• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

বাহরাইনে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যসেবায় ‘প্রবাস বন্ধু কলসেন্টার’ চালু

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ মে ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
download
image

এবার ২ লাখ বাহরাইন প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যসেবায় চালু হলো ‘প্রবাসবন্ধু কল সেন্টার’। বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয় এর সহযোগিতায় ২০ মে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর এটুআই কর্তৃক যৌথভাবে উদ্বোধন করা হয় এ কলসেন্টার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম। এটুআই-এর চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ও ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের লিড ফোকাল ফরহাদ জাহিদ শেখ অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন এবং প্রবাস বন্ধু কলসেন্টারের প্রেক্ষাপট, পদ্ধতি, সার্বিক অগ্রগতি ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে ফোনালাপের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাহরাইনে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের সে দেশ থেকে বাংলাদেশে ফেরত না পাঠানোর এবং সেদেশের কেউ অবৈধ থাকলে তাদের বৈধতা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা বর্তমান করোনা পরিস্থিতিতে ঘরে বসে নির্বিঘ্নে ডাক্তারদের নিকট থেকে এ সেবা নিতে পারবেন। অন্যান্য দেশেও এ সেবা চালু করা হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দ্রুত মালোয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর, ইয়েমেন ও ইউরোপেও এই সেবা চালু করা হবে। তিনি বলেন, অর্থনীতির চালিকা শক্তি এক কোটিরও বেশী প্রবাসী ভাই-বোনদের ঘরে বসেই স্বাস্থ্য সেবা চালুর পাশাপাশি অল্পদিনের মধ্যেই ১০ লাখ মাতৃত্বকালীন ও স্তন্যদায়ী মায়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ‘মা’ টেলিহেলথ সেন্টার, ন্যায্যমূল্যে ঔষধি ফল ভোক্তার কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ বাস্তবায়নে আগামী শনিবার চালু হবে নতুন একটি ডিজিটাল প্লাটফর্ম। একশপ, একপে ছাড়াও ডিজিটাল আড়ৎদার, কৃষাণী, ট্রাকলাগবে ইত্যদি প্লাটফর্মে সংযুক্ত করেই প্রস্তুত হচ্ছে ‘ফুড ফর নেশন’ প্লাটফর্মটি।

বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম জানান, বাহরাইনের জনসংখ্যা প্রায় ১৫ লাখ হলেও সেদেশে প্রবাসী বাংলাদেশি আছে প্রায় ২ লাখ। ইতোমধ্যে বাহরাইনে অবস্থানরত ১২ জন চিকিৎসক স্বেচ্ছায় এ সেবা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন। বাংলাদেশ থেকেও ১০ জন চিকিৎসক এ কলসেন্টারে সার্বিক সহযোগিতা করবেন। বাহরাইনে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা বাহরাইন সময় সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ চিকিৎসা সেবা নিতে পারবেন। সেদেশে অবস্থানকারী যেকোনো প্রবাসী নিন্মোক্ত নম্বরে ফোন করে চিকিৎসাসেবা ও পরামর্শ নিতে পারবেন: হান্টিং নম্বর +৮৮০৯৬১১৯৯৯১১১, ইমো নম্বর: ০১৪০০৬১১৯৯৫, ০১৪০০৬১১৯৯৬, ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮, ০১৯৫৮১০৫০২০; হোয়াটস অ্যাপ নম্বর: ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮; এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ও পরামর্শ বাংলাদেশ সরকারের corona.gov.bd ওয়েবসাইট থেকেও প্রবাসীরা পাবেন।

উল্লেখ্য, এটুআই এর কারিগরি সমন্বয় ও সহযোগিতায় ওয়েজ আর্নার্স বোর্ডের প্রবাস বন্ধু কলসেন্টারটি চিকিৎসা সেবা ও পরামর্শ প্রদানে বাস্তবায়ন করছে। অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ; পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিভাগের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন; এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ; এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ হামিদুর রহমান; ডিপি হেলথ কনসোর্টিয়া, বাংলাদেশ এর চেয়ার ড. শেহলিনা আহমেদ; আল হিলাল হাসপাতাল, বাহরাইন এর জেনারেল প্র্যাকটিশনার ডক্টর পি কে চৌধুরী (আবির) প্রমুখ।

বেপরোয়া গোল্ডেন মনির

সংবাদ অনলাইন ডেস্ক

কয়েকজন শীর্ষ সন্ত্রাসী ও পদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গে সখ্য গড়ে এবং রাজনৈতিক দলের নেতাদের সেল্টার নিয়ে বেপরোয়া হয়ে উঠে বাড্ডার গোল্ডেন মনির।

বাতেনের অবৈধ সম্পদের পাহাড় : হলফনামায় অসত্য বিবরণ দিয়ে মেয়র

নিজস্ব বার্তা পরিবেশক, পাবনা

গত ১২ জুলাই ২০১৬ তারিখে বেড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে দাখিলকৃত হলফনামায় আবদুল বাতেন যে সম্পদের বিবরণ উল্লেখ করেছেন তা অসত্য, ভুয়া, বানোয়াট ও কল্পনাপ্রসূত।

সগিরা মোর্শেদ হত্যা মামলা

আদালত পরিবেশক

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের সামনে সগিরা মোর্শেদ হত্যা মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে আগামী ২ ডিসেম্বর নতুন দিন ধার্য করেছে আদালত।

sangbad ad

ড্রেনেজ ব্যবস্থাপনার ৩২ বছরের দুর্ভোগ নিরসনে দায়িত্ব নিচ্ছে দুই সিটি করপোরেশন

ইবরাহীম মাহমুদ আকাশ

৩২ বছরের জলাবদ্ধতার দুর্ভোগ নিরসনে ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসা থেকে সিটি করপোরেশনে হস্তান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কক্সবাজারে শিশু ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদন্ড

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের কুতুবদিয়ায় ২০১৭ সালে এক শিশুকে ধর্ষণের দায়ে নাছির উদ্দিন প্রকাশ আশেক নামের এক ব্যক্তিকে সশ্রম যাবজ্জীবন কারাদন্ড ও এক লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।

করোনার প্রণোদনা নিয়ে কক্সবাজারে ব্যাংক কর্মকর্তাদের সাথে সংলাপ

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী’র উদ্যোগে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত কভিট-১৯ প্রণোদনা নিয়ে ব্যাংক কর্মকর্তাদের সাথে এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে আরএমপি’র সকল ইতিবাচক সংবাদ বর্জন সহ তিন দফা কর্মসূচি ঘোষনা

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুর মেট্রোপলিটান পুলিশ কর্তৃক ফটো সাংবাদিককে অমানুষিক নির্যাতন করার ঘটনায় দায়ি পুলিশদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবিতে রংপুর মেট্রোপলিটান পুলিশের ইতিবাচক সংবাদ বর্জণসহ তিন দফা কর্মসুচি ঘোষনা করেছে আন্দোলনরত সাংবাদিকরা।

বাড়ি থেকে তুলে নিয়ে স্কুলছাত্রীকে রাত ভর ধর্ষণ

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুরের গঙ্গাচড়ায় নবম শ্রেণীতে পড়–য়া ছাত্রীকে মধ্য রাতে বাড়ি থেকে তুলে নিয়ে রাতভর ধর্ষণ করেছে এক লম্পট। ঘটনাটি ঘটেছে গঙ্গাচড়ার গজঘন্টা ইউনিয়নের উমর গ্রামে।

যশোরে কেরোসিন ঢেলে স্ত্রীর গায়ে আগুন দিলো স্বামী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তুচ্ছ ঘটনা কেন্দ্র করে যশোরের অভয়নগরে স্ত্রী হিরা বেগমের (৩৩) গায়ে কেরোসিন ঢেলে আগুন দিয়েছে স্বামী বিল্লাল সরদার। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে উপজেলার চাকই-মরিচা গ্রামে এ ঘটনা ঘটে। দগ্ধ হিরাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে স্বামী বিল্লাল পালিয়ে গেছেন।