• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯

 

বদলগাছীতে স্কুল নির্মাণের নামে দরপত্র ছাড়াই ৬টি গাছ কর্তন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)
image

বদলগাছী (নওগাঁ) : বেশ কিছু কাঠ সরিয়ে লোক দেখানোর জন্য জড়ো করে রাখা ৬টি গাছের গুঁড়ি-সংবাদ

নওগাঁর বদলগাছী উপজেলার পাহাড়পুর ইউনিয়নের মালঞ্চা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের অজুহাতে উপজেলার শিক্ষা কমিটির সিদ্ধান্ত না নিয়ে বন বিভাগের মূল্য নির্ধারণ ছাড়াই ৬টি গাছ শিক্ষা অফিসারের নির্দেশে কাটা হয়েছে। অভিযোগ উঠেছে গাছগুলো কাটার পর বেশ কিছু কাঠ সরিয়ে ফেলে কিছু কাঠ লোক দেখানোর জন্য জড়ো করে রাখা হয়েছে। এ ঘটনাটি জানাজানি হলে উপজেলা শিক্ষা অফিসার ফজলুর রহমান ঘটনাটি ধামাচাপা দেয়ার তৎপর চালাচ্ছেন।

জানা গেছে, উপজেলার মালঞ্চা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের চতুর দিক দিয়ে অনেক পুরাতন কয়েকটি ইউক্যালিপটাস, কড়ই, আম, ও পাইকর গাছসহ অন্যান্য গাছ ছিল। আর ওই স্কুলের ছাত্র-ছাত্রী ও অভিভাবক ও পথচারীরা গরমের সময় সেই গাছের নিচে বসে বিশ্রাম নিত। স্কুলের নতুন ভবন নির্মাণের জন্য ওই স্কুলের প্রধান শিক্ষক ওই গাছগুলো নিলামের জন্য গতমাসে উপজেলা শিক্ষা অফিসার বরাবর একটি আবেদন করলেও উপজেলা শিক্ষা কমিটির কোন মিটিং করেননি।

উপজেলা শিক্ষা কমিটির অনুমোদন ছাড়াই, বনবিভাগ থেকে কোন মূল্য নির্ধারণ ও ছাড়পত্র না নিয়ে উপজেলা শিক্ষা অফিসারের নির্দেশে গত ২ অক্টোবর টেন্ডার ছাড়াই ১টি আম গাছ , ২টি ইউক্যালিপটাস, ২টি পাইকড় ও ১টি ফল গাছ কেটে ফেলে গাছের অধিকাংশ ডালপালা ও কাঠের গুড়ি গোপনে সরিয়ে ফেলেছেন। শিক্ষা অফিসারের নির্দেশে গাছগুলো কেটেছেন ঠিকাদারের লোকজন।

স্কুলের প্রধান শিক্ষিকা সামিনা ইয়াসমিন বলেন, গাছ কাটার অনুমোদনের কাগজ আমি পাইনি। তবে শিক্ষা অফিসারের নির্দেশে ঠিকাদারের লোকজন গাছগুলো কেটেছেন ।

গাছ কাটা বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার রায়হান এর সঙ্গে কথা বললে তিনি বলেন, গাছ কাটতে খরচ হয় আর এই খরচের টাকা স্কুল দিতে পারেন না। তাই উপজেলা শিক্ষা অফিসার ও ম্যানেজিং কমিটির সভাপতির নির্দেশে আমাদের লোকজন গাছগুলো কেটেছে।

মালঞ্চা স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আনোয়ার হোসেন মিথুন বলেন, স্কুলের নতুন ভবন নির্মাণের লক্ষ্যে গাছগুলো নিলামের জন্য আমরা একটি স্কুলে রেজুলেসান করে উপজেলা শিক্ষা অফিসার বরাবর একটি দরখাস্ত গত মাসে প্রেরণ করেছিলাম। গাছগুলো কাটার কোন অনুমোদন পাইনি। গাছগুলো কাটতে দেখে আমি ঠিকাদারের লোকজনকে জিজ্ঞাসা করলে ঠিকাদারের লোক আমাকে বলেন শিক্ষা অফিসার নাকি গাছগুলো কাটতে বলেছেন।

উপজেলা শিক্ষা অফিসার ফজলুর রহমান বলেন, আমি ব্যস্ত থাকায় গাছগুলো নিলামের জন্য কোন প্রক্রিয়া করতে পারিনি। ঠিকাদারের পিড়াপিড়িতে আমি গাছগুলো কাটার নির্দেশ দিয়েছি।

উপজেলার বন কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, গাছগুলো টেন্ডার করার জন্য তারা আমাদের অফিসে আগে কোন আবেদন করেননি ।

উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও নির্বাহী অফিসার মাসুম আলী বেগ বলেন, উপজেলা শিক্ষা কমিটির অনুমোদন ও বন বিভাগের মূল্য নির্ধারণ ছাড়া যদি গাছগুলো কাটা হয়ে থাকে তাহলে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা পেলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোহসিনা হোসাইন

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ ২০১৯’-এ শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন বরিশাল

রোহিঙ্গা ও স্থানীয় শিশুদের শিক্ষায় ব্র্যাককে ১৭ কোটি টাকা দেবে জাপানের নিপ্পন ফাউন্ডেশন

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

কক্সবাজারের রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর শিশুদের শিক্ষাবিস্তারে ব্র্যাককে

কখনও পুলিশের এডিসি কখনও ডিআইজি সেজে সামাজিক প্রতারক রুবন গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশের বড় বড় কর্মকর্তাদের ছবি প্রোফাইল করে ফেসবুক অ্যাকাউন্টে নিজেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বলে

sangbad ad

ডিজিটাল নিরাপত্তা মামলায় সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ড কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যায়িত করে সংবাদ প্রকাশের ঘটনায় ডিজিটাল নিরাপত্তা

জামালপুরে প্যানাসিয়া হেলথ অ্যাপের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা

সংবাদ ডেস্ক

image

জামালপুরের গোপালপুর বাজারে ‘প্যানাসিয়া হেলথ অ্যাপ’র পাইলট প্রকল্পের মাধ্যমে স্থানীয় জনগণকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

জিউধরা সেরজন স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের জরাজীর্ণ অবকাঠামো ও ব্যবস্থাপনা

গনেশ পাল, মোরেলগঞ্জ (বাগেরহাট)

image

বাগেরহাটের মোরেলগঞ্জে জিউধরা সেরজন স্মৃতি মাধ্যমিক বিদ্যালটিতে

সর্বোচ্চ আদালতে খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

ব্ল্যাক বেঙ্গল ছাগলে বছরে আয় ২ হাজার কোটি টাকা

মাহফুজ উদ্দীন খান, চুয়াডাঙ্গা

image

দেশের মধ্যে বিশ্ববিখ্যাত ব্লাক বেঙ্গল বেশি পালন করায় চুয়াডাঙ্গা জেলাকে ব্র্যান্ড হিসেবে ঘোষণা করা হয়েছে। রোগ বালাই কম ও লাভজনক

লক্ষ্যমাত্রা ১০ হাজার হেক্টর ছাপিয়ে যাবে পিয়াজ আবাদ

আব্দুল হান্নান, সদরপুর (ফরিদপুর)

image

চলতি রবি মৌসুমে দেশে পিয়াজ-রসুনের পরিচর্যা করতে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা। চলতি মৌসুমে পিয়াজের দাম অস্বাভাবিক বেড়ে

sangbad ad