• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০

 

ফেঁসে যাচ্ছেন শিক্ষা মন্ত্রনালয়ের অসাধু কর্মকর্তারা এবং নিয়োগ ও ভর্তি বানিজ্যের সিন্ডিকেট

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৫ জুলাই ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগসহ বিভিন্ন ইস্যুতে জারি করা বিতর্কিত আদেশে ফেঁসে যাচ্ছেন শিক্ষা মন্ত্রনালয়ের অসাধু কর্মকর্তারা। ওই আদেশ জারির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির নির্দেশে ভিকারুননিসায় নিয়োগ ও ভর্তি বানিজ্যের সঙ্গে জড়িত সিন্ডিকেটকেও চিহ্নিত করা হচ্ছে। প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সাবেক সভাপতি ও শিক্ষা অধিদফতরের পরিচালকসহ ৫ জনের বিরুদ্ধে দেয়া বিতর্কিত নিষেধাজ্ঞার নেপথ্যের কারন জানতে চেয়েছেন শিক্ষামন্ত্রী। একই সঙ্গে মন্ত্রী এ ধরনের আদেশ কিভাবে হয়েছে তা সাত দিনের মধ্যে জানাতে শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছেন।

১৫ জুলাই সোমবার শিক্ষামন্ত্রীর নির্দেশনা পাঠানো হয় শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিবের কাছে। সিনিয়র সচিবের দফতর সূত্রে জানা গেছে, শিক্ষামন্ত্রী ঐতিহ্যবাহী ভিকারুন নিসা নূন স্কুল এ্যান্ড কলেজ নিয়ে সম্প্রতি জারি করা আলোচিত ও বিকর্তিক আদেশ ছাড়াও বেশ কয়েকটি ইস্যুতে চরম ক্ষুদ্ধ।

নির্দেশনায় বলা হয়েছে, ‘জরুরী ভিত্তিতে তদন্তপূর্বক এ বিষয়ে কি ব্যবস্থা নেয়া হয়েছে তার একটি সংক্ষিপ্ত প্রতিবেদন আগামী ৭ কর্মদিবসের মধ্যে পাঠানোর জনস্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’।

শিক্ষা মন্ত্রনালয়ের কলেজ শাখার এক কর্মকর্তা এ আদেশের বিষয়ে বলেন, ‘ভিকারুন নিসার অধ্যক্ষ নিয়োগ বন্ধের আদেশ জারি সঙ্গে ৫জন ব্যক্তির বিরুদ্ধে নিশেধাজ্ঞা যুক্ত করার ঘটনায় চরম ক্ষুদ্ধ মন্ত্রী এর নেপর্থ্যরে কারন ও ব্যক্তিদের চিহ্নিত করতে চান। এর অংশ হিসেবেই মন্ত্রী সিনিয়র সচিবকে চিঠি দিয়েছেন।’

জানা গেছে, নিয়োগ নিয়ে ভিকারুননিসায় চলা ব্যাপক বিতর্কের মধ্যেই চলতি মাসের প্রথম সপ্তাহে হঠাৎ করেই শিক্ষা মন্ত্রনালয়ের এক আদেশে বলা হয়, ‘এই প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগের জন্য ইতোপূর্বে গঠিত পাঁচ সদস্যের নিয়োগ কমিটির সদস্যদের ভবিষ্যতে এই প্রতিষ্ঠানের মতো কোনো স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত না করার অনুরোধ করা হল।’ অধ্যক্ষ নিয়োগ কমিটিতে ছিলেন ওই প্রতিষ্ঠানটির সেই সময়ের পরিচালনা পর্যদের সভাপতি গোলাম আশরাফ তালুকদার, সদস্য আতাউর রহমান ও সদস্য ডা. মজিবুর রহামান। এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) ও বিসিএস সাধারন শিক্ষা সমিতির মহাসচিব অধ্যাপক শাহেদুল খবীর চৌধুরী এবং ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌস আরা। পরে বিতর্কের মূখে নতুন আদেশ জারি করে ৫ জনের বিরুদ্ধে জারি করা বিতর্কিত আদেশের পুরো অংশই বাদ দেয়া হয়।

গোলাম আশরাফ তালুকদার এ বিষয়ে সংবাদকে বলেছেন, নামী প্রতিষ্ঠান ও সরকারি বেসরকারি গণমান্য ব্যক্তিদের সম্মানহারিকর বিতর্কিত আদেশের পেছনে বিএনপি-জামায়াতপন্থী সংঘবদ্ধ একটি চক্র জড়িত। এরা সরকারের ভাবমূর্তি নষ্টের জন্য কাজ করছে।

জানা গেছে, মূলত প্রতিষ্ঠানটিতে সক্রিয় একটি বিশেষ সিন্ডিকেটের জোগসাজশে শিক্ষা মন্ত্রনালয়ের দু‘জন কর্মকর্তা আগের আদেশটি জারি করেছিলেন। মূলত অনৈতিক স্বার্থ হাসিল করতে সরকারি ও বেসরকারি কয়েকজনের বিরুদ্ধে ব্আেইনীভাবে নিষেধাজ্ঞা দিয়েছিলেন সেই কর্মকর্তারা।

বিষয়টিকে অত্যন্ত দু:খজনরক ও বিশেষ গোষ্ঠির ষড়যত্রের অংশ উল্লেখ করে ব্যবস্থা গ্রহনের জন্য গত ৯ জুলাই শিক্ষামন্ত্রীকে চিঠি দেন গভনিং বডির সাবেক সভাপতি ও মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার। এমন এক অবস্থার মধ্যেই সোমবার এ বিষয়ে শিক্ষামন্ত্রীর নির্দেশ এলো।

জীর্ণ সেতু দাঁড়িয়ে আছে বাঁশের খুঁটিতে

মো. সাদেকুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া

image

ব্রাহ্মণবাড়িয়া-নবীনগর সড়কে যান চলাচল বিঘ্নিত করছে ৩৫-৩৬ বছর আগে নির্মিত একটি ব্রিজ। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার গাছতলায়

খুনি একজন পুলিশ সদস্য হওয়ায় মামলা নিতে গড়িমসি

লিয়াকত আলী বাদল, রংপুর

image

অপহরণের ৭ দিন পর রোববার (১৯ জানুয়ারি) সকালে ঢাকা থেকে আসা ব্যাবসায়ী তোষারফ হোসেন পপির লাশ বদরগঞ্জ উপজেলার

যুবক বয়সে নিখোঁজ হয়ে ঘরে ফিরলেন ৭৮ বছর বয়সে

প্রতিনিধি, সিলেট

image

নিখোঁজ হয়েছিলেন যুবক বয়সে। করতেন ব্যবসা বাণিজ্য। এক দিন বাড়ি থেকে বের হয়ে আর ফেরা হয়নি তার। এর মাঝে কেটে গেছে

sangbad ad

১৫০ দিনের বেশি ওএসডি করে রাখা সরকারি কর্মকর্তাদের পদ পুনর্বহালের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

যেসব সরকারি কর্মকর্তা ১৫০ দিনের বেশি সময় অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) আছেন তাদেরকে সেসব পদে পুনর্বহালের নির্দেশ

বৈষম্য নিরসনে ধনীদের অন্যায্য কর ছাড়সহ ৮ দফা সুপারিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈষম্য নিরসনে ধনী ব্যক্তি ও কোম্পানির প্রতি অন্যায্য কর ছাড় বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সাউথ এশিয়ান অ্যালায়েন্স

ধর্ষণের শিকার ২ শিশুর ১টির অবস্থা গুরুতর

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার সাভার ও নরসিংদীতে ধর্ষণের শিকার ২ শিশুকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামকে) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে

ক্যাসিনোকান্ডে আলোচিত দুই ভাই এনামুল ও রূপন গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্যাসিনোকান্ডে জড়িত আলোচিত দুই ভাই গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক ও সাধারণ সম্পাদক রূপন ভূঁইয়াকে

পটুয়াখালী শহরের জলাবদ্ধতা দূরীকরণে ৩ কিমি. নালা

প্রতিনিধি, পটুয়াখালী

image

এক সময় পটুয়াখালী পৌরসভার বেশিরভাগ অঞ্চল বর্ষাকালে পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয় এবং নগরবাসী অবর্ননীয় দুর্ভোগে পড়েন। শহরের

মাছ-পুঁজি সংকটে কমছে শুঁটকি

মোহাম্মদ শাহ্ আলম, হবিগঞ্জ

image

উদ্বৃত্ত মাছ না থাকায় জেলায় শুঁটকির উৎপাদন আগের তুলনায় অনেক কমে গেছে। সেই সঙ্গে পুঁজির অভাব ও লাভের মুখ না দেখায়

sangbad ad