্যোগহীন’- আওয়ামী

ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে শবেবরাত পালিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ধর্মীয় ভাবগম্বীর পরিবেশে সারারাত ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে ২১ এপ্রিল রোববার সারাদেশে পালিত হয়েছে সৌভাগ্যের রজনী পবিত্র শবেবরাত

নুসরাতের খুনি জুবায়েরের বোরকা উদ্ধার

নিজস্ব বার্তা পরিবেশক/ প্রতিনিধি ফেনী

image

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় গ্রেফতার সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি

বিনামূল্যে চিকিৎসায় জেক্সকা হাসপাতাল চালু হলো খুলনায়

নিজস্ব বার্তা পরিবেশক/ প্রতিনিধি খুলনা

image

আত্ম মানবতার সেবায় দরিদ্র ও অসহায় মানুষের বিনামূল্যে চিকৎসা সেবার জন্য খুলনার সোনাডাঙ্গা উপজেলায় ঝিনাইদহ এক্সক্যাডেট

নরসিংদীতে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণে ব্যর্থ হয়ে শিকলে বেঁধে নির্যাতন

প্রতিনিধি, নরসিংদী

নরসিংদীর বেলাবোতে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণে ব্যর্থ হয়ে লোহার শিকল দিয়ে বেঁধে ঘরে বন্দী করে রাখার অভিযোগ উঠেছে। অমানুষিক নির্যাতনের

রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত করতে তৎপর বিশেষ মহল 

ওয়ালিদ খান

image

সরকার ও রোহিঙ্গাদের মধ্যে দূরত্ব সৃষ্টি করে শরণার্থী সমস্যা দীর্ঘায়িত করতেই একটি স্বার্থান্বেষী মহল রোহিঙ্গা স্থানান্তরের বিরুদ্ধে কাজ করছে

sangbad ad