• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

 

প্রকৌশলী আর দিনমজুর দুজনেরই এক পরিচয় ‘জঙ্গি’

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

image

জঙ্গি তৎপরতায় জড়িত থাকার অভিযোগে নাজমুল ও নুরুজ্জামান নামে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে র‍্যাব। সোমবার (১২ ফেব্রুয়ারি) রাত সোয়া ১১টার দিকে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলের সোনালী ব্যাংক মোড় এলাকায় অভিযান চালিয়ে র‍্যাব-২-এর একটি দল দুজনকে গ্রেপ্তার করে। পেশা, শিক্ষা ও সামাজিক মর্যাদায় নাজমুল ও নুরুজ্জামান আকাশ-পাতাল। র‍্যাবের ভাষ্য, নাজমুল ইসলাম ওরফে শাওন (২৬) পেশায় একজন মেরিন ইঞ্জিনিয়ার। বাড়ি ফরিদপুরে। একটি বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চ বেতনে চাকরি করতেন তিনি। আর অন্যদিকে ৩৯ বছর বয়সী নুরুজ্জামান কখনো দিনমজুরের কাজ করতেন, কখনো রিকশা চালাতেন। তাঁর বাড়ি ঝিনাইদহে। জঙ্গি কর্মকাণ্ড এদের একজনকে আরেকজনের সাথে পরিচিত করিয়ে দেয়।

র‍্যাব-২-এর অধিনায়ক লে কর্নেল আনোয়ার উজ জামান দাবি করেন, নাজমুল ইসলাম ও নুরুজ্জামান নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্য। এর মধ্যে নুরুজ্জামান ঝিনাইদহ অঞ্চলের জেএমবির আঞ্চলিক পর্যায়ের নেতা।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ ব্রিফিংয়ে র‍্যাব-২ অধিনায়ক বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নুরুজ্জামানের কাছ থেকে জানা যায়, তিনি মাদ্রাসায় ভর্তি হলেও পড়ালেখা শেষ করেননি। একসময় নুরুজ্জামান জামায়াতে ইসলামের রাজনীতি শুরু করেন। ২০১৫ সালে সাইফ ওরফে রুবেল ওরফে রবিন এবং সাগর ওরফে মারুফ ওরফে সোহাগ ওরফে শিহাব নামের দুই যুবকের মাধ্যমে ধর্মীয় উগ্রবাদিতায় জড়িয়ে যান তিনি। তাঁকে সাইফ জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে অন্য ধর্মের মানুষদের হত্যা ও আক্রমণে প্ররোচিত করতেন। বিভিন্ন সময়ে ঝিনাইদহ জেলার স্কুলমাঠে ও একটি গ্যারেজে সমমনাদের নিয়ে গোপনে বৈঠক করতেন। নুরুজ্জামানকে জেএমবি থেকে একটি অটোরিকশা কিনে দেওয়া হয়। এই অটোরিকশা চালিয়ে তিনি এলাকার মুসলিম থেকে ধর্মান্তরিত খ্রিষ্টানদের অনুসরণ করতেন। কুপিয়ে হত্যা করতে ধর্মান্তরিত এক খ্রিষ্টানকে অনুসরণ করতেন বলেও স্বীকার করেছেন নুরুজ্জামান। তিনি বোমা বানাতেও বিশেষভাবে পারদর্শী।

লেফটেন্যান্ট কর্নেল আনোয়ার উজ জামান বলেন, মেরিন ইঞ্জিনিয়ার নাজমুল ইসলাম ধর্মীয় উগ্রবাদ বিষয়ে বই পড়ে উগ্রবাদী ধর্মীয় মতাদর্শে উদ্বুদ্ধ হন। একসময় তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট শেয়ার করতেন। ২০১৫ সালের মার্চ মাসে ফেসবুকের মাধ্যমে আবু আবদুল্লাহ নামের এক ব্যক্তির সঙ্গে তাঁর পরিচয় হয়। আবদুল্লাহর মাধ্যমেই জেএমবিতে জড়িয়ে পড়েন নাজমুল ইসলাম।

জেএমবিতে জড়িয়ে পড়ার পর উচ্চ বেতনের চাকরিও ছেড়ে দেন নাজমুল ইসলাম। বেশ কিছুদিন ধরে তিনি পরিবার থেকে বিচ্ছিন্নও রয়েছেন। সম্প্রতি নাজমুল ইসলাম ও নুরুজ্জামান দেশের বিভিন্ন স্থান থেকে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করে প্রায় অর্ধশত সমমনা লোকের সঙ্গে যোগাযোগ করেছেন।

ক্রসফায়ারের ভয় দেখিয়ে ১২ লাখ টাকা দাবি : পাঁচ পুলিশ কর্মকর্তা প্রত্যাহার

যশোর অফিস

image

যশোরের অভয়নগরে ক্রসফায়ারের ভয় দেখিয়ে ১২ লাখ টাকা দাবি করায় পাঁচ পুলিশ

সিলেটে শেষ হলো আন্তঃক্যাডেট কলেজ সাহিত্য ও সংগীত প্রতিযোগিতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জমকালো আয়োজনের মধ্য দিয়ে আন্তঃক্যাডেট কলেজ সাহিত্য ও সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ আগস্ট) সন্ধায় সিলেট

সাবেক সেনা কর্মকর্তাকে উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক সেনা কর্মকর্তা হাসিনুর রহমানকে উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

sangbad ad

বংশালে কিশোরের রক্তাক্ত লাশ উদ্ধার

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর বংশাল লুৎফর রহমান লেন থেকে মোবারক বাতিজ (১৭) নামে এক কিশোরের রক্তাক্ত লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার

গ্যাস সিলিন্ডারে ১৯শ’বোতল ফেন্সিডিল

নিজস্ব বার্তা পরিবেশক

image

অভিনব পদ্ধতিতে গ্যাস সিলিন্ডারের ভেতরে লুকিয়ে আনা ১ হাজার ৯শ‘বোতল

শ্রদ্ধা ভালোবাসায় সমাহিত হলেন গোলাম সারওয়ার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভালোবাসা ও রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হলো দেশবরেণ্য সাংবাদিক ও

ঈদ উপলক্ষ্যে ফোকালুর ব্র্যান্ডে ৫০% পর্যন্ত ছাড়

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাজসজ্জায় নারী জনপ্রিয় ব্র্যান্ড ‘ফোকালুর’ এখন ঢাকার প্রাণকেন্দ্র ধানমন্ডিস্থ মেট্রো শপিং মলে। ফোকালুর

ঝিনাইদহের নদী খাল বিল থেকে বাঁধ অপসারণ

জেলা বার্তা পরিবেশক, ঝিনাইদহ

image

ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদীতে অবৈধভাবে দেয়া বাঁধ অপসারণ

যানজট এড়াতে খুলে দেয়া হচ্ছে ধেরুয়া উড়াল সেতু

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের অন্যতম যানজট প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত ধেরুয়া রেল

sangbad ad