• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

 

প্রগতিশীল নারী সংগঠনসমূহের বিক্ষোভ-গণসমাবেশ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

দেশে নারীদের ওপর ক্রমবর্ধমান সহিংসতা- ধর্ষণ, নারী-শিশু নিপীড়ন ও বিচারহীনতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রগতিশীল নারী সংগঠনসমূহের নেতারা। তারা বলেছেন, নারীর মরেও শান্তি নেই। হাসপাতালের মর্গে গিয়েও শান্তি নেই। সেখানেও ধর্ষণের ঘটনা ঘটছে। সমাজ যে কতটা বর্বর ও অমানবিক হয়ে উঠেছে, এটা তারই বহিঃপ্রকাশ। শুক্রবার (২৭ নভেম্বর) বিকেলে রাজধানীর শাহবাগ চত্বরে নারী গণসমাবেশে এ কথা বলেন নারী নেতারা।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন গণতান্ত্রিক বিপ্লবী পার্টির মোশরেফা মিশু, সিপিবি’র জলি তালুকদার, আদিবাসী ইউনিয়নের রেবেকা সরেন, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের শম্পা বসু, শ্রমজীবী নারী মৈত্রীর বহ্নিশিখা জামালী, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সীমা দত্ত, নারী সংহতির তসলিমা আখতার, বিপ্লবী নারী ফোরামের আমেনা আক্তার প্রমুখ। সমাবেশে বাম গণতান্ত্রিক জোটের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

ধর্ষণ ও নারী-শিশু নির্যাতনের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত গণসমাবেশকে সামনে রেখে দুপুরের পর থেকে নেতা-কর্মীরা শাহবাগ মোড়ে জড়ো হতে থাকেন। বেলা ৩টা থেকে সমাবেশস্থলে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। খন্ড খন্ড মিছিলে সেখানে জড়ো হওয়ার পর পৌনে ৪টায় শাহবাগ থেকে মিছিল শুরু হয়। মিছিলটি বাটা সিগনাল মোড়, কাঁটাবন হয়ে শাহবাগে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা লক্ষ্মী চক্রবর্তী বলেন, কেউ ধর্ষক হয়ে জন্ম নেয় না। এই সমাজ ধর্ষক সৃষ্টি করে। বিচারহীনতার সংস্কৃতি ও সমাজের পৃষ্টপোষকতার কারণে ধর্ষকরা উৎসাহিত হচ্ছে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত দেশের এই অরাজক অবস্থা কারও কাক্সিক্ষত নয়। এই অবস্থার পরিবর্তনের জন্য আন্দোলনের বিকল্প নেই। সারাদেশে গণআন্দোলন গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

সমাবেশে নেতারা বলেন, সারাদেশে ধর্ষণ, নারী-শিশু নির্যাতন এক ভয়াবহ রূপ ধারণ করেছে। একের পর এক ধর্ষণ-নিপীড়ন ঘটে চলছে। একটা ঘটনা বর্বরতায় ও বিভৎসতায় আগেরটিকে ছাপিয়ে যাচ্ছে। ঘরে, বাইরে, পাহাড়ে, সমতলে, পথে, গণপরিবহনে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে সব স্থানেই নারী-শিশুরা নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু কোন পদক্ষেপই নির্যাতন-নিপীড়ন কমাতে পারছে না। নেতারা আরও বলেন, দেশে চলছে বিচারহীনতার সংস্কৃতি। নারী-শিশু ধর্ষণ-নির্যাতনের ১০০টি মামলার মধ্যে ৯৭টির কোন বিচার হয় না। সর্বোচ্চ আদালত ধর্ষককে শাস্তি না দিয়ে ধর্ষিতার সঙ্গে বিয়ের রায় দিচ্ছেন। বিচারহীনতার রেওয়াজে ক্ষমতা ও অর্থের দাপটে অপরাধীরা পার পেয়ে যায়। তাই নারীর ওপর ক্রমবর্ধমান সহিংসতার বিরুদ্ধে গণসংগ্রাম গড়ে তোলার বিকল্প নেই। দেশব্যাপী সেই গণসংগ্রাম গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান নেতারা।

কুলাউড়ায় পুলিশের সহযোগীতায় অসহায় মাকে ঘর উপহার বীর হিরো মানবিক টিমের

প্রতিনিধি, সিলেট

image

লক্ষাধিক টাকা ব্যায়ে অসহায় এক বৃদ্ধা মাকে ঘর উপহার দিলো বীর হিরো মানবিক

নির্বাচন ঘিরে বিশৃঙ্খলা ঠেকাতে সব ব্যবস্থা নেয়া হয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে সন্ত্রাসী, অস্ত্রধারী ও বহিরাগত ক্যাডারদের যেকোন ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে।

প্রধানমন্ত্রীর উপহার ‘গৃহ’ পেল বগুড়ায় দেড় হাজার গৃহহীন ও ভুমিহীন পরিবার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ায় শনিবার সকাল থেকে শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্প এর অধিনে ভুমিহীনদের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম।

sangbad ad

সিরাজদিখানের বাগান বাড়িতে গাছের চারা বিতরণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

শনিবার ২৩ জুন মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ছায়াঘেরা বাগান বাড়িতে বৃক্ষ চারা বিতরণ অনুষ্ঠানও রোগীদের মধ্যে ঔষধ বিতরণ করা হয়েছে।

গজারিয়ায় ভূমিহীন ও গৃহহীন ১৫০টি পরিবারকে জমি ও গৃহ প্রদান

প্রতিনিধি, গজারিয়া (মুন্সিগঞ্জ)

image

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠান ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শনিবার (২৩ জানুয়ারী) সকাল ১০ : ৩০ মিনিট গণভবন হতে দেশের ৬৪ জেলায় শুভ উদ্ধোধন করেন।

সেন্টমার্টিনে মাছ ধরার ট্রলার ডুবিতে ৪ জেলের মৃতদেহ উদ্ধার

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

সিলেটে সাওল হার্ট সেন্টার লি.-এর উদ্বোধন

প্রতিনিধি, সিলেট

image

বিশ্বের বৃহত্তম নন-সার্জিক্যাল চেইন হার্ট কেয়ার– সাওল হার্ট সেন্টার লি.-এর সিলেট শাখা উদ্বোধন হয়েছে।

সিলেটে স্বপ্ননীড়ের চাবি পেলেন ১৭ পরিবার

প্রতিনিধি, সিলেট

image

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় সিলেটের ভূমি ও গৃহহীনদের জন্য নির্মাণ করা বাড়ি ‘স্বপ্ননীড়ে’ এর চাবি বুঝে পেলেন ভূমি ও গৃহহীনরা।

সিলেটে তীর শিলং (জুয়া) খেলার এজেন্টসহ ৪ জন গ্রেফতার

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগর থেকে এন্ড্রয়েড মোবাইল দ্বারা ভারতের শিলং এর তীর নামক জুয়ার এজেন্টসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।