• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

বাতেনের অবৈধ সম্পদের পাহাড় : হলফনামায় অসত্য বিবরণ দিয়ে মেয়র

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক, পাবনা

গত ১২ জুলাই ২০১৬ তারিখে বেড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে দাখিলকৃত হলফনামায় আবদুল বাতেন যে সম্পদের বিবরণ উল্লেখ করেছেন তা অসত্য, ভুয়া, বানোয়াট ও কল্পনাপ্রসূত। নির্বাচনে জয়লাভের পর মেয়র পদে ক্ষমতায় থাকাকালে অবৈধভাবে অর্জন করেছেন অন্তত দেড় থেকে দুই হাজার কোটি টাকা।

সরকার প্রকৃত রাজস্ব আয় থেকে হয়েছে বঞ্চিত। দাখিলকৃত হলফনামায় শিক্ষাগত যোগ্যতার কলামে তিনি নিজেকে স্বাক্ষর জ্ঞানসম্পন্ন বলে উল্লেখ করেছেন। অথচ ৫নং কলামের ৫ নম্বরে পেশা হিসেবে শিক্ষকতা, চিকিৎসা, আইন, পরামর্শক ইত্যাদি উল্লেখ করেছেন এবং যা থেকে কোন আয় দেখানো হয়নি। আবার ৬নং কলামে পেশা হিসেবে চাকরি দেখিয়েছেন এবং এ থেকে আয় দেখিয়েছেন বাৎসরিক ২ লাখ ৪০ হাজার টাকা। উল্লেখ্য, নির্বাচিত মেয়র কি চাকরিজীবী হতে পারেন? আসলে তিনি পান মাসিক সম্মানি ভাতা। ৪ দলীয় জোট থেকে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হয়ে আইনি মারপ্যাচে প্রায় ১৭ বছর যাবত মেয়র থেকে মানিলন্ডারিং করে বিপুল বিত্ত-বৈভবের মালিক বনে যান।

তার সম্পদের বর্তমান অবস্থা দেখা যায় ঈশ্বরদী উপজেলার আওতা পাড়ায় ৮ বিঘার একটি ও ৭ বিঘার একটি লিচু বাগান রয়েছে। যা থেকে বছরে কম পক্ষে ৭ লাখ টাকা আয় হয়। অথচ হলফনামায় উল্লিখিত কৃষি খাতে আয় দেখানো হয়েছে মাত্র ৪৫ হাজার টাকা। বেড়া পৌরসভার বেড়া থানাসংলগ্ন ৫তলা বিশিষ্ট ভবনের ভাড়া পান বছরে ৭ লাখ ২০ হাজার টাকা। বেড়া মুক্তিযোদ্ধা সংসদের সামনে একটি ২তলা ভবনের ভাড়া পান বৎসরে ২ লাখ ১২ হাজার টাকা। বড় ভাই বদিউল আলমের মৃত্যুর পর তার ওয়ারিশদের কাছ থেকে ১৪ শতাংশ জমির ওপর একটি গোডাউন থেকে ভাড়া পান ২ লাখ ৪০ হাজার টাকা। সাবেক মেয়র আবদুল বাতেনের ছোট ছেলে রাজের নামে রাজ নেভিগেশানের নামে রয়েছে ৪টি কার্গো জাহাজ। যা থেকে বছরে আয় আসে প্রায় ১ কোটি ৫০ লাখ টাকা। বেড়া পানি উন্নয়ন বোর্ডের বরো পীটে প্রায় ২০০ একর জমি মাটি ভরাট করে মহনগঞ্জে গ্রোথ সেন্টার এবং বৃশালিখায় রাজঘাট নামক একটি পণ্য খালাসের পন্টুন স্থাপন করেন। যা থেকে প্রতিদিন প্রায় ১ লাখ টাকা আয় করেন। এই পণ্য খালাস ঘাট বা বন্দর অবৈধ হওয়ায় নৌ-পরিবহন মন্ত্রণায়ের কর্তৃপক্ষ দু’দফা পন্টুন ভেঙে দেয়। তারপরও চলছে বন্দরে মালামাল খালাসের কাজ। এতে পার্শ্ববর্তী বাঘাবাড়ি নদী বন্দরের কার্যক্রম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগের বেড়া পার্কিং ইয়ার্ডে পুকুরের আকৃতি পরিবর্তন করে মাটি ভরাট করে বেড়া পৌর ফান্ডে প্রায় ২ কোটি টাকা অপচয় করেছেন যা থেকে কোন আয় নেই। এশিয়া উন্নয়ন ব্যাংক ও বিএমডিএফ-এর অর্থায়নে রাস্তাঘাট প্রসস্থকরণ বা মেরামত কাজের বিলের অর্থ সোনালী ও অগ্রণী ব্যাংকে নিজ নামে ডিপোজিট রেখে লভ্যাংশের টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে সাবেক মেয়র আবদুল বাতেনের বিরুদ্ধে। বেড়া কৃষি উন্নয়ন ব্যাংকে দুই ছেলে, স্ত্রী ও নিজ নামে সাবেক মেয়রের রয়েছে ৭ কোটি টাকার ডিপোজিট। তার দুর্নীতির বেড়াজালে ফেঁসে গিয়ে বেড়া পৌরসভার ইঞ্জিনিয়ার এবং উপজেলা ইঞ্জিনিয়ার ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তিনজন বর্তমানে মামলার আসামি। বর্তমানে তারা জামিনে রয়েছেন। নানা অনৈতিক কাজের কারণে আবদুল বাতেনকে গত ১৪ এপ্রিল বেড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতির পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়। সম্প্রতি ১২ অক্টোবর ২০২০ইং তারিখে বেড়া উপজেলার নির্বাহী কর্মকর্তাকে লাঞ্ছিত করায় মেয়র আবদুল বাতেনকে স্থানীয় সরকার মন্ত্রণালয় মেয়র পদ থেকে বহিষ্কার করে।

এছাড়া আবদুল বাতেনের সম্পদের সন্ধান মিলেছে ঢাকার আহম্মদ নগর ক্রিসেন্ট হোল্ডিংয়ে ১৮ ৫তলাবিশিষ্ট পাঁচটি ফ্ল্যাটের বছরে ভাড়া পান ৬ লাখ টাকা। ধানমন্ডি ১ নম্বরে ২২০০ বর্গফুটের একটি বিলাসবহুল ভবনের তৃতীয় তলায় স্ত্রী-পুত্রদের নিয়ে বসবাস করেন। কাঁটাবনে এ্যালিফ্যান্ট রোডে ১৮৫নং হোল্ডিং-এ একটি বিলাসবহুল ভবনের একটি ফ্ল্যাটের ভাড়া পান বছরে ৩ লাখ ৬০ হাজার টাকা। মতিঝিলে আলামিন গ্রুপের ক্রয়কৃত ১০টি ফ্ল্যাটের ভাড়া পান বছরে ৩০ লাখ টাকা। ভারতের কলকাতার পার্ক স্ট্রিটে রয়েছে তার নিজ নামে বিলাসবহুল একটি ফ্ল্যাট, এখানে রয়েছে তার নিজস্ব ব্যবসা। এবং তিনি ভারতীয় নাগরিকত্ব পেয়েছেন বলে জানা যায়। মালয়েশিয়াতে রয়েছে তার নিজস্ব ফ্ল্যাট ও ব্যবসা প্রতিষ্ঠান এবং টাকা পাচারের অভিযোগ রয়েছে। অষ্ট্রেলিয়াতে রয়েছে তার বিলাসবহুল বাড়ি যেখানে তিনি টাকা পাচার করে থাকেন।

গত ১২ অক্টোবর বেড়া উপজেলা পরিষদে মাসিক সমন্বয় সভা চলাকালীন বেড়ার পৌর মেয়র আবদুল বাতেন কাজিরহাট ও নগরবাড়ী আমদানি রপ্তানি ঘাট দুটির ইজারা প্রদানের বিষয়ে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চাপ প্রয়োগ করতে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেআইনি কাজে অম্মতি জ্ঞাপন করলে মেয়র আবদুল বাতেন উত্তেজিত হয়ে এক পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার আসিফ আনাম সিদ্দিকীর ওপর চড়াও হয়ে আঘাত করে এবং অশ্রাব্য গালাগাল করে। ১৪ অক্টোবর তারিখে ইউএনও আসিফ আনাম মেয়র আবদুল বাতেনের বিরুদ্ধে বেড়া থানায় মামলা দায়ের করেন, মামলা নম্বর ১১/১৩৬। বর্তমানে সাবেক মেয়র আবদুল বাতেন পলাতক রয়েছেন।

বেড়া সিঅ্যান্ডবিতে চতুর হাট ইজারায় প্রায় বিশ বছর ধরে প্যাকেজ হিসেবে একজন ব্যক্তির নামে হাট ইজারার বন্দোবস্ত করে প্রতিবছর হাট থেকে প্রায় তিন কোটি টাকা নিয়ে থাকেন। তার অনিয়ম দুর্নীতি স্বেচ্ছাচারিতার জন্য বেড়াবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

উৎসবের পরিবেশেও উদ্বেগ, উৎকণ্ঠা

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম

image

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনে ২৫ জানুয়ারি সোমবার ছিল শেষ দিনের প্রচারণা। প্রতিদ্বন্দ্বী মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

কুমিল্লায় যৌতুকের দাবিতে গৃহবধুকে হত্যা, আসামীরা ধরা ছোঁয়ার বাইরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যৌতুকের দাবিতে কুমিল্লা সদর দক্ষিণে জোলাই কুড়িয়াপাড়ায় রোকসানা আক্তার লিজা (২১) নামের এক সন্তানের জননীকে হত্যার অভিযোগ পাওয়া গেছে।

নিখোঁজের ৬ মাস পর ছাত্রদল নেতা টিটু হায়দার গ্রেফতার

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নোয়াখালীর বেগমগঞ্জের সাবেক ছাত্রদল নেতা টিটু হায়দারকে গ্রেফতার

sangbad ad

মুন্সীগঞ্জে ৫০৮ টি গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর

প্রতিনিধি, মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ ৬টি উপজেলায় ৫০৮ টি ঘর প্রদান করা হয়েছে , ২৩ জানুয়ারি শনিবার সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

মহেশখালীতে গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ

জসিম সিদ্দিকী, কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীতে হাইড্রোজেন গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ করেছে প্রশাসন। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর

ত্রিভূজ প্রেমের হত্যাকাণ্ডে জারিমানাসহ প্রেমিক-প্রেমিকার মৃত্যুদণ্ড

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

ভৈরবে ত্রিভূজ প্রেমের জেরে নবী হোসেন (৩৫) নামে এক প্রেমিক খুন হওয়ার ঘটনায় আদালতে অপর প্রেমিক ও প্রেমিকার ফাঁসি এবং দুই

পূর্বধলায় নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

image

নেত্রকোনার পূর্বধলায় ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় রওশন আরা (৩৮) নামের এক নারীর লাশ উদ্ধার করেছে পূর্বধলা থানার পুলিশ। সে উপজেলার জারিয়া ইউনিয়নের জারিয়া গ্রামের আলাল উদ্দিনের স্ত্রী।

হিলিতে দুই মোটরসাইকেল আরোহী নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দিনাজপুরের হিলিতে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার বোয়ালদাড় এলাকায় এ ঘটনা ঘটে।

সিলেটে ইয়াবাসহ যুবক গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটে ইয়াবার চালানসহ জুয়েল আহমদ (৩১) নামে এক যুবককে আটক করা হয়েছে।