• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ অক্টোবর ২০১৭

 

বদরগঞ্জে যমুনেশ্বরী নদী থেকে আওয়ামী লীগ নেতার বালু লুটের উৎসব : কর্মকর্তারা নির্বিকার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১০ অক্টোবর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের বদরগঞ্জে প্রভাব খাটিয়ে যমুনেশ্বরী নদীর নাগেরহাট এলাকায় বালু লুটে মেতে উঠেছেন আওয়ামী লীগ নেতারা। চাকরি হারানোর ভয়ে নীরব দর্শকের ভূমিকা পালন করছেন সরকারি কর্মকর্তারা।

জানা যায়, উপজেলার লোহানীপাড়া ইউনিয়নকে নদী ভাঙন থেকে রক্ষা করতে মাধাইখামার এলাকা থেকে নাগেরহাট ব্রিজ পর্যন্ত বাঁধ দেয়া হয়। এছাড়া বাঁধ সুরক্ষায় গত অর্থবছরে চর অপসারণ প্রকল্প বাস্তবায়িত হয়। এজন্য চরের অপসারিত বালু নদীপাড়ে স্তূপ করা হয়। ওই বালুর বিষয়ে পানি উন্নয়ন বোর্ড কিংবা প্রশাসনের পক্ষ থেকে কোন সিদ্ধান্ত নেয়া নাহলেও আওয়ামী লীগনেতারা প্রভাব খাটিয়ে তা’ প্রকাশ্যে বিক্রি করছেন। তারা স্কোভেটরে তুলে ট্রাকে বালু ভর্তি করে বিক্রি করা হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে এক ট্রাক ড্রাইভার বলেন, ‘আমি টাঙ্গাইল জেলার এক আওয়ামী লীগ নেতার কথায় এখানে এসেছি। তিনি নাকি এই বালু কিনেছেন। আমরা ওই বালু একটি নির্মাণাধীন পাওয়ার স্টেশনে বহণ করছি। বালু উত্তোলন কাজ দেখভালের দায়িত্বে থাকা মিলন চন্দ্র রায় বলেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল ইসলামের ভাগ্নে লেবু আমাকে একাজের দায়িত্ব দিয়েছেন। তিনি বলেন, আমি শুধু আর্থিক বিষয়টিই দখাশুনা করি। এসময় কুতুবপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের সহ-সভাপতি দাবিদার চয়ন চন্দ্র মহন্ত বলেন, ওই বালু আওয়ামী লীগ নেতা আনোয়রুল ইসলাম কিনে ভাগ্নে লেবুর মাধ্যমে তা’ একটি নির্মাণাধীন পাওয়ার স্টেশনে প্রেরণ করছেন। তিনি দাবি করেন, একাজে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টুটুল চৌধুরী সরাসরি জড়িত রয়েছেন। তিনি এও বলেন, বালু বহন কাজে নিয়োজিত ট্রাকগুলো যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারে সেজন্য রাস্তা ক্লিয়ারের দায়িত্ব আমাকে দেয়া হয়েছে। কিন্তু উপজেলা যুবলীগের আহ্বায়ক পলিন চৌধুরী বলেন, চয়ন যুবলীগের কেউ নন। চয়নের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে তিনি প্রশাসনের প্রতি অনুরোধ জানান।

এ ব্যাপারে জানতে চাইলে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল ইসলাম শুধু বলেন, ওই বালু টুটুল চৌধুরীর কাছ থেকে কিনে নিয়ে আমার ভাগ্নে লেবু ঠিকাদারি প্রতিষ্ঠানে সরবরাহ করছে।

এদিকে লাহানীপাড়া ও কুতুবপুর ইউনিয়নের দায়িত্বে থাকা সহকারী ভূমি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ওই বালু সরকারি সম্পদ। সরকারি নির্দেশনা ছাড়া কেউই ওই বালু কোন কাজেই ব্যবহার করতে পারেন না। তিনি বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার রাশেদুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বালু লুটের ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ বিষয়ে আমার তেমন কিছু করার নেই। কারণ ওই জায়গায় হাত দিলে আমার চাকরি নড়বড়ে হয়ে যাবে।

তবে জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান সেলফোনে বলেন, বালু লুটেরা যতই শক্তিশালী হোক তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ইউএনওকে নির্দেশ দেয়া হয়েছে।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টুটুল চৌধুরী তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, ওই বালু বিক্রি বা বহনের সঙ্গে আমার বিন্দুমাত্র সম্পৃক্ততা নেই। তারপরও আমার নাম কেন আসল তা’ আমার বোধগম্য নয়।

পরীক্ষামূলক সম্প্রচার

রাজধানীতে ট্রাফিক অভিযানে ৮,২৩,১২৫ টাকা জরিমানা আদায়

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে

দুদিনের টানা বর্ষণে নোয়াখালীতে ব্যাপক ক্ষয় ক্ষতির সহিত প্লাবিত হলো রোকেয়ার প্রাণ!!

নিজস্ব বার্তা পরিবেশক

গত দুই দিনের টানা ভারী বর্ষণে নোয়াখালীর কোম্পানীগঞ্জে ও বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় ব্যাপক ক্ষতিসাধিত হয়। হাতিয়ার চরঈশ্বর ইউনিয়নের

কিশোরগঞ্জে ২৪ কোটি টাকার কৃষি পুর্নবাসন কর্মসূচী

নিজস্ব বার্তা পরিবেশক

গত মৌসুমে কিশোরগঞ্জের হাওর ও বিল অধ্যুষিত বিভিন্ন উপজেলায় বোরো ফসলের ভয়াবহ

sangbad ad

‘ঢাবির প্রশ্নপত্র ফাঁস অসত্য ও বাস্তবসম্মত নয়’

নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে

শ্রম আইন সংশোধনের দাবি

নিজস্ব বার্তা পরিবেশক

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত ‘গণতান্ত্রিক শ্রম আইন’ প্রসঙ্গে গোলটেবিল

গলাচিপায় ডিসির মতবিনিময়

নিজস্ব বার্তা পরিবেশক

উপজেলা প্রশাসনের আয়োজনে গত মঙ্গলবার গলাচিপায় জেলা প্রশাসক ড. মো. মাছুমুর

বৃষ্টি থামলেই নামবে শীত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গ্রামবাংলায় একটি কথা প্রচলিত আছে- ভাদ্র মাসে শীতের জন্ম। কোনো কোনো অঞ্চলে প্রচলিত

চট্টগ্রামে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

বাংলাদেশ আওয়ামী পেশাজীবী লীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার উদ্যোগে গত বুধবার জাতির জনক

টঙ্গীতে শেখ রাসেলের জন্মবর্ষ উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

গতকাল বুধবার রাতে টঙ্গীতে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ টঙ্গী শাখার উদ্যোগে শেখ

sangbad ad