• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

পিয়াজের বাজারে অস্থিরতা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • রোকন মাহমুদ
image

পিয়াজের বাজার নিয়ন্ত্রণে রাজধানীতে টিসিবি ন্যায্যমূল্যে পিয়াজ বিক্রি শুরু করে-সংবাদ

চাহিদার তুলনায় মজুদ বেশি থাকার পরও দেশের বাজারে হঠাৎ বেড়েছে পিয়াজের দাম। দেশের খুচরা পর্যায়ে দুই দিনের ব্যবধানে পিয়াজের দাম কেজিপ্রতি ২০ থেকে ২৫ টাকা বেড়েছে। গত শুক্রবারও (১৩ সেপ্টেম্বর) পিয়াজের কেজি ছিল ৪৫ থেকে ৫০ টাকা। তা রোববার ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হয়। ১৭ সেপ্টেম্বর মঙ্গলবারও এ দামেই বিক্রি হয়েছে পিয়াজ। বাণিজ্য সচিবের মতে, ভারত পিয়াজের সর্বনিম্ন রপ্তানিমূল্য টনপ্রতি ৮৫০ ডলার বেঁধে দেয়ায় দেশের বাজারে এই অস্থিরতা শুরু হয়। গত বৃহস্পতিবারও তা ছিল ২৫০ থেকে ৩০০ ডলার। তবে ট্যারিফ কমিশন জানায়, দেশে পিয়াজের পর্যাপ্ত মজুদ রয়েছে। তা দেশের চাহিদার জন্য যথেষ্ট। তাই পিয়াজের দাম ২৪ ঘণ্টার মধ্যে কমে আসবে। বাজারের এই অস্থিরতা কমাতে মঙ্গলবার থেকে পিয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন বাংলাদেশ (টিসিবি)। প্রতিষ্ঠানটি ৪৫ টাকা দরে পিয়াজে বিক্রি করছে। অন্যদিকে আজ থেকে পিয়াজের দাম কমে আসবে বলে আশা করছে বাণিজ্য মন্ত্রণালয়ও। মঙ্গলবার এক বৈঠক শেষে বাণিজ্য সচিব এই আশার কথা বলেন।

ট্যারিফ কমিশন জানায়, দেশে বার্ষিক পিয়াজের চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। দেশে পিয়াজ উৎপাদন হয় ২৩ লাখ ৭৬ হাজার মেট্রিক টন। ৩০ শতাংশ পিয়াজ নষ্ট হয়ে যায়। পচনের কারণে ১০ থেকে ১১ লাখ মেট্রিক টন পিয়াজ আমদানি করতে হয়। ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এলসি নিষ্পত্তি হয়েছে ১২ লাখ ৭১ হাজার ৮৩০ মেট্রিক টনের। উৎপাদন রয়েছে ১৬ লাখ মেট্রিক টন। ওই হিসাবে ২৮ লাখ মেট্রিক টন পিয়াজ মজুদ রয়েছে। তা দেশের চাহিদার জন্য যথেষ্ট। ২০১৮-১৯ অর্থবছরে দেশে ২৩ লাখ ৩০ হাজার টন পিয়াজ উৎপাদিত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের হিসাবে আমদানি হয়েছে প্রায় ১০ লাখ ৯২ হাজার টন।

জানা গেছে, ভারতের রাজধানী দিল্লিতে সম্প্রতি প্রতি কেজি পিয়াজের দাম ৪০-৫০ রুপিতে উঠেছে। এ কারণে পিয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য নির্ধারণ করে দেয় ভারত। দেশটির ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) গত শুক্রবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই রপ্তানিমূল্য বহাল থাকবে বলেও জানানো হয়। রপ্তানিমূল্যের মানে হলো, ভারতীয় ব্যবসায়ীরা এখন থেকে টনপ্রতি ৮৫০ ডলারের কমে আর পিয়াজ রপ্তানি করতে পারবেন না। তা বৃহস্পতিবার ছিল ২৫০ থেকে ৩০০ ডলার। এই দরে আমদানি করলে বাংলাদেশে ফ্রেইট অন বোর্ড (এফওবি) বা ভাড়া ছাড়া মূল্য দাঁড়ায় কেজিপ্রতি প্রায় ৭২ টাকা। এর সঙ্গে কেজিতে ৫-৬ টাকা ভাড়া যুক্ত হবে।

আমদানি করা পিয়াজের সঙ্গে দাম বেড়েছে দেশি পিয়াজেরও। পাইকারি ব্যবসায়ীদের কাছে আগের মূল্যে কেনা পিয়াজের দাও বাড়িয়ে দেয়া হয়। এর প্রভাব পড়ে খুচরা বাজারেও। এক্ষেত্রে অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট ও আতঙ্ক কাজ করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ জন্য বাজার মনিটরিংয়ের ঘাটতিকেই দায়ী করছেন অনেকে।

পিয়াজ বাজারের এই অস্থিরতা তিন দিন ধরে শুরু হলেও নিয়ন্ত্রণে আনতে পারেনি সরকার। অবশ্য মঙ্গলবারও উপায় খুঁজতে বৈঠক করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বৈঠক শেষে মনিটরিং জোরদারের আশ্বাস দেন বাণিজ্য সচিব। আর ২৪ ঘণ্টার মধ্যে পিয়াজের দাম কমে আসবে বলে আশা প্রকাশ করে ট্যারিফ কমিশন। এর আগে সকাল থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কেজিপ্রতি ৪৫ টাকা দরে খোলাবাজারে পিয়াজ বিক্রি শুরু করেছে।

টিসিবির বিক্রি : রাজধানীতে ন্যায্যমূল্যে ট্রাকে করে ৪৫ টাকা দরে দেশি পিয়াজ বিক্রি শুরু করেছে টিসিবি। মঙ্গলবার সকালে রাজধানীর খামারবাড়িতে দেখা গেছে এমন চিত্র। সকাল সাড়ে ৯টা থেকে রাজধানীর ৫টি স্থানে ৪৫ টাকা কেজি দরে দেশি পিয়াজ বিক্রি করা হচ্ছে বলে জানিয়েছেন টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির। তিনি বলেন, আজ (মঙ্গলবার) থেকে রাজধানীর ৫টি স্থানে ৪৫ টাকা কেজি দরে পিয়াজ বিক্রি হয়েছে। আমাদের সোর্সিং চলছে, পর্যায়ক্রমে আরও স্থান থেকে ট্রাক সেল শুরু হবে। সকাল থেকেই ক্রেতাদের পিয়াজ কিনতে দেখা গেছে খামারবাড়িতে। প্রত্যেক ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে পিয়াজ কিনতে পারছেন। একেকটি ট্রাকে এক হাজার কেজি পিয়াজ রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক : পিয়াজের দামের ঊর্ধ্বগতি ঠেকানোর উপায় খুঁজতে মঙ্গলবার দুপুরে বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি বিভিন্ন দফতর ও ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসেন বাণিজ্য সচিব জাফর উদ্দীন। বৈঠক শেষে আগামী ২৪ ঘণ্টার মধ্যে পিয়াজের দাম কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নে বাংলাদেশ ট্যারিফ কমিশনের সদস্য আবু রায়হান আল বিরুনি বলেন, ২৪ ঘণ্টার মধ্যে পিয়াজের দাম কমে আসবে। আমরা যথেষ্ট নিশ্চিত যে, দাম কমে আসবে। আজকের (১৭ সেপ্টেম্বর) বৈঠকের পর কমে আসবে। আপনাদের (সাংবাদিক) কাছে ইতিবাচক সহযোগিতা চাই। তবে এত অল্প সময়ের মধ্যে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম কমাতে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা পরিষ্কার করেননি তিনি। পিয়াজের দাম কমার কারণ ব্যাখ্যায় তিনি বলেন, আমরা বাজার বিশ্লেষণ করে দেখেছি, ২৮ লাখ মেট্রিক টন পিয়াজ মজুদ রয়েছে। তা যথেষ্ট। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে দেশে উৎপাদিত নতুন পিয়াজ বাজারে আসবে জানিয়ে তিনি বলেন, ভারতের আবহাওয়া ও কৃষি ব্যবস্থার কারণে এক মাস আগে নতুন পিয়াজ ওঠে। নভেম্বরে যখন ভারতের বাজারে নতুন পিয়াজ উঠবে, তখন তাদের ট্যারিফ বাধা উঠিয়ে দেবে। তখন প্রতি টন পিয়াজের দাম ৩০০ ডলারে নেমে আসবে জানিয়ে তিনি বলেন, পিয়াজের দাম বাড়ায় ঘাবড়ানোর কিছু নেই।

পিয়াজের দাম কমার ব্যাপারে বাণিজ্য সচিব জাফর উদ্দীন বলেন, আশা করি, আজকের (মঙ্গলবার) মিটিংয়ের পর দামের ঊর্ধ্বগতি আর থাকবে না। পাইকারি থেকে খুচরা বাজার পর্যন্ত দাম অস্বাভাবিক বৃদ্ধির যে বিষয়টি রয়েছে, এতে মনিটরিং আরও জোরদার করা হচ্ছে। প্রয়োজনে দু’একদিন পর তারা আবার বসবেন বলেও জানান। মায়ানমারসহ আরও কয়েকটি দেশে থেকে পিয়াজ আমদানি করা যায় কিনা, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে তিনি।

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

করোনায় মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। ২৪ মে রোববার রাত ৯টার দিকে রাজধানীর একটি

sangbad ad

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলেরও করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনিবার বিআইটিআইডির ল্যাবে নমুনা পরীক্ষায় সাইফুলের মা চেমন আরা বেগম (৮৫) এবং ছেলে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলমের (২৬) করোনাভাইরাস পজিটিভ আসে বলে তার ভাগ্নে আরিফ আহমেদ জানান।

চট্টগ্রামের ৭ উপজেলার অর্ধশত গ্রামে আজ ঈদ

প্রতিনিধি, চট্টগ্রাম

image

সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের সাতটি উপজেলার অর্ধশত গ্রামে আজ

করোনাকে ফাঁকি দেওয়ার সুযোগ নেই : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল

শিক্ষক পরিচয় গোপন দলীয় পরিচয়ে ত্রাণ ভাগবাটোয়ারা ও সংবাদ সম্মেলন

প্রতিনিধি, জলঢাকা নীলফামারী

image

নীলফামারীর জলঢাকায় এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহাকারি শিক্ষক পরিচয় গোপন করে দলীয় পরিচয়ে নিজেকে আত্মসুদ্ধির জন্য সংবাদ

ঈদযাত্রায় প্রাইভেট গাড়ী চলাচলের অনুমতি দেওয়া সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত : যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে গণপরিবহন বন্ধ থাকলেও ঈদের দু’দিন আগে সারাদেশে প্রাইভেটকার ও মাইক্রোবাসে ঈদযাত্রার অনুমতি

মির্জাপুরে পুলিশ সুপারের খাদ্যসামগ্রী বিতরণ

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

মির্জাপুরে কর্মহীন পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের পুলিশ

sangbad ad