• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

বিনামূল্যে চিকিৎসায় জেক্সকা হাসপাতাল চালু হলো খুলনায়

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২০ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক/ প্রতিনিধি খুলনা
image

আত্ম মানবতার সেবায় দরিদ্র ও অসহায় মানুষের বিনামূল্যে চিকৎসা সেবার জন্য খুলনার সোনাডাঙ্গা উপজেলায় ঝিনাইদহ এক্সক্যাডেট এসোসিয়েশন(জেক্সকা) ক্লিনিককে পূর্ণাঙ্গ হাসপাতাল হিসেবে চালু করা হয়েছে। সোনাডাঙ্গার এমএবারির রোডের আলীর মোড়ে অবস্থিত জেক্সকা হেলথ কেয়ার ক্লিনিককে পূর্ণাঙ্গ হাসপাতাল ঘোষনা দিয়ে ১৯ এপ্রিল শুক্রবার এর ভিত্তিপ্রস্তর উদ্বোধণ করেন এসোসিয়েশনের সভাপতি ও নৌ পুলিশের ডিআইজি শেখ মুহম্মদ মারুফ হাসান। অনাড়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে আসা জেক্সকা হেলথ কেয়ার নামে পূণাঙ্গ হাসপাতালের কার্যক্রম চালুর উদ্যোগ নেয়া হয়।

অনুষ্ঠানে অণ্যানের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবীর, খুলনা জেলার পুলিশ সুপার, খুলনা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট, জেক্সকার সদস্যবৃন্দ, খুলনার সুশিল সমাজের ব্যক্তিবর্গ, ও সর্বস্ত্ররের জনসাধারন উপস্থিত ছিলেন। ঝিনাইদহ ক্যাডেট কলেজের প্রাক্তন ছাত্ররা সামাজিক দায়বদ্ধতায় জেক্সকা হেলথ কেয়ার ক্লিনিক চালুর মাধ্যমে চিকিৎসা সেবা চালু করে। চিকিৎসা সেবা ছাড়াও ১৯৯৪ সাল থেকে খুলনা শহরে সমাজের দরিদ্র এবং অবহেলিত জনগোষ্ঠির জন্য যাকাত, লিল্লাহ্ আর দান-এর অর্থ সংগ্রহ করে সামাজিক কর্মকান্ড করা হয়। ২০০৮ সালে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের নিকট থেকে ক্রয়কৃত কেডিএ ৫৫ এম এ বারি সড়কে ক্লিনিক চালু করে জেক্সকা কেন্দ্রীয় কমিটি।

জেক্সকা হেলথকেয়ার হাসপাতালের কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তুর উদ্বোধন কালে ডিআইজি শেখ মুহম্মদ মারুফ হাসান বলেন জেক্সকা হেলথ কেয়ার এ কমপ্লেক্সটি ক্লিনিক হিসেবে পরিচিত ছিলো। এ সেবামূলক প্রতিষ্ঠানটি বিনামূল্যে সর্ব স্তরের মানুষের মাঝে স্বাস্থ্য সেবা প্রদান করে আসছিলো। এই ক্লিনিকের কার্যক্রমকে আরও বেগবান ও বৃহৎ আকারে স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে হাসপাতালে রূপান্তর করা হলো। নির্মিত হাসপাতাল থেকে সম্পুর্ণ সমাজের সুবিধা বঞ্চিত মানুষ, পিছিয়ে পড়া জনগোষ্ঠী, স্বামী পরিত্যাক্তা, বিধাব, ছিন্নমূল শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে । সেবাধর্মী এ প্রতিষ্ঠানটি থেকে বেশি উপকৃত হবে বলে সমাজের দুস্থ এবং অসহায় পরিবারগুলো। এতোদিন জেক্সা হেলথকেয়ার একটি ক্লিনিক হিসেবে এ অঞ্চলের মানুষের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে। এখানে সার্বক্ষনিক চিকিৎসক এবং নার্সরা সাধারণ মানুষের চিকিৎসা সেবা দিবে। ডিআইজি মারুফ হাসান বলেন, এখানে যারা চিকিৎসা নিতে আসবে তারা চিকিৎসকদের আন্তরিকতার চিকিৎসা সেবা পাবেন। এটি একটি মডেল হাসপাতাল হবে এবং আধুনিক চিকিৎসা সরঞ্জাম ও দক্ষ ডাক্তার দ্বারা পরিচালিত হবে। হাসপাতালটি ডাক্তার দেখানো, ঔষধ বিতরণ, পরিক্ষা-নীরিক্ষা, পরিচর্চাসহ অন্যান্য সব সেবাই বিনামূল্যে প্রদান করবে।

জয়পুরহাটে টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪

প্রতিনিধি, জয়পুরহাট

image

জয়পুরহাটে টর্নেডোয় প্রায় ৪০ গ্রাম লণ্ডভণ্ড হয়েছে। দেয়াল চাপা পড়ে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে। মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। প্রায় দুই হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি ওপড়ে গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রংপুরে মদপানে একসঙ্গে ৬ জনের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন। সোমবার ২৫ মে মদপান করে ঈদ উদযাপন করতে গিয়ে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের শানেরহাট বাজারে এ ঘটনা ঘটে।

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বড় ভাই ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম মঙ্গলবার রাতে এ খবর জানান।

sangbad ad

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

sangbad ad