• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

 

বৈশাখী ইলিশে জাটকা শূন্য হচ্ছে পদ্মা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • শিব শংকর রবিদাস, শিবচর (মাদারীপুর)
image

১ বৈশাখকে কেন্দ্র করে ইলিশের দাম আকাশচুম্বী হওয়ায় মাদারীপুরের শিবচরের পদ্মা ও আড়িয়াল খাঁ নদীতে ইলিশ ধরার ধুম পড়েছে। এই সুযোগে অবাধে জাটকা নিধনের মহোৎসব চলছে। বাদ যাচ্ছে না গুড়ো ইলিশ পোনাও। প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে জেলেরা জাটকা নদী সংলগ্ন চরগুলোতে লুকিয়ে রেখে পরে তা বিক্রি করছেন। দিন ও রাতভর চলছে জাটকা নিধনযজ্ঞ। নদীতে কোন অভিযান না থাকায় জাটকা সংরক্ষণ অভিযানের মাঝেই এসব চলছে প্রকাশ্যে। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে গ্রামের হাট বাজারে বিক্রি হচ্ছে জাটকা। সরেজমিন জানা যায়, দেশে মাছের চাহিদা পুরনে সরকার প্রতি বছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা ধরা ক্রয় বিক্রয় পরিবহন নিষিদ্ধ করে। কিন্তু ১ বৈশাখকে কেন্দ্র করে ইলিশের চাহিদার ব্যাপক বৃদ্ধি ও আকাশচুম্বী মূল্যের কারণে যেন আদাজল খেয়ে নদীতে নেমেছে জেলেরা। দিনরাত ইলিশ ও জাটকা ধরায় মহাব্যস্ত তারা। কিন্তু ঝাঁকে ঝাঁকে জাটকা ধরা পড়ায় জেলেরা ভিন্ন কৌশল অবলম্বন করছে।

পুলিশ ও প্রশাসনের চোখ এড়াতে ঝাটকা ধরে নদীর দুর্গম চরে রেখে দিচ্ছেন। পদ্মা নদীর মাওয়া অংশ, শিবচরের চরজানাজাত, কাঠালবাড়ি, লৌহজং, জাজিরাসহ সর্বত্রই জাটকা ধরা হচ্ছে অবাধে। মাছ ধরা জালগুলোর ফাসগুলো ছোট হওয়ায় ২ ইঞ্চি থেকে ১০ ইঞ্চির সকল জাটকাই ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে। পদ্মা নদীর ভাটি (নামায়) চাদপুরসহ বিভিন্ন জেলায় কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে শিবচর, শরীয়তপুর, মুন্সীগঞ্জ, দোহার অংশে প্রচুর ইলিশ ও জাটকা মেলায় এ নিধনযজ্ঞ চালাচ্ছে জেলেরা। এ অংশে প্রশাসন কম তৎপর হওয়ায় দিন-রাত সুযোগটি কাজে লাগাচ্ছে জেলেরা। আর কাকডাকা ভোরে সেগুলো পৌঁছে যাচ্ছে শিবচর, পাঁচ্চর, চান্দেরচরসহ পদ্মা নদীসংলগ্ন বিভিন্ন বাজারে। এক কেজি জাটকায় মিলছে ৮-১০টি জাটকা। মুল্য রাখা হচ্ছে আড়াইশ থেকে ৩শ টাকা কেজি। আরো ছোট জাটকা মিলছে ১৪-১৬টি প্রতি ভাগ মাত্র ১শ টাকা। জেলে জসিম বলেন, সামনে পহেলা বৈশাখ তাই ইলিশের এখন অনেক চাহিদা আর দামও অনেক বেশি। তাই আমরা দিন-রাত পদ্মায় ইলিশ মাছ ধরছি। সেই সাথে জালে কিছু জাটকা মাছও উঠে আসছে।

আরেক জেলে সবুজ বলেন, পদ্মা নদীর এই অংশে প্রশাসনের কোন লোক তেমন আসে না। তাই জেলেরা এখানে নির্ভয়ে ইলিশ ধরে সাথে জাটকাও ধরে। জাটকাগুলো চরে লুকিয়ে রাখে খুব সকালে বিক্রি করা হয়। জাটকা বিক্রেতা গণেশ মালো বলেন, এখন ইলিশের অনেক দাম আর বেশি একটা পাওয়াও যাচ্ছে না তাই বাধ্য হয়ে জাটকা কিনে বিক্রি করছি । নদীতে জাটকা ধরা বন্ধ না করা গেলে বিক্রিও বন্ধ হবে না। ক্রেতা আবু জাফর বলেন, বাজারে অবাধে বিক্রি হচ্ছে জাটকা, প্রশাসন দেখেও না দেখার ভান করছে।

মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, পহেলা বৈশাখে ইলিশ মাছ না খাওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী আহব্বান জানিয়েছেন। পহেলা বৈশাখ পালনের ক্ষেত্রে ইলিশের কোন সম্পর্ক নেই। এখন জাটকা সংরক্ষন অভিযান চলছে। পদ্মা, আড়িয়াল খা নদীসহ বিভিন্ন হাট-বাজারে আমাদের অভিযান চলছে। পহেলা বৈশাখ উপলক্ষে কেউ যেন জাটকা নিধন ও বাজারে বিক্রি করতে না পারে সে ব্যাপারে আমরা তৎপর রয়েছি। কোথাও জাটকা নিধন ও বিক্রি করা হলে আইনানুযায়ী কঠোর ব্যাবস্থা নেওয়া হবে।

ব্রহ্মপুত্রের ডানতীরে ধস হুমকিতে চিলমারীবাসী

প্রতিনিধি, চিলমারী, (কুড়িগ্রাম)

image

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্রের ডান তীর প্রতিরক্ষা প্রকল্পে ফের ধস দেখা দিয়েছে। রানীগঞ্জ কাঁচকোল বাঁধ

জুয়ার আসরে রহস্যজনক মৃত্যু

প্রতিনিধি, মোরেলগঞ্জ (বাগেরহাট)

বাগেরহাটের মোরেলগঞ্জে জুয়ার আসর থেকে আবু তাহের সরদার (৬৫) নামে এক বৃদ্ধের লাশ উদ্ধার

চলমান মামলা উপেক্ষা করে কেটে ফেলা হচ্ছে কেওড়াবন

প্রতিনিধি, সীতাকুণ্ড (চট্টগ্রাম)

image

চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার বাড়বকুন্ড সমুদ্র উপকূলে বন বিভাগের জায়গা দখল করে কেওড়া গাছ

sangbad ad

মৃত মীম কবরস্থান থেকে হাসপাতালে চিকিৎসাধীন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক নবজাতককে মৃত ঘোষণার পর রাজধানীর আজিমপুর কবরস্থানে

প্রথমে মোটরসাইকেলকে ধাক্কা তারপর ফুটপাতে প্রজাপতি!!!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বিমানবন্দর এলাকায় একটি মোটরসাইকেলকে ফেলে দিয়ে ফুটপাতে উঠে যায় প্রজাপতি

পলিথিনের অবৈধ উৎপাদন ও বিপনণ বন্ধে সেপ’র মানববন্ধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

পরিবেশ দূষণরোধে পলিথিনের অবৈধ উৎপাদন ও বিপনণ বন্ধে আইনের সঠিক প্রয়োগ ও দোষী ব্যক্তিদের শাস্তির

আবার কাটতে হলো রোজিনার পা!!!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বনানীতে বাসের চাপায় পা হারানো রোজিনা আক্তারের অবস্থার অবনতি হয়েছে । অস্ত্রোপাচারের

ব্রাহ্মণবাড়িয়া ভালুকায় কালবৈশাখী : ব্যাপক ক্ষতি নিহত দুই

সংবাদ জাতীয় ডেস্ক

image

ব্রাহ্মণবাড়িয়া ও ভালুকায় শনিবার (২১ এপ্রিল) কালবৈশাখী ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের কবলে পড়ে ২

মাছের সঙ্গে ৩০ বছর

প্রতিনিধি, সিরাজদিখান (মুন্সীগঞ্জ)

image

দুই পায়ে ভর করে পায়ে বটি চেপে ধরে সারাক্ষণ মাছ কাটেন। এই মাছ কাটতেই দিন শুরু হয়, মাছ

sangbad ad