• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

পার্বত্য শান্তিচুক্তির ২৩ বছর পালন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, খাগড়াছড়ি

নানা আয়োজনের মধ্য দিয়ে পার্বত্যচুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। বুধবার (২ ডিসেম্বর) সকালে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য সূচনার পর পার্বত্যচুক্তির ২৩ বছরপূর্তির কেক কেটে আলোচনা সভার আয়োজন করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কর্ফোস’র চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ও অন্যান্য অতিথিরা।

পরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইনিস্টিটিউটের সকাল সাড়ে ১০টায় হল রুমে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন প্রধান অতিথি। এ সময় জেলা পরিষদের সদস্য খগেশ্বর ত্রিপুরার স্বাগত বক্তব্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান, খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর সালাউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাবিব উল্লাহ মারুফ, অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান, খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলম, সদর উপজেলা চেয়ারম্যান মো. শানে আলম, পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র সাবেক চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরাসহ সামরিক বেসামরিক কর্মকর্তা, পার্বত্য জেলা পরিষদ সদস্য, আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

আলোচনায় স্বাগত বক্তা খাগড়াছড়ি জেলা পরিষদের অন্যতম সদস্য খগেশ^র ত্রিপুরা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ২৩ তম পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তিতে জেলার ৯টি উপজেলায় ৯ জন অসহায় গৃহহীনের মাঝে আবাসস্থল ঘর নির্মাণ করে দেয়ার ঘোষণা করা হয়। যা খুব দ্রুতই তারা পাবে।

প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি আলোচনা সভায় বলেন, পার্বত্যচুক্তির মাধ্যমে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠিত হয়েছে, উন্নয়ন সাধিত হয়েছে। পার্বত্য চুক্তি দেশে ও বিশ্বে প্রশংসিত হয়েছে।

এ সময় বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী উদ্যোগে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম জনসংহতির সঙ্গে চুক্তি স্বাক্ষরের ফলে পাহাড়ে দীর্ঘ ২ যুগেরও বেশি সময় ধরে চলা রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটে। পার্বত্যচুক্তির সুফল পাচ্ছে পাহাড়বাসী।

পাহাড়ি-বাঙালির মাঝে ভুল বুঝাবুঝির অবসান হয়েছে। উন্নয়ন হয়েছে রাস্তা, ঘাট, শিক্ষা, স্বাস্থ্যসহ পর্যটন খাতে। চুক্তির বেশিরভাগ ধারা বাস্তবায়ন হয়েছে। অবশিষ্ট ধারাগুলোও বাস্তবায়নের প্রক্রিয়া চলছে বলেও জানান প্রধান অতিথি কুজেন্দ্র লাল ত্রিপুরা। সবাইকে মিলেমিশে শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে প্রধানমন্ত্রীর এ উদ্যোগকে এগিয়ে নেয়ার আহ্বান জানান তিনি।

এদিকে করোনার কারণে প্রতি বছরের মতো এবার সেভাবে র‌্যালি ও শোভাযাত্রা পালিত হয়নি ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি। এর আগে চুক্তির ২৩ বছরপূর্তি উপলক্ষে বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন অতিথিরা। এছাড়া সন্ধ্যায় আলোকসজ্জার পাশাপাশি সরকারি প্রতিটি দফতর থেকে ২৩টি করে ফানুস বাতি উত্তোলন করা হয়। করোনা হতে রক্ষায় সাধারণের মাঝে মাস্ক বিতরণ ও সন্ধ্যায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে ফানুস উড়ানো হয়।

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির বাস্তবায়নের ক্ষেত্রে সরকারের সদিচ্ছা অভাব রয়েছে, পার্বত্য চট্টগ্রাম চুক্তির মৌলিক ধারাগুলো যথাযথ বাস্তবায়ন করতে হবে। অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক ভূমি কমিশন কার্যকর করতে হবে। পার্বত্য চট্টগ্রামে আমরা আর ভ্রাতৃত্ব সংঘাত চাই না, আমরা শান্তিতে বসবাস করতে চাই, পার্বত্য চট্টগ্রামের প্রধান সমস্যা হচ্ছে ভূমি সমস্যা। এই ভূমি সমস্যা সমাধানে সরকার উদ্যোগ নিলে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি এমএন লারমার সমর্থন থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। আলোচনা সভা থেকে পার্বত্য চট্টগ্রামের স্থানীয় সব বাসিন্দাদের দিয়ে ভোটার তালিকা প্রণয়নের মাধ্যমে পার্বত্য জেলা পরিষদ নির্বাচন দেয়ার দাবি উত্থাপন করা হয়।

উৎসবের পরিবেশেও উদ্বেগ, উৎকণ্ঠা

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম

image

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনে ২৫ জানুয়ারি সোমবার ছিল শেষ দিনের প্রচারণা। প্রতিদ্বন্দ্বী মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

কুমিল্লায় যৌতুকের দাবিতে গৃহবধুকে হত্যা, আসামীরা ধরা ছোঁয়ার বাইরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যৌতুকের দাবিতে কুমিল্লা সদর দক্ষিণে জোলাই কুড়িয়াপাড়ায় রোকসানা আক্তার লিজা (২১) নামের এক সন্তানের জননীকে হত্যার অভিযোগ পাওয়া গেছে।

নিখোঁজের ৬ মাস পর ছাত্রদল নেতা টিটু হায়দার গ্রেফতার

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নোয়াখালীর বেগমগঞ্জের সাবেক ছাত্রদল নেতা টিটু হায়দারকে গ্রেফতার

sangbad ad

মুন্সীগঞ্জে ৫০৮ টি গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর

প্রতিনিধি, মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ ৬টি উপজেলায় ৫০৮ টি ঘর প্রদান করা হয়েছে , ২৩ জানুয়ারি শনিবার সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

মহেশখালীতে গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ

জসিম সিদ্দিকী, কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীতে হাইড্রোজেন গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ করেছে প্রশাসন। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর

ত্রিভূজ প্রেমের হত্যাকাণ্ডে জারিমানাসহ প্রেমিক-প্রেমিকার মৃত্যুদণ্ড

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

ভৈরবে ত্রিভূজ প্রেমের জেরে নবী হোসেন (৩৫) নামে এক প্রেমিক খুন হওয়ার ঘটনায় আদালতে অপর প্রেমিক ও প্রেমিকার ফাঁসি এবং দুই

পূর্বধলায় নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

image

নেত্রকোনার পূর্বধলায় ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় রওশন আরা (৩৮) নামের এক নারীর লাশ উদ্ধার করেছে পূর্বধলা থানার পুলিশ। সে উপজেলার জারিয়া ইউনিয়নের জারিয়া গ্রামের আলাল উদ্দিনের স্ত্রী।

হিলিতে দুই মোটরসাইকেল আরোহী নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দিনাজপুরের হিলিতে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার বোয়ালদাড় এলাকায় এ ঘটনা ঘটে।

সিলেটে ইয়াবাসহ যুবক গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটে ইয়াবার চালানসহ জুয়েল আহমদ (৩১) নামে এক যুবককে আটক করা হয়েছে।