• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

 

বঙ্গবন্ধু ভাস্কর্য অপসারণের দাবিতে হেফাজত অনুসারীদের আকস্মিক বিক্ষোভ মিছিল

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

পুলিশের পূর্বানুমতি ছাড়াই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যসহ সব ধরনের ভাস্কর্য অপসারণের দাবিতে আকস্মিক বিক্ষোভ মিছিল বের করে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করা হয়েছে। শুক্রবার (২৭ নভেম্বর) জাতীয় মসজিদ বাইতুল মোকাকরম উত্তর গেইট থেকে মিছিলটি বের করে শান্তিনগর পর্যন্ত গেলে পুলিশের বাধায় পন্ড হয়। এর আগে মিছিলটিকে বাধা দেয়া হলে পুলিশের ওপরও চড়াও হয় হেফাজতের অনুসারীরা।

সূত্র জানায়, শুক্রবার জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইট থেকে ভাস্কর্যবিরোধী মিছিল বের করে হেফাজতে ইসলামের বেশ কয়েকজন অনুসারী। এতে পুলিশ বাধা দিলে সেখানে হাতাহাতির ঘটনা ঘটে। এক পর্যায়ে কাকরাইলে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এতে মিছিল পন্ড হয়ে যায়। এ সময় মিছিলে হেফাজত অনুসারীরা ভাস্কর্যবিরোধী বিভিন্ন স্লোগানের পাশাপাশি ছাত্রলীগ ও আওয়ামী লীগবিরোধী স্লোগানও দিতে থাকে। তবে তারা কোন আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। সেই সঙ্গে মিছিলে ছিল না কোন ব্যানার কিংবা পোস্টার। প্রত্যক্ষদর্শীরা জানায়, শত শত মুসল্লি মিছিলে যোগ দেয়। তারা ভাস্কর্যবিরোধী বিশেষ করে জাতির জনকের ভাস্কর্য অপসারণের দাবি তুলে ম্লোগান দিতে থাকে। মিছিলকারীরা শান্তিনগর দিকে এগুচ্ছিল। পুলিশ তাদের বাধা দিলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ে। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। মিছিলটি কর্ণফুলি মার্কেটের সামনে গিয়ে ছত্রভঙ্গ হয়ে যায়।

হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক সম্প্রতি হেফাজতের এক সমাবেশে ঢাকা শহরের সব জায়গা থেকে ভাস্কর্য অপসারণের দাবি তোলেন। বিশেষ করে জাতির জনক বঙ্গবন্ধুর ভাস্কর্যকে মূর্তি আখ্যা দিয়ে তা অপসারণের দাবি তোলেন। জাতির জনকের ভাস্কর্যসহ সব ধরনের ভাস্কর্য অপসারণ না করা হলে প্রয়োজনে ভেঙে ফেলার হুমকি দেন। তার এমন বক্তব্যের পর বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়। স্বাধীনতার মহানায়ক বাঙালি জাতির জনক বঙ্গববন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য অপসারণের দাবি তোলায় তার সাহস নিয়েও প্রশ্ন উঠে। বিভিন্ন মহল থেকে মাওলানা মামুনুলেন বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে ব্যবস্থা নেয়ার দাবি ওঠে। গত কয়েকদিন ধরে এ নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছিল। শুক্রবার চট্টগ্রামে যাওয়ার খবরে তাকে প্রতিহত করার ঘোষণা দেন যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা। তারা চট্টগ্রাম বিমানবন্দরসহ বিভিন্ন স্থানে অবস্থানও নেন। এমন পরিস্থিতিতে শুক্রবার হেফাজত অনুযারীরা আকস্মিক মিছিলটি বের করে।

ডিএমপির মতিঝিল বিভাগের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. জাহিদুল ইসলাম বলেন, প্রতি শুক্রবার এলে বিভিন্ন সংগঠন প্রতিবাদ সমাবেশ বা মিছিল বের করতে পুলিশের কাছে চিঠি দিয়ে অনুমতি চাওয়া হয়। কিন্তু ন্ড পূর্বানুমতি ছাড়াই হেফাজতে ইসলামের অনুসারীদের কয়েকজন ধর্মীয় নেতার নেতৃত্বে আকস্মিক একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে অনুমতি ছাড়া মিছিল বের করার চেষ্টাকালে তাদের বাধা দেয়া হয়। এ সময় হেফাজতের নেতারা পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন। পুলিশ তাদের মিছিল বের না করার অনুরোধ করার পরও তারা রাস্তায় বেরিয়ে পড়ে। মিছিলটি শান্তিনগরের দিকে যাওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে কর্ণফুলী মার্কেটের সামনে তাদের গতি রোধ করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ শুরু করে। এতে মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

কুলাউড়ায় পুলিশের সহযোগীতায় অসহায় মাকে ঘর উপহার বীর হিরো মানবিক টিমের

প্রতিনিধি, সিলেট

image

লক্ষাধিক টাকা ব্যায়ে অসহায় এক বৃদ্ধা মাকে ঘর উপহার দিলো বীর হিরো মানবিক

নির্বাচন ঘিরে বিশৃঙ্খলা ঠেকাতে সব ব্যবস্থা নেয়া হয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে সন্ত্রাসী, অস্ত্রধারী ও বহিরাগত ক্যাডারদের যেকোন ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে।

প্রধানমন্ত্রীর উপহার ‘গৃহ’ পেল বগুড়ায় দেড় হাজার গৃহহীন ও ভুমিহীন পরিবার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ায় শনিবার সকাল থেকে শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্প এর অধিনে ভুমিহীনদের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম।

sangbad ad

সিরাজদিখানের বাগান বাড়িতে গাছের চারা বিতরণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

শনিবার ২৩ জুন মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ছায়াঘেরা বাগান বাড়িতে বৃক্ষ চারা বিতরণ অনুষ্ঠানও রোগীদের মধ্যে ঔষধ বিতরণ করা হয়েছে।

গজারিয়ায় ভূমিহীন ও গৃহহীন ১৫০টি পরিবারকে জমি ও গৃহ প্রদান

প্রতিনিধি, গজারিয়া (মুন্সিগঞ্জ)

image

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠান ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শনিবার (২৩ জানুয়ারী) সকাল ১০ : ৩০ মিনিট গণভবন হতে দেশের ৬৪ জেলায় শুভ উদ্ধোধন করেন।

সেন্টমার্টিনে মাছ ধরার ট্রলার ডুবিতে ৪ জেলের মৃতদেহ উদ্ধার

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

সিলেটে সাওল হার্ট সেন্টার লি.-এর উদ্বোধন

প্রতিনিধি, সিলেট

image

বিশ্বের বৃহত্তম নন-সার্জিক্যাল চেইন হার্ট কেয়ার– সাওল হার্ট সেন্টার লি.-এর সিলেট শাখা উদ্বোধন হয়েছে।

সিলেটে স্বপ্ননীড়ের চাবি পেলেন ১৭ পরিবার

প্রতিনিধি, সিলেট

image

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় সিলেটের ভূমি ও গৃহহীনদের জন্য নির্মাণ করা বাড়ি ‘স্বপ্ননীড়ে’ এর চাবি বুঝে পেলেন ভূমি ও গৃহহীনরা।

সিলেটে তীর শিলং (জুয়া) খেলার এজেন্টসহ ৪ জন গ্রেফতার

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগর থেকে এন্ড্রয়েড মোবাইল দ্বারা ভারতের শিলং এর তীর নামক জুয়ার এজেন্টসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।