• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

বিদ্যালয় কক্ষ-মাঠ দখল করে ঠিকাদারের সড়ক নির্মাণ যজ্ঞ!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • রুবেল মাহমুদ, গফরগাঁও (ময়মনসিংহ)
image

গফরগাঁও (ময়মনসিংহ) : আউলাজুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে চলছে সড়ক বিনির্মাণের কাজ-সংবাদ

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার আউলাজুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ফেলে রাখা হয়েছে রাস্তা নির্মাণের সামগ্রী। বিদ্যালয় মাঠেই করা হচ্ছে সড়ক নির্মাণের প্রাথমিক সব কাজ। উপজেলার মশাখালীমুখী সড়কের পাশে অবস্থিত বিদ্যালয়টি। এলজিইডির উদ্যোগে এক মাস পূর্বে বীরখারুয়া এলাকার একটি সংস্কারকাজ শুরু হয়েছে। এ সংস্কার কাজের মিক্সচার মেশিনসহ নির্মাণসামগ্রী বিদ্যালয়ের মাঠে ফেলে রাখা হয়েছে।

পিচ গলানোর সময় কালো ধোঁয়ায় বিদ্যালয়ের কোমলমতি শিশু শিক্ষার্থীদের শ্বাসকষ্ট দেখা দিচ্ছে। ফলে লেখাপড়া বিঘ্নি হচ্ছে। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছে শিক্ষক ও শিশু শিক্ষার্থীরা। শিক্ষক শিক্ষার্থী ও এলাকার লোকজন সংশ্লিষ্ট ঠিকাদারকে অসংখ্যবার নির্মাণসামগ্রী সরিয়ে নিতে বললেও ঠিকাদার তা আমলে নিচ্ছেন না। এ অবস্থায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কমে যাচ্ছে। বিদ্যালয়ের শিক্ষক ও এলাকাবাসী জানান, প্রায় এক মাস ধরে বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী ফেলে রাখা হয়েছে। যে সড়ক সংস্কারের সামগ্রী বিদ্যালয় মাঠে রাখা তা বিদ্যালয় থেকে দুই কিলোমিটার দূরে।

২০ নভেম্বর বুধবার সরেজমিনে দেখা গেছে, মাঠে পিচ গলানো হচ্ছে। পিচের কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে গেছে। শিক্ষর্থীরা ধোঁয়ার মধ্যেই ক্লাস করছে। চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী এমজে নিগার, মারিয়া, সুচনা, সিজান, মাছুম ও সানি জানান, পিচ গলানোর সময় কালো ধোঁয়ায় দম বন্ধ হয়ে আসে। তাদের খেলাধূলা বন্ধ হয়ে গেছে। ঠিকমতো চলাচলও করতে পারেনা তারা। অনেক সময় পা ফসকে পাথরের উপর পরে ব্যাথা পায় তারা। ৩য় শ্রেণীর মাহমুদুল হাসান, মানছুরা, মনিরা, সারা ও নীরব জানায়, গন্ধে ক্লাসে বসা যায় না। ‘ধোঁয়ায় শ্বাসকষ্ট হচ্ছে, তাই ক্লাস না করেই বাড়ি ফিরে যাচ্ছি। ’ স্কুলের দপ্তরি সুমন মিয়া জানান, যেদিন পাথর রাখা হয়, সেদিন স্কুল বন্ধ ছিল। খবর পেয়ে ছুটে এসে নিষেধ করলেও তারা শোনেনি।

এ ব্যাপারে বিদ্যালয়ের সহকারী শিক্ষক জান্নতুল ফেরদৌস, আল মামুন ও সায়মা নাজনীল জানান, বিদ্যালয়ের নির্মাণসামগ্রী রাখার জন্য অনুমতি নেওয়া হয়নি। প্রায় পুরো মাঠে সামগ্রী। পিচ গলানোর কালো ধোঁয়ায় বিদ্যালয়ে টিকে থাকা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আবদুল কাদির বলেন, মাঠেই পিচ গলানো হচ্ছে। আমরা বাধা দিলেও আমাদের কথা মানছে না। আমাদের একটি কক্ষ দখল করে নিয়েছে নির্মাণ শ্রমিকেরা। তাদের ব্যবহূত কাপড়-চোপড় ও মালামাল রাখার কারণে ওই কক্ষ প্রচণ্ড নোংরা করে রাখায় একদিন ব্যবহার করতে পারিনি। এ বিষয়ে শিক্ষা কর্মকর্তার নিকট গেলে তিনি বলেন, আপনার সংশ্লিষ্ট ক্লাস্টারের এটিওর নিকট দরখাস্ত দিয়ে যান পড়ে দেখব।

নির্মাণকাজের দায়িত্বে থাকা ঠিকাদারের ব্যবস্থাপক বলেন, ‘শিক্ষার্থীদের একটু অসুবিধা হচ্ছে বুঝতে পারছি। তাই দ্রুত কাজ শেষ করার চেষ্টা করছি। তবে এ ব্যাপারে একাধিকবার চেষ্টা করেও ঠিকাদার বাপ্পি মিয়ার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সালমা আক্তার বলেন, এ বিষয়ে আমি অবগত ছিলাম না। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুব উর রহমান বলেন, এ বিষয়ে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আমার সঙ্গে কথা বললে খোঁজ নিয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

প্রস্তুতিকালে ডাকাত গ্রেপ্তার

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে ডাকাতের প্রস্তুতিকালে একজরকে গ্রেপ্তার করেছে হাইওয়ে পুলিশ। ৫ জুলাই রোববার ভোর

জলঢাকায় মৎস্য জীবিদের একত্রে ব্যবসা করার দাবীতে মানববন্ধন

প্রতিনিধি, জলঢাকা (নীলফমারী)

image

জলঢাকা পৌর মাছ বাজার সম্প্রসারণ করে একত্রে রাখার দাবীতে মানববন্ধন করেছে জলঢাকা মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির নেতৃবৃন্দ।

সাড়ে পাঁচ মাসে ৭ লাখেরও বেশি মানুষ দেশে ফিরেছে

বাকী বিল্লাহ

image

বিশ্বজুড়ে করোনা মহামারীর কারণে বাড়ছে বেকারত্ব। তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। প্রবাসে বসবাসকারী বহু লোক প্রতিদিন দেশে ফিরতে

sangbad ad

ভয়াবহ বন্যার আশঙ্কা

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের বন্যা পরিস্থিতির দিনে দিনে অবনতি হচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও

সিলেট সীমান্তে ভারতীয়দের গুলিতে তিন মাসে চারজন নিহত

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের বিভিন্ন সীমান্তে গত তিন মাসে চার বাংলাদেশি নাগরিক ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ)

করোনায় রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন : পররাষ্ট্র সচিব

নিজস্ব বার্তা পরিবেশক

image

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, করোনা ভাইরাস পরিস্থিতির জন্য রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন হয়ে গেছে। তবে এই পরিস্থিতি কাটিয়ে ওঠার পর আবারও এ বিষয়ে আলোচনা হবে।

বেড়েছে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি জুনে নিহত ৩৬১ জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারির পাশাপাশি সড়ক দুর্ঘটনায় প্রতিদিন প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ। গত জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ২৯৭ টি। নিহত ৩৬১ এবং আহত ৩৪৮ জন।

নারায়ণগঞ্জে হকারদের বিক্ষোভ, বসতে না দিলে আন্দোলনের হুমকী

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ফুটপাতে বসার দাবিতে আবারও রাস্তায় নেমে এসেছে নারায়ণগঞ্জ শহরের হকাররা। রোববার (৫ জুলাই) সকাল ১১টায় চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ করেছে হকাররা। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ করা হলে আন্দোলনে যাবেন বলে হুশিয়ারি দেন তারা।

শ্রীলঙ্কায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত আরিফুল ইসলাম

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলামকে শ্রীলঙ্কায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হয়েছে।

sangbad ad