• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

বেসরকারি শিক্ষকদের প্রতিনিধিত্ব নিশ্চিত করনসহ আট দফা দাবি

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১১ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

শিক্ষা প্রশাসনে বেসরকারি শিক্ষকদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানিয়েছে ‘স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন’র নেতারা। একই সঙ্গে তারা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ এবং বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডে অতিরিক্ত চাঁদা কেটে নেওয়ার জন্য বিকল্প ব্যবস্থা গ্রহণসহ আট দফা দাবি উত্থাপন করেছে।

১১ মে শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি উত্থাপন করেন শিক্ষক নেতারা। তারা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি), কারিগরি ও মাদরাসা অধিদপ্তর, বিভিন্ন শিক্ষা বোর্ড, সরকারি বিশ্ববিদ্যালয়, এনটিআরসিতে যোগ্যতার ভিত্তিতে বেসরকারি শিক্ষকদের নিয়োগ, এমপিও নীতিমালাসহ শিক্ষা সংক্রান্ত সব কমিটিতে বেসরকারি শিক্ষকদের অর্ন্তুভুক্তির দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ শাহজাহান আলম সাজু। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, প্রফেসর সাজিদুল ইসলাম, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, অধ্যক্ষ একেএম মোকসেদুর রহমান, অধ্যক্ষ নজরুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, একেএম ওবায়দুল্লাহ, অধ্যক্ষ মিলন কুমার ঘোষাল, সামসুল ইসলাম, এম আরজু, মো. শাহজাহান খান প্রমুখ।

লিখিত বক্তব্যে অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বেসরকারি শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, বাড়ি ভাড়া ও মেডিকেল ভাতা প্রদান, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও, শিক্ষা প্রশাসন থেকে স্বাধীনতা বিরোধীদের অপসারণের দাবি জানান।

দেশের ৯৮ শতাংশ শিক্ষার মূল দায়িত্ব পালনকারী বেসরকারি শিক্ষকরা আজ নানাভাবে উপেক্ষিত জানিয়ে সরকার সমর্থক প্রভাবশালী শিক্ষক নেতা অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, ‘সমস্যা সমাধানের একমাত্র উপায় হচ্ছে শিক্ষাব্যব্স্থা জাতীয়করণ। স্বল্প আয়ের শিক্ষকদের আর্থিক দিক বিবেচনা করে অতিরিক্ত চাঁদার বিকল্প ব্যবস্থা গ্রহণের আগে কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের অতিরিক্ত চার শতাংশ চাঁদা কর্তনের জন্য শিক্ষক কর্মচারীদের চাঁদার হার অনুপাতে অতিরিক্ত সুবিধা প্রদান করতে হবে।’

নন-এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির পাশাপাশি স্নাতক ও স্নাতকোত্তর সব শিক্ষকের এমপিওভুক্তির দাবি জানিয়ে শাহজাহান আলম সাজু আরও বলেন, ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগ সংক্রান্ত নতুন নীতিমালা বাতিল করে পূর্বের নীতিমালা বহাল রাখতে হবে।’

শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্বাধীনতাবিরোধীদের উৎখাত করার দাবি জানিয়ে তিনি বলেন, ‘ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে স্বাধীনতাবিরোধী চক্রের অপতৎপরতা কঠোর হাতে দমন করতে হবে। আরবি বিশ্ববিদ্যালয় ও মাদরাসা শিক্ষা বোর্ডের বিভিন্ন কমিটিতে মুক্তিযুদ্ধের পক্ষের ব্যক্তিদের নিয়োগ দিতে হবে।’

সংবাদ সম্মেলনে বলা হয়, সরকার ইতোমধ্যে শিক্ষকদের কল্যাণ ও অবসর বোর্ডের জন্য ৭৫৭ কোটি টাকা, ৫ শতাংশ ইনক্রিমেন্টের জন্য ৫০০ কোটি টাকা, ২০ শতাংশ বৈশাখী ভাতার জন্য ১৮৬ কোটি টাকা বরাদ্দ করেছে। বেসরকারি শিক্ষকদের এখন তাদের বেতনের ১০ শতাংশ কল্যাণ ট্রাস্টে দিতে হয়, আগে এর হার ছিল ৬ শতাংশ।

মুক্তিযোদ্ধা ইকবাল আনওয়ার ফারুকের ইন্তেকাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

যশোরের বিশিষ্ট শিল্পপতি মুক্তিযোদ্ধা ইকবাল আনওয়ার ফারুক ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া....রাজিউন)। আজ

নিষেধাজ্ঞা সত্ত্বেও কিস্তি আদায়ে এনজিওর চাপ!

প্রতিনিধি, মহেশপুর (ঝিনাইদহ)

image

করোনাভাইরাসের কারণে সব ধরনের ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় বন্ধ ঘোষণা করা হলেও তা মানছেন না মহেশপুর উপজেলার এনজিওগুলো।

চুয়াডাঙ্গার তিন ম্যাজিস্ট্রেটের করোনা জয়

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

রাষ্ট্রের দায়িত্ব পালন করতে গিয়ে চুয়াডাঙ্গার তিন নির্বাহী ম্যাজিস্ট্রেট করোনা ভাইরাসে সংক্রমণিত হন। এরা হলেন শিবানী সরকার, আমজাদ

sangbad ad

৩ জেলায় করোনা উপসর্গে মৃত্যু ৩

প্রতিনিধি-ঝিনাইদহ, রাজবাড়ী, কক্সবাজার

ঝিনাইদহে করোনা উপসর্গ নিয়ে জসিম উদ্দিন (৩৫) নামের একজন মারা গেছেন

ত্রাণ আত্মসাতের অভিযোগে আরো এক কাউন্সিলর ও এক ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নিজস্ব বার্তা পরিবেশক

ত্রাণ বিতরণে অনিয়ম ও চাল আত্মসাতের অভিযোগে ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম নেহার এবং শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার আরশীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শামসুদ্দোহা (ডঃ রতন)-কে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি’র অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোবরার দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

আগামীকাল থেকে ঢাকা-সৈয়দপুর রুটে চলবে ৯টি বিমান

জেলা বার্তা পরিবেশক, নীলফামারী

image

উত্তর জনপদের ব্যস্ততম সৈয়দপুর বিমান বন্দর করোনার কারণে টানা আড়াই মাস বন্ধ থাকার পর সরকারী নির্দেশনা আর স্বাস্থ্যবিধি মেনে আবারও উঠানামা করবে বিমান। সরকারী নির্দেশে আগামীকাল সোমবার

ফুটবলার সালাহউদ্দিন মন্ডলের ইন্তেকাল

অনলাইন বার্তা পরিবেশক,

image

এক সময়ের মাঠ কাঁপানো ফুটবলার এস এম সালাহ উদ্দিন মন্ডল আর নেই।

করোনা পজেটিভের সংবাদে পালালো গার্মেন্টস্ কর্মী

প্রতিনিধি, কিশোরগঞ্জ (নীলফামারী)

করোনা পজেটিভের সংবাদ শুনে পালিয়ে গেছে তাছলিমা (২৩) নামে এক গার্মেন্টস কর্মী। গত শনিবার রাতে কিশোরগঞ্জ থানা পুলিশ ও স্বাস্থ্য দপ্তর তাকে নীলফামারী করোনা ইউনিটে নেয়ার জন্য গেলে সে পালিয়ে যায়।

sangbad ad