• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

পুকুরে ঝাঁপাঝাঁপি না করে বাসায় সাবান দিয়ে গোসল করার পরামর্শ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

করোনাভাইরাসের সংক্রামণ রোধে পুকুর বা জলাশয়ে একসাথে অনেকে গোছল না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে বাসায় একা একা গোছল করার পরামর্শ তাদের। সেইসঙ্গে সাবান ব্যবহার করার কথাও বলেছেন তারা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের সাবেক উপাচার্য ডা. মো. নজরুল ইসলাম বলেন, যারা গ্রামে গেছেন তারা পুকুরে ঝাঁপাঝাঁপি করবেন না। চুপচাপ নিজ নিজ বাড়িতে থাকুন।

তিনি আরও বলেন, সবাই সাবান ব্যবহার করুন। সাবান অনেক সস্তা এবং এটা সবাই কিনতে পারে। আর এই সাবান করোনাভাইরাসের মতো ভয়াবহ ভাইরাসও মারতে পারে।

গত ডিসেম্বরে চীনে সনাক্ত হওয়া করোনাভাইরাস বর্তমানে প্রায় দুই শত দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চলতি মাসের শুরুর দিকে বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হলে নরেচরে বসে সরকার। স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। করোনা ঠেকাতে ব্যাপক উদ্যোগ নিচ্ছে সরকার।

বাংলাদেশ কতটা ঝুঁকিতে আছে? এমন প্রশ্নের জবাবে বৃহস্পতিবার একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ডা. নজরুল ইসলাম বলেন, আমরা আরও দুই সপ্তাহ পর্যবেক্ষণ করে দেখব এই ভাইরাস ছড়ানোর অবস্থা কীরকম।

তিনি বলেন, আমরা ঘরে থাকার কথা বলেছি। সরকারও বলেছে। এর মধ্যে আমরা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা করেছি। সরকার কতগুলো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করেছে।

তিনি আরও বলেন, একটা বাড়িতে কেউ যদি আক্রান্ত হয় তাকে হাসপাতালে নেয়ার আগ পর্যন্ত আলাদা রুমে রাখতে হবে। কিন্তু অনেক বাসাতেই আলাদা রুমের ব্যবস্থা নেই। তাই এই বিষয়গুলো নজর দিতে হবে।

প্রস্তুতিকালে ডাকাত গ্রেপ্তার

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে ডাকাতের প্রস্তুতিকালে একজরকে গ্রেপ্তার করেছে হাইওয়ে পুলিশ। ৫ জুলাই রোববার ভোর

জলঢাকায় মৎস্য জীবিদের একত্রে ব্যবসা করার দাবীতে মানববন্ধন

প্রতিনিধি, জলঢাকা (নীলফমারী)

image

জলঢাকা পৌর মাছ বাজার সম্প্রসারণ করে একত্রে রাখার দাবীতে মানববন্ধন করেছে জলঢাকা মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির নেতৃবৃন্দ।

সাড়ে পাঁচ মাসে ৭ লাখেরও বেশি মানুষ দেশে ফিরেছে

বাকী বিল্লাহ

image

বিশ্বজুড়ে করোনা মহামারীর কারণে বাড়ছে বেকারত্ব। তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। প্রবাসে বসবাসকারী বহু লোক প্রতিদিন দেশে ফিরতে

sangbad ad

ভয়াবহ বন্যার আশঙ্কা

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের বন্যা পরিস্থিতির দিনে দিনে অবনতি হচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও

সিলেট সীমান্তে ভারতীয়দের গুলিতে তিন মাসে চারজন নিহত

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের বিভিন্ন সীমান্তে গত তিন মাসে চার বাংলাদেশি নাগরিক ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ)

করোনায় রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন : পররাষ্ট্র সচিব

নিজস্ব বার্তা পরিবেশক

image

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, করোনা ভাইরাস পরিস্থিতির জন্য রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন হয়ে গেছে। তবে এই পরিস্থিতি কাটিয়ে ওঠার পর আবারও এ বিষয়ে আলোচনা হবে।

বেড়েছে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি জুনে নিহত ৩৬১ জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারির পাশাপাশি সড়ক দুর্ঘটনায় প্রতিদিন প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ। গত জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ২৯৭ টি। নিহত ৩৬১ এবং আহত ৩৪৮ জন।

নারায়ণগঞ্জে হকারদের বিক্ষোভ, বসতে না দিলে আন্দোলনের হুমকী

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ফুটপাতে বসার দাবিতে আবারও রাস্তায় নেমে এসেছে নারায়ণগঞ্জ শহরের হকাররা। রোববার (৫ জুলাই) সকাল ১১টায় চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ করেছে হকাররা। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ করা হলে আন্দোলনে যাবেন বলে হুশিয়ারি দেন তারা।

শ্রীলঙ্কায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত আরিফুল ইসলাম

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলামকে শ্রীলঙ্কায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হয়েছে।

sangbad ad