• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৫ জুন ২০২০

 

বেলগ্রেডে আইপিইউ সম্মেলন শুরু

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৪ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ১৪১তম ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভোসিস ১৩ অক্টোবর রোববার রাতে এ সম্মেলনের উদ্বোধন করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ একটি প্রতিনিধিদল উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করে। সোমবার (১৪ অক্টোবর) সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আইপিইউ প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন এবং সার্বিয়া পার্লামেন্টের স্পিকার ও ১৪১তম আইপিইউ সম্মেলনের প্রেসিডেন্ট মাজা গজকোভিচ বক্তব্য রাখেন। সংসদীয় গণতন্ত্রের অন্যতম বৃহত্তম এ সম্মেলনে ১৪০টি দেশের ৮০ জন স্পিকার, ৬০ জন ডেপুটি স্পিকারসহ ১ হাজার ৫শ’র বেশি প্রতিনিধি অংশ নিয়েছেন।

সংসদীয় গণতন্ত্র চর্চায় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারাবাহিক নেতৃত্বে সংসদীয় গণতন্ত্র চর্চায় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। রোববার বেলগ্রেডে আইপিইউ ভেন্যুতে আলজেরিয়া পার্লামেন্টের প্রেসিডেন্ট স্লিমানে চেনাইন এর সঙ্গে সাক্ষাৎকালে স্পিকার এসব কথা বলেন। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, সংসদীয় চর্চা, সংসদীয় মৈত্রী গ্রুপ, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং সন্ত্রাসবাদ নির্মূল নিয়ে আলোচনা হয়।

এ সময় বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ নূর -ই-আলম চৌধুরী, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, সংসদ সদস্য মো. হাবিবে মিল্লাত, সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল, সংসদ সদস্য আবদুস সালাম মূর্শেদী, সংসদ সদস্য পীর ফজলুর রহমান, সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা, সংসদ সদস্য শবনম জাহান, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার উপস্থিত ছিলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের সাথে আলজেরিয়ার সম্পর্ক ঐতিহাসিক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই আলজেরিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ১৯৭৩ সালে আলজিয়ার্সে অনুষ্ঠিত জোট নিরপেক্ষ সম্মেলনে বঙ্গবন্ধুর ভাষণ আজও স্মরণীয় হয়ে আছে। স্পিকার বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারাবাহিক নেতৃত্বে সংসদীয় গণতন্ত্র চর্চায় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে ৫০টি সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমানে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার ৮ শতাংশ। এ সময় স্পিকার আলজেরিয়া পার্লামেন্টের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

আলজেরিয়া পার্লামেন্টের প্রেসিডেন্ট স্লিমানে চেনাইন বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের মাধ্যমে দু’দেশের বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় হতে পারে। ঐতিহাসিক সম্পর্কের ধারাবাহিকতায় দুই দেশ আন্তর্জাতিকভাবে সন্ত্রাসবাদ নির্মূলে ভূমিকা রাখতে পারে।

করোনা সংক্রমণ দীর্ঘস্থায়ী বিপর্যয়ের দিকে

রাকিব উদ্দিন

image

দীর্ঘস্থায়ী বিপর্যয়ের দিকে অগ্রসর হচ্ছে করোনা সংক্রমণ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে শনাক্ত রোগীর সংখ্যা। মৃত্যুর হারও পাল্লা দিয়ে বাড়ছে।

বাড়ছে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীর মৃত্যুর সংখ্যা

বাকী বিল্লাহ

image

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৭ ডাক্তার মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হয়েছেন ১ হাজারেরও বেশি। নার্স ও স্বাস্থ্যকর্মী মিলে এ সংখ্যা

চট্টগ্রামে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম ব্যুরো

image

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে বন্দরনগরী চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে। নানা খাতে তৈরি হয়েছে চরম

sangbad ad

আর্থিক প্রণোদনার জন্য প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দফতরে কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের স্মারকলিপি পেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কিন্ডারগার্টেন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের দূরবস্থার কথা তুলে ধরে

নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না করোনা সংক্রমণ ও প্রাণহানী!

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী মহামারী নভেল করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকলেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। ইতোমধ্যে

দুই জেলায় বজ্রপাতে তিনজনের মৃত্যু

সংবাদ ন্যাশনাল ডেস্ক

image

পটুয়াখালীর রাঙ্গাবালীতে বজ্রপাতের পৃথক দুই ঘটনায় দুই জনের মৃত্যু হয়েছে। অপরদিকে মৌলভীবাজারের কমলগঞ্জে এক স্কুল ছাত্র মারা গেছে। বৃহস্পতিবার ও বুধবার বজ্রপাতে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। রাঙ্গাবালীর প্রতিনিধি জানান, বুধবার বেলা সাড়ে ১১

নৈশকোচে অতিরিক্ত ভাড়া আদায়ে জরিমানা

প্রতিনিধি, কুড়িগ্রাম

দূরপাল্লার বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে গত বুধবার রাতে কয়েকটি পরিবহনের কাছ থেকে ১৫ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমান আদালত। নির্বাহী ম্যাজিষ্ট্রেট আমিনুল ইসলাম বুলবুল ও হাসিবুল হাসান সংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও সড়ক পরিবহন আইনের আওতায় এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

জলাবদ্ধতা বাজারে দূর্ভোগ চরমে

প্রতিনিধি, বান্দরবান

image

করোনা ভাইরাস সংক্রমণ থেকে বাঁচার লক্ষ্যে সরকারী নির্দেশনা অনুযায়ী বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী বাজার গত দুইমাস আগে অস্থায়ী ভাবে বাইশারী উচ্চবিদ্যালয় ও কলেজ মাঠে স্থানান্তরিত করা হয়। কিন্তু গত কয়েকদিনের বৃষ্টির পানিতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এতে ব্যবসায়ীদের মালামাল ও জনসাধারনের চলাচলে চরম দুর্দশায় পরিনত হয়েছে।

নদী ভাঙনে নির্ঘুম রাত কাটাচ্ছে চৌহালীর মানুষ

প্রতিনিধি চৌহালী (সিরাজগঞ্জ)

image

যমুনা নদীর আগ্রাসী থাবায় সিরাজগঞ্জের চৌহালী উপজেলার দক্ষিণাঞ্চলে আবারও ভাঙনের তা-বলীলা শুরু হয়েছে। বিলীন হচ্ছে বসতভিটা, তাঁত কারখানা, কবরস্থান, মসজিদ-মাদ্রাসা ও পাকা সড়ক। এলাকাবাসী জানায়, এ বছর যমুনা নদীতে পানি বৃদ্ধির পর থেকে চৌহালীর জনতা উচ্চ বিদ্যালয়ের দক্ষিণ থেকে খাষপুখুরিয়া ও বাঘুটিয়া ইউপির চরবিনানই-ভূতের মোড়

sangbad ad