• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

 

বৈশাখী ইলিশে জাটকা শূন্য হচ্ছে পদ্মা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • শিব শংকর রবিদাস, শিবচর (মাদারীপুর)
image

১ বৈশাখকে কেন্দ্র করে ইলিশের দাম আকাশচুম্বী হওয়ায় মাদারীপুরের শিবচরের পদ্মা ও আড়িয়াল খাঁ নদীতে ইলিশ ধরার ধুম পড়েছে। এই সুযোগে অবাধে জাটকা নিধনের মহোৎসব চলছে। বাদ যাচ্ছে না গুড়ো ইলিশ পোনাও। প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে জেলেরা জাটকা নদী সংলগ্ন চরগুলোতে লুকিয়ে রেখে পরে তা বিক্রি করছেন। দিন ও রাতভর চলছে জাটকা নিধনযজ্ঞ। নদীতে কোন অভিযান না থাকায় জাটকা সংরক্ষণ অভিযানের মাঝেই এসব চলছে প্রকাশ্যে। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে গ্রামের হাট বাজারে বিক্রি হচ্ছে জাটকা। সরেজমিন জানা যায়, দেশে মাছের চাহিদা পুরনে সরকার প্রতি বছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা ধরা ক্রয় বিক্রয় পরিবহন নিষিদ্ধ করে। কিন্তু ১ বৈশাখকে কেন্দ্র করে ইলিশের চাহিদার ব্যাপক বৃদ্ধি ও আকাশচুম্বী মূল্যের কারণে যেন আদাজল খেয়ে নদীতে নেমেছে জেলেরা। দিনরাত ইলিশ ও জাটকা ধরায় মহাব্যস্ত তারা। কিন্তু ঝাঁকে ঝাঁকে জাটকা ধরা পড়ায় জেলেরা ভিন্ন কৌশল অবলম্বন করছে।

পুলিশ ও প্রশাসনের চোখ এড়াতে ঝাটকা ধরে নদীর দুর্গম চরে রেখে দিচ্ছেন। পদ্মা নদীর মাওয়া অংশ, শিবচরের চরজানাজাত, কাঠালবাড়ি, লৌহজং, জাজিরাসহ সর্বত্রই জাটকা ধরা হচ্ছে অবাধে। মাছ ধরা জালগুলোর ফাসগুলো ছোট হওয়ায় ২ ইঞ্চি থেকে ১০ ইঞ্চির সকল জাটকাই ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে। পদ্মা নদীর ভাটি (নামায়) চাদপুরসহ বিভিন্ন জেলায় কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে শিবচর, শরীয়তপুর, মুন্সীগঞ্জ, দোহার অংশে প্রচুর ইলিশ ও জাটকা মেলায় এ নিধনযজ্ঞ চালাচ্ছে জেলেরা। এ অংশে প্রশাসন কম তৎপর হওয়ায় দিন-রাত সুযোগটি কাজে লাগাচ্ছে জেলেরা। আর কাকডাকা ভোরে সেগুলো পৌঁছে যাচ্ছে শিবচর, পাঁচ্চর, চান্দেরচরসহ পদ্মা নদীসংলগ্ন বিভিন্ন বাজারে। এক কেজি জাটকায় মিলছে ৮-১০টি জাটকা। মুল্য রাখা হচ্ছে আড়াইশ থেকে ৩শ টাকা কেজি। আরো ছোট জাটকা মিলছে ১৪-১৬টি প্রতি ভাগ মাত্র ১শ টাকা। জেলে জসিম বলেন, সামনে পহেলা বৈশাখ তাই ইলিশের এখন অনেক চাহিদা আর দামও অনেক বেশি। তাই আমরা দিন-রাত পদ্মায় ইলিশ মাছ ধরছি। সেই সাথে জালে কিছু জাটকা মাছও উঠে আসছে।

আরেক জেলে সবুজ বলেন, পদ্মা নদীর এই অংশে প্রশাসনের কোন লোক তেমন আসে না। তাই জেলেরা এখানে নির্ভয়ে ইলিশ ধরে সাথে জাটকাও ধরে। জাটকাগুলো চরে লুকিয়ে রাখে খুব সকালে বিক্রি করা হয়। জাটকা বিক্রেতা গণেশ মালো বলেন, এখন ইলিশের অনেক দাম আর বেশি একটা পাওয়াও যাচ্ছে না তাই বাধ্য হয়ে জাটকা কিনে বিক্রি করছি । নদীতে জাটকা ধরা বন্ধ না করা গেলে বিক্রিও বন্ধ হবে না। ক্রেতা আবু জাফর বলেন, বাজারে অবাধে বিক্রি হচ্ছে জাটকা, প্রশাসন দেখেও না দেখার ভান করছে।

মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, পহেলা বৈশাখে ইলিশ মাছ না খাওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী আহব্বান জানিয়েছেন। পহেলা বৈশাখ পালনের ক্ষেত্রে ইলিশের কোন সম্পর্ক নেই। এখন জাটকা সংরক্ষন অভিযান চলছে। পদ্মা, আড়িয়াল খা নদীসহ বিভিন্ন হাট-বাজারে আমাদের অভিযান চলছে। পহেলা বৈশাখ উপলক্ষে কেউ যেন জাটকা নিধন ও বাজারে বিক্রি করতে না পারে সে ব্যাপারে আমরা তৎপর রয়েছি। কোথাও জাটকা নিধন ও বিক্রি করা হলে আইনানুযায়ী কঠোর ব্যাবস্থা নেওয়া হবে।

রুচিশীল শাড়ির অপর নাম ‘কালার ক্রেজ’

image

শাড়ি বাঙালী নারীর অন্যতম পোষাক। শাড়ি নিয়ে কাজ করছে ‘কালার ক্রেজ’। ইতোমধ্

সাদ অনুসারীদের অভিযোগ তাবলিগ নিয়ে রাজনীতি হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

তাবলিগ জামাত নিয়ে রাজনীতি হচ্ছে বলে অভিযোগ তুলেছেন মাওলানা সাদের অনুসারীরা।

এসইউবিতে শিক্ষকদের ‘চাকরিচ্যুতির’ প্রতিবাদে ১১ দফা দাবীসহ বিক্ষোভ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) কয়েকজন শিক্ষককে ‘চাকরি ছাড়তে বাধ্য করার

sangbad ad

‘ওসমান পরিবারকে ভোটে প্রত্যাখ্যানের আহ্বান’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যায় অভিযুক্ত ওসমান পরিবারকে

ঢাকা ক্লাবের সভাপতি খায়রুল মজিদ মামুন

নিজস্ব বার্তা পরিবেশক

খায়রুল মজিদ মামুন ঢাকা ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি তার নিকটতম প্রতিদ্বন্ধী এনামুল হককে

আসছে হাড় কাঁপানো শীত

খন্দকার এনামুল হক ঈশান

image

হেমন্ত থেকেই শীতের আগমনী সংকেত অনুভূত হয়। ভোরে ঘাসের ডগায় শিশির বিন্দু, গভীর

অরিত্রি অধিকারীর শ্রেনীশিক্ষিকার মুক্তি দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর ছাত্রী অরিত্রি অধিকারীর আত্মহত্যায়

শহীদ সাংবাদিক হানিফ খানের ৫১তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব বার্তা পরিবেশক

image

শহীদ সাংবাদিক হানিফ খানের ৫১তম মৃত্যুবার্ষিকী। ১৯৬৭ সালের ৫ ডিসেম্বর নারায়ণগঞ্জের ফতুল্লা রেলস্টেশনের অদূরে

রিটার্নিং কর্মকর্তাদের গাফিলতির বোঝা ইসির ওপর

ফয়েজ আহমেদ তুষার

image

‘ছোটখাটো’ ভুলের কারণে মনোনয়নপত্র বাতিল না করতে নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশ যথাযথভাবে

sangbad ad