• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

 

ফেসবুক আইডি হ্যাক করে ধর্মীয় আঘাত কেঁড়ে নিলো চারজনের প্রাণ!

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২০ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • সাইফ বাবলু, পুস্পেন্দু মজুমদার ও অন্তর হাওলাদার
image

ভোলায় সংঘর্ষে আহত একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় (বামে), পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবির টহল-সংবাদ

সামাজিক যোগাযোগ মাধ্যমে হজরত মুহম্মদ মোস্তফা (স.)-কে নিয়ে আপত্তিজনক পোস্ট দেয়ার ঘটনা কেন্দ্র করে বিক্ষোভ সমাবেশে পুলিশ ও স্থানীয় মুসল্লিদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ঘের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালালে স্কুল ও মাদ্রাসাছাত্রসহ ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় শতাধিক মুসল্লি রাবার বুলেটে আহত হয়েছেন। মুসল্লিদের ইটপাটকেলে পুলিশের ১০ সদস্য গুরুত্বর আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ওই এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ঘটনার পর থেকে জেলাজুড়ে থমথমে অবস্থায় বিরাজ করছে।

এদিকে এ ঘটনার পর ২০ অক্টোবর রোববার ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিভাগীয় কমিশনার, ডিআইজিসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। ঘটনা তদন্তে জেলার অতিরিক্ত প্রশাসককে (রাজস্ব) প্রধান করে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। অন্যদিকে পুলিশের গুলিতে নিহত ও আহতের প্রতিবাদে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের ব্যানারে জেলা শহরে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

জেলা পুলিশ সুপার সরকার মো. কায়সার পরিস্থিতি সম্পর্কে জানান, শুভ নামের এক ছেলের ফেসবুক হ্যাক করে কটূক্তি করার বিষয়ে পুলিশ অনুসন্ধান করে কয়েকজনকে আটক করেছে। বিষয়টি নিয়ে ১৯ অক্টোবর শনিবার স্থানীয় নেতাদের সঙ্গে বৈঠক করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয় জানানো হলে তারা প্রতিবাদ সমাবেশ করবে না বলে জানান। এরপরও রোববার সমাবেশ শুরু করে একটি গ্রুপ। শান্তিপূর্ণ পরিবেশে সমাবেশ শেষ হয়। কিন্তু শেষে উত্তেজিত বিক্ষুব্ধ কয়েক ব্যক্তি পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এমন পরিস্থিতির মুখে পুলিশ সুপারসহ পুলিশ কর্মকর্তারা ঈদগাহ মসজিদের একটি কক্ষে আশ্রয় নেন। ওই কক্ষেও হামলা চালানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শটগানের গুলি ছোড়ে। একপর্যায়ে বিক্ষুব্ধরা ওই কক্ষের দরজা-জানালা ভেঙে ফেলতে থাকে। বাধ্য হয়ে পুলিশ কয়েকটি ফাঁকা গুলি করে। তিনি জানান, গুলিবিদ্ধ হয়ে ৪ জন নিহত হয়েছে। তারা হচ্ছেন মিজানুর রহমান, মাফুজ পাটোয়ারী, শাহীন ও মাহাবুব পাটোয়ারী।

ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, সংঘর্ষে নিহতের সংখ্যা ৪। ভোলা ও বোরহানউদ্দিন হাসপাতালে তাদের লাশ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে খুলনা থেকে ৪ প্লাটুন বিজিবি আনা হয়। বিকাল ৫টার মধ্যে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে আসে। পুলিশ ও র‌্যাব মোতায়েন রয়েছে। নিহত ৪ জন হচ্ছেন বোরহানউদ্দিন আবদুর জব্বার কলেজের ছাত্র শাহীন, মাদ্রাসাছাত্র মাহাবুব, মনপুরা উপজেলার মিজানুর রহমান ও বোরহানউদ্দিন ৩ নম্বর ওয়ার্ডের মাফুজ পাটোয়ারী।

নিহত শাহীনের ভাগ্নে বাংলাবাজার ফাতেমা খানম কলেজের একাদশ শ্রেনির ছাত্র নাহিদ জানায়, তার মামা শাহীনের বাড়ি বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া এলাকায়। শাহীন সামবেশস্থলে উৎসুক জনতা হিসেবে যায়। ওই সময় গুলিবিদ্ধ হয়। কলেজছাত্র নজরুল জানায়, সকাল সাড়ে ১০টার মধ্যে সমাবেশ শেষ হয়। বিভিন্ন স্থান থেকে যারা সমাবেশের জন্য এসেছিলেন, তারা পরে পুলিশকে লক্ষ করে ইট ছোড়ে। পুলিশও গুলি ছোড়ে। এ সময় গুলিবিদ্ধ হন তার এক আত্মীয়।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ভোলা জেলা শাখার নেতা মাওলানা মিজানুর রহমান ভোলা হাসপাতালে আহতদের দেখতে এসে ক্ষোভের সঙ্গে জানান, শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ গুলি করে। তিনি দোষীদের বিচার দাবি করেন। পরে ওই সংগঠনের নেতারাসহ তৌহিদি জনতা ভোলা প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে ঘটনার নিন্দা জানিয়ে বিচার দাবি করেন।

যেভাবে ঘটনার সূত্রপাত : পুলিশ সূত্রে জানা গেছে, বোরহানউদ্দিন উপজেলার বোরগঞ্জ বাজারের স্বর্ণ ব্যবসায়ী বিপ্লব চন্দ্র বৈদ্য নামের এক যুবকের আইডি হ্যাক করে ১৮ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে মহানবী হজরত মুহম্মদ মোস্তফা (স.) সম্পর্কে একটি পোস্ট দেয়া হয়। ওই পোস্টটি বিল্পবের ফেসবুক বন্ধুদের মেসেঞ্জারেও পাঠানো হয়। এ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়লে বিপ্লব ১৮ অক্টোবর বোরহানউদ্দিন থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে (নং ৪৪০)। জিডিতে বিপ্লব উল্লেখ করা হয়, তার নিজ নামের বিল্পব কুমার শুভ নামের আইডিটি অজ্ঞাতনামা ব্যক্তি হ্যাক করে। তাকে সামাজিকভাবে হেয়প্রতিপন্ন করতে আইডি হ্যাক করে অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্ম সম্পর্কে আজেবাজে পোস্ট ছড়িয়ে মন্তব্য করা হচ্ছে। ১৮ অক্টোবর বিকেল ৫টা ২৪ মিনিটে অজ্ঞাতনামা ব্যক্তি মোবাইল নম্বর ০১৮৫৯৫৭৮৮০৪ থেকে তার নম্বর ০১৭২৪৭৬৯৫০৯-এ ফোন করে ফেসবুক আইডি ফেরত নেবে কি না জানায়। এ সময় তার সঙ্গে আইডি হ্যাককারী ১০ মিনিট কথা বলে। পরে সে ০১৮৩৩০২১৪৮০ নম্বর থেকে ০১৮৫৯৫৭৮৮০৪ নম্বরে ফোন করলে ফোন কেটে দেয়। রাত ৮টা ১৭ মিনিটে ওই ব্যক্তি ০১৭৭৯৭৩২০৩৬ নম্বর থেকে তার মোবাইল নম্বরে ফোন করে জানায়, ওই আইডি ফেরত নেবে কি না। আইডি ফেরত নেয়ার কথা জানালে ওই ব্যক্তি আইডি ফেরত দেয়ার জন্য ২ হাজার টাকা দাবি করে। ওই জিডি তদন্তের জন্য বোরহান উদ্দিন থানার এসআই সাইফুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়। তিনি তথ্যপ্রযুক্তির মাধ্যমে আইডি হ্যাক করার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পটুয়াখালী জেলার কলাপাড়ায় তাপবিদ্যুৎ কেন্দ্রের স্টোরকিপার শরিফ ওরফে শাকিলকে (২০) আটক করে বোরহানউদ্দিন থানায় নিয়ে আসেন গত ১৯ অক্টোবর। তাকে আটক করে বোরহানউদ্দিন থানায় আনার পর স্থানীয় জনপ্রতিনিধি, আলেম সমাজের উপস্থিতিতে বিষয়টি নিয়ে আলোচনা হয়। ওই আলোচনায় জেলা পুলিশ সুপারসহ ঊর্ধ্বতন কর্মকতারাও উপস্থিত ছিলেন। সেখানে সিদ্ধান্ত হয়, এ বিষয়ে তারা কোন সমাবেশ করবেন না। কিন্তু রোববার হঠাৎ করে এ ঘটনায় বোরহানউদ্দিন ঈদগাহ মাঠে জনসমাবেশের প্রস্তুতি হিসেবে ১৩টি মাইক স্থাপন ও মঞ্চ প্রস্তুতকালে পুলিশ অবস্থান নেয়। বেলা ১১টার দিকে উত্তেজিত জনতা পুলিশকে দেখে ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশের কয়েক সদস্যরা আত্মরক্ষার্থে ঈদগাহ মাঠ সংলগ্ন মাদ্রাসায় অবস্থান নিতেই উচ্ছৃঙ্খল জনতা পুলিশের উওপর আক্রমণ শুরু করে। পরে পুলিশ প্রথমে শটগান থেকে ফায়ার শুরু করে। পরিস্থিতি আরও অবনতি ঘটলে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে পুলিশ রাইফেল থেকে ফাঁকা গুলি করতে থাকে। এতে এক পুলিশ সদস্য ও অজ্ঞাতনামা ৪ জন গুলিবিদ্ধ হন।

স্থানীয় সূত্র জানায়, বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সংখ্যালগু বিপ্লব চন্দ্র শুভ নামে এ স্বর্ণকারের ফেসবুক আইডি থেকে ইসলামের তীর্থপুরুষ হজরত মুহম্মদ মোস্তফাকে (স.) নিয়ে আপত্তিজনক একটি পোস্ট করা হয়। শুভ নামে ওই স্বর্ণকারের ফেসবুকে যাদের বন্ধুত্ব রয়েছে, পোস্টটি মুহূর্তে সবার কাছে পৌঁছে যায়। একজন-দু’জন করে পোস্টিটি পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। যে আইডি থেকে এ পোস্ট করা হয়েছে, ওই আইডি ব্যবহারকারী স্বর্ণকার নিজেও জানে না তার ফেসবুক থেকে এমন পোস্ট কীভাবে দেয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টটি ভাইরাল হয়ে যাওয়ার পর স্থানীয়দের মধ্যে ব্যাপক উত্তেজনা শুরু হয়। টের পেয়ে বিপ্লব নামের ওই যুবক বোরহানউদ্দিন থানায় গিয়ে একটি জিডি করেন এই বলে যে, তার ফেসবুক আইডি হ্যাক করে কে বা কারা ইসলামের মহাপুরুষ হজরত মুহম্মদ মোস্তফা (স.) সম্পর্কে আপত্তিজনক কথাবার্তা লিখে পোস্ট করেছেন। এ পোস্ট তিনি করেননি বা এ সম্পর্কে নিজেও জানেন না। থানায় সাধারণ ডায়েরি করার পর ওই যুবক বোরহানগঞ্জ বাজারে দোকান বন্ধ করে কাচিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়র্ডের নিজ বাড়িতে যান। পরে সেখানে গিয়ে দেখেন পরিস্থিতি গরম। লোকজন তার বাড়িতে হামলা করতে পারে আশঙ্কায় তিনি ১৮ অক্টোবর বিকেলে আবার থানায় এসে পুলিশের কাছে ধরা দেন। এ ঘটনায় পুলিশ বিপ্লবকে হেফাজতে আটক রেখে বিষয়টি নিয়ে তদন্তে নামে। তদন্তে পুলিশ বিপ্লবের আইডি হ্যাক করে পোস্ট দেয়ার ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে আটক করে থানায় নিয়ে আসে। এরপরও পরিস্থিতি থমথমে ছিল। বিষয়টি নিয়ে স্থানীয় মুসল্লি-আলেমদের মধ্যে উত্তেজনা আরও ছড়িয়ে পড়ে। পুলিশের পক্ষ থেকে সভা-সভাবেশ না করার অনুরোধ থাকলেও কেউ কথা শোনেননি। পুলিশের বাধা উপেক্ষা করে মিছিল, সভা, সমাবেশ চলতে থাকে। একপর্যায়ে ঈদগাহ মাঠে সমাবেশ থেকে বাটাপাড়া পীর মাওলানা মহিবুল্লাকে পুলিশ ডেকে নিয়ে যায়। তখন গুজব ছড়ায়, পুলিশ মাওলানা মহিবুল্লাকে আটক করেছে। এ খবর চারদিকে ছড়িয়ে পড়লে পুলিশের ওপর হামলা শুরু করে উত্তেজিত জনতা। তখন পুলিশ গুলি চালালে ৪ জন ঘটনাস্থলে মারা যান। গুলিবিদ্ধ হন আরও শতাধিক।

ভোলা হাসপাতালে ভর্তি হওয়া গুলিবিদ্ধ ও আহতরা : নুরে আলম, নবম শ্রেণীর ছাত্র আসিব, মাফুজুর রহমান, মোস্তফা কামাল, বাসস্ট্যান্ড মসজিদের ইমাম হাবিবুর রহমান, রয়িাজ উদ্দিন, আবু তাহের, মাদ্রাসাছাত্র মনজুর, রাজমিস্ত্রি ঈমন, কামাল, ইসমাইল, তাজুল ইসলাম, সজুন, কলেজছাত্র রনি, মাদ্রাসা ছাত্র রাকিব (১০), পুলিশ আরিফ, সাকিল, সোহেল, আবু তাহের, আবদুল গনি, নান্নু, আসাদুজ্জামান, আজাদ, সবুজ, রিয়াজ, সেকান্দর, আলাউদ্দিন, আরিফ হোসেন, মাফুজ, জামাল, রাকিব, ফয়সাল, রফি উদ্দিন, আরিফ হোসেন, সোহরাব হোসেন, সবজু উদ্দিন, মুন্না, সুজন, তাজুল ইসলাম, আলমগীর, রাকিব হোসেন, মিজান উদ্দিন, আবদুল্লাহ, ফয়সাল হোসেন, মারুফ, সবুজ, ঈমাম হোসেন, নজরুল ইসলাম, শামীম, কেতাবউদ্দিন, মোসলেউদ্দিন (৪৫), ঈমন ( ১৮), রিয়াজ উদ্দিন ( ২৯), আবু তাহের ( ৫৫) ও আবুল কামলাম ( ৩৮) ।

তিন সদস্যের কমিটি গঠন ও ঘটনাস্থল পরিদর্শন : রোববার ঘটনার পর বিকেলে বোরহানউদ্দিনে পরিদর্শনে আসেন বিভাগীয় কমিশনার ইয়ামিনুর রহমান, ডিআইজি শফিকুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কমকর্তারা। ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাহফুজুর রহমানকে প্রধান করে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কোন পরিস্থিতি সমাবেশ করা হলো, সমাবেশে কোন পরিস্থিতি পুলিশ গুলি করল, কারা আহত হলো, কীভাবে ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ল, এর নেপথ্যে কোন মহলের ইন্ধন ছিল কি না- এসব বিষয়ে তদন্ত করবে তদন্ত কমিটি।

আজ সমাবেশ : এদিকে ইসলাম ও রাসুলকে নিয়ে পোস্ট দেয়ার অভিযোগে বিপ্লব কুমার বৈদ্যের ফাঁসির দাবি, নিহতদের ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের কাছে হস্তান্তর, আহতের চিকিৎসার পাশাপাশি নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ, সমাবেশে গুলি চালানোর ঘটনায় দায়ী পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা এবং বোরহান উদ্দিন থানার ওসির প্রত্যাহারসহ ৬ দফা দাবিতে আজ ভোলা শহরে সবদলীয় মুসলীম ঐক্য পরিষদের ব্যানারে সমাবেশ করার ঘোষণা দিয়েছেন ইসলামী আন্দোলন ভোলা জেলার নেতারা। তাদের এ আন্দোলনে ভোলার বিভিন্ন আলেম একক্সতা ঘোষণা করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ভোলায় আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থান নিয়ে রয়েছে।

দুই ট্রেনের সংঘর্ষ : নিহত ১৬

মো. সাদেকুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া

image

ব্রাহ্মণবাড়িয়ার মন্দভাগে দুটি ট্রেনের সংঘর্ষে ১৬ জন নিহত হয়েছে। আহত

সম্রাট জুয়া ও চাঁদাবাজি থেকে যা পেতেন করতেন পাচার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্যাসিনো ব্যবসা নিয়ন্ত্রণ, টেন্ডার বাজি এবং চাঁদাবাজির মাধ্যমে যে অর্থ পেতেন

লক্ষাধিক ঘরবাড়ি বিধ্বস্ত তিন লাখ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে সারাদেশে অন্তত ১৩ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। এরমধ্যে ১২ জনই গাছ ও ঘরচাপায় মারা গেছেন

sangbad ad

তুরিন আফরোজের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত: আইনমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে সদ্য অপসারিত ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে আনিত অভিযোগ তথ্য প্রমাণের

ঘূর্ণিঝড় বুলবুলে উপকূলে জলোচ্ছ্বাসের আশঙ্কা

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের উপকূলে শনিবার (৯ নভেম্বর) মধ্যরাতে আঘাত আনার কথা। ইতোমধ্যেই শনিবার রাত ১০ টায়

দশমিনায় আদালত ভবন জরাজীর্ণ : দুর্ঘটনার আশঙ্কা

আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)

image

পটুয়াখালীর দশমিনা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন মুহূর্তে ভবনটি ধসে বড় ধরনের

মধ্যরাতে আঘাত হানতে পারে বুলবুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

মধ্যরাতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুলবুল। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উত্তর

যুবকদের উদ্যোগে ৬০০ ফুট দীর্ঘ কাঠের সেতু

সানা উল্লাহ সানু, কমলনগর (লক্ষ্মীপুর)

image

লক্ষ্মীপুরের কমলনগরে জেলে কৃষকসহ স্থানীয় এলাকাবাসীর অর্থ ও যুবকদের স্বেচ্ছাশ্রমে ৬শ’ ফুট দৈর্ঘ্যরে কাঠের সেতু নির্মাণ করে নাম দেয়া

গরুর ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব : দিশেহারা খামারি

নয়ন বাবু, সাপাহার (নওগাঁ)

image

নওগাঁর সাপাহারে গবাদি পশুর ভাইরাস জনিত চর্মরোগ’ ল্যাম্পি স্কিন ডিজিজ’ এর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় চরম আতঙ্কিত ও দিশেহারা

sangbad ad