• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

প্রয়োজনে আমি নিজে থানার ওসি হবো - ডিএমপি কমিশনার

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

থানায় সেবার মান বাড়াতে এবং পুলিশের আচরনে পরিবর্তন আনতে প্রয়োজনে নিজে থানায় গিয়ে ওসিগিরি করার ঘোষনা দিয়েছেন ডিএমপির নয়া কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম। সাধারণ মানুষের মধ্যে পুলিশ ভীতি দূর করার পাশাপাশি পুলিশকে জনমুখী করা এবং থানাগুলোতে আন্তরিকভাবে সেবার প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করার ঘোষনাও দেন তিনি। এ সময় মাদক, জঙ্গিবাদ নিমূলের পাশাপাশি পুলিশী হয়রানী যাতে না হয় সেদিকে কঠোর নজরদারী রাখার কথাও জানান ডিএমপি কমিশনার মোঃ শফিকুল ইসলাম। ১৫ সেপ্টেম্বর রোববার সকাল ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত মিট দ্য প্রেসে একথা বলেন ডিএমপি নয়া কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম ।

থানার সেবার মানের ক্ষেত্রে নতুন কোন পরিকল্পনা আছে কি? এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, আমার চিন্তা ভাবনা আছে, থানায় যারা কাজ করছে তাদের আচরণের পরিবর্তন যদি কাঙ্খিত পর্যায়ে না হয়, তাহলে আমাদের সিনিয়র অফিসারদের থানায় বসাবো। প্রয়োজনে আমি নিজে থানার ওসি হবো ও আমার ডিসিদের থানায় ওসি হিসেবে বসাবো। সপ্তাহে অন্তত একদিন সিনিয়র অফিসাররা থানায় উপস্থিত থেকে মানুষের কথা শুনবেন। সবাই মিলে একে অপরকে সহযোগিতা করে ঢাকা মহানগরীর আইন শৃংখলা রক্ষা করবো। এ ব্যাপারে আপনারা আমাকে সহযোগিতা করবেন। যেকোন প্রয়োজন আমরা আপনাদের পাশে থাকবো।

কমিশনার বলেন, অসহায় ও বিপদগ্রস্থ মানুষ খুব স্বাভাবিকভাবে থানায় গিয়ে যাতে কথা বলতে পারে, কোন রকম হয়রানি ছাড়া মামলা ও জিডি করতে পারে এবং থানা থেকে বের হয়ে যেন এইবোধটি হয় পুলিশ আন্তরিকভাবে আমাকে আইনী সেবা দিবে ও ন্যায় বিচার পাবো। প্রতিটি মানুষ যাতে এই বিশ্বাস নিয়ে থানা থেকে ফিরতে পারে, সে লক্ষ্যে আমরা কাজ করে যাবো। আমরা থানাকে গণমুখী ও জনবান্ধব করতে চাই। বর্তমান সরকার মানুষের জীবন ও সম্পত্তির নিরাপত্তা নিশ্চিত করেছে। বিগত দশ বছরে দেশের আইন পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রনে রয়েছে। এসময় পুলিশ সাধারণ মানুষের আস্থা অর্জনে অনেক দূরে এগিয়ে গেছে। এর ফলে বিদেশী বিনোয়োগ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের জিডিপি বা প্রবৃদ্ধি একটি কাঙ্খিত পর্যায়ে প্রায় পৌঁছে গেছে। আমাদের জিডিপি ক্রমাগত সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এই সবকিছুরই রূপকার আমাদের মাননীয় প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর হাত ধরে বাংলাদেশ পুলিশের যে আধুনিকায়নের প্রক্রিয়া শুরু হয়েছিল, সেটি এখন প্রায় পরিপূর্ণতা লাভের কাছাকাছি পৌঁছেছে। আমরা মনে করি আমরা মানুষের প্রত্যাশা অনুযায়ী তাদের সেবা দেয়ার কাছাকাছি একটি পর্যায়ে পৌঁছেছি।

তিনি বলেন, সেবার কথা বললে আমাদের সামনে আসে থানার কথা। আমরা সবচেয়ে বেশি নজর দিতে চাই থানা পুলিশের দিকে। ইতোমধ্যে ডিএমপি’র সকল থানার অফিসার ইনচার্জ ও সংশ্লিষ্ট ডিসিগণকে অত্যন্ত কঠোর ভাষায় দিক নির্দেশনা দেয়া হয়েছে। মনিটরিং ও সাধারণ মানুষের সাথে আচারণের বিষয়টি কাঙ্খিত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বারোপ করা হয়েছে। এ বিষয়ে আমরা সবসময় মনিটরিং করবো। সাধারণ মানুষ যেন পুলিশ ভীতি থেকে বের হয়ে আসতে পারে সেলক্ষ্যে আমরা কাজ করবো। পাশাপাশি কোন নিরাপরাধ মানুষ যাতে পুলিশের হয়রানি, চাঁদাবাজির শিকার না হয় অথবা পুলিশের সেবা পেতে কোন আর্থিক লেনদেন না হয় সে বিষয়ে আমি কঠোর থাকবো। মোটকথা আমরা থানাকে গণমুখী ও জনবান্ধব করতে চাই। এই বিষয়ে আমাদের বিগত কমিশনার স্যার অনেক কাজ করেছেন। বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং আরো গতিশীল করা হবে। কোন থানায় কোন ভিকটিম ও অপরাধের শিকার কোন ব্যক্তি যাওয়ার পরে যদি দুর্ব্যবহারের শিকার হন এবং বিষয়টি আমাদের নজরে আনা হলে, তদন্তে সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নিব। নিজেদের অন্যায় আচরণের জন্য আমাদের অফিসারদের রক্ষা করার চেষ্ঠা করবো না।

কমিশনার আরো বলেন, ট্রাফিক ব্যবস্থার উপর বিশেষ নজর দিবো। ট্রাফিক ব্যবস্থা উন্নয়নে ইতোমধ্যে ট্রাফিক বিভাগের অফিসারদের সাথে কথা বলে নির্দেশনা জারি করেছি। ট্রাফিকের সিনিয়র অফিসারদের মাঠে থেকে কাজ করতে হবে। সকালে অফিস আওয়ারে ও বিকালে অফিস শেষের সময়ে এই ব্যস্ত সময়ে ট্রাফিক অফিসার অফিসে থাকতে পারবে না। তারা এই সময়টা রাস্তায় থেকে দায়িত্ব পালন করবেন। এই নির্দেশনা সঠিকভাবে পালনে আমি কঠোর থাকবো। ট্রাফিক পুলিশ এককভাবে কাজ করে কতটা উন্নত করতে পারবো তা জানি না। তবে ট্রাফিককে সহনীয় পর্যায়ে আনতে চেষ্টা করে যাবো। পরিস্থিতি যেমনই হোক আমরা দায়িত্ব পালন সাধারণ মানুষের পাশে থেকে সার্বক্ষণিক কাজ করবো।

জঙ্গিবাদ ও উগ্রবাদ দমনে আপনার ভূমিকা কেমন হবে এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, জঙ্গিবাদ এমন একটি মতবাদ। যারা এই মতবাদে একবার বিশ্বাসী হয়, সেখানে থেকে তাদের ফিরিয়ে আনাটা দুরুহ। আমরা পুলিশের পক্ষ থেকে মানুষকে বুঝানোর জন্য বাড়ি বাড়ি যাচ্ছি, শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসায় যেয়ে কথা বলা হচ্ছে। আমাদের ধর্মীয় গুরুদের সাথে কথা বলছি, তাদের দিয়ে এই ভ্রান্ত মতবাদ থেকে মানুষকে বেরিয়ে আনার প্রচেষ্টা আমাদের আছে। পাশাপাশি নতুন করে জঙ্গি তৈরি না হয় সেদিকে আমাদের নজরদারি রয়েছে। যারা ইতোমধ্যে জঙ্গিবাদে জড়িয়ে গেছে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা। আর যারা গ্রেফতার হয়ে জেলখানায় আছে তারা যখন জেল খানা থেকে বের হবে, তারা যাতে স্বাভাবিক জীবন যাপন করতে পারে সেই কাউন্সিলিং করার প্রক্রিয়া আমাদের চলমান আছে। সম্প্রতি পুলিশকে টার্গেট করে কয়েকটি ঘটনা ঘটেছে, এই বিষয়ে আপনার কি দিকনির্দেশনা রয়েছে? এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, আমরা এসব ঘটনার প্রতিরোধ ও সতর্কতামূলক কিছু ব্যবস্থা রেখেছি। পাশাপাশি যারা এই ঘটনার সাথে জড়িত তাদের চিহ্নিত করে গ্রেফতারে ব্যবস্থা করা হচ্ছে।

মাদকের বিরুদ্ধে আপনি কেমন ব্যবস্থা নিবেন এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, আমরা মাদকের সাপ্লাই রুখতে চেষ্টা করি। আসলে শুধু সাপ্লাই রুখে পৃথিবীর কোন দেশে মাদক নির্মূল করা কঠিন হয়। যারা মাদক খাচ্ছে তারা কারও না কারও সন্তান। আপনার সন্তানকে যদি নিয়ন্ত্রণ করতে পারেন, পাশাপাশি আমরা মাদকের সাপ্লাই নিয়ন্ত্রণ করতে পারলে মাদক নির্মূল সম্ভব হবে। মাদক যে সেবন করছে তাকে মাদক সেবনের পথ থেকে ফেরত না আনতে পারলে শুধু পুলিশ দিয়ে এটা সম্ভব না। আমি অভিভাবকদের অনুরোধ করবো, আপনার সন্তান যদি মাদকাসক্ত হয় তাহলে আমাদের সহযোগিতা নিন। মাদকের ব্যাপারে আমরা সবসময় জিরো টলারেন্স নীতিতে থাকবো। পুলিশের কোন সদস্য মাদকের সাথে সম্পৃক্ত থাকলে মাদক ব্যবসায়ীর মত তার বিচার চলবে।

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

করোনায় মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। ২৪ মে রোববার রাত ৯টার দিকে রাজধানীর একটি

sangbad ad

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলেরও করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনিবার বিআইটিআইডির ল্যাবে নমুনা পরীক্ষায় সাইফুলের মা চেমন আরা বেগম (৮৫) এবং ছেলে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলমের (২৬) করোনাভাইরাস পজিটিভ আসে বলে তার ভাগ্নে আরিফ আহমেদ জানান।

চট্টগ্রামের ৭ উপজেলার অর্ধশত গ্রামে আজ ঈদ

প্রতিনিধি, চট্টগ্রাম

image

সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের সাতটি উপজেলার অর্ধশত গ্রামে আজ

করোনাকে ফাঁকি দেওয়ার সুযোগ নেই : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল

শিক্ষক পরিচয় গোপন দলীয় পরিচয়ে ত্রাণ ভাগবাটোয়ারা ও সংবাদ সম্মেলন

প্রতিনিধি, জলঢাকা নীলফামারী

image

নীলফামারীর জলঢাকায় এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহাকারি শিক্ষক পরিচয় গোপন করে দলীয় পরিচয়ে নিজেকে আত্মসুদ্ধির জন্য সংবাদ

ঈদযাত্রায় প্রাইভেট গাড়ী চলাচলের অনুমতি দেওয়া সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত : যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে গণপরিবহন বন্ধ থাকলেও ঈদের দু’দিন আগে সারাদেশে প্রাইভেটকার ও মাইক্রোবাসে ঈদযাত্রার অনুমতি

মির্জাপুরে পুলিশ সুপারের খাদ্যসামগ্রী বিতরণ

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

মির্জাপুরে কর্মহীন পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের পুলিশ

sangbad ad