• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

ফেঁসে যাচ্ছেন শিক্ষা মন্ত্রনালয়ের অসাধু কর্মকর্তারা এবং নিয়োগ ও ভর্তি বানিজ্যের সিন্ডিকেট

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৫ জুলাই ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগসহ বিভিন্ন ইস্যুতে জারি করা বিতর্কিত আদেশে ফেঁসে যাচ্ছেন শিক্ষা মন্ত্রনালয়ের অসাধু কর্মকর্তারা। ওই আদেশ জারির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির নির্দেশে ভিকারুননিসায় নিয়োগ ও ভর্তি বানিজ্যের সঙ্গে জড়িত সিন্ডিকেটকেও চিহ্নিত করা হচ্ছে। প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সাবেক সভাপতি ও শিক্ষা অধিদফতরের পরিচালকসহ ৫ জনের বিরুদ্ধে দেয়া বিতর্কিত নিষেধাজ্ঞার নেপথ্যের কারন জানতে চেয়েছেন শিক্ষামন্ত্রী। একই সঙ্গে মন্ত্রী এ ধরনের আদেশ কিভাবে হয়েছে তা সাত দিনের মধ্যে জানাতে শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছেন।

১৫ জুলাই সোমবার শিক্ষামন্ত্রীর নির্দেশনা পাঠানো হয় শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিবের কাছে। সিনিয়র সচিবের দফতর সূত্রে জানা গেছে, শিক্ষামন্ত্রী ঐতিহ্যবাহী ভিকারুন নিসা নূন স্কুল এ্যান্ড কলেজ নিয়ে সম্প্রতি জারি করা আলোচিত ও বিকর্তিক আদেশ ছাড়াও বেশ কয়েকটি ইস্যুতে চরম ক্ষুদ্ধ।

নির্দেশনায় বলা হয়েছে, ‘জরুরী ভিত্তিতে তদন্তপূর্বক এ বিষয়ে কি ব্যবস্থা নেয়া হয়েছে তার একটি সংক্ষিপ্ত প্রতিবেদন আগামী ৭ কর্মদিবসের মধ্যে পাঠানোর জনস্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’।

শিক্ষা মন্ত্রনালয়ের কলেজ শাখার এক কর্মকর্তা এ আদেশের বিষয়ে বলেন, ‘ভিকারুন নিসার অধ্যক্ষ নিয়োগ বন্ধের আদেশ জারি সঙ্গে ৫জন ব্যক্তির বিরুদ্ধে নিশেধাজ্ঞা যুক্ত করার ঘটনায় চরম ক্ষুদ্ধ মন্ত্রী এর নেপর্থ্যরে কারন ও ব্যক্তিদের চিহ্নিত করতে চান। এর অংশ হিসেবেই মন্ত্রী সিনিয়র সচিবকে চিঠি দিয়েছেন।’

জানা গেছে, নিয়োগ নিয়ে ভিকারুননিসায় চলা ব্যাপক বিতর্কের মধ্যেই চলতি মাসের প্রথম সপ্তাহে হঠাৎ করেই শিক্ষা মন্ত্রনালয়ের এক আদেশে বলা হয়, ‘এই প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগের জন্য ইতোপূর্বে গঠিত পাঁচ সদস্যের নিয়োগ কমিটির সদস্যদের ভবিষ্যতে এই প্রতিষ্ঠানের মতো কোনো স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত না করার অনুরোধ করা হল।’ অধ্যক্ষ নিয়োগ কমিটিতে ছিলেন ওই প্রতিষ্ঠানটির সেই সময়ের পরিচালনা পর্যদের সভাপতি গোলাম আশরাফ তালুকদার, সদস্য আতাউর রহমান ও সদস্য ডা. মজিবুর রহামান। এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) ও বিসিএস সাধারন শিক্ষা সমিতির মহাসচিব অধ্যাপক শাহেদুল খবীর চৌধুরী এবং ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌস আরা। পরে বিতর্কের মূখে নতুন আদেশ জারি করে ৫ জনের বিরুদ্ধে জারি করা বিতর্কিত আদেশের পুরো অংশই বাদ দেয়া হয়।

গোলাম আশরাফ তালুকদার এ বিষয়ে সংবাদকে বলেছেন, নামী প্রতিষ্ঠান ও সরকারি বেসরকারি গণমান্য ব্যক্তিদের সম্মানহারিকর বিতর্কিত আদেশের পেছনে বিএনপি-জামায়াতপন্থী সংঘবদ্ধ একটি চক্র জড়িত। এরা সরকারের ভাবমূর্তি নষ্টের জন্য কাজ করছে।

জানা গেছে, মূলত প্রতিষ্ঠানটিতে সক্রিয় একটি বিশেষ সিন্ডিকেটের জোগসাজশে শিক্ষা মন্ত্রনালয়ের দু‘জন কর্মকর্তা আগের আদেশটি জারি করেছিলেন। মূলত অনৈতিক স্বার্থ হাসিল করতে সরকারি ও বেসরকারি কয়েকজনের বিরুদ্ধে ব্আেইনীভাবে নিষেধাজ্ঞা দিয়েছিলেন সেই কর্মকর্তারা।

বিষয়টিকে অত্যন্ত দু:খজনরক ও বিশেষ গোষ্ঠির ষড়যত্রের অংশ উল্লেখ করে ব্যবস্থা গ্রহনের জন্য গত ৯ জুলাই শিক্ষামন্ত্রীকে চিঠি দেন গভনিং বডির সাবেক সভাপতি ও মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার। এমন এক অবস্থার মধ্যেই সোমবার এ বিষয়ে শিক্ষামন্ত্রীর নির্দেশ এলো।

রাণীনগরে আত্রাই নদের পানিতে নিম্মাঞ্চল প্লাবিত

কাজী কামাল হোসেন, নওগাঁ

image

কয়েক দিনের টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে ছোট যমুনা ও আত্রাই নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। নিম্মাঞ্চল প্লাবিত হয়ে রাণীনগর উপজেলার মাছের ঘের। এছাড়াও

করোনাভাইরাসে জাপা নেতা খালেদ আখতারের মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাতীয় পার্টির নেতা খালেদ আখতার মারা গেছেন। শনিবার সকালে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সাবেক এই

ঝালকাঠিতে করোনা উপসর্গ নিয়ে ইউপি সদস্যের মৃত্যু

জেলা বার্তা পরিবেশক, ঝালকাঠি

image

ঝালকাঠির রাজাপুরে করোনা উপসর্গ নিয়ে আনোয়ার হোসেন (৪৮) নামে এক ইউপি সদস্যের মৃত্যু হয়েছে। শুক্রবার (১০ জুলাই) দুপুরে গুরুতর অবস্থায় কাঠিপাড়া গ্রামের বাড়ি থেকে তাঁকে বরিশাল শের-

sangbad ad

করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমীর মহাপরিচালকের মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমীর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (১১

রোয়াংছড়িতে গুলিতে মায়ের মৃত্যু, সন্তান আহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বান্দরবানের রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে লতা তঞ্চঙ্গ্যা (২৮) নামে এক নারী নিহত হয়েছেন। একই ঘটনায় আহত হয়েছে তার সন্তান কোয়েল তঞ্চঙ্গ্যা (৪)। গত শুক্রবার (১০ জুলাই) সন্ধ্যায়

সিলেটে ছুরিকাঘাতে শ্রমিক নেতা নিহত

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে দক্ষিণ সুরমার বাবনা পয়েন্ট এলাকায় ছুরিকাঘাতে এক পরিবহন শ্রমিকনেতা খুন হয়েছেন। নিহত ইকবাল হোসেন রিপন (৪০) সিলেট জেলা ট্যাংক-লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। দক্ষিণ সুরমার খোজারখলা এলাকার আবিল হোসেনের ছেলে তিনি।

করোনাভাইরাসে জাপা নেতা খালেদ আখতারের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাতীয় পার্টির নেতা খালেদ আখতার মারা গেছেন। সাবেক এই সামরিক কর্মকর্তা প্রয়াত এইচ এম এরশাদের সম্পত্তি দেখভালে গঠিত ট্রাস্টের চেয়ারম্যান ছিলেন। জাতীয় পার্টির সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক এম এ রাজ্জাক খান শনিবার সকালে বলেন, মেজর খালেদ আখতার মাসখানেক আগেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

জাফলংয়ে নৌকা ডুবিতে দুই শ্রমিক নিখোঁজ

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ের পিয়াইন নদীতে বাল্কহেডের ধাক্কায় বালুবোঝাই একটি নৌকা ডুবির

সিলেট নগরীর তিন স্থানে কোরবানির পশুর হাট বসবে

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগরীতে আগামি ঈদুল আজহায় তিনটি স্থানে কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত

sangbad ad