• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

প্রস্তাবিত কমিটিতে বিতর্কিত নিষ্ক্রিয় ও প্রবাসীদের নাম

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি

পূর্ণাঙ্গ কমিটি নিয়ে সিলেট আওয়ামী লীগে নিজেরাই এখন একে অন্যের প্রতিপক্ষ হয়ে কাজ করছেন। বিগত দিনে সিলেট থেকে জেলা ও মহানগর কমিটির তালিকায় যাদের নাম দেয়া হয়েছে তাদের মধ্যে বিতর্কিত নাম থাকায় পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিচ্ছে না কেন্দ্র। এ নিয়ে সম্প্রতি সিলেট সফরে সাংগঠনকি সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক স্থানীয় শীর্ষ নেতাদের প্রতি বিষোদ্গার করেন। কমিটি নিয়ে দ্বন্দ্বের কারণে সামনে স্থানীয় সরকার নির্বাচনে প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। বিভক্ত দলটির নীতিনির্ধারকরা এবার কোন্দল ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছে। যার অংশ হিসেবে ইতোমধ্যে নরসিংদী ও সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের শীর্ষ পদের চার নেতাকে অব্যাহিত দেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটিতে যাদের নাম দেয়া হয়েছে তাদের মধ্যে অনেকেই বিতর্কিত, আত্মীয়তা বা ঘনিষ্ঠতার সম্পর্ক রয়েছে। এমন কয়েকজন হলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযােদ্ধা মাসুক উদ্দিন আহমদের ছোট ভাই আসাদ উদ্দিনকে রাখা হয়েছে প্রথম সহসভাপতি হিসেবে। তবে তিনি প্রকৃত রাজনীতিবিদ। এর আগেও তিনি মহানগর কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। প্রস্তাবিত কমিটির সাত নম্বর সহসভাপতিতে রাখা হয়েছে মহানগর সাধারণ সম্পাদক জাকির হোসেনের খালাতো ভাই হেলাল বক্সকে, প্রথম যুগ্ম সম্পাদক আজম খানের বিরুদ্ধে অভিযোগ, তার পুরো পরিবার জামায়াত ও বিএনপির আদর্শে বিশ্বাসী। তার বাবা মহান স্বাধীনতা সংগ্রামে শান্তি কমিটির সভাপতি ছিলেন। তিন নম্বর যুগ্ম সম্পাদক আবদুর রহমান জামিল সাধারণ সম্পাদক জাকির হোসেনের চাচাতো ভাই। তিনি কখনও ছাত্ররাজনীতিতে জড়িত ছিলেন না এবং তিনি সিলেট রেডক্রিসেন্টে তার দখলদারিত্ব নিয়ে বিতর্কিত। ছাত্র ও সমাজকল্যাণ সম্পাদক মখলিছুর রহমান কামরান দলীয় কর্মকান্ডে সক্রিয় নন। এছাড়া প্রস্তাবিত কমিটির প্রচার সম্পাদক জুনেদ আহমদ আমেরিকার স্থায়ী বাসিন্দা, কোষাধ্যক্ষ লায়েক আহমদ বঙ্গবন্ধুর খুনি কর্নেল ফারুকের ফ্রিডম পার্টির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। সদস্য পদে তৌফিক বক্স লিপন সাধারণ সম্পাদক জাকির হোসেনের খালাতো ভাই, আতিকুর রহমান সুহেদ মহানগর সভাপতির শ্যালক ও বিয়ানীবাজার উপজেলা যুবলীগের সদস্য। সদস্য মহসিন মাসুদ কোনোদিন ছাত্রলীগ, যুবলীগ বা আ’লীগের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না। যুব ও ক্রীড়া সম্পাদক সেলিম আহমদ মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও আমেরিকার স্থায়ী নাগরিক। শিক্ষা ও মানব সম্পাদক ইলিয়াসুর রহমান ইলিয়াস নারী নির্যাতন মামলার আসামি হিসেবে এক বছরের সাজাপ্রাপ্ত ও টিলা কাটার অপরাধে পরিবেশ অধিদফতরের মামলায়ও আসামি। উপদফতর সম্পাদক অমিতাভ চক্রবর্তী বিএনপির কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান চৌধুরীর ঘনিষ্ঠজন এবং এক সময় ছাত্রদলের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি সাধারণ সম্পাদক জাকির হোসেনের বাসার লজিং মাস্টার। সদস্য পদে কামরুজ্জামান বাবুর বাবা স্বাধীনতাবিরোধী ছিলেন এবং বড় ভাই কাওসার জাহান জামায়াতের বিশ্বস্থ বন্ধু হিসেবে পরিচিত। সদস্য সাব্বির খান নানা কারণে বিতর্কিত। সদস্য ইলিয়াসুর রহমান জুয়েল মহানগর সাধারণ সম্পাদকের খালাতো ভাই এবং মাহফুজ চৌধুরী জয় জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক। তিনি আমেরিকার স্থায়ী বাসিন্দা।

এদিকে প্রস্তাবিত জেলা কমিটিতে যাদের রাখা হয়েছে তাদের অনেকের সম্পর্কে কেন্দ্রে তথ্য জমা দিয়েছেন বিদ্রোহীরা। এতে বলা হয়েছে, কমিটির সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমানের ছেলে ড. লুৎফুল এলাহী কাওসারের পরামর্শক্রমে জেলা কমিটির পূর্ণাঙ্গ তালিকা হয়েছে বলে সমাদৃত। কমিটিতে চার নম্বর সহসভাপতি- অ্যাডভোকেট শাহ ফরিদ আহমদ বর্তমানে আমেরিকায় স্থায়ীভাবে বসবাসরত। সাত নম্বর সহসভাপতি ড. আহমদ আল কবির বিএনপির পলাতক নেতা হারিছ চৌধুরীর নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেন। এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ূন ইসলাম কামাল গত উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হয়ে দলীয় প্রার্থীকে পরাজিত করান। দুই নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন দুলাল কানাইঘাট উপজেলার সাংগঠনিক দায়িত্ব পালনকালে দলীয় ভাবমূর্তি ক্ষুণ্ন করেন। তিন নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক কবীর উদ্দিন আহমদ কোনদিন দল করেননি। আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আজমল আলী কোম্পানীগঞ্জ উপজেলা যুবলীগ নেতা আবদুল আলী হত্যা মামলার আসামি। তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক দলীয় কার্যক্রমে নিষ্ক্রিয়। প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ আব্বাস উদ্দিন সাবেক শিক্ষামন্ত্রীর ঘনিষ্ঠজন পরিচয়ে ভর্তি বাণিজ্যসহ নানা অভিযোগে অভিযুক্ত। শিক্ষা ও মানব সম্পদবিষয়ক সম্পাদক বোরহান উদ্দিন কখনও জেলা রাজনীতি করেননি। তিনি জকিগঞ্জ উপজেলা আ’লীগের সদস্য। স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. সাকির আহমেদ শাহিন কখনও ছাত্রলীগ, যুবলীগ বা স্বাধীনতা চিকিৎসক পরিষদসহ কোন সংগঠনে ছিলেন না। জেলা সভাপতির ঘনিষ্ঠ হওয়ায় ওসমানী নগর উপজেলার স্বাস্থ্যবিষয়ক সম্পাদকের পদ পান। এর তিন মাসের মধ্যেই তাকে জেলা কমিটির একই পদে প্রস্তাব করা হয়। উপদফতর সম্পাদক মো. মজির উদ্দিন জেলা সাধারণ সম্পাদকের ব্যক্তিগত স্টাফ এবং কোনদিন ছাত্রলীগ বা যুবলীগে ছিলেন না। তার বাবা কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সহসভাপতি। উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক মতিউর রহমান কখনও যুবলীগ, আ’লীগ বা স্বেচ্ছাসেবক লীগের রাজনীতিতে ছিলেন না। কোষাধ্যক্ষ পদে সমশের জামাল যুবলীগ, আ’লীগ বা স্বেচ্ছাসেবক লীগের রাজনীতিতে ছিলেন না। এছাড়া সদস্য পদে গোলাম কিবরিয়া হেলাল স্থায়ীভাবে আমেরিকায় বসবাস করছেন। সদস্য পদে ফারুক আহমদ ও কামাল আহমদ গত উপজেলা নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন করেন। একই পদে আফসর আহমদ জাতীয় পার্টি থেকে আগত ও গত ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন করেন। এছাড়া সদস্য পদে শাহিদুর রহমান চৌধুরী, ডা. নাজরা আহমদ চৌধুরী আমেরিকা ও গোলাপ মিয়া যুক্তরাজ্য প্রবাসী।

গত বছরের ৫ ডিসেম্বর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনীত করা হয়। জেলায় আগের কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান সভাপতি ও আগের কমিটির যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। মহানগরে আগের কমিটির সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ সভাপতি ও যুগ্ম সম্পাদক জাকির হোসেন সাধারণ সম্পাদক হন। এরপর গত ১৫ সেপ্টেম্বর তারা জেলা ও মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে জমা দেন। কিন্তু পূর্ণাঙ্গ কমিটি নিয়ে দেখা দেয় অসন্তোষ। ত্যাগী ও পরীক্ষিতদের অবমূল্যায়ন, বিতর্কিতদের স্থান প্রদান, ক্রমবিন্যাসে বিশৃঙ্খলাসহ বিভিন্ন অভিযোগে কেন্দ্রে জমা পড়া কমিটির বিপক্ষে সিলেটে ক্ষোভ দেখা দেয়। এসব অসন্তোষ থেকে মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক ফয়জুল আনোয়ারের নেতৃত্বে বিকল্প একটি কমিটি জমা পড়ে কেন্দ্রে। উদ্ভূত পরিস্থিতিতে মহানগরের সাধারণ সম্পাদককে ডাকা হয় কেন্দ্রে। পরে মহানগরের একটি সংশোধিত কমিটি জমা দেয়া হয়।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন কমিটি প্রসঙ্গে গণমাধ্যমকে বিস্তারিত কিছু বলতে রাজি হননি। তিনি বলেন, ‘আমরা কেন্দ্রে কমিটি জমা দিয়েছি। কেন্দ্রই এখন সিদ্ধান্ত নেবে।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান গণমাধ্যমকে বলেন, ‘আমরা পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে জমা দিয়েছি। এখন কেন্দ্রই পরবর্তী সিদ্ধান্ত নেবে। ত্যাগী ও পরীক্ষিতদের নিয়ে কমিটি করার চেষ্টা করেছি। সাবেক কমিটির নেতাদেরও আমরা মূল্যায়ন করেছি। তবে বড় দল হিসেবে ছোটখাটো সমস্যা তো থাকবেই’।

এসব বিষয়ে কথা বলতে আওয়ামী লীগের সাংগঠনকি সম্পাদক (সিলেট বিভাগের দায়িত্বে) সাখাওয়াত হোসেন শফিকের সেলফোনে শনিবার (২৮ নভেম্বর) ও রোববার (২৯ নভেম্বর) একাধিক বার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। তাকে ক্ষুদে বার্তা পাঠানো হলেও তিনি সাড়া দেননি।

উৎসবের পরিবেশেও উদ্বেগ, উৎকণ্ঠা

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম

image

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনে ২৫ জানুয়ারি সোমবার ছিল শেষ দিনের প্রচারণা। প্রতিদ্বন্দ্বী মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

কুমিল্লায় যৌতুকের দাবিতে গৃহবধুকে হত্যা, আসামীরা ধরা ছোঁয়ার বাইরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যৌতুকের দাবিতে কুমিল্লা সদর দক্ষিণে জোলাই কুড়িয়াপাড়ায় রোকসানা আক্তার লিজা (২১) নামের এক সন্তানের জননীকে হত্যার অভিযোগ পাওয়া গেছে।

নিখোঁজের ৬ মাস পর ছাত্রদল নেতা টিটু হায়দার গ্রেফতার

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নোয়াখালীর বেগমগঞ্জের সাবেক ছাত্রদল নেতা টিটু হায়দারকে গ্রেফতার

sangbad ad

মুন্সীগঞ্জে ৫০৮ টি গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর

প্রতিনিধি, মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ ৬টি উপজেলায় ৫০৮ টি ঘর প্রদান করা হয়েছে , ২৩ জানুয়ারি শনিবার সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

মহেশখালীতে গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ

জসিম সিদ্দিকী, কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীতে হাইড্রোজেন গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ করেছে প্রশাসন। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর

ত্রিভূজ প্রেমের হত্যাকাণ্ডে জারিমানাসহ প্রেমিক-প্রেমিকার মৃত্যুদণ্ড

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

ভৈরবে ত্রিভূজ প্রেমের জেরে নবী হোসেন (৩৫) নামে এক প্রেমিক খুন হওয়ার ঘটনায় আদালতে অপর প্রেমিক ও প্রেমিকার ফাঁসি এবং দুই

পূর্বধলায় নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

image

নেত্রকোনার পূর্বধলায় ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় রওশন আরা (৩৮) নামের এক নারীর লাশ উদ্ধার করেছে পূর্বধলা থানার পুলিশ। সে উপজেলার জারিয়া ইউনিয়নের জারিয়া গ্রামের আলাল উদ্দিনের স্ত্রী।

হিলিতে দুই মোটরসাইকেল আরোহী নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দিনাজপুরের হিলিতে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার বোয়ালদাড় এলাকায় এ ঘটনা ঘটে।

সিলেটে ইয়াবাসহ যুবক গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটে ইয়াবার চালানসহ জুয়েল আহমদ (৩১) নামে এক যুবককে আটক করা হয়েছে।