• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯

 

প্রয়োজনে আমি নিজে থানার ওসি হবো - ডিএমপি কমিশনার

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

থানায় সেবার মান বাড়াতে এবং পুলিশের আচরনে পরিবর্তন আনতে প্রয়োজনে নিজে থানায় গিয়ে ওসিগিরি করার ঘোষনা দিয়েছেন ডিএমপির নয়া কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম। সাধারণ মানুষের মধ্যে পুলিশ ভীতি দূর করার পাশাপাশি পুলিশকে জনমুখী করা এবং থানাগুলোতে আন্তরিকভাবে সেবার প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করার ঘোষনাও দেন তিনি। এ সময় মাদক, জঙ্গিবাদ নিমূলের পাশাপাশি পুলিশী হয়রানী যাতে না হয় সেদিকে কঠোর নজরদারী রাখার কথাও জানান ডিএমপি কমিশনার মোঃ শফিকুল ইসলাম। ১৫ সেপ্টেম্বর রোববার সকাল ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত মিট দ্য প্রেসে একথা বলেন ডিএমপি নয়া কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম ।

থানার সেবার মানের ক্ষেত্রে নতুন কোন পরিকল্পনা আছে কি? এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, আমার চিন্তা ভাবনা আছে, থানায় যারা কাজ করছে তাদের আচরণের পরিবর্তন যদি কাঙ্খিত পর্যায়ে না হয়, তাহলে আমাদের সিনিয়র অফিসারদের থানায় বসাবো। প্রয়োজনে আমি নিজে থানার ওসি হবো ও আমার ডিসিদের থানায় ওসি হিসেবে বসাবো। সপ্তাহে অন্তত একদিন সিনিয়র অফিসাররা থানায় উপস্থিত থেকে মানুষের কথা শুনবেন। সবাই মিলে একে অপরকে সহযোগিতা করে ঢাকা মহানগরীর আইন শৃংখলা রক্ষা করবো। এ ব্যাপারে আপনারা আমাকে সহযোগিতা করবেন। যেকোন প্রয়োজন আমরা আপনাদের পাশে থাকবো।

কমিশনার বলেন, অসহায় ও বিপদগ্রস্থ মানুষ খুব স্বাভাবিকভাবে থানায় গিয়ে যাতে কথা বলতে পারে, কোন রকম হয়রানি ছাড়া মামলা ও জিডি করতে পারে এবং থানা থেকে বের হয়ে যেন এইবোধটি হয় পুলিশ আন্তরিকভাবে আমাকে আইনী সেবা দিবে ও ন্যায় বিচার পাবো। প্রতিটি মানুষ যাতে এই বিশ্বাস নিয়ে থানা থেকে ফিরতে পারে, সে লক্ষ্যে আমরা কাজ করে যাবো। আমরা থানাকে গণমুখী ও জনবান্ধব করতে চাই। বর্তমান সরকার মানুষের জীবন ও সম্পত্তির নিরাপত্তা নিশ্চিত করেছে। বিগত দশ বছরে দেশের আইন পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রনে রয়েছে। এসময় পুলিশ সাধারণ মানুষের আস্থা অর্জনে অনেক দূরে এগিয়ে গেছে। এর ফলে বিদেশী বিনোয়োগ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের জিডিপি বা প্রবৃদ্ধি একটি কাঙ্খিত পর্যায়ে প্রায় পৌঁছে গেছে। আমাদের জিডিপি ক্রমাগত সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এই সবকিছুরই রূপকার আমাদের মাননীয় প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর হাত ধরে বাংলাদেশ পুলিশের যে আধুনিকায়নের প্রক্রিয়া শুরু হয়েছিল, সেটি এখন প্রায় পরিপূর্ণতা লাভের কাছাকাছি পৌঁছেছে। আমরা মনে করি আমরা মানুষের প্রত্যাশা অনুযায়ী তাদের সেবা দেয়ার কাছাকাছি একটি পর্যায়ে পৌঁছেছি।

তিনি বলেন, সেবার কথা বললে আমাদের সামনে আসে থানার কথা। আমরা সবচেয়ে বেশি নজর দিতে চাই থানা পুলিশের দিকে। ইতোমধ্যে ডিএমপি’র সকল থানার অফিসার ইনচার্জ ও সংশ্লিষ্ট ডিসিগণকে অত্যন্ত কঠোর ভাষায় দিক নির্দেশনা দেয়া হয়েছে। মনিটরিং ও সাধারণ মানুষের সাথে আচারণের বিষয়টি কাঙ্খিত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বারোপ করা হয়েছে। এ বিষয়ে আমরা সবসময় মনিটরিং করবো। সাধারণ মানুষ যেন পুলিশ ভীতি থেকে বের হয়ে আসতে পারে সেলক্ষ্যে আমরা কাজ করবো। পাশাপাশি কোন নিরাপরাধ মানুষ যাতে পুলিশের হয়রানি, চাঁদাবাজির শিকার না হয় অথবা পুলিশের সেবা পেতে কোন আর্থিক লেনদেন না হয় সে বিষয়ে আমি কঠোর থাকবো। মোটকথা আমরা থানাকে গণমুখী ও জনবান্ধব করতে চাই। এই বিষয়ে আমাদের বিগত কমিশনার স্যার অনেক কাজ করেছেন। বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং আরো গতিশীল করা হবে। কোন থানায় কোন ভিকটিম ও অপরাধের শিকার কোন ব্যক্তি যাওয়ার পরে যদি দুর্ব্যবহারের শিকার হন এবং বিষয়টি আমাদের নজরে আনা হলে, তদন্তে সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নিব। নিজেদের অন্যায় আচরণের জন্য আমাদের অফিসারদের রক্ষা করার চেষ্ঠা করবো না।

কমিশনার আরো বলেন, ট্রাফিক ব্যবস্থার উপর বিশেষ নজর দিবো। ট্রাফিক ব্যবস্থা উন্নয়নে ইতোমধ্যে ট্রাফিক বিভাগের অফিসারদের সাথে কথা বলে নির্দেশনা জারি করেছি। ট্রাফিকের সিনিয়র অফিসারদের মাঠে থেকে কাজ করতে হবে। সকালে অফিস আওয়ারে ও বিকালে অফিস শেষের সময়ে এই ব্যস্ত সময়ে ট্রাফিক অফিসার অফিসে থাকতে পারবে না। তারা এই সময়টা রাস্তায় থেকে দায়িত্ব পালন করবেন। এই নির্দেশনা সঠিকভাবে পালনে আমি কঠোর থাকবো। ট্রাফিক পুলিশ এককভাবে কাজ করে কতটা উন্নত করতে পারবো তা জানি না। তবে ট্রাফিককে সহনীয় পর্যায়ে আনতে চেষ্টা করে যাবো। পরিস্থিতি যেমনই হোক আমরা দায়িত্ব পালন সাধারণ মানুষের পাশে থেকে সার্বক্ষণিক কাজ করবো।

জঙ্গিবাদ ও উগ্রবাদ দমনে আপনার ভূমিকা কেমন হবে এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, জঙ্গিবাদ এমন একটি মতবাদ। যারা এই মতবাদে একবার বিশ্বাসী হয়, সেখানে থেকে তাদের ফিরিয়ে আনাটা দুরুহ। আমরা পুলিশের পক্ষ থেকে মানুষকে বুঝানোর জন্য বাড়ি বাড়ি যাচ্ছি, শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসায় যেয়ে কথা বলা হচ্ছে। আমাদের ধর্মীয় গুরুদের সাথে কথা বলছি, তাদের দিয়ে এই ভ্রান্ত মতবাদ থেকে মানুষকে বেরিয়ে আনার প্রচেষ্টা আমাদের আছে। পাশাপাশি নতুন করে জঙ্গি তৈরি না হয় সেদিকে আমাদের নজরদারি রয়েছে। যারা ইতোমধ্যে জঙ্গিবাদে জড়িয়ে গেছে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা। আর যারা গ্রেফতার হয়ে জেলখানায় আছে তারা যখন জেল খানা থেকে বের হবে, তারা যাতে স্বাভাবিক জীবন যাপন করতে পারে সেই কাউন্সিলিং করার প্রক্রিয়া আমাদের চলমান আছে। সম্প্রতি পুলিশকে টার্গেট করে কয়েকটি ঘটনা ঘটেছে, এই বিষয়ে আপনার কি দিকনির্দেশনা রয়েছে? এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, আমরা এসব ঘটনার প্রতিরোধ ও সতর্কতামূলক কিছু ব্যবস্থা রেখেছি। পাশাপাশি যারা এই ঘটনার সাথে জড়িত তাদের চিহ্নিত করে গ্রেফতারে ব্যবস্থা করা হচ্ছে।

মাদকের বিরুদ্ধে আপনি কেমন ব্যবস্থা নিবেন এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, আমরা মাদকের সাপ্লাই রুখতে চেষ্টা করি। আসলে শুধু সাপ্লাই রুখে পৃথিবীর কোন দেশে মাদক নির্মূল করা কঠিন হয়। যারা মাদক খাচ্ছে তারা কারও না কারও সন্তান। আপনার সন্তানকে যদি নিয়ন্ত্রণ করতে পারেন, পাশাপাশি আমরা মাদকের সাপ্লাই নিয়ন্ত্রণ করতে পারলে মাদক নির্মূল সম্ভব হবে। মাদক যে সেবন করছে তাকে মাদক সেবনের পথ থেকে ফেরত না আনতে পারলে শুধু পুলিশ দিয়ে এটা সম্ভব না। আমি অভিভাবকদের অনুরোধ করবো, আপনার সন্তান যদি মাদকাসক্ত হয় তাহলে আমাদের সহযোগিতা নিন। মাদকের ব্যাপারে আমরা সবসময় জিরো টলারেন্স নীতিতে থাকবো। পুলিশের কোন সদস্য মাদকের সাথে সম্পৃক্ত থাকলে মাদক ব্যবসায়ীর মত তার বিচার চলবে।

হাজার হাজার কেজি মা ইলিশ ও লাখ লাখ মিটার অবৈধ জাল জব্দ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারী নিষেধ উপেক্ষা করে নদীতে মা ইলিশ শিকার করার অপরাধে ২৪ ঘন্টায় ২০৪ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে

গজারিয়ায় ইউপি মেম্বার অবরুদ্ধ : সব ভাতা লাপাতা

প্রতিনিধি, গজারিয়া (মুন্সীগঞ্জ)

image

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, অনুদানের ঘরসহ নানা সরকারি সুবিধা দেয়ার নাম করে টাকা নিয়ে পরে কিছুই না দেয়ার

বুয়েট ভিসি-আইজিপি সাক্ষাতের ব্যাখ্যা দিল পুলিশ সদর দপ্তর

নিজস্ব বার্তা পরিবেশক

image

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ডের ১০-১৫ দিন আগে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে টেলিভিশন

sangbad ad

ইয়াবায় আসক্ত পুলিশকে জনতার গণপিটুনি

জেলা বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

image

ইয়াবা কেনার সময় জনতার হাতে পিটুনি খেয়েছেন ঠাকুরগাঁও সদর থানার মোশারফ হোসেন নামে এক কনেস্টবল। ১৩ অক্টোবর রোববার

সরকারি রাস্তা নির্মাণের অজুহাতে নিজের জন্য অবৈধ নির্মাণ

প্রতিনিধি, শ্রীনগর (মুন্সীগঞ্জ)

image

শ্রীনগরে রাস্তা নির্মাণের অজুহাতে সরকারি জলাশয় ভরাট করছে এক ইউপি সদস্য। ১৩ অক্টোবর রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়,

স্কুলে যেতে না পারার কারণ হাঁটুকাদা!

জেলা বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

image

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের ভারত বাংলাদেশের সীমান্তবর্তী চন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যাতায়াতের একমাত্র কাঁচা রাস্তাটি বর্ষা মৌসুমে

বেলগ্রেডে আইপিইউ সম্মেলন শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ১৪১তম ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভোসিস ১৩

১৯৯৫ সালে করা হত্যা মামলার আসামিদের জামিন বাতিল করে আত্মসমর্পণের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

যশোরের কেশবপুরের মহাদেবপুরে গ্রামে ১৯৯৫ সালে আব্দুস সামাদ হত্যা মামলায় পাঁচ আসামির জামিন বাতিল করে বিচারিক আদালতে

মা ইলিশ নিধন : নৌপুলিশের অভিযানে শতাধিক জেলের সাজা

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতিবছর অক্টোবর মাসের ২২ দিনে (৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর) বাংলাদেশের বিভিন্ন নদীতে লাখ লাখ ডিম ছাড়ে মা ইলিশ। অসাধু

sangbad ad