• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

বৈশাখী ইলিশে জাটকা শূন্য হচ্ছে পদ্মা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • শিব শংকর রবিদাস, শিবচর (মাদারীপুর)
image

১ বৈশাখকে কেন্দ্র করে ইলিশের দাম আকাশচুম্বী হওয়ায় মাদারীপুরের শিবচরের পদ্মা ও আড়িয়াল খাঁ নদীতে ইলিশ ধরার ধুম পড়েছে। এই সুযোগে অবাধে জাটকা নিধনের মহোৎসব চলছে। বাদ যাচ্ছে না গুড়ো ইলিশ পোনাও। প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে জেলেরা জাটকা নদী সংলগ্ন চরগুলোতে লুকিয়ে রেখে পরে তা বিক্রি করছেন। দিন ও রাতভর চলছে জাটকা নিধনযজ্ঞ। নদীতে কোন অভিযান না থাকায় জাটকা সংরক্ষণ অভিযানের মাঝেই এসব চলছে প্রকাশ্যে। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে গ্রামের হাট বাজারে বিক্রি হচ্ছে জাটকা। সরেজমিন জানা যায়, দেশে মাছের চাহিদা পুরনে সরকার প্রতি বছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা ধরা ক্রয় বিক্রয় পরিবহন নিষিদ্ধ করে। কিন্তু ১ বৈশাখকে কেন্দ্র করে ইলিশের চাহিদার ব্যাপক বৃদ্ধি ও আকাশচুম্বী মূল্যের কারণে যেন আদাজল খেয়ে নদীতে নেমেছে জেলেরা। দিনরাত ইলিশ ও জাটকা ধরায় মহাব্যস্ত তারা। কিন্তু ঝাঁকে ঝাঁকে জাটকা ধরা পড়ায় জেলেরা ভিন্ন কৌশল অবলম্বন করছে।

পুলিশ ও প্রশাসনের চোখ এড়াতে ঝাটকা ধরে নদীর দুর্গম চরে রেখে দিচ্ছেন। পদ্মা নদীর মাওয়া অংশ, শিবচরের চরজানাজাত, কাঠালবাড়ি, লৌহজং, জাজিরাসহ সর্বত্রই জাটকা ধরা হচ্ছে অবাধে। মাছ ধরা জালগুলোর ফাসগুলো ছোট হওয়ায় ২ ইঞ্চি থেকে ১০ ইঞ্চির সকল জাটকাই ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে। পদ্মা নদীর ভাটি (নামায়) চাদপুরসহ বিভিন্ন জেলায় কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে শিবচর, শরীয়তপুর, মুন্সীগঞ্জ, দোহার অংশে প্রচুর ইলিশ ও জাটকা মেলায় এ নিধনযজ্ঞ চালাচ্ছে জেলেরা। এ অংশে প্রশাসন কম তৎপর হওয়ায় দিন-রাত সুযোগটি কাজে লাগাচ্ছে জেলেরা। আর কাকডাকা ভোরে সেগুলো পৌঁছে যাচ্ছে শিবচর, পাঁচ্চর, চান্দেরচরসহ পদ্মা নদীসংলগ্ন বিভিন্ন বাজারে। এক কেজি জাটকায় মিলছে ৮-১০টি জাটকা। মুল্য রাখা হচ্ছে আড়াইশ থেকে ৩শ টাকা কেজি। আরো ছোট জাটকা মিলছে ১৪-১৬টি প্রতি ভাগ মাত্র ১শ টাকা। জেলে জসিম বলেন, সামনে পহেলা বৈশাখ তাই ইলিশের এখন অনেক চাহিদা আর দামও অনেক বেশি। তাই আমরা দিন-রাত পদ্মায় ইলিশ মাছ ধরছি। সেই সাথে জালে কিছু জাটকা মাছও উঠে আসছে।

আরেক জেলে সবুজ বলেন, পদ্মা নদীর এই অংশে প্রশাসনের কোন লোক তেমন আসে না। তাই জেলেরা এখানে নির্ভয়ে ইলিশ ধরে সাথে জাটকাও ধরে। জাটকাগুলো চরে লুকিয়ে রাখে খুব সকালে বিক্রি করা হয়। জাটকা বিক্রেতা গণেশ মালো বলেন, এখন ইলিশের অনেক দাম আর বেশি একটা পাওয়াও যাচ্ছে না তাই বাধ্য হয়ে জাটকা কিনে বিক্রি করছি । নদীতে জাটকা ধরা বন্ধ না করা গেলে বিক্রিও বন্ধ হবে না। ক্রেতা আবু জাফর বলেন, বাজারে অবাধে বিক্রি হচ্ছে জাটকা, প্রশাসন দেখেও না দেখার ভান করছে।

মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, পহেলা বৈশাখে ইলিশ মাছ না খাওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী আহব্বান জানিয়েছেন। পহেলা বৈশাখ পালনের ক্ষেত্রে ইলিশের কোন সম্পর্ক নেই। এখন জাটকা সংরক্ষন অভিযান চলছে। পদ্মা, আড়িয়াল খা নদীসহ বিভিন্ন হাট-বাজারে আমাদের অভিযান চলছে। পহেলা বৈশাখ উপলক্ষে কেউ যেন জাটকা নিধন ও বাজারে বিক্রি করতে না পারে সে ব্যাপারে আমরা তৎপর রয়েছি। কোথাও জাটকা নিধন ও বিক্রি করা হলে আইনানুযায়ী কঠোর ব্যাবস্থা নেওয়া হবে।

হোসেনী দালানে হামলার তিন বছরেও বিচারকাজে অগ্রগতি নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার হোসেনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় শিয়া সম্প্রদায়ের ওপর বোমা

আজ পবিত্র আশুরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

১০ মহররম আজ। পবিত্র আশুরা। এই মাস দিয়েই হিজরি বর্ষের সূচনা হয়। মুসলিম উম্মাহর জন্য ১০ মহররম দিনটি তাৎপর্যময় ও শোকাবহ। ত্যাগ ও শোকের

প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ মুন্না-পুশকিনের পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ফুটবল ও হকিতে অনেক বড় অবদান মোনেম মুন্না ও জাহিদুর রহমান

sangbad ad

দুই বাংলায় সিঁথির আলোড়ন

আরাফাত জোবায়ের

image

শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসের

শ্রীবরদী সীমান্তে হাতির তাণ্ডব : দিশাহারা কৃষক

সংবাদদাতা, শ্রীবরদী (শেরপুর)

image

শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের সমীন্তবর্তী গ্রাম বালিজুরীতে প্রতিনিয়ত

সুন্দর নরসুন্দা এখন আবর্জনার ভাগাড়!

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জ শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া নরসুন্দা এখন ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। কিশোরগঞ্জ

নৌ পুলিশেল ওপর সন্ত্রাসী হামলা : আহত ৩

নিজস্ব বার্তা পরিবেশক

কিশোরগঞ্জে চাঁদার দাবীতে আটকে রাখা বাল্কহেড( মালবাহী জাহাজ) উদ্ধার করতে

রাজধানীতে ১০ চোরাই গাড়িসহ গ্রেফতার ৭

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে সংঘবদ্ধ গাড়ি চোর চক্রের

তাজিয়া মিছিলে ছোরা তরবারি নিষিদ্ধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আশুরা উপলক্ষে রাজধানীর নিরাপত্তা নিয়ে সুনির্দিষ্ট কোন হুমকি নেই। তবে সব ধরনের

sangbad ad