• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৩ জুন ২০২০

 

বিশেষ অ্যাপস চালু করেছে পুলিশ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সারাদেশে লকডাউন অবস্থায় জরুরী পন্য ও জরুরী সেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের চলাফেরায় হয়রানী বন্ধে মুভমেন্ট পাস নামে একটি বিশেষ অ্যাপস চালু করেছে পুলিশ। অনলাইনে এ অ্যাপসে প্রবেশ করে গমনাহমনে জরুরী সেবা এবং জরুরী পন্য সরবরাহের সঙ্গে যুক্তরা আবেদন করে মুভমেন্ট পাস সংগ্রহ করতে পারবেন। এ পাশ দেখানো হলো সংশ্লিস্ট ব্যক্তি বা গাড়ি নির্ধারিত গন্তব্যে যেতে পারবেন।

পুলিশের সূত্র জানিয়েছে সারাদেশের লকডাউন পরিস্থিতিতে চলাফেরায় হয়রানি বন্ধের জন্য ‘মুভমেন্ট পাস’ নামে একটি বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পুলিশ। যাত্রা শুরুর স্থান ও গন্তব্য নির্ধারণ করাসহ আরও বেশকিছু তথ্য প্রদানের মাধ্যমে জরুরি প্রয়োজনে যারা যাতায়াত করবেন, তাদের জন্য এই পাসের ব্যবস্থা করা হয়েছে। বাংলাদেশ পুলিশের আইসিটি বিভাগের তত্ত্বাবধানে এই পাস দেওয়ার কার্যক্রম দ্রুত সময়ে মধ্যে করতে যাচ্ছে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, ‘সারাদেশে চলমান লকডাউন পরিস্থিতিতে যারা জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হচ্ছেন, তারা যেন পথিমধ্যে কোনও ধরনের হয়রানির শিকার না হন, সেজন্যই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছ। দ্রুত সময়ের মধ্যে এটা (মুভমেন্ট পাস)চালু করা হবে।’

তিনি বলেন‘করোনা পরিস্থিতে সাধারণ মানুষের চলাফেরা সীমিত করা হয়েছে। যেসব কার্যক্রম লকডাউন পরিস্থিতির আওতামুক্ত আছে, এসব কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্টদের চলাচলে সুবিধার জন্য ‘মুভমেন্ট পাস’ চালু করা হচ্ছে।’

পুলিশ সদর দফতর সূত্র জানিয়েছে, ইতোমধ্যে movementpass.police.gov.bd নামে একটি ওয়েবসাইট চালু হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে ওষুধ, চিকিৎসা, কৃষি পণ্য পরিবহন, চাকরিসহ ১৪টি ক্যাটাগরিতে এই পাস দেওয়া হবে। প্রয়োজনীয় তথ্য প্রদানের পর শর্ত সাপেক্ষে নির্দিষ্ট সময়ের জন্য অনুমতি দেওয়া হবে। প্রতিবার যাতয়াতের জন্য পাস নিতে হবে। একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া এবং আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে।

মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হলে মোবাইলের নাম, মোবাইল নম্বর, যাত্রা শুরুর স্থান, গন্তব্য, আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার কারণ ইত্যাদি তথ্য পূরণ করার পর পুলিশ অনলাইনে একটি পাস ইস্যু করবে। অনলাইনে ইস্যু করা পাসটিতে যাতায়াতের যাবতীয় তথ্য থাকবে। একইসঙ্গে একটি কিউআর কোড স্ক্যানার থাকবে, যা স্ক্যান করে বিভিন্ন চেকপোস্টে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা সহজেই অনুমতিপ্রাপ্ত ব্যক্তির যাতায়াত নিশ্চিত করতে পারবেন।

করোনায় আসছে না ব্যাপারীরা আম নিয়ে শঙ্কায় চাষীরা

মো. শাফায়েত হোসেন, বান্দরবান

image

বান্দরবানে আম্রপালি, হাঁড়িভাঙ্গা, বারি আম-৪ এবং রাংগোয়াইসহ বিভিন্নজাতের আমের বাম্পার ফলন হলেও করোনার কারণে আম ব্যবসায়ীরা আম সংগ্রহ করতে না আসায় লোকসানের মুখে পরেছেন চাষীরা। ফলে আম উৎপাদন খরচ তুলতে পারবেন কিনা এ নিয়ে শঙ্কা ও হতাশা দেখা দিয়েছে চাষিদের মধ্যে। তারা সরকারিভাবে আম বিপণনের দাবি জানিয়েছে।

দুই জেলায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৮

সংবাদ ন্যাশনাল ডেস্ক

image

সিরাজগঞ্জের শাহজাদপুরে বাস-রিক্সাভ্যানের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের তিন জন নিহত হয়েছে। অপরদিকে টাঙ্গাইলের মির্জাপুরে বাস চাপায় ট্রাকের এক হেলপার মারা গেছে। গত মঙ্গলবার সন্ধ্যায় ও বুধবারের এসব ঘটনায় আরো দুই জন আহত হয়েছেন।

করোনায় মারা গেলেন ডা. মনজুর রশীদ চৌধুরী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন হবিগঞ্জের সন্তান ডা. মনজুর রশীদ চৌধুরী। রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার মারা যান তিনি।

sangbad ad

আম পরিবহনে শুক্রবার থেকে বিশেষ ট্রেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ এলাকার বাগানগুলোতে আম উৎপাদিত হলেও তা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ক্রেতাদের কাছে পৌঁছানো একটি বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতিতে। তাই এবার ব্যবস্থা করা হয়েছে আম পরিবহনের জন্য বিশেষ ট্রেনের। আমবাহী বিশেষ ট্রেনটি রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা যাতায়াত করবে।

সিলেট সিটি মেয়র আরিফুলের স্ত্রী করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর স্ত্রী সামা হক চৌধুরী করোনায় আক্রান্ত হয়েছেন।

দেলোয়ার হত্যার বিচার চাইলেন প্রকৌশলীরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

গাজীপুর সিটি করপোরেশনের (অঞ্চল-৭) নির্বাহী প্রকৌশলী দেলোয়ার হোসেনকে

করোনায় মির্জাপুরের বিএনপি নেতা ইঞ্জিনিয়ার খলিলুর রহমানের মৃত্যু

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও বহুরিয়া ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার খলিলুর রহমান

দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা : দুদক চেয়ারম্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

সময় যতোই কঠিন হোক না কেন দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা নেয়া হবে। দুর্নীতির সঙ্গে যে বা যারা জড়িত থাকবে কাউকেই ছাড় দেয়ার

ত্রাণে অনিয়ম আরও ১১ জনপ্রতিনিধি বরখাস্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

কর্মস্থলে অনুপস্থিতি, প্রধানমন্ত্রী প্রদত্ত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নগদ অর্থ সহায়তা ও ত্রাণ বিতরণে অনিয়মসহ নানা অভিযোগে আরও ১১

sangbad ad